কম্পিউটার

মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ইমেল লিখবেন

আপনি কীভাবে ইমেল লিখবেন তা দ্রুত করার সময়। আপনি যদি দ্রুত টাইপ করতে সমস্যায় পড়েন, তাহলে ইমেল লেখা আপনার উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করতে পারে। আমরা আপনাকে ডিকটেট দেখাতে যাচ্ছি, যা সরাসরি আউটলুকের সাথে একীভূত হয়।

ডিকটেট হল মাইক্রোসফ্ট দ্বারা বিকাশিত একটি ইউটিলিটি এবং অন্যান্য অফিস প্রোগ্রামগুলির সাথেও কাজ করে। আপনি শুধু আপনার মাইক্রোফোন প্লাগ ইন করুন, একটি বোতামে ক্লিক করুন এবং কথা বলা শুরু করুন৷ আপনি যা বলেন সবই তারপর প্রতিলিপি করা হয়।

আপনি যদি ডিক্টেট ব্যবহার করেন বা আপনার ব্যবহার করার জন্য আলাদা কোনো স্পিচ-টু-টেক্সট সফ্টওয়্যার থাকে, তাহলে অনুগ্রহ করে মন্তব্যে আমাদের জানান।

ডিক্টেট সম্পর্কে

মাইক্রোসফ্ট গ্যারেজ হল Microsoft এর একটি বিভাগ যা কর্মচারীদের কোম্পানির সহায়তায় তাদের নিজস্ব প্রকল্পে কাজ করতে দেয়। এর নামটি এসেছে যে বিল গেটস তার গ্যারেজ থেকে মাইক্রোসফ্ট শুরু করেছিলেন এবং এই বিভাগটি এখন রেডমন্ড ক্যাম্পাসে তার প্রাক্তন অফিসে অবস্থিত।

দলগুলি যে কোনও সংখ্যক লোক নিয়ে গঠিত হতে পারে এবং প্রকল্পের বিকাশের সমস্ত পর্যায়ে অভিজ্ঞদের কাছ থেকে সমর্থন পেতে পারে। মাইক্রোসফ্ট গ্যারেজ শুধুমাত্র সৃজনশীলতাকে উৎসাহিত করে না, এটি কোম্পানিকে নতুনত্বের সন্ধানে সহায়তা করে৷

এ থেকে এসেছে এমন একটি প্রজেক্ট ডিক্টেট। এটি টেক্সট ইউটিলিটির একটি বক্তৃতা যা Google ডকের ভয়েস টাইপিং বৈশিষ্ট্যের মতো আউটলুক, ওয়ার্ড এবং পাওয়ারপয়েন্টে একীভূত হয়। আপনি কেবল আপনার মাইক্রোফোনে কথা বলেন এবং এটিকে টেক্সটে পরিণত করে, প্রযুক্তি ব্যবহার করে যা Windows 10-এর ভার্চুয়াল সহকারী কর্টানাকে শক্তি দেয়৷

ডিকটেট 20টিরও বেশি ভাষা বুঝতে সক্ষম এবং 60টিতে লিখতে পারে। এটি স্বয়ংক্রিয়ভাবে বিরাম চিহ্নও ইনপুট করতে পারে, অথবা আপনি নিজে নিজে কথা বলার জন্য স্যুইচ করতে পারেন। আমরা আপনাকে দেখাব কিভাবে এটি Outlook এর জন্য কাজ করে।

ডিক্টেট ডাউনলোড করুন

ডিক্টেট ডাউনলোড করার আগে, আপনাকে প্রথমে চেক করতে হবে আপনি অফিসের 32-বিট বা 64-বিট সংস্করণ ব্যবহার করছেন কিনা। মনে রাখবেন যে আপনি 64-বিট উইন্ডোজ ব্যবহার করলেও, এর মানে এই নয় যে এটি আপনার অফিস সংস্করণ।

চেক করতে, Outlook খুলুন এবং ফাইল> অফিস অ্যাকাউন্ট> Outlook সম্পর্কে যান . আপনি তালিকাভুক্ত আউটলুকের আপনার সংস্করণ দেখতে পাবেন৷

মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ইমেল লিখবেন

এরপরে, আপনার খোলা থাকা সমস্ত অফিস প্রোগ্রাম বন্ধ করুন। তারপর, ডিক্টেট ওয়েবসাইটে যান এবং আপনার প্রয়োজনীয় সংস্করণটি ডাউনলোড করুন। ইনস্টলারটি চালান এবং এটি সম্পূর্ণ হয়ে গেলে Outlook খুলুন৷

কিভাবে ডিক্টেট ব্যবহার করবেন

আপনি ডিক্টেশন এর মাধ্যমে অ্যাক্সেসযোগ্য একটি ইমেল লেখার সময় যেকোন সময়ে ডিকটেট ব্যবহার করতে পারেন ফিতা উপর বিভাগ. শুরু করার আগে, আপনার মাইক্রোফোন প্লাগ ইন করা আছে তা নিশ্চিত করুন।

থেকে ব্যবহার করুন আপনি কোন ভাষায় কথা বলবেন এবং প্রতি সেট করতে ড্রপডাউন ড্রপডাউন আপনি কোন ভাষা হিসেবে টেক্সট আউটপুট করতে চান তা সেট করতে।

মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ইমেল লিখবেন

আপনি যখন কথা বলার জন্য প্রস্তুত হন, তখন শুরু করুন এ ক্লিক করুন৷ . এটি আপনার মাইক্রোফোন শনাক্ত করবে এবং আইকনটি একটি লাল বৃত্ত দেখাবে যে এটি শুনছে।

মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ইমেল লিখবেন

অন্য কিছু ইমেল ডিকটেশন অ্যাপের বিপরীতে, আপনি কথা বলার সাথে সাথে ডিকটেট টেক্সট ইনপুট করে না। পরিবর্তে, এটি অপেক্ষা করবে যতক্ষণ না আপনি আপনার বাক্যটির শেষ পর্যন্ত পৌঁছেছেন এবং তারপরে এটি প্রবেশ করান৷ আপনি শেষ হয়ে গেলে, বন্ধ করুন ক্লিক করুন .

কথা বলার সময় আপনি নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করতে পারেন:

  • নতুন লাইন: একটি লাইন বিরতি প্রবেশ.
  • মুছুন: আপনার নির্দেশিত শেষ লাইনটি সরিয়ে দেয়।
  • শ্রুতিলিপি বন্ধ করুন: ডিক্টেশন সেশন শেষ হয়।

ডিকটেট স্বয়ংক্রিয়ভাবে আপনার বাক্যে বিরাম চিহ্ন স্থাপন করবে। কখন এটি করতে হবে তা সনাক্ত করতে এটি বেশ ভাল, তবে আপনি নিজেরাই এটি নিয়ন্ত্রণ করতে পছন্দ করতে পারেন। যদি তাই হয়, রেকর্ড করার আগে, ম্যানুয়াল যতিচিহ্ন ক্লিক করুন রিবন থেকে বোতাম।

মাইক্রোসফ্ট আউটলুকে কীভাবে ইমেল লিখবেন

এই কমান্ডগুলি আপনি এটির জন্য ব্যবহার করতে পারেন:

  • সময়কাল
  • কমা
  • প্রশ্ন চিহ্ন
  • উদ্ধৃতি খুলুন
  • বন্ধ উদ্ধৃতি
  • কোলন

ডিক্টেটের জন্য সর্বাধিক অনুরোধ করা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল আরও ম্যানুয়াল বিরাম চিহ্নের জন্য সমর্থন, তাই এই তালিকাটি ভবিষ্যতে প্রসারিত হতে পারে৷

ডিক্টেট ইন অ্যাকশন

আমি কিছু ভিডিও রেকর্ড করেছি যাতে আপনি দেখতে পারেন কিভাবে ডিক্টেট দিয়ে আউটলুকে ইমেল লিখতে হয়। এই প্রথম ভিডিওটি আমাকে ইংরেজিতে কথা বলতে দেখায়, টেক্সট ইংরেজিতে আউটপুট করা হয় এবং বিরাম চিহ্ন স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত হয়।

আপনি দেখতে পাচ্ছেন, ডিক্টেট খুবই নির্ভুল। আমি কয়েকটি ভিন্ন প্রচেষ্টার চেষ্টা করেছি, কোথাও আমি খুব দ্রুত কথা বলছি বা পুরোপুরি শব্দ উচ্চারণ করছি না, এবং এটি এখনও এটিকে পাঠ্যে পরিণত করার জন্য একটি প্রশংসনীয় কাজ করেছে। অবশ্যই, আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে, বিশেষ করে যদি আপনি একটি কোলাহলপূর্ণ ঘরে থাকেন।

তারপর ইমেল লেখার সময় ম্যানুয়াল বিরাম চিহ্ন ব্যবহার করার জন্য আমি একটি দ্বিতীয় ভিডিও তৈরি করেছি।

যদিও এটি বিরাম চিহ্ন সহ আমি যা বলেছি তা সঠিকভাবে প্রতিলিপি করা হয়েছে, এটি ব্যাকরণের নিয়মগুলি মেনে চলে না সেইসাথে যখন বিরাম চিহ্ন স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা হচ্ছিল তখন এটি করে। এটি বিরাম চিহ্নের মধ্যে স্পেস স্থাপন করে যদি আপনি এটি বলার আগে বিরতি দেন, যা প্রয়োজনীয় ছিল না। যাইহোক, যদি আপনি বাক্যের সাথে একই সময়ে বলেন তাহলে এটি বিরাম চিহ্নকে যথেষ্ট ভালোভাবে পরিচালনা করবে।

অন্যান্য স্পিচ-টু-টেক্সট বিকল্পগুলি

ডিক্টেটের জন্য এটি এখনও প্রাথমিক দিন, তাই আশা করি, উন্নয়ন দল Cortana প্রযুক্তির সনাক্তকরণের গুণমানের পাশাপাশি এর কার্যকারিতা উন্নত করতে থাকবে। সম্ভবত একদিন এটি অফিসের বাইরেও একত্রিত হবে।

আপনি যদি Windows 10-এর জন্য অন্যান্য ইমেল শ্রুতিলিপির বিকল্প খুঁজছেন, তাহলে কীভাবে আপনার পিসি নিয়ন্ত্রণ করতে স্পিচ রিকগনিশন ব্যবহার করতে হয় এবং অনুরূপ জিনিসগুলি করার জন্য সেরা বিনামূল্যের থার্ড-পার্টি প্রোগ্রামগুলি কীভাবে সক্ষম করবেন সে সম্পর্কে আমাদের নিবন্ধগুলি দেখুন৷

আপনি কি আপনার ইমেল প্রতিলিপি করতে ডিকটেট ব্যবহার করেন? আপনার পছন্দের অন্য কোনো প্রোগ্রাম আছে কি?


  1. কিভাবে তাৎক্ষণিকভাবে ইমেল বার্তাগুলিকে মাইক্রোসফ্ট আউটলুকে রিড হিসাবে চিহ্নিত করবেন

  2. কিভাবে Microsoft Outlook 2016 এ ইমেল অ্যাকাউন্ট যোগ করবেন

  3. আউটলুকে কীভাবে একটি ইমেল নির্ধারণ করবেন

  4. আউটলুকে কীভাবে ইমেল নির্ধারণ করবেন