কম্পিউটার

মুষ্টিমেয় ESXi টিপস এবং কৌশল

আমি Dedoimedo তে ESX কে বেশি স্পটলাইট দিইনি। আমরা সংক্ষিপ্তভাবে এটি সংশোধন করব। ESXi-এ ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করা যায় সে সম্পর্কে আমার সহজ টিউটোরিয়ালের পরে, এটি আপনাকে আরও কিছু ভিএমওয়্যার কল্যাণের সাথে প্রকাশ করার সময়। ESXi হল একটি বেয়ার-মেটাল হাইপারভাইজার, বিনামূল্যে দেওয়া হয়। এটি সবচেয়ে ব্যয়বহুল এবং সবচেয়ে সক্ষম ESX ভার্চুয়ালাইজেশন সমাধানের দিকে পরবর্তী ধাপ।

আপনি যদি ভাবছেন, সেখানে VMware প্লেয়ার এবং তারপরে, ওয়ার্কস্টেশন রয়েছে, যা বাড়ির ব্যবহারকারীদের দিকে ভিত্তিক। ভিএমওয়্যার সার্ভারও রয়েছে, যা ESXi-এর চেয়ে অনেক ছোট স্কেলে ESX কী করতে পারে তার একটি বিনামূল্যের প্রদর্শন সংস্করণ। এবং তারপর, ESXi আছে; এর কিছু উদ্দেশ্যমূলকভাবে অন্তর্নির্মিত সীমাবদ্ধতা রয়েছে। তাদের লকড বোনাস বলুন, যদি আপনি চান, ঠিক রেসিং কম্পিউটার গেমের মতো। আপনার বেশিরভাগ ESXi পেতে, আপনার কিছু অতিরিক্ত কাজের প্রয়োজন, তাই এই টিপস এবং কৌশল নিবন্ধটি।

মুষ্টিমেয় ESXi টিপস এবং কৌশল

মাইক্রো ডিসক্লেমার

আমি একটি VMware বিশেষজ্ঞ নই - শুধুমাত্র একটি উত্সাহী ব্যবহারকারী. তবুও, আমি মনে করি এই বিষয়ে আমার নিবন্ধগুলি আপনাকে সাহায্য করবে। এটি বলেছে, নীচে আরও পড়ার বিভাগে তালিকাভুক্ত কয়েকটি দুর্দান্ত সংস্থান রয়েছে। ঠিক আছে, এখন এটা করা যাক.

অতিথি কর্মক্ষমতা অপ্টিমাইজ করুন

পূর্ণ গতিতে চালানো গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি আপনার একাধিক ভার্চুয়াল মেশিন সীমিত সংস্থানগুলির জন্য প্রতিদ্বন্দ্বিতা করে। আপনি সম্ভাব্য সর্বোত্তম পদ্ধতিতে সিস্টেমের ব্যবহারকে লিভারেজ এবং ভারসাম্য করতে সক্ষম হতে চান। ক্ষতি না করে বা কার্যকারিতা সীমিত না করে আমরা সেরা পারফরম্যান্স চাই।

এটি উন্নত ভার্চুয়াল মেশিন বৈশিষ্ট্য সম্পাদনা করে করা যেতে পারে। দ্রষ্টব্য, এখানে GUI-তে দেখানো সমস্ত পরামিতি ভার্চুয়াল মেশিন কনফিগারেশন ফাইলগুলিতে ম্যানুয়ালি সেট করা যেতে পারে। আমি আপনাকে এখানে GUI দেখাব এবং অন্য টিউটোরিয়ালের জন্য কমান্ড লাইনটি ছেড়ে দেব।

আরো কিছু গুরুত্বপূর্ণ প্যারামিটারের মধ্যে রয়েছে:

Nx পতাকা প্রকাশ/লুকানো, যা হোস্টের মধ্যে VMotion সামঞ্জস্য বাড়ায়। VMotion হল একটি পেওয়্যার বৈশিষ্ট্য, তাই আপনি যদি এটি ব্যবহার করার পরিকল্পনা না করেন তবে অতিথি কর্মক্ষমতা উন্নত করতে Nx পতাকাটি লুকান৷ এখন, এমন কোনও কম্বল সেটিং নেই যা সবকিছুর জন্য কাজ করে, তাই এই সেটিংটি আপনার মেশিনে প্রযোজ্য কিনা তা আপনাকে পরীক্ষা করতে হবে।

প্যারাভার্চুয়ালাইজেশন সমর্থিত গেস্ট অপারেটিং সিস্টেমগুলিকে উল্লেখযোগ্যভাবে উন্নত কর্মক্ষমতা সহ চালানোর অনুমতি দেয়, যদি তারা বলতে পারে যে সেগুলি প্যারাভার্চুয়ালাইজ করা হচ্ছে। কিছু অপারেটিং সিস্টেম কেবল এইভাবে চালানোর জন্য অস্বীকার করবে। অন্যরা মোটেও প্রভাবিত হবে না। এই ক্ষেত্রে আপনার সেরা বাজি হল লিনাক্স।

অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনার অতিথিকে প্যারাভার্চুয়ালাইজেশন সম্পর্কে সচেতন/সমর্থন করতে হবে। এর মানে কার্নেলটিকে প্যারাভার্চুয়ালাইজেশন এবং VMI বিকল্পগুলি সক্ষম করে কম্পাইল করতে হবে।

CONFIG_PARAVIRT=Y
CONFIG_VMI=Y

সাধারণভাবে, সাম্প্রতিক লিনাক্স কার্নেলগুলি এইভাবে আসে। যাইহোক, ESXi শুধুমাত্র 32-বিট গেস্টদের জন্য প্যারাভার্চুয়ালাইজেশন সমর্থন করে, তাই সেই অনুযায়ী আপনার পছন্দগুলি করুন।

হার্ডওয়্যার পৃষ্ঠা টেবিল ভার্চুয়ালাইজেশন হল আরেকটি কর্মক্ষমতা সুবিধা, যখন সঠিকভাবে ব্যবহার করা হয়। আবার, আপনার CPU এবং নির্দিষ্ট কাজের চাপের উপর ভিত্তি করে, আপনি এটি ব্যবহার করে উপকৃত হতে পারেন। বাকিগুলির মতো, এই বিকল্পটি উন্নত মেনু বিকল্পগুলিতে লুকিয়ে থাকে।

সোয়াপফাইল অবস্থান একটি প্রধান কর্মক্ষমতা বুস্টার হতে পারে. যদি আপনার ডিস্ক অ্যারে ধীর হয়, একই সময়ে বেশ কয়েকটি ভার্চুয়াল মেশিন চালানোর ফলে একটি গুরুতর কর্মক্ষমতা জরিমানা হতে পারে, বিশেষ করে যদি সেগুলি অদলবদল হয়। IO থ্র্যাশিং কমাতে, আপনি একাধিক সোয়াপফাইল ব্যবহার করতে চাইতে পারেন, বিভিন্ন স্টোরেজ ডিভাইস জুড়ে বিচ্ছুরিত। ডিফল্টরূপে, ESXi হোস্টে উপলব্ধ সেটিংস ব্যবহার করবে। সেরা পারফরম্যান্সের জন্য, আপনি একটি ডেডিকেটেড ডেটাস্টোর ব্যবহার করতে চাইতে পারেন।

বুট বিলম্ব

বলুন আপনি একটি CD বা একটি ISO ইমেজ থেকে আপনার অতিথিকে ইনস্টল করতে চান৷ কোন চিন্তা নেই, হার্ডডিস্ক বা নেটওয়ার্কের আগে CD-ROM ব্যবহার করার জন্য আপনাকে শুধু বুট অগ্রাধিকার পরিবর্তন করতে হবে। যাইহোক, ডিফল্টরূপে, ESXi BIOS-এর কোনো বিলম্ব নেই, যা কাঙ্খিত ফলাফল পাওয়ার চেষ্টায় কিছুটা হতাশার কারণ হতে পারে।

সমস্যা নেই; আপনি কনফিগারেশন বিকল্পগুলিতে মেশিন বুট বিলম্ব ম্যানুয়ালি নির্দিষ্ট করতে পারেন। আপনি পরবর্তী বুটটিকে BIOS সেটআপ স্ক্রীনে প্রবেশ করতে বাধ্য করতে পারেন, যা আপনার নির্দিষ্ট চাহিদাগুলির জন্য কার্যকর হতে পারে।

অতিরিক্ত বিকল্প

এখন, যদি আপনি কিছু বৈশিষ্ট্য বা বিকল্প অনুপস্থিত খুঁজে পান, আপনি সবসময় ভার্চুয়াল মেশিন কনফিগারেশন ফাইলে ম্যানুয়ালি লাইন যোগ করতে পারেন। আপনাকে ডেটাস্টোরে প্রবেশ করতে হবে না এবং সঠিক .vmx ফাইলটি খুঁজতে হবে না, যদিও, সাধারণভাবে, আপনি যদি স্ক্রিপ্টিং এবং অটোমেশনের পরিকল্পনা করেন তবে আপনার উচিত।

ভার্চুয়াল মেশিনের বৈশিষ্ট্য উইন্ডোতে, বিকল্প, অ্যাডভান্সড, জেনারেলের অধীনে, কনফিগারেশন প্যারামিটার বলে একটি বোতাম রয়েছে। এটাই আমরা চাই।

কনফিগারেশন প্যারামিটার উইন্ডো হল একটি সাধারণ নাম, মান টেবিল, যেখানে আপনি যেকোনো VMware অপশন ইনপুট করতে পারেন। আপনি পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলিও ব্যবহার করতে পারেন, তবে আপনার বিক্রেতা সমর্থন মডেল ভাঙতে সতর্ক থাকুন৷ আপনি অতিরিক্ত সারি যোগ করতে পারেন, কিন্তু আপনি ব্যবস্থাপনা ইন্টারফেসের মধ্যে থেকে তাদের মুছে ফেলতে পারবেন না। এই ধরণের জিনিসগুলি বেশিরভাগই বিশেষ চাহিদা সম্পন্ন দক্ষ এবং খুব উন্নত ব্যবহারকারীদের কাছে আবেদন করবে।

অবশেষে, সম্পদের অধীনে, আপনি সমস্ত ধরণের CPU, মেমরি এবং ডিস্ক বিকল্পগুলি সেটআপ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি কি ধরনের হাইপারথ্রেডিং শেয়ারিং মোড ব্যবহার করবেন তা চয়ন করতে পারেন, যদি আপনার CPU এটি সমর্থন করে এবং বৈশিষ্ট্যটি BIOS-এ সক্রিয় থাকে। আপনি প্রসেসর অ্যাফিনিটি সেট করতে পারেন, ভার্চুয়াল মেশিনগুলিকে শুধুমাত্র নির্দিষ্ট প্রসেসরে চালানোর জন্য বাধ্য করে। যদিও সঠিক টুইকিং প্রচুর কর্মক্ষমতা অর্জন করতে পারে, আপনি ভুল সেটিংস ব্যবহার করে আপনার কাজের মোডকে খুব সহজেই পঙ্গু করে দিতে পারেন।

উদাহরণ স্বরূপ, আপনি যদি জানেন যে আপনি একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করছেন যা সাধারণত এমন একটি অ্যাপ্লিকেশন চালাবে যা অনেক বাচ্চাদের কাঁটাচামড়া করে, তাহলে এটিকে একটি একক কোরে চালানোর ফলে কর্মক্ষমতা নষ্ট হতে পারে। একইভাবে, সমান্তরাল সংকলন বা কার্যপ্রবাহের সঞ্চালন হাইপারথ্রেডিং এবং সিপিইউ অ্যাফিনিটি দ্বারা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হবে। চিন্তার জন্য খাদ্য.

সময় সিঙ্ক

আপনার ভার্চুয়াল মেশিনে টাইম সিঙ্ক সক্রিয় বা অক্ষম করার অনেক কারণ থাকতে পারে, যার মধ্যে রয়েছে Kerberos টিকিট, সফ্টওয়্যার আপডেট, প্রোগ্রাম লাইসেন্স, বিভিন্ন হোস্টের মধ্যে ক্রোন কাজ সম্পাদনের সতর্কতামূলক আদেশ এবং আরও অনেক কিছু।

এই লক্ষ্যে, আপনি আপনার NTP কনফিগারেশনটি সূক্ষ্ম-টিউন করতে পারেন - NTP পরিষেবা শুরু/বন্ধ করুন, NTP সার্ভার চয়ন করুন, পোর্ট নম্বর চয়ন করুন এবং আরও অনেক কিছু। আপনার প্রয়োজনের উপর নির্ভর করে, আপনাকে এগুলি পরিবর্তন করতে হতে পারে, যদিও বেশিরভাগই ডিফল্ট বিকল্পগুলি থেকে উপকৃত হবে।

আপনার ESXi সার্ভারে SSH সক্রিয় করুন

এটি সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ টিপ। হায়, কোনো স্ক্রিনশট নেই কারণ আমি এটি একটি প্রকৃত মেশিনে করেছি, যদিও আমি তাত্ত্বিকভাবে, ISO থেকে ESXi কে অন্য ESXi-এর উপরে অতিথি হিসাবে ইনস্টল করতে পারতাম এবং তারপর স্ক্রিনশটগুলি শেয়ার করতে পারতাম। কিন্তু তুমি আমাকে বিশ্বাস করবে। এবং নীচে আরও একটি অনুরূপ টিউটোরিয়ালের একটি লিঙ্ক রয়েছে, চিত্রগুলি সহ এবং কী নয়।

ESXi-এর দুটি ভার্চুয়াল কনসোল রয়েছে (একটি সাধারণ লিনাক্সে সাতটি রয়েছে), যা আপনি Alt + F1/2 কম্বো ব্যবহার করে অ্যাক্সেস এবং টগল করতে পারেন। VC2 হল ছদ্ম-GUI ম্যানেজমেন্ট কনসোল। VC1 হল টেইল্ড সার্ভার লগের সাজানো। কোন কমান্ড লাইন, অভিযোগ.

যাইহোক, যদি আপনি এই উইন্ডোতে অসমর্থিত টাইপ করেন, আপনি কমান্ড লাইন পাবেন। এটি প্রথম ধাপ। পরবর্তী, আমাদের SSH সক্ষম করতে হবে। এটি সাধারণ লিনাক্স বক্সের থেকে একটু ভিন্নভাবে করা হয়।

একটি টেক্সট এডিটরে /etc/inetd.conf খুলুন (vi)। ssh লাইনের জন্য অনুসন্ধান করুন এবং এটিকে মন্তব্য করুন। ফাইল এবং সংরক্ষণ করে প্রস্থান করুন। এখন, এটির কনফিগারেশন পুনরায় পড়তে এবং SSH সক্ষম করে স্টার্টআপ করার জন্য আপনাকে inetd পুনরায় চালু করতে হবে।

inetd পুনরায় চালু করতে, প্রক্রিয়া সারণীতে এর প্রক্রিয়াটি সনাক্ত করুন:

ps -a | grep inetd

আপনি inetd প্রক্রিয়া আইডি (PID) সনাক্ত করার পরে, এটি পুনরায় চালু করুন:

হত্যা -1

দ্রষ্টব্য:এটি একটি অসমর্থিত বৈশিষ্ট্য। অনুগ্রহ করে আপনার আইটি সমর্থন, বিক্রেতার সাথে পরামর্শ করুন, যে কেউ যদি আপনি এটি করতে চান, কারণ আপনি ভুলবশত ওয়ারেন্টি বা অনুরূপ ভঙ্গ করতে পারেন। সাধারণভাবে, যেহেতু আপনি একটি বিনামূল্যের এবং অসমর্থিত পণ্য ব্যবহার করছেন, এটি একটি সমস্যা হওয়া উচিত নয়।

আরো পড়া

নীচের কিছু টিপস শুধুমাত্র ESX এর জন্য প্রযোজ্য, কিন্তু সেগুলি যেকোন ভাবেই উপযোগী হওয়া উচিত। তদুপরি, কিছু কাজ VMware পণ্যগুলির পুরানো সংস্করণগুলিকে বোঝায়, তবে আপনার এখনও ভাল, দীর্ঘ পড়া উচিত।

vm-help.com (আমার জানা সেরা, সবচেয়ে ব্যাপক উৎস)

কিভাবে VMware ESXi লুকানো কনসোল অ্যাক্সেস করবেন (দারুণ টিউটোরিয়াল, স্ক্রিনশট)

VMware রিমোট কমান্ড লাইন রেফারেন্স গাইড (সরাসরি লিঙ্ক, PDF)

VMware ESX সার্ভার 3

-এর নির্দেশিকা

কিভাবে VMware ESX সার্ভার

পরিচালনা করবেন

উপসংহার

সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, এই নির্দেশিকা আপনাকে VMware গুরুতে পরিণত করবে না। তবে এটি GUI-তে লুকানো কয়েকটি কম সুস্পষ্ট বিকল্প এবং বৈশিষ্ট্যগুলির উপর কিছু আলোকপাত করতে পারে, যার মধ্যে পারফরম্যান্স টুইক এবং আরও সুবিন্যস্ত ভার্চুয়াল মেশিন পরিচালনা রয়েছে। যদিও গ্রাফিকাল ব্যবহার সুবিধার অফার করে, এটি রাস্তার নিচে উত্পাদনশীলতা হ্রাস করতে পারে। কিন্তু তারপর, আপনার কাছে এর জন্য ক্ষতিপূরণ দেওয়ার জন্য কমান্ড-লাইন কনসোল এবং SSH আছে।

আজ, আপনি অনেকগুলি মূল্যবান টিপস শিখেছেন যেগুলি VMware ভার্চুয়ালাইজেশন পণ্যগুলির সাথে আপনার কাজ শুরু করা উচিত৷ ভবিষ্যতে, আমরা স্ক্রিপ্টিং এবং শুধুমাত্র কমান্ড-লাইন মোডে খনন করার আগে অন্যান্য সাধারণ পরিস্থিতি এবং ব্যবহারের মডেলগুলি নিয়ে আলোচনা করব।

আপনার ভার্চুয়ালাইজেশন উপভোগ করুন.

চিয়ার্স।


  1. 5টি আশ্চর্যজনক Google মানচিত্র টিপস এবং কৌশল

  2. 8 টি টিপস এবং ট্রিক্স বিং-এ আরও স্মার্ট অনুসন্ধান করার জন্য

  3. 5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

  4. VMware ওয়ার্কস্টেশন 14 - বিস্তৃত এবং ব্যয়বহুল