কম্পিউটার

LaTeX এবং LyX, আরও দরকারী কৌশল

কয়েক মাস আগে, আমাদের কাছে জনপ্রিয় কৌশলগুলির একটি খুব ভাল নিবন্ধ ছিল যা আপনি আপনার LaTeX তৈরি নথিগুলির গুণমান এবং সৌন্দর্য উল্লেখযোগ্যভাবে উন্নত করতে ব্যবহার করতে পারেন৷ আপনি সেমি-অফিস-স্যুট-এর মতো ফ্রন্টএন্ড যেমন LyX বা সরাসরি LaTeX-এ কোড ব্যবহার করতে পছন্দ করেন না কেন, শেষ ফলাফল একই ছিল। আমরা আরও সুন্দর, আরও মার্জিত, আরও পেশাদার নথি পেয়েছি।

আমরা একাধিক কলাম, বুলেটেড এবং নম্বরযুক্ত তালিকা সারিবদ্ধ করা, অভিনব পাদটীকা এবং ক্যাপশন, দীর্ঘ শিরোনাম, চিত্র সমন্বয়, ওয়াটারমার্ক, টেবিল সেল প্যাডিং, প্রোগ্রামিং ভাষা সিনট্যাক্স, উল্লম্ব এবং অনুভূমিক স্পেসার এবং LaTeX উত্স সম্পর্কে শিখেছি। আজ, আমরা আরও কিছু জিনিস শিখব, যার মধ্যে কিছু মৌলিক টিপস রয়েছে যা আমি প্রথম নিবন্ধে গ্রহণ করেছি। আশা করি, আপনি হতাশ হবেন না।

নথি সেটিংস> LaTeX প্রস্তাবনা

আমি এটি আগে উল্লেখ করেছি, কিন্তু প্রস্তাবনা হল যেখানে আপনি আপনার নথি গ্লোবাল সেট করেন, LaTeX সিনট্যাক্স ব্যবহার করে কমান্ড ইনপুট করে। অন্য কথায়, আপনি যদি শৈলী এবং পরিবর্তনগুলি তৈরি করতে চান যা আপনার সম্পূর্ণ অংশে প্রযোজ্য হবে, এটি একটি অবস্থান।

শিরোনাম এবং ফন্ট

আপনি যদি ন্যায্যতা, ফন্টের আকার এবং উপ-শিরোনাম সজ্জা সহ আপনার শিরোনামের বিন্যাস পরিবর্তন করতে চান তবে আপনার কাছে বেশ কয়েকটি উপলব্ধ বিকল্প রয়েছে। আপনি যে কোনো পাঠ্য নির্বাচন করতে পারেন এবং তারপরে পছন্দসই ফন্টের ওজন এবং আকার প্রয়োগ করতে পারেন। আপনি একাধিক লাইনের উপর শৈলী বজায় রাখতে রাগড এবং ন্যায্য লাইন বিরতিও সন্নিবেশ করুন। একটি ভাল উদাহরণ আমার ক্র্যাশ বই. আপনি যদি ভাবছেন যে জিনিসগুলি পর্দার পিছনে কীভাবে দেখায়, তাহলে আপনি উৎস ভিউয়ার খুলতে পারেন এবং সরাসরি LyX কোড পরীক্ষা করতে পারেন।

অপ্রয়োজনীয় লেআউট উপাদানগুলি বাদ দিন

আপনি যখন আপনার নথি লিখছেন, তখন আপনার কাছে বিভিন্ন প্রাক-ফরম্যাট করা শৈলী উপলব্ধ থাকে, যেমন অধ্যায়, বিভাগ, উপ-বিভাগ, অনুচ্ছেদ, মানক পাঠ্য এবং অন্যান্য। এই উপাদানগুলির মধ্যে একটি হল বিমূর্ত, যা আমার পাঠকদের একজনের মত, আপনি নাও চাইতে পারেন। তাহলে কিভাবে আপনি এটি পরিত্রাণ পেতে?

আপনি ডকুমেন্ট সেটিংস উইন্ডোতে আপনার নথির ক্লাস কনফিগার করতে পারেন। প্রস্তাবনা মনে আছে? ভাল, দেখুন. ডকুমেন্ট ক্লাস আপনাকে আপনার প্রকল্পের জন্য ডিফল্ট লেআউট বেছে নিতে দেয়। এটিকে একটি সাধারণ ওয়ার্ড প্রসেসরে ডকুমেন্ট টেমপ্লেট হিসেবে ভাবুন। ক্লাসটি বিভিন্ন শৈলীর উপলব্ধতা সহ বেশ কয়েকটি পরামিতি নির্দেশ করে। কিছু নথিতে বিমূর্ত থাকবে, অন্যদের হবে না। অংশ, অধ্যায় ইত্যাদির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

তারিখ ও লেখকের নাম

ডিফল্টরূপে, আপনার নথিতে একটি তারিখ থাকবে, এবং কিছু ক্ষেত্রে, প্রথম পৃষ্ঠায় আপনার নাম মুদ্রিত হবে, যা আপনি যা চান তা নাও হতে পারে। সমস্যা নেই. আপনি সহজেই উভয়ই নির্মূল করতে পারেন। ডকুমেন্ট ক্লাসের শক্তি এবং প্রস্তাবনাকে একত্রিত করার সময় এসেছে।

প্রস্তাবনায়, আপনি \date{} লিখে NULL তারিখ নির্ধারণ করতে পারেন। এটি কার্যকরভাবে প্রথম পৃষ্ঠা থেকে তারিখটি মুছে ফেলবে। তাছাড়া, আপনি শিরোনাম এবং পাদচরণ সজ্জা তৈরি করতে পারেন যা আপনার নাম, নিবন্ধের নাম এবং অতিরিক্ত শৈলীগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করবে। যাইহোক, এটি আপনাকে অভিনব শিরোনাম প্যাকেজ ব্যবহার করতেও প্রয়োজনীয়, যার জন্য একটি পৃথক ইনস্টলেশনের প্রয়োজন হতে পারে। এখানে আমার বইয়ের উদাহরণ:

ব্যবহার প্যাকেজ{fancyhdr}
\lhead{\small{www.dedoimedo.com}}
\rhead{\small{সমস্ত অধিকার সংরক্ষিত}}

একাধিক (দুই) কলাম বিন্যাস

আমরা আগে এই বিষয়ে কথা বলেছি. কিন্তু যদি আপনি একটি গ্রাফিকাল উপাদান রাখতে চান যা উভয় কলামে বিস্তৃত হয়? আপনি যে সম্পর্কে যেতে কিভাবে? আমি এটি উল্লেখ করেছি, কিন্তু সম্ভবত একটি স্পষ্টীকরণ প্রয়োজন। যাইহোক, এটি আপনার স্ট্যান্ডার্ড মাল্টিপল-কলাম লেআউট:

শুরু{মাল্টিকোল} {<সংখ্যা>}
বিষয়বস্তু যথারীতি এখানে যায়...
\end{multicols}

আপনি যদি উভয় কলামে বিস্তৃত একটি চিত্র স্থাপন করতে চান তবে আপনি নিম্নলিখিতগুলি করবেন:

কিছু বিষয়বস্তু এখানে যায়...
শেষ{মাল্টিকোল}
এখানে ইমেজ বা ফিগার ফ্লোট রাখুন
শুরু{মাল্টিকোল} {<সংখ্যা>}
বিষয়বস্তু এখানে চলতে থাকে...

মূলত, আপনি মাল্টিপল-কলাম লেআউট বন্ধ করবেন, পুরো পৃষ্ঠার প্রস্থ জুড়ে আপনি যা করতে চান তা যোগ করুন, তারপর ডকুমেন্টটি আবার শুরু করুন, সম্ভবত একই একাধিক-কলাম বিন্যাস সহ। এবং আমরা শিখেছি কিভাবে পুরো পৃষ্ঠা জুড়ে ছবি স্প্যান করতে হয়।

ছবি বসানো

তবে একটি জিনিস যা বিশেষ মনোযোগের প্রয়োজন হতে পারে তা হল পৃষ্ঠায় চিত্র স্থাপন করা। কখনও কখনও, আপনি দেখতে পারেন যে LyX আপনার ছবিগুলিকে যেমন মানানসই দেখায় উপরে এবং নীচে এলোমেলো করে দেয় এবং এর ফলে অনুচ্ছেদগুলি চিত্রের নীচে বা উপরে লাফিয়ে পড়তে পারে, যা আপনি যা চান তা নয়। আপনি এইচটিএমএল এলিমেন্টের সাথে সিএসএস-এ যেমন করেন ঠিক তেমনভাবে ইমেজগুলিকে একটি নিরঙ্কুশ অবস্থানে ঠিক করে আপনি এই সমস্যাটি সমাধান করতে পারেন।

আপনি যখন একটি ফ্লোট উপাদান রাখেন, আপনি ডান-ক্লিকের মাধ্যমে এর সেটিংস পরিবর্তন করতে পারেন। তারপর, অ্যাডভান্সড প্লেসমেন্ট অপশনে, সেরা সেটিংস বেছে নিন। ব্যাখ্যাগুলি বরং স্ব-ব্যাখ্যামূলক। সবচেয়ে দরকারী হল Here definitely, যা LyX কে আপনার স্টাইলিং পছন্দগুলি কঠোরভাবে মেনে চলতে বলে৷ সেরা ভিজ্যুয়াল ফলাফল অর্জন করতে স্কেলিং এবং প্রস্থ শতাংশ ব্যবহার করুন।

রাগড বটম (বা না)

এটি 70 এর দশকের একটি ব্রিটিশ পপ ব্যান্ডের নাম নয়। এটি আপনার মাল্টি-কলাম ডকুমেন্টের শেষটি কেমন দেখায় সে সম্পর্কে। \raggedbottom ব্যবহার করার ফলে LyX পরবর্তী কলামে যাওয়ার আগে উল্লম্বভাবে বাঁদিকের কলামগুলি পূরণ করার চেষ্টা করবে। কিছু লোক এটি অপছন্দ করতে পারে। যাইহোক, LyX ডিফল্ট হল সমস্ত কলামের মধ্যে বিষয়বস্তুকে সমানভাবে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করা, যদিও আপনি শেষ পর্যন্ত আপনার পৃষ্ঠার উপরের অংশে টেক্সট পূর্ণ করতে পারেন। আবার, \vspace ক্লজের সাথে মিলিত, আপনি মানানসইভাবে লেআউটটি ম্যানিপুলেট করতে পারেন।

চিত্র এবং টেবিল নম্বর পুনরায় সেট করুন

ডিফল্টরূপে, নথির শুরু থেকে আপনার সারণী এবং চিত্রগুলি ক্রমাগত সংখ্যায়িত হবে। আপনার যদি একাধিক, অনুমিতভাবে স্বতন্ত্র বিষয়বস্তুর বিভাগ থাকে, তাহলে আপনি হয়তো একবারে কাউন্টারটি পুনরায় সেট করতে চাইতে পারেন। এটি নিম্নরূপ করা যেতে পারে:

\setcounter{object}{0} \renewcommand{\theobject}{A.\arabic{object}} 

বস্তু শব্দটি চিত্র বা টেবিলের সাথে প্রতিস্থাপন করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে বিষয়বস্তুর সারণীতে সংখ্যার স্কিম পরিবর্তন করবে। আপনি যদি বিভিন্ন সংখ্যা ব্যবহার করতে চান তবে আপনি আরবি থেকে রোমান পরিবর্তন করতে পারেন। অন্যান্য বিকল্প এছাড়াও উপলব্ধ. আরও বিস্তারিত জানার জন্য এই উইকি বিভাগটি দেখুন।

পরিবর্তনগুলি ট্র্যাক করুন

LyX আপনাকে আপনার অভিনব অফিস স্যুটের মতো নথির পরিবর্তনগুলিও ট্র্যাক করতে দেয়৷ এটি বিশেষভাবে উপযোগী হতে পারে যদি আপনি অন্যদের সাথে আপনার কাজ ভাগ করেন বা এক টুকরোতে একাধিক নথি একত্রিত করেন।

সম্পর্কহীন বোনাস:শুধুমাত্র সুপার-গীকদের জন্য!

এটি আপনার নথিতে ফাইনম্যান ডায়াগ্রাম যোগ করার বিষয়ে! পবিত্র কলা!

ব্যবহার প্যাকেজ{feyn}

এবং এটি এই মত দেখায়:

উপসংহার

ভাল, যে সব হবে. আমি অবশ্যই স্বীকার করব যে এই টিউটোরিয়ালটি প্রথম অংশের তুলনায় শান্ত, তবে এটি নতুন এবং মধ্যবর্তী LaTeX এবং LyX ব্যবহারকারীদের কাছে আবেদন করা উচিত, যারা তাদের নথির সাথে লড়াই করে। বিশেষ করে, গাইডটি সবচেয়ে বেশি ফোকাস করে ভিজ্যুয়াল লেআউট এবং ক্লাস, শিরোনাম, তারিখ, ইমেজ প্লেসমেন্ট এবং এই ধরনের ছোট সমস্যাগুলির উপর। আপনি হয় গ্রাফিক্যাল ইন্টারফেস ব্যবহার করতে পারেন অথবা LaTeX কোড নির্দেশাবলীর সাথে সরাসরি কাজ করতে পারেন, যেটি আপনি পছন্দ করেন।

আশা করি আপনার এটা পছন্দ. খুব শীঘ্রই, আমাদের আরেকটি LaTeX স্ল্যাশ LyX নিবন্ধ থাকবে, কিন্তু আমি বিষয়বস্তু প্রকাশ করতে পারব না কারণ এটি বিস্ময় নষ্ট করবে। তবে আমি গ্যারান্টি দিচ্ছি যে এটি যা দেবে তা আপনি পছন্দ করবেন। বরাবরের মত, যদি আপনি কিছু অনুপস্থিত মনে করেন, আমাকে জানান, এবং অন্য টিউটোরিয়াল হতে পারে। তার ধারনা জন্য হ্যারল্ড ধন্যবাদ!

চিয়ার্স।


  1. 5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

  2. VMware ওয়ার্কস্টেশন 14 - বিস্তৃত এবং ব্যয়বহুল

  3. মুষ্টিমেয় ESXi টিপস এবং কৌশল

  4. WinSCP - একটি সক্ষম, দরকারী FTP ক্লায়েন্ট