কম্পিউটার

5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

নোটপ্যাড ++ সম্ভবত উইন্ডোজের জন্য সেরা পাঠ্য সম্পাদক। এটির বৈশিষ্ট্যগুলির একটি বিশাল পরিসর রয়েছে যা কভার করতে বেশ কয়েকটি নিবন্ধ গ্রহণ করবে। এবং আমি ঠিক এটিই করতে যাচ্ছি:এই অত্যন্ত বহুমুখী এবং পরিশীলিত পাঠ্য সম্পাদকের অবিশ্বাস্য শক্তির পরিচয় দিন। পাঠ্য ফাইলগুলির সাথে কাজ করার জন্য আর নোটপ্যাড বা ওয়ার্ডপ্যাড নেই। অথবা স্ক্রিপ্ট। অথবা HTML ফাইল। সুতরাং, এখানে (প্রথম) পাঁচটি দুর্দান্ত কৌশল রয়েছে যা আপনাকে Notepad++ এর সেরাটি বের করতে সাহায্য করবে।

1. আপনার কোডের সাথে মেলে ভাষা সেট করুন

নোটপ্যাড++ এর একটি শক্তিশালী বৈশিষ্ট্য হল কোডের টুকরো রঙ করার ক্ষমতা। সি, ম্যাটল্যাব বা এইচটিএমএল ফাইলগুলি লেখার সময় এটি অত্যন্ত উপযোগী, যা আপনাকে সহজেই আপনার কোডে ফাংশন, সংরক্ষিত শব্দ, মন্তব্য, পাঠ্য এবং অন্যান্য ধরণের প্রতীক এবং অভিব্যক্তির মধ্যে পার্থক্য করতে দেয়।

নোটপ্যাড++ স্মার্ট এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার কোড শনাক্ত করবে। উদাহরণস্বরূপ, এখানে একটি Matlab m-ফাইলের একটি অংশ:

5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

2. বাল্ক খুঁজুন এবং প্রতিস্থাপন করুন

আপনি যদি আপনার ফাইল(গুলি) এ একটি নির্দিষ্ট এন্ট্রি প্রতিস্থাপন করতে চান, তাহলে Notepad++ হল আপনার (wo)ম্যান। এটি কেবলমাত্র একটি ফাইলের সমস্ত এন্ট্রির মাধ্যমে তাত্ক্ষণিকভাবে অনুসন্ধান করতে পারে না, এটি সমস্ত খোলা ফাইল বা এমনকি একটি ডিরেক্টরিতে (সাব-ডিরেক্টরি সহ) সমস্ত ফাইল অনুসন্ধান করতে পারে এবং তারপরে, শুধুমাত্র নির্দিষ্ট ফাইল প্রকারের সাথে মেলে।

5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

3. রেগুলার এক্সপ্রেশন অনুসন্ধান করুন

আপনি যা চান তা খুঁজে বের করার ক্ষেত্রে, নোটপ্যাড++ নিছক শব্দের মধ্যে সীমাবদ্ধ নয়। আপনি ডায়নামিক এন্ট্রির সাথে মেলে শক্তিশালী রেগুলার এক্সপ্রেশনও ব্যবহার করতে পারেন। উদাহরণ স্বরূপ, নিচের সার্চটি HTML ফাইলের উৎসে সমস্ত ট্যাগ খুঁজে পাবে (এবং প্রতিস্থাপন করবে), প্রকৃত চিত্রের আকার নির্দিষ্ট করা নির্বিশেষে:

অবশ্যই, এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য নিয়মিত অভিব্যক্তির কিছু জ্ঞান প্রয়োজন। আশ্চর্যের কিছু নেই, যদি আপনি sed বা awk কমান্ডের সাথে লিনাক্স কমান্ড লাইনে ড্যাবল করেন তবে এই রেগুলার এক্সপ্রেশনগুলি আপনাকেও পরিবেশন করবে।

4. পরিপাটি HTML কোড

আপনি যদি ওয়েব নিবন্ধ লিখছেন, তাহলে আপনার কোডে অপ্রয়োজনীয় বিরতি, ভুলভাবে সংযোজিত ট্যাগ এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। নোটপ্যাড++ আপনার HTML কোড পরিপাটি করতে পারে।

উদাহরণস্বরূপ, এখানে বিন্যাসহীন পাঠ্যের একটি অংশ রয়েছে:

যেটিকে আমরা XHTML ফরম্যাটে রূপান্তর করতে চাই:

5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

আর বব তোমার চাচা:

5. সমস্ত খোলা ফাইল সংরক্ষণ করুন

যদিও এটি খুব উত্তেজনাপূর্ণ নাও লাগতে পারে, কল্পনা করুন আপনার কাছে 100টি খোলা ফাইল রয়েছে - Notepad++ এই বিষয়ে Firefox-এর মতো আচরণ করে এবং ট্যাবে ডকুমেন্টগুলি খোলে - আপনি আগে বাল্ক খুঁজে এবং প্রতিস্থাপন করার পরে প্রতিটি পরিবর্তন হয়েছে৷ একে একে সংরক্ষণ করা ক্লান্তিকর হতে পারে। নোটপ্যাড++ আপনাকে ঝামেলা বাঁচায়। আপনি একবারে সমস্ত খোলা ফাইল সংরক্ষণ করতে পারেন।

5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

একইভাবে, আপনি একযোগে তাদের সব বন্ধ করতে পারেন.

উপসংহার

Notepad++ একটি অত্যন্ত শক্তিশালী টুল। বুদ্ধিমানের সাথে ব্যবহার করা হলে, এটি আপনার পাঠ্য-ভিত্তিক কাজগুলির সাথে কার্যত অলৌকিক কাজ করতে পারে। আমরা বৈশিষ্ট্যগুলির শুধুমাত্র একটি ক্ষুদ্র, ক্ষুদ্র নির্বাচন পর্যালোচনা করেছি। কিন্তু তারপরে, আপনি ম্যাক্রো বা ফাংশন সমাপ্তি ব্যবহার করতে, নথির তুলনা করতে, ফাইলগুলিকে অন্যান্য ফর্ম্যাটে রপ্তানি করতে এবং আরও অনেক কিছু করতে চাইতে পারেন। আমরা একটি ফলো-আপ নিবন্ধে সেগুলি সম্পর্কে কথা বলব।

নোটপ্যাড++ এর অনেকগুলি দরকারী প্লাগইন রয়েছে এবং এটি একটি পোর্টেবল সংস্করণে আসে।

এদিকে, উপভোগ করুন!


  1. LibreOffice - একটি শুরু

  2. OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

  3. মিরো - ইন্টারনেট টিভি

  4. মুষ্টিমেয় ESXi টিপস এবং কৌশল