কম্পিউটার

LyX - একটি শক্তিশালী ডকুমেন্ট প্রসেসর

আপনি যদি খুব অল্প পরিশ্রমে বই-মানের নিবন্ধগুলি তৈরি করতে চান, দস্তাবেজগুলির সাথে কাজ করার সময় আপনার দক্ষতা বাড়াতে চান, বেশ কয়েকটি ক্রম অনুসারে সহজে বিষয়বস্তু, রেফারেন্স বা গ্রন্থপঞ্জির সারণী তৈরি করতে পারেন, এর অর্থ কেবল একটি জিনিস হতে পারে:

আপনি LaTeX এর সাথে কাজ করতে চান। এবং LaTeX এর জন্য, LyX এর চেয়ে ভাল ফ্রন্টএন্ড আর নেই। Lyx হল একটি অত্যন্ত শক্তিশালী ডকুমেন্ট প্রসেসর, যা আপনাকে স্টাইল এবং লেআউট নিয়ে কোন উদ্বেগ ছাড়াই দ্রুত, সহজে পেশাদার নথি তৈরি করতে দেয়। আপনি যদি ভাবছেন যে "পেশাদার খুঁজছেন" এর অর্থ কী, আমি সম্প্রতি আমার ওয়েবসাইটে প্রকাশিত বইয়ের অংশটি দেখতে আপনাকে স্বাগত জানাই, Apache ওয়েব সার্ভার - সম্পূর্ণ নির্দেশিকা।

আমরা ইতিমধ্যেই নথি তৈরির জন্য স্টাইল থেকে বিষয়বস্তুকে আলাদা করা এবং ল্যাটেক্স মার্কআপ ভাষা ব্যবহার করার অসংখ্য গুণাবলী নিয়ে আলোচনা করেছি। অনুগ্রহ করে দেখুন LateX - একটি বিস্তারিত প্রদর্শনের জন্য নথিগুলি লেখার উপায়।

LyX LaTeX বিশ্বে সুন্দর চেহারা এবং ব্যবহারযোগ্যতার একটি তাজা বাতাস নিয়ে আসে। এটি অনেকটা অন্যদের মতোই একটি ফ্রন্ট-এন্ড, তবে এটি আমি দেখেছি এবং ব্যবহার করেছি তার চেয়ে অনেক বেশি শক্তিশালী। তদ্ব্যতীত, উইন্ডোজ সমর্থন আমার জানা অন্য যেকোনো প্যাকেজকেও ছাড়িয়ে যায়। অনেক লোক ক্লাসিক ওয়ার্ড প্রসেসরে "চমৎকার" নথি তৈরি করার চেষ্টা করে নিজেদের যন্ত্রণা দিচ্ছে তা বিবেচনা করে, LyX ব্যথা এবং অদক্ষতা থেকে একটি প্রতিশ্রুতিশীল ত্রাণ হতে পারে। সর্বশেষ কিন্তু অন্তত নয়, উইন্ডোজ এবং লিনাক্স উভয় ক্ষেত্রেই LyX ইনস্টল করা একটি খুব সহজ জিনিস।

উইন্ডোজ

আপনি বান্ডিল প্যাকেজ ডাউনলোড করলে, আপনি সবকিছু পাবেন। আপনাকে যা করতে হবে তা হল ইনস্টল উইজার্ডের মাধ্যমে অনুসরণ করুন। কয়েক মুহূর্ত পরে, আপনি একটি সুন্দর নথি প্রসেসর আপ এবং চলমান হবে.

LyX - একটি শক্তিশালী ডকুমেন্ট প্রসেসর

লিনাক্স

লিনাক্স ইনস্টলেশন শুধুমাত্র মৌলিক LyX ফাইলের সাথে আসে। এর মানে সম্পূর্ণ, বর্ধিত ফাংশনগুলি পেতে আপনাকে ম্যানুয়ালি অন্যান্য অনেক প্যাকেজ ডাউনলোড করতে হবে। কিন্তু এমনকি এই কাজ একটি হাওয়া.

এখানে প্যাকেজগুলির একটি তালিকা আপনাকে ডাউনলোড করতে হবে৷ মনে রাখবেন, এগুলি সবই জনপ্রিয় ডিস্ট্রোগুলির ভান্ডারে পাওয়া যাবে, যার অর্থ আপনাকে ইন্টারনেট সম্পর্কে খুব বেশি কিছু করতে হবে না। কেবল প্যাকেজ ম্যানেজারকে শক্তিশালী করুন (যেমন সিনাপটিক), প্যাকেজগুলি অনুসন্ধান করুন এবং সেগুলি ডাউনলোড করুন।

উদাহরণস্বরূপ, APT ব্যবহার করে:

sudo apt-get install lyx lyx-common groff imagemagick libtff-tools mime-support ttex-bin tetex-extra gnuhtml2latex aspell aspell-en lpr kghostview linuxdoc-tools linuxdoc-latex linuxdoc-টেক্সট rcxslateh4 ) latex2html wv

অনুগ্রহ করে মনে রাখবেন প্যাকেজের তালিকায় একটি বানান-পরীক্ষক (aspell)ও রয়েছে এবং আমি ইংরেজি অভিধান (aspell-en) বেছে নিয়েছি। আপনি অন্য কিছু চাইতে পারেন.

এর পরে, আপনি Lyx চালু করতে পারেন এবং কাজ শুরু করতে পারেন।

LyX - একটি শক্তিশালী ডকুমেন্ট প্রসেসর

LyX এর সাথে কাজ করা একটি দুর্দান্ত মজা। এটি শুরুতে একটু অদ্ভুত লাগতে পারে, কিন্তু একবার আপনি এটি ব্যবহার করা শুরু করলে, আপনি নিজেকে জিজ্ঞাসা করবেন কিভাবে আপনি এত বছর ধরে এটি মিস করতে পারেন। আপনার উত্পাদনশীলতা বৃদ্ধি পাবে - আপনি লিখবেন এমন অত্যন্ত মার্জিত এবং সুদর্শন নথিগুলির কিছুই বলার নেই।

এবং চূড়ান্ত পণ্যটি দেখতে এরকম হতে পারে (আমার Apache গাইড থেকে একটি এলোমেলো স্ক্রিনশট):

অথবা সম্ভবত এই মত:

আপনার কাছে স্বয়ংক্রিয়ভাবে সমস্ত অধ্যায় এবং উপ-অধ্যায় শিরোনাম এবং স্বয়ংক্রিয় সংখ্যাকরণের লিঙ্ক তৈরি হবে। বিষয়বস্তুর সারণী, পরিসংখ্যানের তালিকা বা গ্রন্থপঞ্জি তৈরি করতে প্রতিটি তিনটি মাউস ক্লিকের পুরোটাই লাগে। তারপর, আপনি সহজেই আপনার বিষয়বস্তু স্পর্শ না করে নথি বিন্যাসের (নিবন্ধ, বই, প্রতিবেদন ইত্যাদি) জন্য বিদ্যমান, আন্তর্জাতিক মানের মধ্যে নির্বাচন করতে পারেন।

এবং পিডিএফ, পোস্টস্ক্রিপ্ট (পিএস), ডিভিআই বা অন্য যেকোনও সমর্থিত ফর্ম্যাটে রূপান্তর করা হল একটি বোতামের একটি ক্লিক। আপনি যদি আগ্রহী হন, আপনি Lyx হোমপেজে আরও তথ্য পেতে পারেন।

উপসংহার

আপনি যদি আপনার সহকর্মীদের প্রভাবিত করার জন্য খুঁজছেন, আপনি বস - এমনকি নিজেকেও, আমি এর চেয়ে সহজ বা সহজ উপায়ের কথা ভাবতে পারি না। সফ্টওয়্যারের এই দুর্দান্ত অংশটি ধরুন, টাইপ করা শুরু করুন এবং এটিই। আপনি কয়েক সেকেন্ডের মধ্যে প্রস্তুত নথিগুলি চমৎকারভাবে সাজিয়ে রাখবেন। এটা চেষ্টা করুন. আপনি হতাশ হবেন না.


  1. AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

  2. 5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

  3. LyX - একটি শক্তিশালী ডকুমেন্ট প্রসেসর

  4. OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা