কম্পিউটার

PC-BSD 10.0 জুল পর্যালোচনা - সমস্যাজনক

উজ্জ্বল গীকদের ঘুরে আসুন, প্রতিবার এবং তারপরে আমি একটু কৌতূহলী হয়ে উঠি এবং একটি ঘূর্ণনের জন্য একটি ইউনিক্স সিস্টেম গ্রহণ করি। অনেকগুলি অস্বাভাবিক বনি টাইলারের উদ্ধৃতিগুলি চেষ্টা না করে, আজকের পরীক্ষার জন্য বলির পাঁঠা হল PC-BSD 10.0 Joule, এটির সর্বশেষতম।

শেষবার যখন আমি পিসি-বিএসডি-এর সাথে ঝাঁপিয়ে পড়েছিলাম, যদিও এটির প্রতি আমার বেশ নস্টালজিক ছিল, অভিজ্ঞতাটি সম্পূর্ণ ব্যর্থতায় শেষ হয়েছিল। লাইভ ডিভিডি ভাল বুট, কিন্তু তারপর নেটওয়ার্ক borked ছিল, এবং আমি ঠিক সেখানে বন্ধ. 2012 এর জন্য খুব কমই উপযুক্ত আউটিং, এবং এখন দুই বছর এগিয়ে, সম্ভবত জিনিসগুলি একটু ভাল হবে। আমি আশা করি. দেখা যাক.

ইনস্টলেশন

চারপাশে তাকিয়ে, আমি কেবলমাত্র সম্পূর্ণ ইনস্টল ডিভিডি খুঁজে পাচ্ছি এবং কোন লাইভ সংস্করণ নেই। এর মানে হল আমি আমার ল্যাপটপের স্ট্যান্ডার্ড সেটে সিস্টেমটি পরীক্ষা করতে পারিনি, কারণ PC-BSD লোভী, এবং এটি নিজস্ব স্কিম এবং ডেটা সহ ডিস্ক এবং পার্টিশন টেবিলকে ধ্বংস করবে। পরিবর্তে, আমি ভার্চুয়ালবক্স ব্যবহার করে আরও ভ্যানিলা ধরণের পর্যালোচনা বেছে নিয়েছি। অবশ্যই, এটি বাস্তব হার্ডওয়্যারের মতো একই জিনিস নয়, তবে এখনও।

ইনস্টলার উইজার্ড সহজ এবং জটিল উভয়ই। সহজ যে সিস্টেমটি ইনস্টল করার জন্য আপনার খুব বেশি প্রয়োজন নেই, জটিল, কারণ আপনি সমস্ত ছোট বিকল্প এবং কাস্টমাইজেশন সম্পর্কে সত্যিই নিশ্চিত নাও হতে পারেন। ডিস্ক পার্টিশনিং এবং ফাইল সিস্টেম হল সেই বিট এবং টুকরো যা আপনার সাবধানে মনোযোগ দেওয়া উচিত এবং নিশ্চিত করুন যে আপনি যদি শারীরিক ইনস্টলেশনের জন্য যান তবে আপনি কোনও ডেটা হারাবেন না।

বিভিন্ন ইনস্টলেশন বিকল্প আছে। আপনি ডেস্কটপ বা সার্ভার সফ্টওয়্যার নির্বাচন চয়ন করতে পারেন. আগেরটি আপনাকে সম্পূর্ণ কেডিই সফ্টওয়্যার প্যাকেজ দেবে। যাইহোক, আপনার কাছে 50GB-এর কম জায়গা থাকলে ইনস্টলার অভিযোগ করতে পারে। এটি আপনাকে বলবে যে সেটআপ ব্যর্থ হতে পারে, যদিও আপনি সহজেই ডিফল্ট নির্বাচনের জন্য 20GB দিয়ে পেতে পারেন। যেভাবেই হোক, 50GB হাস্যকর।

ডিস্ক নির্বাচন, ফাইল সিস্টেম, এবং আপনি যান বন্ধ. আমি খুব বেশি বকাঝকা করিনি, কারণ ZFS সম্মানের দাবি করে, তাই আপনি যদি কাজের জন্য প্রস্তুত না হন, তাহলে না করাই ভালো। ইনস্টলেশন অপেক্ষাকৃত ধীর ছিল, প্রায় 30 মিনিটে।

সেই সমস্ত শক্তি অন্বেষণ করা

PC-BSD জুল একটি আদর্শ কেডিই ডেস্কটপের সাথে আসে, একটি সুন্দর গোলাকার থিম সহ। আপনার কাছে প্রথম ব্যবহারের নির্দেশিকাও রয়েছে, যা সিস্টেমের ধারণা, নেটওয়ার্ক সংযোগ এবং প্যাকেজ ব্যবস্থাপনা ব্যাখ্যা করে। অবশ্যই, এটি একটি ভার্চুয়াল সিস্টেমের সাথে একটি সমস্যা কম, তাই আমি সত্যিই বলতে পারি না যে এখানে এবং সেখানে ওয়্যারলেস কার্ডগুলির সাথে কী ঘটে।

নেটওয়ার্কিং এবং সাম্বা

স্ট্যান্ডার্ড ওয়্যার্ড ভাল কাজ করেছে, এবং একইভাবে সাম্বা থেকে উইন্ডোজ শেয়ার করেছে, শুধুমাত্র মাঝে মাঝে টাইমআউট হেঁচকি সহ। এটি মোটামুটি ভাল ছিল, কিন্তু তারপর, মনে রাখবেন, আমি শেষবার থেকে ওয়্যারলেস ফায়াস্কো এড়িয়ে গিয়েছিলাম, তাই এটি একটি ভাল তুলনা নয়।

প্যাকেজ ব্যবস্থাপনা

ইউনিক্স সিস্টেমে নতুন সফ্টওয়্যার ইনস্টল করা একটি ব্যথা হতে পারে। যাইহোক, PC-BSD 10.0 এটিকে এর AppCafe এর সাথে একটি সহজ এবং উপভোগ্য অভিজ্ঞতা করে তোলে। প্রতিটি অর্থে আপনার জন্য একটি সঠিক প্যাকেজ ম্যানেজার আছে। আপনি চান একটি প্রোগ্রাম ধরুন, এটি ইনস্টল করুন. শর্টকাট যোগ করুন এবং কি না. যাইহোক, উপলব্ধ তালিকা গণনা, এটি 802 উপাদানে নেমে আসে। এটা কি অনেক? না। এটা কি দরকারী এবং প্রাসঙ্গিক? সম্ভবত. সাধারণ লিনাক্স ডিস্ট্রো রেপোতে কি কারও 30,000টি অ্যাপ দরকার? যে একটি ভাল প্রশ্ন, খুব. কিন্তু আমি আপনার কাছে সমস্ত উত্তর ছেড়ে দেব, কারণ সিস্টেমটি এটি কেটেছে কিনা তা আপনাকে খুঁজে বের করতে হবে।

সব সোনালী ছিল না। উদাহরণস্বরূপ, আমি ফায়ারফক্স ইনস্টল করেছি শুধুমাত্র একটি প্রোফাইল সমস্যার কারণে এটি চালু করতে ব্যর্থ হয়েছে। এটি একটি তৈরি করছে না, এবং জিনিসগুলি মুছে ফেলার চেষ্টা করা বা একটি ভিন্ন হোস্ট থেকে একটি বিদ্যমান প্রোফাইল ব্যবহার করা সত্যিই কাজ করেনি৷ আমি যত চেষ্টাই করি না কেন, ফায়ারফক্স সহজভাবে শুরু হবে না।

প্যাকেজ পরিচালনার দ্বিতীয় অংশটি হল আপডেট। এখানে, আমি একটি গুচ্ছ প্রদর্শন করেছি, এবং সিস্টেমটি প্রয়োজনীয় প্যাচগুলিকে ঠিক সূক্ষ্মভাবে ইনস্টল করেছে। আমি অন্তর্নিহিত কার্যকারিতা নিয়ে ঝাঁপিয়ে পড়িনি, কারণ আমরা যদি মানবিক দৃষ্টিকোণ থেকে একটি অপারেটিং সিস্টেম নিয়ে আলোচনা করার চেষ্টা করি তবে এটি মূল বিষয় নয়।

অ্যাপ্লিকেশন

ডিফল্ট সংগ্রহশালা সমৃদ্ধ, যদিও দোষ ছাড়া নয়। উজ্জ্বল দিক থেকে, আপনি মুষ্টিমেয় ভাল, দরকারী সফ্টওয়্যার পাবেন, কিন্তু আপনাকে প্রায়শই AppCafe ব্যবহার করতে হবে। আপনার কাছে প্রচুর নেটিভ কেডিই প্রোগ্রাম আছে, সাথে কিছু অদ্ভুত পছন্দও আছে। ডিফল্ট ব্রাউজার হিসেবে কনকরার আছে, কিন্তু এটি কোনো ভালো কাজ করেনি। এটি URL ক্ষেত্রে সরাসরি অনুসন্ধানগুলি সমাধান করতে পারে না এবং আপনি বিরক্তিকর আন-হ্যান্ডেল প্রোটোকল ত্রুটিগুলি পাবেন। অনুসন্ধান নিজেই বরং উদ্বেগজনক, এবং প্রকৃত সমর্থন খারাপ। ইউটিউব অব্যবহারযোগ্য ছিল, উদাহরণস্বরূপ, এবং আমাকে শুধুমাত্র ফ্ল্যাশ প্রদর্শনের জন্য একটি দ্বিতীয় ব্রাউজারে যেতে হয়েছিল। তাই, ফায়ারফক্সের সাথে আমার ব্যর্থতা, এবং তারপরে একটি তৃতীয় ব্রাউজার, ক্রোমিয়াম, এটি ঘটানোর জন্য।

PC-BSD 10.0 জুল পর্যালোচনা - সমস্যাজনক

এছাড়াও আপনি Kmail, KOrganizer, Blogillo, GIMP, MPlayer, VirtualBox পাবেন, যা ভার্চুয়াল মেশিনের ভিতরে পরীক্ষা করার সময় একটি সূচনা-স্টাইল পছন্দ করে, এবং আরও অনেক কিছু। কোন LibreOffice বা একই. সমস্যাও ছিল। উদাহরণস্বরূপ, মার্বেল প্রতি একক সময় বিধ্বস্ত হয়। অতিরিক্ত কিছু সফটওয়্যার আশানুরূপ কাজ করেনি। ঠিক উপরে ফায়ারফক্স দেখুন।

সিস্টেম পরিচালনা

আমরা আগে যা আলোচনা করেছি তার উপরে, আপনার কাছে একটি সম্পূর্ণ সঠিক নিয়ন্ত্রণ কেন্দ্র রয়েছে যা আপনাকে BSD এর রহস্যময় জলে নেভিগেট করতে এবং আপনার বাক্স পরিচালনা করতে দেয়। এটি একই সময়ে পরক, আধুনিক এবং পুরানো মনে হয়।

মাল্টিমিডিয়া প্লেব্যাক

সঙ্গীত সূক্ষ্ম এবং কোন সমস্যা ছাড়া কাজ. ফ্ল্যাশ একটি কঠিন ছিল, বেশিরভাগ কারণ ডিফল্ট ব্রাউজারটি আমাকে দুর্গন্ধযুক্ত চোখ দিচ্ছিল, এবং আমি ফায়ারফক্স চালাতে পারিনি। অবশেষে, এটা সব ছিল.

CI5 The Professionals এর রয়েছে সেরা ইন্ট্রো থিম EVAR। এবং রে ডয়েল বাস্তবে রিচার্ড হ্যামন্ডের মতো শোনাচ্ছে।

মুদ্রণ

সাম্বা মুদ্রণ সত্যিই কাজ করেনি, যেমন ব্রাউজ বোতামটি ধূসর হয়ে গেছে। আমি প্রাসঙ্গিক ডিভাইসগুলিতে পৌঁছাতে সক্ষম হয়েছিলাম, যদিও ম্যানুয়ালি, কিন্তু তারপরে, প্রিন্টারটি কনফিগার করার পরেও অনেক কিছু করেনি। যখনই ডিভাইসে প্রিন্ট জব পাঠানো হবে তখনই স্পুল লাইট জ্বলে উঠবে, কিন্তু মুদ্রিত পৃষ্ঠার মোট সংখ্যা ছিল শূন্য। কুৎসিত থিমিং লক্ষ্য করুন. প্রিন্ট আইকনটিও নেই।

সিস্টেম সম্পদ এবং কর্মক্ষমতা

আমি আমার ভার্চুয়াল মেশিনে 4 গিগাবাইট এবং দুটি কোর বরাদ্দ করেছি, এবং ভার্চুয়াল হার্ড ডিস্ক একটি পৃথক ডিভাইসে অবস্থিত এবং তা সত্ত্বেও, পারফরম্যান্সটি এত দুর্দান্ত ছিল না। এটি বেশিরভাগ লিনাক্স বিতরণের তুলনায় স্বতন্ত্রভাবে ধীর ছিল। মেমরির ব্যবহারও বেশ বেশি ছিল, প্রায় 1GB। তাছাড়া, PC-BSD 10-এ সিস্টেমটিকে সাসপেন্ড বা হাইবারনেট করার কোনো বিকল্প নেই।

উপসংহার

আমি বলতে সক্ষম হতে চাই, এই ইউনিক্স-এর মতো সিস্টেম রক। কিন্তু আরো এবং আরো, আমি এটা কঠিন মনে. একবার, সোলারিস, বিএসডি এবং বন্ধুদের জন্য আমার এত উচ্চ আশা ছিল, কিন্তু সহজভাবে বলতে গেলে, আধুনিক ডেস্কটপ বিশ্বে তাদের আর কোনও স্থান নেই। PC-BSD 10.0 Joule একটি প্রধান উদাহরণ। একটি আক্রমনাত্মক ডিস্ক-ইটার ইনস্টলার, হার্ডওয়্যার সামঞ্জস্যের সমস্যাগুলির ইতিহাস এবং লাইভ সংস্করণের অভাব যা আমাকে একটি বাস্তব সিস্টেমে পরীক্ষা করতে বাধা দেয়, একটি বিশাল ডিস্ক স্থানের প্রয়োজন, অ্যাপ্লিকেশনের সমস্যা এবং ক্র্যাশ, মুদ্রণ সমস্যা, উপ-নাক্ষত্রিক কর্মক্ষমতা। সামগ্রিকভাবে, শুধুমাত্র একটি গড় অফার, যার মধ্যে লিনাক্স পরিচিতি নেই।

আপনি হুডের অধীনে অতি-উন্নত বৈশিষ্ট্যগুলি নিয়ে তর্ক করতে পারেন, কিন্তু সাধারণ ব্যবহারকারীর জন্য, আসলেই কোন অর্থ নেই। কেন কেউ এই সমস্ত বাধা এবং ত্রুটিগুলি নিয়ে বিরক্ত হবে, যখন তাদের কাছে একটি সাধারণ লিনাক্স ডিস্ট্রো থাকতে পারে এবং এটি সম্পর্কে সব ভুলে যেতে পারে। যাই হোক, পিসি-বিএসডি জুল একটি নতুন এবং আধুনিক সিস্টেম যা এর অতীত দ্বারা ভূতুড়ে। 2014 এর জন্য যথেষ্ট নমনীয় নয়, লিনাক্সের জন্য যান, আপনি দীর্ঘমেয়াদে আরও ভাল হবেন। গ্রেড:6/10।

চিয়ার্স।


  1. BQ Aquaris E4.5 উবুন্টু ফোন পর্যালোচনা

  2. Google Chromecast দ্রুত পর্যালোচনা

  3. DVR-027 ড্যাশবোর্ড ক্যামেরা পর্যালোচনা

  4. XenServer + XenCenter পর্যালোচনা