কম্পিউটার

ভার্চুয়ালবিএসডি রিভিউ - ফ্রিবিএসডি-তে একটি শিখর লুকিয়ে নিন

FreeBSD একটি UNIX-এর মতো অপারেটিং সিস্টেম, যা অত্যন্ত স্থিতিশীল এবং অতি সুরক্ষিত করার জন্য ডিজাইন করা হয়েছে। এই হিসাবে, এটি সম্ভবত দৈনন্দিন ভিত্তিতে নিয়ন্ত্রণ করা এবং চালানো সবচেয়ে সহজ নয়। দুর্ভাগ্যবশত, নির্ভরযোগ্যতা এবং দৃঢ়তা সর্বদা বন্ধুত্বের গণ-ব্যবহারের মডেলের সাথে সম্পূর্ণভাবে একত্রিত হয় না।

BSD বিকাশকারীরা এটি উপলব্ধি করে। তাই তারা ভার্চুয়ালবিএসডি প্রকাশ করেছে, একটি ভিএমওয়্যার ভার্চুয়াল অ্যাপ্লায়েন্স যা Xfce ডেস্কটপ ব্যবহার করে একটি খুব সুন্দর থিম এবং অনেকগুলি প্রোগ্রাম এবং ইউটিলিটি আগে থেকে ইনস্টল করা আছে। ভার্চুয়ালবিএসডি এমন লোকদের জন্য যারা কখনও বিএসডি চেষ্টা করেননি বা চেষ্টা করার সাহস করেননি, কাজের জন্য সঠিক হার্ডওয়্যার ছিল না, বা প্রাক্তন ব্যবহারকারীরা নস্টালজিয়ায় আক্রান্ত। উদ্দেশ্য যাই হোক না কেন, ভার্চুয়ালবিএসডি পরীক্ষা করা সহজ কখনও দেখা যায়নি।

ভার্চুয়ালবিএসডি পরীক্ষা করা হচ্ছে

ভার্চুয়ালবিএসডি চালানোর জন্য, আপনাকে 850MB জিপ করা অ্যাপ্লায়েন্স ডাউনলোড করতে হবে, এটি বের করতে হবে এবং আপনার ভার্চুয়ালাইজেশন পণ্যের সাথে VMX কনফিগারেশন ফাইলটি নিবন্ধন করতে হবে। আমার ক্ষেত্রে, এটি RD510 ল্যাপটপে আমার লুসিড ইনস্টলেশনের উপরে চলমান VMware ওয়ার্কস্টেশন ছিল। ভার্চুয়াল মেশিনটি সেরা পারফরম্যান্সের জন্য একটি বাহ্যিক ডিস্কে সংরক্ষণ করা হয়েছিল। আমি 1GB মেমরি বরাদ্দ সহ প্রাথমিক সেটিংস অক্ষত রেখেছি।

ডেস্কটপ

ভার্চুয়ালবিএসডি একটি নির্মল, নীল ডেস্কটপ সহ একটি সুন্দর পর্বত ভিস্তা দেখায়, নীচে একটি ডক সহ। আইকন জুম সহ 2D গ্রাফিক্স সহ প্রচুর ব্লিং-ব্লিং।

অ্যাপ্লিকেশন এবং ব্যবহারযোগ্যতা

ভার্চুয়ালবিএসডি প্রোগ্রাম এবং সরঞ্জামগুলির একটি খুব চিত্তাকর্ষক অ্যারের সাথে আসে। Firefox, Thunderbird, Pidgin, OpenOffice, Skype, Acrobat Reader, GIMP, VLC, Miro, এবং আরও অনেক কিছু। মাল্টিমিডিয়া অনুযায়ী, আপনি আপনার প্রয়োজনীয় সমস্ত কোডেক এবং প্লাগইন পাবেন।

ফেভারিটের অধীনে, আপনি কিছু অভিনব ফ্ল্যাশ গেম, ড্রপবক্স, গ্রুভশার্ক, গুগল প্রোগ্রাম এবং অন্যান্য সহ সোশ্যাল মিডিয়া এবং জনপ্রিয় ওয়েব অ্যাপ্লিকেশনগুলির লিঙ্কগুলি পাবেন। ভয় দেখানো ইউনিক্সের জন্য খারাপ নয়, তাই না?

সান জাভাও সেখানে রয়েছে, এবং আপনি শর্টকাট যোগ করে এবং অপসারণ করে, অর্ডার পরিবর্তন করে, ফন্টের আকার এবং আরও অনেক কিছু করে, নীচের ডকটিকে কাস্টমাইজ করতে পারেন, যার নাম Wbar। আপনি ডেস্কটপের সম্পূর্ণ নিয়ন্ত্রণ বজায় রাখেন এবং আপনি প্রচুর দুর্দান্ত প্রোগ্রাম পান। দুই ভুবনের সেরা.

দেখুন এবং অনুভব করুন

ভার্চুয়ালবিএসডি দেখতে খুব সুন্দর। ডিফল্ট থিম আমাকে ভেক্টরের কথা মনে করিয়ে দেয়। রঙের সংমিশ্রণ, জানালার সীমানা, স্মার্ট ওয়ালপেপার এবং ডক সাধারণ এবং হালকা Xfce ডেস্কটপে একটি ব্যয়বহুল অনুভূতি দেয়।

অন্যান্য দুর্দান্ত জিনিস

আপনি শুধুমাত্র মেনুতে সূক্ষ্ম স্বচ্ছতাই পাবেন না, আপনি গুটেনপ্রিন্টও পাবেন, বিভিন্ন প্রিন্টিং ডিভাইসের জন্য বিনামূল্যে ড্রাইভারের বিস্তৃত সংগ্রহ। মোটেও খারাপ না।

নস্টালজিয়া আসলেই...

এই প্রচেষ্টাটি আমাকে পিসি-বিএসডি-র সাথে আমার প্রথম সাক্ষাতের কথা মনে করিয়ে দেয়, 2006 সালে যখন আমি VMware প্লেয়ার ব্যবহার করে সিস্টেমটি পরীক্ষা করেছিলাম তখন KDE 3.5 চালানো হয়েছিল। এমনকি আমি ক্ল্যাম অ্যান্টি-ভাইরাস ইনস্টল করতে পেরেছি, যদিও এটি সম্পূর্ণ অপ্রয়োজনীয় ছিল এবং এটি একটি প্রক্সির মাধ্যমে আপডেট করেছি। কঠিন KDE 3.5 এবং Alta Badia ডেস্কটপের মতো কিছুই আপনাকে অতীতের গৌরবময় দিনগুলি মনে করিয়ে দেবে।

উপসংহার

যদিও ভার্চুয়াল মেশিনের পরীক্ষাটি একটি ডেস্কটপ কতটা সহজ বা কঠিন বা সু-সমন্বিত তার বাস্তব-জীবনের উদাহরণ থেকে অনেক দূরে, ভার্চুয়ালবিএসডি হল বিনামূল্যের অপারেটিং সিস্টেমের মূলধারা থেকে একটি আনন্দদায়ক, সতেজ বিমুখ। এটি একটি চমৎকার প্রযুক্তি প্রদর্শনকারী। অ্যাপ্লায়েন্স টেস্টড্রাইভ প্রমাণ করে যে BSD একটি দানব নয়। এটা থেকে দূরে; এটি একটি মজাদার, কমনীয়, অত্যন্ত দরকারী প্ল্যাটফর্ম যা যে কেউ ব্যবহার করতে পারে।

এমনকি আপনি প্রাথমিক ডেস্কটপ হিসাবে আপনার মেশিনে BSD ব্যবহার করার ইচ্ছা না থাকলেও, ভার্চুয়ালবিএসডি ভয়ঙ্কর ইউনিক্স সম্পর্কে আপনার কিছু ভয় এবং ভুল ধারণাকে ভেঙে দিতে পারে। এটি লিনাক্সকে এখনও গ্রহণ করতে পারে না এবং সম্ভবত কখনই হবে না এবং এটি করতে হবে না। এটি কি করতে পারে তা হল অন্য বিকল্প হয়ে উঠতে আপনার যদি এটির প্রয়োজন হয়, আপনার এটি সন্ধান করা উচিত। সামগ্রিকভাবে, VirtualBSD ডেস্কটপ ব্যবহার, নান্দনিকতা, প্রোগ্রামের প্রাপ্যতা, কোডেক, সবকিছুতে ভাল মানের একটি সুদর্শন পাঞ্চ সরবরাহ করে। বেশ আশ্চর্য এবং তাজা বাতাসের একটি শ্বাস।

বিএসডি পরিবারের সাথে আমার ফ্লার্টেশনের দিকে ফিরে তাকালে, জিনিসগুলি উল্লেখযোগ্যভাবে ভাল হচ্ছে। সমালোচনামূলক মোড় এখনও সেখানে নেই, তবে সময়ের সাথে সাথে, এই অপারেটিং সিস্টেমটি সফ্টওয়্যার জগতে প্রতিযোগিতার শিখা আলোড়িত করতে পারে। আপাতত, আপনার UNIX দক্ষতার সাথে খেলতে এবং তীক্ষ্ণ করার জন্য আপনার কাছে নিখুঁত সরঞ্জাম রয়েছে।

চিয়ার্স।


  1. Google Chromecast দ্রুত পর্যালোচনা

  2. DVR-027 ড্যাশবোর্ড ক্যামেরা পর্যালোচনা

  3. ওপেনপ্যান্ডোরা পর্যালোচনা, দ্বিতীয় পর্ব

  4. XenServer + XenCenter পর্যালোচনা