কম্পিউটার

OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

OpenOffice-এর সর্বশেষ সংস্করণ বের হয়েছে। এবং এটা চমৎকার. এটি ওপেনঅফিস 3 নামে সবচেয়ে জনপ্রিয় বিনামূল্যের, ওপেন-সোর্স অফিস স্যুটের সর্বশেষ সংস্করণের একটি ছোট, আনন্দদায়ক পর্যালোচনা।

আমি অন্তত গত 3 বছর ধরে ব্যাপকভাবে OpenOffice ব্যবহার করছি এবং অনেক সংস্করণ বেরিয়ে আসতে দেখেছি। দৈনন্দিন রুটিনে, লোকেরা সাধারণত তাদের সফ্টওয়্যার আপডেটগুলি কী নতুন বৈশিষ্ট্য নিয়ে আসে সেদিকে খুব কমই মনোযোগ দেয়, তবে আপনি যখন পিছনে ফিরে তাকান এবং একক, সুসংগত চিন্তাধারায় বছরের পর বছর ধরে ক্রমাগত অগ্রগতির দিকে তাকান, তখন আপনি একটি ছাপ পাবেন।

ওপেনঅফিস আরও ভাল হচ্ছে। একইভাবে, সংস্করণ 3 কোন বিপ্লব নয়। বেশিরভাগ পরিবর্তনগুলি ইতিমধ্যেই ভাল, শক্তিশালী এবং প্রমাণিত সরঞ্জামগুলির সূক্ষ্ম, ছোট, মৃদু পরিমার্জন। ব্যক্তিগতভাবে, আমি এটিকে পরিবর্তন আনার সঠিক উপায় বলে মনে করি। এটি একটি একেবারে নতুন সংস্করণ চালু করা খুব সহজ যেটির পূর্বসূরীদের সাথে কোন মিল নেই৷

উদাহরণস্বরূপ, এমএস অফিস 2007 নিন। এটি পূর্ববর্তী সংস্করণ থেকে একটি আমূল (ভিজ্যুয়াল) পরিবর্তন। বেশির ভাগ মানুষই (এবং বেশ কিছু সম্ভবত এখনও আছেন) আমূল পুনর্বিন্যাস দ্বারা হতাশ। কারণ বেশিরভাগ লোকেরা মেমরি থেকে অনেক কিছু করে, জিনিসের বিন্যাস এবং ক্রম মনে রাখে (যেমন মেনু এবং ফাংশন)। এটি সরিয়ে নিন, এবং তারা স্ক্র্যাচ থেকে শুরু করে।

OpenOffice 3 আশীর্বাদপূর্ণভাবে একটি বিপ্লব হওয়া এড়িয়ে যায় যা আপনাকে একটি তীক্ষ্ণ শিক্ষার বক্ররেখায় বাধ্য করবে। এটি একই প্যাকেজ যা আমরা জানি এবং ভালোবাসি। এবং তারপর, আপনি এটি সব মূল্যবান যে ছোট স্পর্শ আছে. আমি অবশ্যই সবকিছুর মধ্য দিয়ে যেতে যাচ্ছি না, তবে এখানে ভাল জিনিসগুলির একটি নমুনা রয়েছে৷

ইনস্টলেশন

Windows-এ, ব্যবহারকারীরা জানতে পেরে খুশি হবেন যে OpenOffice এখন ইনস্টলেশনের সময় বিকল্প হিসাবে সমস্ত এবং আগের যেকোনো সংস্করণ সরানোর প্রস্তাব দেয়। নিজেকে আর কঠিন প্রশ্ন জিজ্ঞাসা করার দরকার নেই, আপনি কেবল পুরানো বিল্ডগুলি ইনস্টল করবেন বা ম্যানুয়ালি অপসারণ করবেন কিনা।

আমি উবুন্টুতে ওপেনঅফিস পরীক্ষা করেছি। আমার হার্ডি হেরন এর সংগ্রহস্থলে প্যাকেজটি এখনও ছিল না, তাই আমি ম্যানুয়ালি ডেবিয়ান (.deb) প্যাকেজটি ডাউনলোড করে ইনস্টল করেছি। ইনস্টলেশন ঝগড়া-মুক্ত ছিল.

OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

স্টার্ট সেন্টার

স্টার্ট সেন্টারে অবিলম্বে লক্ষণীয় পরিবর্তনগুলির মধ্যে একটি। OpenOffice এখন একটি জেনেরিক মেনুতে শুরু হয়, যা আপনাকে স্যুটের বিভিন্ন অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করতে দেয়। আপনি এখনও পৃথক অ্যাপ্লিকেশন চালু করতে পারেন, ঠিক আগের মতো, কঠিন।

OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

আপনি OpenOffice-এর জন্য এক্সটেনশন ডাউনলোড করতে স্টার্ট সেন্টার ব্যবহার করতে পারেন। এটি একটি বিষয় যা আমরা একটি পৃথক নিবন্ধে আলোচনা করব, তাই সাথে থাকুন।

লেখক

এটি একই পুরানো গুডি, এখন ছাড়া, আপনি একবারে একাধিক পৃষ্ঠায় কাজ করতে পারেন৷ ডানদিকে নীচের কোণায়, আপনি একটি জুম স্লাইডার লক্ষ্য করবেন, যা আপনাকে একবারে একাধিক পৃষ্ঠা দেখতে - এবং সম্পাদনা করতে দেয়৷

রাইটার আপনাকে বিভিন্ন নোটের জন্য বিভিন্ন রঙ ব্যবহার করে টেক্সটে রঙিন নোট যোগ করে নথিতে করা পরিবর্তন এবং টীকা ট্র্যাক করার অনুমতি দেয়। এই নতুন শৈলী অ্যাক্সেসযোগ্যতা উন্নত করে - কিন্তু এটি বেশ সুন্দর।

ক্যালক

এই অ্যাপ্লিকেশনটিতে প্রসাধনী সহ অনেক পরিবর্তন রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি এখন সেল রেঞ্জ থেকে ত্রুটি বার তৈরি করতে পারেন বা রিগ্রেশন লাইনে সমীকরণ যোগ করতে পারেন। অতিরিক্ত চার্টের ধরনও পাওয়া যায়। এখন 1024টি কলাম উপলব্ধ (256 এর পরিবর্তে)।

দৃশ্যত বলতে গেলে, নতুন রঙ এবং গ্রেডিয়েন্ট ব্যবহার করা হয়, ঘরের রেঞ্জের নির্বাচনকে আরও আলাদা করে তোলে, পাশাপাশি দেখতে আরও আনন্দদায়ক হয়।

ইমপ্রেস

উপস্থাপনা নির্মাতাকেও সুন্দরভাবে সাজানো হয়েছে। টাস্ক মেনুটি দেখতে আরও ভালো এবং এখন টেমপ্লেট টেবিল ডিজাইনও অন্তর্ভুক্ত করে।

অন্যান্য গুডিজ

ম্যাক্রো

আপনি যদি ম্যাক্রোতে থাকেন, তাহলে আপনি এই সত্যটি পছন্দ করবেন যে আংশিক VBA সমর্থন চালু করা হয়েছে। এর মানে হল আপনি জাভা নিয়ে ঝামেলা ছাড়াই আরও সহজে, আরও দ্রুত ওপেনঅফিসে মাইগ্রেট করতে পারবেন।

OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

উপরন্তু, ম্যাক্রো কার্যকারিতার স্থায়িত্ব উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। পুরানো সংস্করণে, জাভা রানটাইম এনভায়রনমেন্ট (JRE) ইনস্টল না করেই ম্যাক্রো চালানোর চেষ্টা করলে কখনও কখনও OpenOffice ক্র্যাশ হতে পারে। আজ, এটি শুধুমাত্র আপনাকে সতর্ক করে যে আপনার JRE প্রয়োজন।

MAC-তে নেটিভ লুকস

MAC ব্যবহারগুলি সম্ভবত শুনে সবচেয়ে খুশি হবে যে OpenOffice 3 আর চালানোর জন্য X11 এর প্রয়োজন নেই। এটি দেশীয় চেহারা ব্যবহার করে, এটিকে আরও নান্দনিকভাবে আনন্দদায়ক করে তোলে।

OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

MAC চিত্র প্রদান করার জন্য ভাই আমাকে ধন্যবাদ.

ছোট খারাপ দিক...

এখন পর্যন্ত, অফিস 2007 .docx ফরম্যাটের জন্য শুধুমাত্র আংশিক সমর্থন আছে। আপনি সেগুলি পড়তে পারেন, কিন্তু আপনি এখনও এই বিন্যাসে নথি তৈরি করতে পারবেন না৷ এটা কোন বড় কথা নয়, কিন্তু যদি এবং যখন লোকেরা এই বিন্যাসটি ব্যবহার করা শুরু করে (আশা করি না), এটি কিছু ওপেনঅফিস ব্যবহারকারীদের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে।

এটি নতুন কিছু নয়, তবে সমস্যাটি রয়ে গেছে। ইন্টারফেস খুব সমৃদ্ধ. MS Office প্রোগ্রামের তুলনায় OpenOffice ব্যবহারকারীর কাছে অনেক বেশি দরকারী জিনিস প্রদর্শন করে। এটি অপ্রতিরোধ্য হতে পারে, বিশেষ করে নতুন ব্যবহারকারীদের জন্য। এটা বড় কিছু নয়, শুধু চিন্তার খোরাক।

অন্যথায়, জিনিস ভাল দেখায়. বাস্তবিকপক্ষে খুবই ভালো.

OpenOffice 3 পান

নিশ্চয়ই, আমার তরফে এইরকম অসাধারণ বিজ্ঞাপনের পরে, আপনি কীভাবে ওপেনঅফিস ডাউনলোড এবং ইনস্টল করতে প্রলুব্ধ হবেন না? এটা আছে, আপনার জন্য অপেক্ষা. অপারেটিং সিস্টেম এবং প্যাকেজ প্রকারের উপর নির্ভর করে (JRE সহ বা ছাড়া), ডাউনলোড প্রায়। 120-140MB

অতএব, কিছু লিঙ্ক:

হোমপেজ

OpenOffice.org এক্সটেনশন

আপনি যদি OpenOffice 3-এর অন্যান্য নতুন বৈশিষ্ট্যগুলি সম্পর্কে আরও পড়তে চান, সেইসাথে এখানে ইতিমধ্যে উপস্থাপিত জিনিসগুলি সম্পর্কে আরও অনেক বিশদ জানতে চান, তাহলে আপনি মার্কেটিং-এ যেতে পছন্দ করতে পারেন:OpenOffice 3 বিটা বৈশিষ্ট্য৷

উপসংহার

OpenOffice এই মহান, সহজ স্যুটের জন্য আরেকটি ছোট, উল্লেখযোগ্য পদক্ষেপ। চাক্ষুষ ছাপ চমৎকার. নতুন ফাংশন শিখতে এবং প্রোগ্রাম থেকে বেশির ভাগ লাভ করতে বেশির ভাগ লোকেরই দিন লাগবে, সপ্তাহ না হলেও, কিন্তু প্রত্যেকেই গ্রাফিকাল পরিবর্তনগুলি অবিলম্বে লক্ষ্য করবে। নরম নীল রং পছন্দ প্রশান্তিদায়ক এবং beckoning হয়.

নতুন ফাংশন বলতে, তারা সেখানে আছেন. আপনার নথিগুলির উপর আপনার অধিক নিয়ন্ত্রণ রয়েছে, তা স্প্রেডশীট, চিঠি বা উপস্থাপনা যাই হোক না কেন। VBA একটি চমৎকার স্পর্শ. অতিরিক্ত গাণিতিক এবং পরিসংখ্যানগত কার্যকারিতা আরও ভাল ডেটা বিশ্লেষণের জন্য তৈরি করে।

আমি ওপেনঅফিসকে ক্র্যাশ, স্টল বা স্পুটার পেতে পরিচালিত করিনি। এটি পাথরের মতো শক্ত। অনুভূতি হচ্ছে এটিও দ্রুত চলে। এটি হতে পারে নতুন, সুবিন্যস্ত ইন্টারফেস, কিন্তু পেশাদার প্রশান্তি যেটি OpenOffice 3 আপনাকে সত্যিই এটি ব্যবহার করতে চায়।

এটি আরও ভাল হচ্ছে। এটি বিনামূল্যে বিবেচনা করে এবং Microsoft Office যা করতে পারে তা আনন্দের সাথে করবে, আপনি এটিকে এড়িয়ে যেতে কঠোরভাবে চাপ দেবেন৷

এটি ডাউনলোড করুন, চেষ্টা করুন, আপনি হতাশ হবেন না।


  1. Microsoft Lumia 535 পর্যালোচনা - আবার, চমৎকার

  2. BQ Aquaris E4.5 উবুন্টু ফোন পর্যালোচনা

  3. Google Chromecast দ্রুত পর্যালোচনা

  4. XenServer + XenCenter পর্যালোচনা