কম্পিউটার

VLC এবং প্লেলিস্ট - অল্প পরিচিত পার্টি কৌশল

একটি প্রশ্ন যা আমি প্রায়শই শুনতে পাই - ভিএলসি-তে একটি সুন্দর ইন্টারফেস থাকা, একটি ডোপ প্লেলিস্টের সাথে পরিপূর্ণ এবং কী নয়? এত বাকপটু কথায় নয়, কিন্তু আপনি সারমর্ম পাবেন। লোকেরা সাধারণত VideoLAN-এর একটি মুখই দেখতে পায়, যেটি মোটামুটি উপযোগী যদি অত্যন্ত বহুমুখী মিডিয়া প্লেয়ার হয়, যা এর বেশিরভাগ নের্ডি ফাংশনকে হুডের নীচে লুকিয়ে রাখে।

আজ, আমি আপনাকে দেখাতে চাই কিভাবে আপনি VLC কে এত সুন্দর, আরও অ্যাক্সেসযোগ্য এবং ব্যবহারে আরও মজাদার করতে পারেন। আমরা দুটি প্রধান বৈশিষ্ট্য - প্লেলিস্ট এবং স্কিন ফোকাস করব৷ এই দুটিই ভিএলসিকে একটি সাধারণ চটকদার প্লেয়ারের মতো আরও কিছুতে রূপান্তর করতে সাহায্য করতে পারে যা আপনি আশা করতে পারেন, কোনও দুর্দান্ত কার্যকারিতা ত্যাগ না করে। চল আমরা.

প্লেলিস্ট দেখান

আপনি যদি মেনুতে দেখুন ক্লিক করেন, আপনি দুটি বিকল্প লক্ষ্য করবেন:প্লেলিস্ট এবং ডকড প্লেলিস্ট। এই আমরা কি প্রয়োজন. আপনি প্রথম ক্লিক করলে, এটি আপনার নির্বাচিত সঙ্গীত বা ভিডিও ক্লিপগুলির তালিকা সহ একটি পৃথক উইন্ডো খুলবে। আপনি যদি দ্বিতীয় বিকল্পটি চেক করেন, তালিকাটি প্লেয়ারের মতো একই ইন্টারফেসে ডক করা হবে এবং একটি পৃথক আইটেম নয়, যা জিনিসগুলিকে পরিপাটি এবং সুন্দর রাখতে সাহায্য করে৷

ডিফল্টরূপে, ভিএলসি সারিবদ্ধ ফাইলগুলিকে বিস্তারিত তালিকা হিসাবে প্রদর্শন করে। মিউজিক ফাইলগুলির জন্য, আপনি বাম দিকে আর্ট প্রিভিউ পাবেন, যখন ভিডিওগুলি এখনও পূর্ণ-আকারের উইন্ডো হিসাবে খুলবে, যা বোধগম্য হয়, সর্বোপরি, আপনার বিষয়বস্তুগুলি দেখতে সক্ষম হওয়া প্রয়োজন৷ সঙ্গীতের সাথে, এটি শব্দ সম্পর্কে, তাই একক ইন্টারফেস।

এইভাবে ভিএলসি ব্যবহার করার আরেকটি সুবিধা হল সাইডবারে অনেকগুলি দুর্দান্ত বিকল্প রয়েছে যা আপনি সাধারণত দেখতে পান না। আপনি ডিভাইস, নেটওয়ার্ক এবং বিনামূল্যে ইন্টারনেট স্ট্রিমিং সাইট সহ বিভিন্ন উত্স অ্যাক্সেস করতে পারেন৷ খুব ঝরঝরে.

আরেকটি সুবিধা হল - প্লেলিস্ট খালি থাকলে, আপনি ফাইলগুলি 'n' ড্রপ করতে পারেন। হ্যাঁ, আপনি সর্বদা এটি করতে পারেন, তবে এটি আরও বেশি স্বজ্ঞাত এবং ভিএলসি মেনুতে যাওয়ার চেয়ে কম কষ্টকর।

প্লেলিস্ট ভিউ মোড

পরবর্তী ধাপ হল প্লেলিস্ট কিভাবে প্রদর্শিত হয় তা পরিবর্তন করা। ডান-ক্লিক করুন, এবং আপনার কাছে বেশ কয়েকটি বিকল্প থাকবে। শেষটি হল ভিউ মোড, এবং আপনি আইকন, একটি সাধারণ তালিকা বা কিছুটা মজাদার PictureFlow ব্যবহার করতে পারেন, যা একটি আড়ম্বরপূর্ণ Alt-Tab শাফল প্রভাবের সাথে আসে।

ইন্টারফেস কাস্টমাইজ করুন

কিন্তু এই সব নয়। আপনি আরো করতে পারেন. টুলস> কাস্টমাইজ ইন্টারফেস। এটি একটি খুব বিস্তারিত উইজার্ড খুলবে, যা আপনাকে মিডিয়া প্লেয়ারের চেহারা এবং অনুভূতি পরিবর্তন করতে দেয়। আপনার বেশ কয়েকটি প্রিসেট রয়েছে এবং আপনি নিজেরও তৈরি করতে পারেন৷ আপনি প্লেয়ার কন্ট্রোলের অবস্থান পুনরায় সাজাতে পারেন, কিছু যোগ করতে এবং সরাতে পারেন, অনেকটা কাস্টমাইজ করা যায় এমন ব্রাউজারগুলির মতো করে, এবং বড় বা ফ্ল্যাট বোতাম ইত্যাদির মতো জিনিসগুলির সাথে কিছুটা ফ্লেয়ার ব্যবহার করতে পারেন৷

স্কিনস

এটি ভিজ্যুয়াল পিম্পেজের আরেকটি স্তর যা আপনি যোগ করতে পারেন। ভিএলসি তৃতীয় পক্ষের স্কিন ব্যবহার করার অনুমতি দেয়, মূলত চেহারা এবং অনুভূতি পরিবর্তন যা প্লেয়ারটিকে অন্য পণ্যের মতো দেখাতে পারে, উদাহরণস্বরূপ WinAMP বা WMP বা অনুরূপ।

আমাকে স্বীকার করতে হবে যে বেশিরভাগ স্কিনগুলিতে একটি কম্পিউটার গেমের অনুভূতি রয়েছে, ভবিষ্যতবাদী এবং ব্যস্ত উপাদানগুলির সাথে, যা আমার শৈলী বা স্বাদের সাথে পুরোপুরি খাপ খায় না। যাইহোক, চারপাশে বেশ কিছু ন্যূনতম স্কিন রয়েছে। উল্লেখযোগ্য নামগুলোর মধ্যে রয়েছে MinimalX, Metro VLC এবং Slim Beam।

আমি এগুলি পরীক্ষা করেছি এবং কিছু সুবিধার পাশাপাশি অনেক ত্রুটিগুলিও আবিষ্কার করেছি। সমস্ত স্কিনগুলি গানের জন্য আর্ট প্রিভিউকে অনুমতি দেয় না এবং বেশিরভাগ ক্ষেত্রে প্লেলিস্টগুলি ডক করা যায় না৷ তদুপরি, কিছু স্কিন একটি নির্দিষ্ট আকার এবং অবস্থান জোর করে। বিভিন্ন প্রার্থীদের মধ্যে, এবং খুব বেশি বিশদে না গিয়ে, MinimalX সবচেয়ে কম ত্রুটি সহ সবচেয়ে সুন্দর বিকল্প বলে মনে হয়, যদিও এটি সম্পূর্ণ প্লেয়ার যা করতে পারে তার থেকেও কম পড়ে।

আরো পড়া

এভাবে পার্টি শেষ হয়। কিন্তু আরো আছে!

আমি বছরের পর বছর ধরে VideoLAN-এ অনেক লিখেছি, এখানে একটি নমুনা রয়েছে:

ভিএলসি গোপনীয়তা:লগিং

কিভাবে ভিডিওতে সাবটাইটেল এম্বেড করবেন

কিভাবে ভিএলসি

তে ভিডিও ঘোরানো যায়

উপসংহার

VideoLAN একটি অত্যন্ত বহুমুখী মিডিয়া প্লেয়ার। একটি বড় সমস্যা হল যে এটি একটি অগোছালো ইন্টারফেস তৈরি না করে সাধারণ ব্যবহারকারীর কাছে তার সমস্ত ক্ষমতা প্রদর্শন করার একটি সহজ, অর্থপূর্ণ উপায় নেই৷ কিন্তু এর সূক্ষ্ম উৎপত্তি এবং অতি-স্পার্টান ডিফল্ট উপস্থাপনা লোকেদের জন্য এর কিছু আকর্ষণ আবিষ্কার করা কঠিন করে তোলে। প্লেলিস্ট ব্যবহার একটি মহান উদাহরণ.

কিন্তু ডক করা প্লেলিস্ট ব্যবহার করে আপনার কাছে তুলনামূলকভাবে আধুনিক এবং দক্ষ ইন্টারফেস থাকতে পারে। এবং কিছু অতিরিক্ত ব্লিং-ব্লিং সহ, এটি তিন চতুর্থাংশ সম্মানজনক দেখায়, একটি আরও মজাদার মিডিয়া অভিজ্ঞতা প্রদান করে। সব পরে, যে এটা হতে বোঝানো হয়. আমি আশা করি আপনি এই সামান্য গাইড মূল্যবান খুঁজে. প্লেলিস্ট, স্কিন, এবং ভিএলসি ঠাণ্ডা একটি নতুন বুস্ট পায়। সম্পন্ন করা হয়েছে.

চিয়ার্স।


  1. কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে

  2. VideoLAN (VLC) মিডিয়া প্লেয়ার - আপনি কেবল সেরা

  3. মিরো - ইন্টারনেট টিভি

  4. মুষ্টিমেয় ESXi টিপস এবং কৌশল