কম্পিউটার

OpenOffice এক্সটেনশন - যখন ভাল হয় তখন আরও ভাল হয়!

ফায়ারফক্সের এক্সটেনশন আছে - এবং তাই ওপেনঅফিসেও আছে। OpenOffice হল একটি অত্যন্ত জনপ্রিয়, বিনামূল্যে, ক্রস-প্ল্যাটফর্ম অফিস স্যুট যা আপনি দস্তাবেজ, স্প্রেডশীট, উপস্থাপনা এবং আরও অনেক কিছু তৈরি এবং সম্পাদনা করার জন্য আপনার পছন্দের সফ্টওয়্যার হিসাবে Microsoft Office এর পাশে বা পরিবর্তে ইনস্টল এবং ব্যবহার করতে পারেন।

OpenOffice এক্সটেনশনগুলি আপনাকে ... সফ্টওয়্যারের মৌলিক কার্যকারিতা প্রসারিত করতে দেয় এবং এটিকে আপনার প্রয়োজনের জন্য আরও উপযুক্ত করে তোলে, আরও ভাল দেখতে এবং আরও উত্পাদনশীল করে তোলে৷ ধারণাটি ফায়ারফক্স অ্যাডঅনগুলির মতো, মজিলা ব্রাউজারের দুর্দান্ত জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ। আজ, আমরা শিখব কিভাবে নতুন চেহারা এবং নতুন কৌশল সহ আমাদের OpenOffice বুস্ট করা যায়।

OpenOffice সম্পর্কে আরও জানতে, আপনি আমার পর্যালোচনা পড়তে চাইতে পারেন। এখন, আমাকে অনুসরণ করুন.

এক্সটেনশন পান

এক্সটেনশনের জন্য OpenOffice.org সংগ্রহস্থল হল আপনি যেখানে যেতে চান। এই ওয়েবসাইটটিতে সমস্ত উপলব্ধ এক্সটেনশনগুলির একটি বিস্তৃত তালিকা রয়েছে যা আপনি আপনার OpenOffice স্যুটের জন্য ব্যবহার করতে পারেন। আপনি তাদের জনপ্রিয়তা, রেটিং, নতুনত্ব, এমনকি নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যের উপর ভিত্তি করে এক্সটেনশনগুলি অনুসন্ধান করতে পারেন৷

উপরন্তু, আপনি যখন OpenOffice চালু করেন, আপনি স্টার্ট সেন্টার থেকে এক্সটেনশনও ইনস্টল করতে পারেন। নীচে ডান কোণায় বাম দিকের দ্বিতীয় বোতামে আপনি কী আগ্রহী। এটিতে ক্লিক করলে আপনাকে সংগ্রহস্থলে নিয়ে যাবে।

OpenOffice এক্সটেনশন - যখন ভাল হয় তখন আরও ভাল হয়!

দরকারী এক্সটেনশন

এখন, আসুন আমরা আরও কিছু দরকারী এক্সটেনশন পর্যালোচনা করি। অবশ্যই, পছন্দ বিষয়ভিত্তিক। তবুও, এখানে একটি ক্ষুধার্ত:

সান পিডিএফ ইম্পোর্ট এক্সটেনশন

এই এক্সটেনশনটি আপনাকে পিডিএফ ডকুমেন্টের সাথে কাজ করতে দেয় যেটি আসল উৎসগুলি আপনার কাছে আর নেই - বা কখনও করেননি। PDF ফাইলগুলি থেকে পাঠ্য অনুলিপি এবং আটকানোর পরিবর্তে, এই এক্সটেনশনটি আপনাকে নথিতে সুযোগ যোগ করার সময় বিন্যাস ধরে রাখতে দেয়।

পেশাদার টেমপ্লেট প্যাক II - ইংরেজি

এই এক্সটেনশনটি সর্বাধিক জনপ্রিয় প্রোগ্রাম, রাইটার, ক্যালক এবং ইমপ্রেসের জন্য একটি 100+ টেমপ্লেট অফার করে, যা আপনার নথির চেহারা এবং অনুভূতি উন্নত করার অনুমতি দেয়। আপনি যদি স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব টেমপ্লেট তৈরি করতে পছন্দ না করেন এবং বিদ্যমান সেটগুলির সাথে কাজ করতে পছন্দ করেন তবে এই এক্সটেনশনটি আপনার জন্য আদর্শ।

সান প্রেজেন্টার কনসোল

এই এক্সটেনশনটি উপযোগী যদি আপনার একাধিক মনিটর থাকে, যার মধ্যে একটি আপনি দর্শকদের কাছে উপস্থাপনের জন্য ব্যবহার করেন। সান প্রেজেন্টার কনসোল আপনাকে ভিড়ের কাছে শুধুমাত্র প্রাসঙ্গিক উপাদান, প্রকৃত উপস্থাপনা দেখিয়ে আপনার উপস্থাপনাগুলির প্রবাহকে আরও ভালভাবে পরিচালনা করার অনুমতি দেয়, যখন স্লাইড নোট, আসন্ন স্লাইডগুলির একটি পূর্বরূপ এবং একটি টাইমার শুধুমাত্র আপনার কাছে দৃশ্যমান।

কনসোল ব্যবহার করা আপনার উপস্থাপনাকে আরও দক্ষতার সাথে প্রবাহিত করতে সাহায্য করতে পারে, যেখানে শ্রোতাদের "বক্তৃতা ব্যবস্থাপনা" এর অপ্রয়োজনীয় বিশদগুলি থেকে রেহাই দেয়, আপনার শোটিকে আরও পেশাদার চেহারা দেয়৷

পুনশ্চ. সংগ্রহস্থল ওয়েবসাইট থেকে নেওয়া স্ক্রিনশট... ঠিক আছে, আমি মনে করি আপনি নিশ্চিত হয়েছেন। এখন, তাদের ইনস্টল করা যাক!

এক্সটেনশন ইনস্টল করুন

এক্সটেনশন ইনস্টল করা খুব সহজ। প্রথমে সেগুলো ডাউনলোড করুন। তারপর, OpenOffice প্রোগ্রামগুলির যেকোনো একটি খুলুন। টুলস> এক্সটেনশন ম্যানেজার-এ যান।

তারপর, যোগ করুন ক্লিক করুন, যেখানে আপনি এক্সটেনশনগুলি ডাউনলোড করেছেন সেখানে নেভিগেট করুন৷ এবং উপভোগ কর!

এবং এখন, শুধু উত্পাদনশীল মজা আছে ...

আপডেট

যখনই আপনার এক্সটেনশনের আপডেট থাকবে, OpenOffice আপনাকে অবহিত করবে। আপনাকে তাদের ম্যানুয়ালি পরিচালনা করতে হবে না। এটা ঠিক Firefox Addons এর মত।

উপসংহার

OpenOffice এক্সটেনশনগুলি ইতিমধ্যেই ভালভাবে তৈরি, সমৃদ্ধ অফিস স্যুটের একটি অত্যন্ত দরকারী সংযোজন। এগুলি আপনাকে সহজেই আপনার প্রোগ্রামগুলির মৌলিক কার্যকারিতা, চেহারা এবং অনুভূতি প্রসারিত করতে, উত্পাদনশীলতা, দক্ষতা এবং আপনার কাজের সাথে সাধারণ সন্তুষ্টি বাড়াতে দেয়।

এক্সটেনশন দ্বারা প্রদত্ত মডুলারিটি ওপেনঅফিসকে একজন গুরুতর ব্যবহারকারীর হাতে একটি অত্যন্ত শক্তিশালী অস্ত্রে পরিণত করে।

চিয়ার্স!


  1. OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

  2. লিনাক্স পর্যালোচনার জন্য স্কাইপ 4 - খুব ভালো

  3. ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা প্রিভিউ - ভাল কাজ Microsoft

  4. MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই