কম্পিউটার

LibreOffice - একটি শুরু

আপনি যদি ইদানীং টেক ব্লগ এবং নিউজ সাইটগুলি অনুসরণ করেন, তাহলে আপনি শিখেছেন যে সূর্যের ওরাকল টেকওভার সম্প্রদায়ের জন্য একটি বড় ধাক্কা খেয়েছে। প্রথম, ওরাকল ওপেন সোলারিসকে হত্যা করে। এবং তারপরে, তারা ওপেনঅফিস লাইসেন্সিং এর থেকে একটু আলাদা করার সিদ্ধান্ত নিয়েছে, যা ডেভেলপার এবং ব্যবহারকারীদের একইভাবে বিরক্ত করে। শেষ ফলাফল, এক ঝাঁক লোক পদত্যাগ করেছে এবং সেখানে OpenOffice-এর একটি নতুন কাঁটা রয়েছে, যার নাম LibreOffice।

এখন, আপনি যদি ওরাকলের প্রেস রিলিজটি পড়েন, এটি একটি স্পষ্ট, দ্ব্যর্থহীন কমিউনিস্ট-পার্টি নো-ননসেন্স, ফ্যাক্ট-আফটার-ফ্যাক্ট স্টাইলে বলে যে ওরাকল ওপেনঅফিসের জন্য অব্যাহত সমর্থন প্রদর্শন করে। সুতরাং এই বিষয়ে, LibreOffice একটি হাঁটু-ঝাঁকুনি প্রভাব ছাড়া আর কিছুই হতে পারে না, বা এটি একটি নতুন, উত্তেজনাপূর্ণ প্রকল্পের শুরু হতে পারে। ঠিক আছে, আপনি ওরাকলের নীতিগুলিকে আশ্বস্ত করেন কিনা তা সিদ্ধান্ত নেওয়া আপনার উপর নির্ভর করে। কিন্তু রাজনীতি একপাশে। আমি একটি পৃথক নিবন্ধে ওরাকল নিয়ে বিতর্ক করতে যাচ্ছি। আজ, আমি সম্পূর্ণরূপে সফ্টওয়্যার দৃষ্টিকোণ থেকে LibreOffice-এ ফোকাস করতে চাই৷ এটা কোন ভাল? কিভাবে এটি পুরানো OpenOffice সাথে তুলনা করে?

পরীক্ষিত:LibreOffice বিটা, সাম্প্রতিক প্রকাশের প্রার্থীর একটু আগে।

LibreOffice - একটি শুরু

LibreOffice, নতুন ব্র্যান্ডিং

এই মুহুর্তে, LibreOffice নতুন লোগো সহ পুরানো অফিস স্যুট থেকে একটু বেশি। এমনকি পুরানো নামকরণ ব্যবহার করা হয়, বর্তমান সংস্করণটি OpenOffice-এর সাথে সঙ্গতিপূর্ণ। এটি এখনও একটি প্রোডাকশন রিলিজ নয়, কারণ মূল কার্যকারিতা উন্নত করা এবং বিদ্যমান বাগগুলি ঠিক করা সহ অনেক কাজ করতে হবে৷

LibreOffice - একটি শুরু

LibreOffice - একটি শুরু

ইনস্টলেশন এবং ব্যবহার

LibreOffice ইনস্টল করা এবং চালানো ওপেনঅফিসের অনুরূপ। আসল সফ্টওয়্যারটির আগের সংস্করণে আপনি যা পছন্দ করেছেন বা পছন্দ করেননি তা LibreOffice-এ আপনার জন্য অপেক্ষা করবে। সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, এটি একটি ট্রানজিশনাল প্যাকেজ বলে মনে করা হয়, তাই এটি ভবিষ্যতে পরিবর্তন হতে পারে।

ওপেনঅফিসের একই সীমাবদ্ধতার মধ্যে এটি ভাল এবং খারাপ কাজ করে। এটি নিখরচায়, মজবুত, শক্ত এবং সামগ্রিকভাবে বেশ শালীন, যদি নথি লেখার সবচেয়ে কার্যকর উপায় না হয়, তবে এটি কেবল আমিই। আমি কয়েকটি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য চেষ্টা করেছি, যেমন একটি উপস্থাপনা তৈরি করা বা ডিজিটাল স্বাক্ষর সহ একটি নথিতে স্বাক্ষর করা, সেখানে কোনও সমস্যা নেই৷

উবুন্টুতে ইনস্টলেশন ভালভাবে কাজ করেনি, এই মুহুর্তে, আমাকে অবশ্যই স্বীকার করতে হবে। .deb ফাইলগুলি আনপ্যাক করে এবং সেগুলি ইনস্টল করে, আমি নিয়মিত OpenOffice দিয়ে শেষ করেছি। আমি খুব গভীরভাবে অন্বেষণ করিনি, তবে এটি আরও কিছু পরীক্ষা করার মতো।

পরিবর্তনের সময়

LibreOffice বিশ্বে উষ্ণ অভ্যর্থনা সহ গৃহীত হয়েছে। প্রধান লিনাক্স কোম্পানি তাদের সংগ্রহস্থলে স্যুট অন্তর্ভুক্ত করতে সম্মত হয়েছে। Go-oo অফিসও LibreOffice-এ তৈরি করা হবে।

ব্যক্তিগতভাবে, আমি মনে করি LibreOffice, যদিও খুব শালীন, পরিবর্তন করা উচিত। শুধু মালিক এবং দর্শন নয়, ইন্টারফেসও। আমি মাইক্রোসফ্ট অফিসে ব্যবহৃত ভয়ঙ্কর রিবন ইন্টারফেসের পরে যাওয়ার পরামর্শ দিই না, তবে সম্পূর্ণ অন্য কিছু। এই বিভাজন তার জন্য একটি দুর্দান্ত সুযোগ।

LibreOffice ইন্টারফেস হল একটি ক্লাসিক অফিস স্যুট, যার এক টন বোতাম রয়েছে যা কেউ ব্যবহার করে না এবং মেনুতে লুকিয়ে থাকা শৈলীগুলি সাধারণ ব্যবহারকারীদের সঠিক উপায়ে সফ্টওয়্যারটি ব্যবহার করার খুব কম সুযোগ দেয়। তদুপরি, ইন্টারফেসের কিছুটা পুরাতন অনুভূতি রয়েছে, যা গ্রহণের ক্ষতি করতে পারে, বিশেষত ফ্ল্যাশিয়ার এবং কম বয়সী ডিজাইনে অভ্যস্ত ব্যবহারকারীদের মধ্যে। আমাকে ভুল বুঝবেন না। প্রতিযোগিতাটি একই অসুস্থতায় ভুগছে, যে কারণে একটি নতুন নতুন UI তৈরি করা একটি বিস্ফোরণ হবে।

স্ট্যাটিক মাল্টি-প্রোগ্রাম বিভাগটিও উন্নত করা যেতে পারে। উদাহরণস্বরূপ, XML ফর্ম ডকুমেন্ট জিনিস? এইটা কি? আমি জানি কিছু লোক সম্ভবত এটি ব্যবহার করছে, তবে আমাদের বেশিরভাগের জন্য এটি পারমাণবিক চালিত ভ্যাকুয়াম ক্লিনারের মতোই কার্যকর।

LibreOffice - একটি শুরু

এখন, আমি বলছি না যে লাটেক্সের সাথে লোকেদের শ্লীলতাহানি করা LyX এর মতো GUI সম্পাদকের আকারে, যদিও উৎপাদনশীলতা এবং গুণমান অনেক উন্নত। কিন্তু হতে পারে জোহো বা গুগল ডক্সের মতো কিছু সহজ এবং চিকন?

OpenOffice4Kids এই ধারণাটি ভালভাবে পেয়েছে, GUI কে সম্পূর্ণরূপে নতুন করে ডিজাইন করেছে, তাই সেখানে একটি ভাল শুরু হয়েছে। একটি সহজ এবং ন্যূনতম ইন্টারফেস, শুধুমাত্র সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাংশন সহ।

LibreOffice - একটি শুরু

উপসংহার

আপনি যদি মুক্ত সফ্টওয়্যারের দিকে ঝুঁকে পড়েন তবে LibreOffice-এর প্রতি আপনার স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া একটি ইতিবাচক হবে৷ আপনি ওরাকলের বিরুদ্ধে বিদ্রোহও করবেন এবং এটি একটি ঠান্ডা, নিষ্ঠুর, নির্দয় কর্পোরেশন পাবেন। কিন্তু অনুগ্রহ করে না, প্রথম অংশ, অন্তত.

সর্বোপরি, LibreOffice-এর আপনার অনুমোদন প্রয়োজন। এর জন্য যা দরকার তা হল সমর্থন এবং সমালোচনা। ওরাকল থেকে বিভক্ত হওয়া এটিকে আরও ভাল পণ্য তৈরি করার একটি দুর্দান্ত সুযোগ। ইয়েসম্যানিং এটা এখানে করবে না, আমি ভয় পাচ্ছি। প্রয়োজনে আপনার উদ্দেশ্যমূলক এবং কঠোর হওয়া উচিত, যাতে LibreOffice বিদ্যমান ভুলগুলি থেকে শিখতে পারে এবং অফিস স্যুট বাজারের জন্য একটি শক্তিশালী এবং আধুনিক প্রতিযোগী হয়ে উঠতে পারে।

LibreOffice বিকশিত হওয়া, এর কিছু কষ্টকর উত্তরাধিকার ত্যাগ করা, চর্বিহীন এবং সরলভাবে বেড়ে ওঠা, GUI বিশৃঙ্খলতা হ্রাস করা, শুধুমাত্র বেশিরভাগ লোকের প্রয়োজনের মূল কার্যকারিতা রেখে বাকিগুলি অ্যাডঅন বা লুকানো কার্যকারিতা হিসাবে অফার করা খুব ভাল হবে। মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের প্রলুব্ধ করার জন্য ব্যবহারের সহজতা এবং ক্রস-প্ল্যাটফর্ম এবং ক্রস-ফরম্যাট সামঞ্জস্যের লক্ষ্য রাখুন।

নীচের মত, LibreOffice হল, প্রকৃতপক্ষে, OpenOffice. এটা একদিন কি হবে? ঠিক আছে, আমাদের অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে। আপাতত, আমরা শুধু আশা করতে পারি, কারণ এটি একটি নতুন শুরু, একটি নতুন আশা, স্টার ওয়ার্স পর্ব IV, নয়।

চিয়ার্স।


  1. Android এর মাধ্যমে LibreOffice ইমপ্রেস রিমোট কন্ট্রোল

  2. 5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

  3. OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

  4. মিরো - ইন্টারনেট টিভি