কম্পিউটার

LaTeX এবং LyX, টিপস এবং কৌশল

এখন বল যে পরপর দশবার, দ্রুত, আমি তোমাকে সাহস করি। যাইহোক, আমরা আজকে একত্রিত হয়েছি কীভাবে নথিগুলি লেখা, স্টাইল করা, ফর্ম্যাট করা, প্রস্তুত করা, উপস্থাপন করা এবং সংক্ষেপে লিখিত হওয়া উচিত সে সম্পর্কে আরও একটি অতি-জিকি টিউটোরিয়াল উপভোগ করতে। আপনি কোনো ধরনের অফিস স্যুট ব্যবহার করতে এবং আপনার কাজকে ওয়ার্ড প্রসেসরে লিখতে প্রলুব্ধ হতে পারেন, কিন্তু আমি আপনাকে অনুরোধ করছি, করবেন না। আপনার জন্য অপেক্ষা করছে উন্নত বিকল্পের পুরো বিশ্ব, যদি আপনি শুধুমাত্র বিশ্বাসের ঝাঁপ নিতে ইচ্ছুক হন এবং নির্বোধতার খাদের মধ্যে ছুটে যেতে চান।

যাইহোক, অফিস স্যুট অনুরাগীরা আপনাকে বলবে যে LaTeX খুব কঠিন এবং এটি শুধুমাত্র বৈজ্ঞানিক নথিগুলির জন্য ভাল। আহা! ওয়েল, এটা সত্য ধরনের. আপনি LaTeX-এ অনেক কিছু চাইতে পারেন, কিন্তু সেগুলি তাৎক্ষণিকভাবে দৃশ্যমান হয় না। এই নিবন্ধে, আমি আপনাকে দেখাতে চাই যে একটি সাম্প্রতিক ওয়ার্ড ব্যবহারকারী সাধারণ বাধাগুলির সম্মুখীন হতে পারেন এবং কীভাবে দ্রুত এবং ব্যথাহীনভাবে তাদের কাছাকাছি যেতে পারেন।


আপনার LaTeX ধরুন

LaTeX নথি লেখার একটি সত্য উপায়। আপনি কমান্ড লাইন থেকে LaTeX ব্যবহার করতে পারেন অথবা আপনি একটি ফ্রন্টএন্ড ব্যবহার করতে পারেন। দ্বিতীয় বিকল্পটি বেশিরভাগ লোকের জন্য সুপারিশ করা হয়। জনপ্রিয় বিকল্পগুলির মধ্যে রয়েছে LyX এবং Kile, উদাহরণস্বরূপ। LyX ক্রস-প্ল্যাটফর্ম এবং উইন্ডোজ এবং লিনাক্স উভয়েই চলবে। এই নিবন্ধে, আমি একটি টেক্সট প্রসেসর হিসাবে LyX ব্যবহার করতে যাচ্ছি, অনেকটা আপনি যে কোনও অফিস স্যুট প্রোগ্রাম ব্যবহার করবেন।

দ্রষ্টব্য:আমার স্বাদের উপর ভিত্তি করে সমস্ত উদাহরণ, তাই এখানে তালিকাভুক্ত যেকোনো কৌশল ব্যবহার করার আগে আপনি নীতিটি বুঝতে পেরেছেন তা নিশ্চিত করুন। ঠিক আছে, এর মধ্যে ডুব দেওয়া যাক, আন্তরিকভাবে.

বেসিক

LyX ডকুমেন্টে LaTeX কোড ঢোকানো Ctrl + L দিয়ে করা যেতে পারে। সম্পূর্ণ নথিকে প্রভাবিত করে এমন স্থায়ী পরিবর্তনগুলি ডকুমেন্টের প্রস্তাবনাতে সন্নিবেশ করা যেতে পারে, এক ধরণের টেমপ্লেট বিভাগ যেখানে আপনি আপনার প্রধান জিনিস যেমন হেডার, ফুটার, বুকমার্ক, রঙ ঘোষণা করেন। , ইত্যাদি।

এখন, কিছু জনপ্রিয় কৌশল পরীক্ষা করা যাক - বা বিরক্তি যদি আপনি চান. আমি সেই সমস্যাগুলি মোকাবেলা করার চেষ্টা করছি যা একটি সাধারণ ব্যক্তি সাহসের সাথে মুখোমুখি হতে পারে যখন LaTeX ব্যবহার করার চেষ্টা করার সময় তারা নথিগুলির আচরণের প্রত্যাশা করে। কোন নির্দিষ্ট ক্রমে:

ট্রিক 1:বুলেট বা সংখ্যাগুলিকে বাম পৃষ্ঠা মার্জিনে সারিবদ্ধ করুন

ডিফল্টরূপে, আইটেমগুলি একটি ট্যাব স্থান দ্বারা ইন্ডেন্ট করা হয়। এটি আপনাকে বিরক্ত করতে পারে। কোন চিন্তা নেই, সমাধান অত্যন্ত সহজ. আপনার নথিতে কোনো প্রথম আইটেমাইজ বা গণনা তালিকার আগে, আপনাকে কোডের একটি ছোট স্নিপেট যোগ করতে হবে। বিকল্পভাবে, প্রস্তাবনা ব্যবহার করুন। বুলেট এবং সংখ্যার জন্য যথাক্রমে।

\setitemize[0]{leftmargin=XXpt,itemindent=XXpt,labelwidth=XXpt} 

\setenumerate[0]{leftmargin=XXpt,itemindent=XXpt,labelwidth=XXpt}

সঠিক মার্জিন আপনার প্রয়োজন এবং শৈলী, সেইসাথে ফন্টের উপর নির্ভর করবে। কিন্তু আপনি ধারণা পেতে. চূড়ান্ত প্রভাব দেখতে বিভিন্ন মান দিয়ে খেলুন। আমার ক্ষেত্রে, নীচের ছবিতে দেখানো হয়েছে, সেটিংস নিম্নরূপ:

\setitemize[0]{leftmargin=15pt,itemindent=0pt,labelwidth=10pt}

আপনাকে enumitem প্যাকেজটিও ব্যবহার করতে হবে; প্রস্তাবনায় ঘোষণা করুন:

প্যাকেজ{enumitem}

ব্যবহার করুন

যদি এই প্যাকেজটি ইনস্টল করা না থাকে তবে আপনাকে প্রথমে এটি ইনস্টল করতে হবে। আপনি আপনার LaTeX সফ্টওয়্যারটিকে ইনস্টলেশন পরিচালনা করতে দিতে পারেন বা অনুপস্থিত প্যাকেজগুলি ম্যানুয়ালি ডাউনলোড করে সঠিক পথে বের করতে পারেন৷ ব্যক্তিগতভাবে, আমি বলব বিরক্ত করবেন না। সফ্টওয়্যার সব কঠিন কাজ করতে দিন. উদাহরণস্বরূপ, উইন্ডোজে, MiKTeX আপনার জন্য এটি করবে:

ট্রিক 2:সুন্দর চেহারার পাদটীকা

আপনি যদি আপনার পাদটীকাগুলি সুন্দরভাবে সারিবদ্ধ করতে চান তবে এটি কী করে তা এখানে কোড রয়েছে৷ নীচের উদাহরণে এমন মান রয়েছে যা আমি মনে করি সবচেয়ে ভাল কাজ করে। আপনার শৈল্পিক বিচার ব্যবহার করুন এবং সেই অনুযায়ী সামঞ্জস্য করুন।

প্যাকেজ ব্যবহার করুন [হ্যাং, স্প্লিট্রুল]
\addtolength{\footskip}{0.5cm}
\settlength{\footnotemargin}{0.3cm}
\setlength{\footnotesep}{0.4cm}

ট্রিক 3:লম্বা শিরোনাম বিভক্ত করুন

আপনার কাছে বিভাগ এবং উপধারার শিরোনাম থাকতে পারে যা অবিরামভাবে প্রসারিত হয়, যা আপনার বিষয়বস্তুর সারণীকে কিছুটা বিকৃত দেখায়। সমাধানটি পছন্দসই পয়েন্টে শিরোনাম লাইনে একটি নতুন লাইন প্রতীক সন্নিবেশ করার মতো সহজ, এইভাবে:

এবং শেষ ফলাফল:

ট্রিক 4:ছবির প্রস্থ

আপনি যদি আপনার কোডে একাধিক ছবি সন্নিবেশ করতে চান, আপনি গ্রাফিক্স স্কেল করতে চাইতে পারেন যাতে সেগুলি সব একই রকম হয়। যাইহোক, যদি আপনার কাছে বিভিন্ন প্রস্থ, উচ্চতা বা আকৃতির অনুপাতের চিত্র থাকে তবে আপনি কিছু জটিল গণিতের জন্য আছেন। ভাগ্যক্রমে আপনার জন্য, LyX আপনাকে কলাম এবং পৃষ্ঠার প্রস্থ শতাংশে চিত্রের প্রস্থ সেট করতে দেয়, যা কাজটিকে অনেক সহজ করে তোলে।

এবং এর জন্য কোড হল, উদাহরণ হিসাবে 100% কলাম প্রস্থ ব্যবহার করা:

শুরু{চিত্র [এইচ]
ক্যাপশন{ছবির শিরোনাম}
\includegraphics[width=1\columnwidth]{image-file-path}
\end{চিত্র}

ক্যাপশনটি অবশ্যই ঐচ্ছিক।

ট্রিক 5:টেবিল সেল প্যাডিং/স্পেসিং

আপনি যদি মনে করেন যে LaTeX-এ ডিফল্ট সেল প্যাডিং কিছুটা স্পার্টান এবং কুৎসিত, আপনি ঠিক বলেছেন। সমাধান হল টেবিলটি প্রসারিত করা যাতে আইটেমগুলির চারপাশে আরও জায়গা থাকে, যাতে এটি কম ভিড় দেখায় এবং পড়তে সহজ হয়। উদাহরণস্বরূপ, ঘরের ব্যবধান দ্বিগুণ করতে:

\renewcommand{\arraystretch}{2}

শেষ ফলাফল:

কৌশল 6:একটি অ-মানক পৃষ্ঠা তৈরি করুন

আপনি যদি ডিফল্ট স্টাইলিং ব্যবহার করা থেকে আপনার পৃষ্ঠাগুলির একটি বাদ দিতে চান? আপনার যদি বিশেষ বিন্যাস, অতিরিক্ত ইন্ডেন্টেশন, নতুন রং, যাই হোক না কেন প্রয়োজন? এই লক্ষ্যে, আপনি thispagestyle কমান্ডটি ব্যবহার করবেন। উদাহরণস্বরূপ, পৃষ্ঠাটি তৈরি করতে কোন শৈলী ব্যবহার করবেন না:

\thispagestyle{খালি}

এটি সামনের পৃষ্ঠাগুলির জন্য বেশ কার্যকর হতে পারে, যেখানে আপনি শিরোনাম, পাদচরণ বা নম্বর চান না। অন্যদিকে, নীচের কমান্ডটি বিশেষভাবে শিরোনামগুলিকে পৃষ্ঠায় স্থাপন করবে, প্রস্তাবনায় আপনার সংজ্ঞার উপর ভিত্তি করে।

\thispagestyle{হেডিং}

ট্রিক 7:চমৎকার ক্যাপশন

আপনি কি চান যে আপনার ক্যাপশনগুলি অভিনব হোক, সাহসী ঘোষণা এবং সুন্দর মোড়ক সহ, আমরা আমাদের পাদটীকাগুলির সাথে যা করেছি তার অনুরূপ? অবশ্যই করবেন। ডিফল্ট ফিগার ফ্লোট ক্যাপশনগুলি কিছুটা বিরক্তিকর, কিন্তু আপনি সহজেই কিছু কোড দিয়ে সেগুলিকে পিম্পিফাই করতে পারেন:

ব্যবহার প্যাকেজ{ক্যাপশন}
\captionsetup{labelfont=bf,format=plain,indention=0cm,
justification=raggedright,singlelinecheck=false}

এটি প্রস্তাবনায় যায়:

আপনি এই সেটিংস ব্যবহার করতে সক্ষম হতে ক্যাপশন প্যাকেজ প্রয়োজন হবে.

ট্রিক 8:সিনট্যাক্স হাইলাইটিং সহ প্রোগ্রামিং ভাষা কোড ঢোকান

এটি বাস্তব হার্ডকোর, তবে আপনি এটি পছন্দ করবেন। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোডের মতো দেখতে ম্যানুয়ালি টেক্সট ব্লক তৈরি করার চেষ্টা করার পরিবর্তে, আপনি চমৎকার এবং তাৎক্ষণিক ফলাফল পেতে তালিকা প্যাকেজ ব্যবহার করতে পারেন।

তালিকাগুলি বিস্তৃত ভাষার জন্য সিনট্যাক্স হাইলাইটিং, পাঠ্য মোড়ক, লাইন সংখ্যাকরণ এবং অন্যান্য দুর্দান্ত জিনিসগুলির জন্য অফার করে। প্রতিটি সামান্য বিশদ ব্যাখ্যা করা অসম্ভব, তবে এখানে একটি বাস্তব জীবনের ঘটনা:

\lstset{tabsize=2,breaklines=true, numbers=left,basicstyle=
পাদটীকা আকার, xleftmargin=30pt}
\lstinputlisting[language=C,]{null-pointer.c}

আমরা null-pointer.c নামে একটি ফাইল পড়ব, যেটিকে আমরা C ভাষা হিসেবে চিহ্নিত করি। ডিফল্ট ট্যাবের আকার হবে দুটি স্পেস। আমরা কোডের লম্বা টুকরোগুলির জন্য লাইন ভেঙে দেব। সংখ্যাগুলি বাম দিকে যায়, পৃষ্ঠা মার্জিন থেকে 30 পয়েন্ট, ফুটনোট আকারে স্টাইল করা হয়। সহজ, তাই না? একটি নম্র উদাহরণ:

চূড়ান্ত ফলাফল:

ট্রিক 9:ওয়াটারমার্ক

কিভাবে স্বচ্ছ ইমেজ লোগো এবং অভিনব ওয়াটারমার্ক সম্পর্কে? সমস্যা নেই. এটি স্বাচ্ছন্দ্য এবং ফ্লেয়ারের সাথেও করা যেতে পারে। প্রথমে, আপনাকে ওয়াটারমার্ক প্যাকেজটি ব্যবহার করতে হবে এবং নথির প্রস্তাবনায় এটি ঘোষণা করতে হবে।

প্যাকেজ{ওয়াটারমার্ক}

এর পরে, আপনি যেখানে চান সেখানে ওয়াটারমার্ক স্থাপন করতে হবে। আপনি ইমেজের সঠিক অবস্থান নির্দিষ্ট করতে \put কমান্ডটিও ব্যবহার করতে পারেন। সর্বোত্তম প্রভাবের জন্য, এটি একটি কম-কনট্রাস্ট, স্বচ্ছ চিত্র হওয়া উচিত। উদাহরণস্বরূপ:

\thiswatermark{\centering \put(0,-660){\includegraphics[width=
\textwidth]{tux.png}} }

এই কমান্ডটি tux.png ফাইলের উপর ভিত্তি করে একটি ওয়াটারমার্ক স্থাপন করতে বলে, একটি একক পৃষ্ঠায়, 660pt এর উল্লম্ব অফসেট সহ, পাঠ্যের প্রস্থকে কেন্দ্র করে। আপনি উল্লম্ব এবং অনুভূমিক অবস্থান, স্কেলিং এবং whatnot সঙ্গে বন্য যেতে পারেন. আপনি যদি চান তবে সমস্ত পৃষ্ঠাগুলিতে একই ওয়াটারমার্ক ব্যবহার করতে পারেন। আমার উদাহরণটি এত সুন্দর নয়, তবে এটি ধারণাটি প্রদর্শন করে:

আপনি আপনার পৃষ্ঠাগুলিতে একটি তির্যক ড্রাফট স্থাপন করতে DVI এবং PS আউটপুটের জন্য ড্রাফ্টকপি প্যাকেজ বা PDF আউটপুটের জন্য pdfdraftcopy ব্যবহার করতে পারেন। যেমনঃ

প্যাকেজ{draftcopy}

ব্যবহার করুন

ট্রিক 10:অনুভূমিক এবং উল্লম্ব স্থান

সাধারণত, আপনার পৃষ্ঠাগুলিতে কোনও স্টাইলিং পরিবর্তন করা উচিত নয়। LaTeX আপনার অনুচ্ছেদ এবং চিত্রগুলিকে সূক্ষ্মভাবে পৃষ্ঠাগুলি জুড়ে পার্সেল করবে, একই সময়ে সর্বোত্তম ফিট এবং স্পষ্টতা অর্জনের চেষ্টা করবে, যার মধ্যে লাইন স্পেসিং সামান্য বৃদ্ধি এবং হ্রাস করা বা পাঠ্যের সম্পূর্ণ ব্লকগুলি স্থানান্তর করা সহ।

তারপরও, যদি আপনার প্রয়োজন হয়, আপনি আপনার পাঠ্য প্রবাহে কৃত্রিম ফাঁক তৈরি করতে \vspace{} এবং \hspace{} কমান্ড ব্যবহার করতে পারেন। অবশ্যই, আপনি সর্বদা চূড়ান্ত আউটপুটের বিরুদ্ধে পরীক্ষা করা উচিত যাতে এটি আপনার প্রত্যাশা অনুযায়ী দেখায়। অনুগ্রহপূর্বক:

\vspace{1cm}

আপনি যদি একাধিক কলাম ব্যবহার করেন এবং বিভিন্ন কলামের নিচের অংশে র‍্যাগড থাকতে চান তাহলে উল্লম্ব ব্যবধান কার্যকর হতে পারে। \raggedbottom এবং পরিষ্কার পৃষ্ঠার সাথে মিলিত, vspace আপনার উপাদানগুলিকে সর্বাধিক সংক্ষিপ্ততার সাথে সারিবদ্ধ করতে পারে, বিশেষ করে যদি আপনার কাছে চিত্র বা টেবিল থাকে যা প্রবাহকে ভেঙে দেয়।

ট্রিক 11:একাধিক কলাম সহ নিবন্ধ

একাধিক কলামের কথা বললে, আপনি খুব সহজেই দুই, তিন বা তার বেশি কলাম দিয়ে নিবন্ধ তৈরি করতে পারেন। শুধু multicol প্যাকেজ ব্যবহার করুন. এটিকে প্রস্তাবনায় ঘোষণা করুন এবং তারপরে আপনার শরীরের যে কোনও জায়গায়, একক এবং একাধিক কলামের মধ্যে পরিবর্তন করুন যেমন আপনি উপযুক্ত মনে করেন:

শুরু{মাল্টিকোল} {<সংখ্যা>}
বিষয়বস্তু যথারীতি এখানে যায়...
\end{multicols}

আপনি একক এবং একাধিক কলামের মধ্যে বিকল্প করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার চিত্র এবং টেবিলগুলিকে পুরো পৃষ্ঠায় ছড়িয়ে দিতে চাইতে পারেন, তবে পাঠ্যের দুটি ব্লক ব্যবহার করুন৷ শুধু মনে রাখবেন যে পাঠ্যটি ব্লকের মধ্যে বাম থেকে ডানে ছড়িয়ে পড়বে এবং নীচের দ্বিতীয় মাল্টি-কলাম বিভাগে বিভক্ত হবে না।

সর্বোত্তম টিপ:উৎসটি একবার দেখুন

LyX কোড এখনও শুধু পাঠ্য। এটি LaTeX, কয়েকটি বিশেষ ট্যাগ সহ। আপনি সর্বদা একটি পাঠ্য সম্পাদকে ফাইলটি খুলতে পারেন এবং GUI ব্যবহার করে আপনি যে বিশেষ ঘোষণাগুলি করেছেন তা পরীক্ষা করতে পারেন। সুতরাং আপনি যদি ভাবছেন যে ফ্লোট উপাদান, টেবিল এবং অন্যান্য দুর্দান্ত বিন্যাসের পিছনে কী লুকিয়ে আছে, কেবল উত্সটি দেখুন। অনেকটা একটি HTML ফাইল পরীক্ষা করার মত।

এখানে একটি লিনাক্স উদাহরণ:

আরো পড়া

এখানে আরেকটি দরকারী LaTeX টিপস সংস্থান রয়েছে:

LaTeX | রব ওকস

উপসংহার

এই নাও. এই নিবন্ধটি একটি থার্মোনিউক্লিয়ার গিক ডিভাইস, কিন্তু আমি মনে করি এটি দরকারী। যদিও আমার ব্যক্তিগত অভিজ্ঞতা আপনার কোনো কাজে নাও লাগতে পারে, বিশেষ করে যদি আপনি আগে কখনো LaTeX চেষ্টা না করে থাকেন, আমি আশা করি এই নিবন্ধটি আপনাকে কৌতুহল জাগিয়ে তুলতে পারে এবং চেষ্টা করার জন্য অনুরোধ করতে পারে।

আজকে আমরা যে গুরুত্বপূর্ণ পাঠগুলি শিখেছি তা হল:LaTeX-কে আপনি যে কোনও শৈলীতে পিম্প করা যেতে পারে, কখনও কখনও একটি সাধারণ অফিস স্যুট প্রোগ্রামের চেয়ে বেশি স্বাধীনতা এবং কমনীয়তার সাথে। LaTeX হল একটি বিশাল এবং সমৃদ্ধ বিশ্ব, যার মধ্যে অনেক কিছুর জন্য একটি প্যাকেজ রয়েছে৷ আপনি সম্ভবত সঠিক প্যাকেজ ব্যবহার করে শিশু কোয়ালা ক্লোন করতে পারেন; লিনাক্সের কাছে রিপোজিটরি কী তা টেক্সট করার জন্য। অবশেষে, আপনি কিছু সাধারণ সমস্যার সহজ এবং দ্রুত উত্তর পেয়েছেন যা আপনার LaTeX এস্ক্যাপেডের সময় দেখা দিতে পারে।

যদি আপনার কাছে অন্য কেস থাকে যা আপনি দরকারী এবং কভার করার যোগ্য বলে মনে করেন, অথবা এমন প্রশ্ন যা এখনও অনুত্তরিত থাকে, তাহলে নির্দ্বিধায় আমাকে মেল করুন, এবং এই নিবন্ধটির একটি সিক্যুয়াল হতে পারে।

চিয়ার্স।


  1. TeXstudio - একটি চটকদার কিন্তু নির্জীব LaTeX ফ্রন্টএন্ড

  2. Kile - আরেকটি সফল LaTeX ফ্রন্টএন্ড

  3. 5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

  4. মুষ্টিমেয় ESXi টিপস এবং কৌশল