কম্পিউটার

XenServer + XenCenter পর্যালোচনা

আমি মনে করি আপনি এই নিবন্ধটি অত্যন্ত অস্বাভাবিক এবং তবুও মজা পাবেন। প্রথমত, আমি অতীতে Citrix XenServer সম্পর্কে লিখেছিলাম, যেমন এটি কীভাবে ইনস্টল এবং কনফিগার করতে হয়। সর্বোপরি, অপারেশনটি একটি নো-ব্রেইনার ছিল, বিশেষ করে যেহেতু XenServer বিনামূল্যের XCP-এর একটি ভিত্তি, যা একই রকম ক্ষমতার সাথে আসে। যাইহোক, আমি প্রাথমিক সেটআপের বাইরে খুব বেশি দেরি করিনি।

আজ, আমি আপনাকে দেখাব কিভাবে XenServer আরও একবার ইনস্টল করতে হয়, একটি ল্যাপটপে কম নয়, সম্পূর্ণরূপে সচেতন যে ল্যাপটপগুলি বেয়ার-মেটাল হাইপারভাইজারগুলির জন্য সাধারণ হার্ডওয়্যার নয়। তাছাড়া, আমি আপনাকে দেখাব কিভাবে আপনি কমান্ড লাইন থেকে SSH এর পাশাপাশি XenCenter ব্যবহার করে সার্ভার পরিচালনা করতে পারেন, একটি GUI অনেকটা VMware vSphere এর মতো। আমি আপনাকে দেখাব কিভাবে ISO সংগ্রহস্থলগুলি পরিচালনা করতে হয় এবং আমরা একটি CIFS শেয়ারও যোগ করব। এসএসডি, ভিটি এবং এমনকি ভিটি-ডি সহ একটি বাক্সে এই সমস্ত, তাই এটি সত্যিই দুর্দান্ত হতে চলেছে। এছাড়াও, শীঘ্রই আরেকটি টিউটোরিয়াল আসছে, তাই সাথে থাকুন। এখন, আমাকে অনুসরণ করুন.

টেস্ট বক্স

ইনস্টলেশনের জন্য আমার শিকার হল আমার একেবারে নতুন T400 ল্যাপটপ, যেটি একটি সুদর্শন অ্যারের সাথে আসে। ডেস্কটপ বিশ্বে, এটি একটি সম্মানজনক মেশিন, তবে এটি গুরুতর কিছুর জন্য একটি রসিকতা। কমপক্ষে 8টি শারীরিক কোর এবং কিছু 72GB RAM ছাড়া, আমাদের মোটেও কথা বলা উচিত নয়। যাইহোক, এতে কিছু পেশী রয়েছে, যার মধ্যে রয়েছে স্থানীয় স্টোরেজের জন্য SSD এবং ভার্চুয়ালাইজেশন এক্সটেনশনের সম্পূর্ণ অ্যারে। ডিস্ট্রো পরীক্ষার জন্য মেশিনটি ব্যবহার করার আগে, আমি এটিকে XenServer দিয়ে একটি স্পিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

ইনস্টলেশন

ইনস্টলেশনটি আমার পূর্ববর্তী প্রচেষ্টার অনুরূপ ছিল, তাই আমি আপনাকে কোন অকেজো বিবরণ দিয়ে বিরক্ত করব না। কোনও স্ক্রিনশটও নেই, যেহেতু আমি অন্য ভার্চুয়ালাইজেশন পণ্যে ইনস্টলেশন চক্রটি পুনরায় করতে বিরক্ত করিনি, তাই আমি বিভিন্ন পদক্ষেপগুলি প্রদর্শন করতে পারি। সব মিলিয়ে, এটি একটি দ্রুত এবং ব্যথাহীন পদ্ধতি ছিল।

আকর্ষণীয় বিট XenServer/ল্যাপটপ মিথস্ক্রিয়া অন্তর্ভুক্ত। প্রথমত, জেনসার্ভার রেডহ্যাট 5.1 এর সাথে আসে, তাই এটি তুলনামূলকভাবে পুরানো রিলিজ, তবে অন্য যে কোনওটির মতোই সক্ষম। SSD সনাক্ত করতে এটির কোন সমস্যা ছিল না। অধিকন্তু, ব্যাটারি মোডে চলার সময়, এটি স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লেকে ম্লান করে দেয় এবং সমস্ত ফাংশন বোতামগুলি কাজ করে। কিন্তু সেখানে কোনো ওয়্যারলেস সংযোগ ছিল না, বা থাকাও উচিত নয়, কারণ কোনো বুদ্ধিমান ব্যক্তি কোনো তারযুক্ত নেটওয়ার্ক সংযোগ ছাড়া তাদের ভার্চুয়ালাইজেশন পণ্য পরিচালনা করতে পারবে না।

XenServer পরিচালনা করুন

এখন, XenServer পরিচালনা করতে, আপনি সব ধরণের জিনিস চেষ্টা করতে পারেন। প্রথমত, বাক্সে নিজেই শারীরিক কনসোল রয়েছে, যা একটি নীল ncurses মেনুতে দেখাবে। আপনি স্থানীয় শেলে ড্রপ করতে পারেন এবং সেখানে জিনিসগুলি চালাতে পারেন। আপনি অন্য মেশিন থেকে বাক্সে SSH করতে পারেন এবং কমান্ড লাইনে কাজ করতে পারেন বা এমনকি লাল রঙের ncurses মেনু ফায়ার করতে পারেন।

XenServer + XenCenter পর্যালোচনা

XenCenter

অথবা আপনি XenCenter চেষ্টা করতে পারেন। আপনি যদি ব্রাউজারে HTTP এর মাধ্যমে XenServer অ্যাক্সেস করেন তবে এই ইউটিলিটির জন্য ডাউনলোড উপলব্ধ। দুর্ভাগ্যবশত, ইনস্টলারটি শুধুমাত্র উইন্ডোজের জন্য উপলব্ধ, কিন্তু এই ধরনের যুক্তির জন্য দাঁড়ায়, কারণ আপনি আশা করেন যে উইন্ডোজ ব্যবহারকারীরা জিইউআই কাজের দিকে আরও ভিত্তিক হবে।

ইনস্টলেশন মোটামুটি তুচ্ছ. এবং শীঘ্রই আপনি একটি সাধারণ GUI চালাবেন যা এটি কী করতে পারে তা বেশ স্ব-প্রকাশ্য এবং ব্যাখ্যামূলক। আপনি যদি অন্যান্য সমাধানের সাথে কাজ করে থাকেন, তাহলে আপনি স্টোরেজ পুল, ভার্চুয়াল মেশিন ইত্যাদির সংজ্ঞায়িত করার উপায় জানতে পারবেন।

আপনার প্রথম ধাপ হল একটি সার্ভার যোগ করা এবং নাম বা আইপি ঠিকানা ব্যবহার করে এর সাথে সংযোগ করা।

এখন, একটি মেশিন ইনস্টল করা যাক.

ভার্চুয়াল মেশিন ইনস্টল এবং কনফিগার করুন

ঠিক আছে, আমি দেখতে চেয়েছিলাম যে এই GUI ম্যানেজারটি কতটা নমনীয় এবং দরকারী এবং স্বজ্ঞাত, তাই আমি একটি ভার্চুয়াল মেশিন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি। এর অর্থ হল কিছু ধরণের ISO সংগ্রহস্থল যোগ করা, কারণ আমি ফিজিক্যাল ডিভিডি মিডিয়া থেকে বুট করতে চাইনি। XenServer একাধিক ধরনের স্টোরেজ রিপোজিটরি (SR) সমর্থন করে, কিন্তু স্থানীয় নয়। এটি যুক্তিতে দাঁড়ায়, তবে আমরা এটি সম্পর্কে আলাদাভাবে কথা বলব, যেমন সার্ভারে স্থানীয় স্টোরেজ সংগ্রহস্থলগুলি কীভাবে কনফিগার করা যায়।

স্টোরেজ রিপোজিটরি কনফিগার করুন

আমি একটি সিআইএফএস শেয়ারের জন্য গিয়েছিলাম, যার অর্থ একটি উইন্ডোজ বক্স৷ এটি মসৃণভাবে এবং কোনো সমস্যা ছাড়াই কাজ করেছে। আমাকে শুধু সার্ভারের নাম প্রদান করতে হয়েছিল এবং সঠিক ব্যবহারকারী এবং পাসওয়ার্ডের সাথে শেয়ার করতে এবং সংযোগ করতে হয়েছিল।

VM তৈরি করুন

এর পরে, আমি একটি ভার্চুয়াল মেশিন তৈরি করার চেষ্টা করেছি। আবার, এটি একটি নো brainer. ক্লিক করুন, ক্লিক করুন, পরবর্তী, পরবর্তী, একেবারে সহজ. আপনি টেমপ্লেটগুলিও ব্যবহার করতে পারেন, যদিও XenCenter অপারেটিং সিস্টেমের কিছুটা পুরানো রিলিজের জন্য অফার করে। উদাহরণস্বরূপ, লুসিড সেখানে ছিল, কিন্তু প্যাঙ্গোলিন ছিল না, যা যুক্তিতে দাঁড়ায়, কারণ ব্যবসাগুলি নতুন জিনিস গ্রহণ করতে অনেক ধীর।

আমি প্রথমে লুসিড টেমপ্লেট ব্যবহার করার চেষ্টা করেছি, কিন্তু তারপরে এটি আমাকে 12.04 ইমেজটি ব্যবহার করতে দেয় না, তাই আমাকে এই ধাপটি পুনরায় করতে হবে এবং একটি কাস্টম টেমপ্লেট বেছে নিতে হবে।

তারপর, স্টোরেজ কনফিগারেশন আছে। মনোযোগ দিন, কারণ আপনি এই পদক্ষেপটি একটু বিভ্রান্তিকর মনে করতে পারেন। এটি প্রথমে আপনাকে জিজ্ঞাসা করবে আপনি কোন সার্ভারটি ব্যবহার করতে চান এবং এটি আপনার নিজস্ব হাইপারভাইজার দেখাবে। কিন্তু আপনি মুক্ত স্থান চিত্রটি কিছুটা উদ্বেগজনক দেখতে পেতে পারেন। কারণ হল, সেই ফাঁকা স্থানটি সার্ভারের লগিং কার্যকারিতার জন্য সংরক্ষিত এবং অনুরূপ, যেটি ডিস্কের বেশিরভাগ ক্ষমতা LVM দ্বারা নেওয়া হয়, যা সেখানে দেখানো হয় না। আপনি স্টোরেজ ধাপে পৌঁছানোর পরেই এটি স্পষ্ট হয়ে ওঠে, যেখানে আপনি আপনার মেশিনের জন্য ভার্চুয়াল ডিস্ক সংজ্ঞায়িত করেন। এটি স্থানীয়ভাবে সংরক্ষণ করা হবে, যদিও আপনি অন্যান্য স্টোরেজ সংগ্রহস্থল ব্যবহার করতে পারেন। সামগ্রিকভাবে কিছুটা জটিল।

আপনি আপনার কনফিগারেশন সামান্য পরিবর্তন করতে পারেন, কিন্তু মূলত এটি সব. এই ধাপটি সম্পূর্ণ হওয়ার পরে, ভার্চুয়াল মেশিনটি স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। তারপরে আপনি কনসোল ভিউতে স্যুইচ করতে পারেন এবং অগ্রগতি পরীক্ষা করতে পারেন।

এবং যখন আপনি ভার্চুয়াল মেশিন ব্যবহার করছেন, আপনি অন্য প্রতিটি ভার্চুয়ালাইজেশন পণ্য থেকে আপনার পরিচিত সমস্ত সাধারণ জিনিস করতে পারেন - স্ন্যাপশট এবং স্ক্রিনশট, কনসোল উইন্ডোটি ডক/আনডক করা, সংকেত পাঠান, ক্লায়েন্টের অবস্থা এবং সম্পদের ব্যবহার পরীক্ষা করুন এবং যে সব এবং আপনি ক্লায়েন্ট কর্মক্ষমতা উন্নত করতে XenServer সরঞ্জাম ইনস্টল করতে পারেন।

অন্যান্য আকর্ষণীয় জিনিস

XenServer কিছু বরং দরকারী বিকল্পের সাথে আসে। প্রথমত, এটি সফ্টওয়্যার আপডেটের মতো জটিল সমস্যাগুলিতে সিস্টেম সতর্কতা প্রদর্শন করবে। এটি আপনাকে সার্ভার সার্টিফিকেট পরিবর্তন সম্পর্কে সতর্ক করবে, বিশেষ করে আপগ্রেড বা পুনরায় ইনস্টল করার পরে।

XenServer এছাড়াও প্লাগইন ব্যবহারের অনুমতি দেয়, যা আপনার মেশিনের কার্যকারিতা বাড়াতে পারে। এবং আরো আছে. প্রকৃতপক্ষে, XenCenter GUI অত্যন্ত সমৃদ্ধ এবং প্রথম ব্যবহারে কিছুটা ভয়ঙ্কর হতে পারে। যতক্ষণ না আপনি লুকানো রত্ন এবং গোপনীয়তাগুলি খুঁজে বের করেন এবং আপনার অপারেশনাল স্থাপনার জন্য আপনার প্রয়োজনীয় জিনিসগুলি খুঁজে না পান ততক্ষণ পর্যন্ত আপনাকে সমস্ত উপলব্ধ বিকল্পগুলির মধ্যে দিয়ে সাবধানে যেতে হবে।

আরো পড়ার জন্য, অনুগ্রহ করে নিচের দিকে নজর দিন:

https://community.citrix.com/display/xs/XenCenter+Plugins

উপসংহার

XenServer-এর সাথে আমার দ্বিতীয় সাক্ষাৎটি প্রথমটির চেয়ে অনেক বেশি আনন্দদায়ক এবং সফল ছিল, যদিও প্রথমটি ঠিক তেমনই কাজ করেছিল। XenServer একটি খুব শক্তিশালী পণ্যের মত মনে হচ্ছে, একমাত্র সমস্যা হল মূল্য এবং সমর্থন। এটি কি কিছু অর্থ বিনিয়োগের বিনিময়ে অফার করতে পারে এমন সমস্ত কিছুর ন্যায্যতা দেয়, যখন আপনি পুরোপুরি জানেন যে সমস্ত কার্যকারিতা কাঁচা Xen কমান্ড লাইন থেকে পাওয়া যায়, এর জন্য কেবল অনুশীলন এবং দক্ষতা লাগে?

আমি এর উত্তর দিতে পারি না, কারণ XenServer ব্যবসার জন্য ডিজাইন করা হয়েছে এবং বাড়ির ব্যবহারকারীদের জন্য নয়। সব মিলিয়ে, এটি পেশাদার এবং সক্ষম দেখায়, এবং XenCenter সেই এন্টারপ্রাইজ ফ্লেয়ার যোগ করে যা অ্যাডমিনদের GUI-এর সাথে কাজ করতে অভ্যস্ত করে তোলে শুধুমাত্র Xen-এর আকর্ষণে উষ্ণ। আমি শুধুমাত্র উইন্ডোজের কার্যকারিতা নিয়ে বিলাপ করি, তবে সম্পূর্ণ এবং অনিয়ন্ত্রিত SSH সহ, সবকিছু ঠিক আছে।

যে সব হবে. পরের বার, আমরা কিছু স্থানীয় স্টোরেজ রেপো হ্যাক করব।

চিয়ার্স।


  1. Google Chromecast দ্রুত পর্যালোচনা

  2. DVR-027 ড্যাশবোর্ড ক্যামেরা পর্যালোচনা

  3. ভার্চুয়ালবক্স 6 পর্যালোচনা - খারাপ নয়, মোটেও খারাপ নয়

  4. VMware Player 14 পর্যালোচনা - বিকল্প বাস্তবতা