কম্পিউটার

ReactOS 0.4.1 পর্যালোচনা - কোল্ড ফিউশন

ডিউক নুকেম, হাফ-লাইফ 3, রিঅ্যাক্টস। তাদের সবার কি মিল আছে? একটি অত্যন্ত দীর্ঘ উন্নয়ন সময়. এই নিবন্ধে, আমরা শেষের দিকে ফোকাস করব, একটি প্রকল্প যা 1996 সালে জনসাধারণের জন্য একটি বিনামূল্যে, উইন্ডোজ-সামঞ্জস্যপূর্ণ অপারেটিং সিস্টেম প্রদানের প্রচেষ্টা হিসাবে শুরু হয়েছিল।

দ্রুত এগিয়ে 20 বছর, ReactOS একটি জীবন্ত, শ্বাসপ্রশ্বাসের সত্তা, সম্প্রতি একটি আধা-পরিপক্ক 0.4.1 রিলিজে পৌঁছেছে। হুডের নীচে প্রচুর জিনিস ঘটছে, কিছু বাস্তব জীবনের পরীক্ষার জন্য যথেষ্ট। যাইহোক, এখানে এই আকর্ষণীয় সামান্য সিস্টেমে Dedoimedo এর প্রথম ছুরিকাঘাত করুন।

প্রথম ধাপ

আমি দুটি উপলব্ধ ইমেজ ডাউনলোড করে শুরু. লাইভ বিজ্ঞাপনের মতো করে, এবং আপনি চেষ্টা করলে এটি ইনস্টল হবে না। সেটআপ একটি ত্রুটি সহ প্রস্থান হবে. পরিবর্তে, বুট আপনাকে উইন্ডোজ এক্সপি যা করত তার অনুরূপ ফ্যাশনে ডিস্কে ReactOS কমিট করার অনুমতি দেয়।

আমার পরবর্তী পদক্ষেপটি ছিল ভার্চুয়ালবক্সে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করা, কারণ আমি এখনও শারীরিক হার্ডওয়্যারে এই অপারেটিং সিস্টেমটি চেষ্টা করতে দ্বিধাগ্রস্ত ছিলাম। আমাকে অপেক্ষা করতে হবে, যখনই এটি ঘটবে, সম্পূর্ণ 1.0 রিলিজের জন্য। তারপর, আমি লাইভ সংস্করণটিও পরীক্ষা করেছি।

এটি খুব দ্রুত বুট হয়েছে - প্রায় কিন্তু KolibriOS এর মতো দ্রুত নয়। সিস্টেমটিতে একটি ক্লাসিক উইন্ডোজ 2000 লুক রয়েছে। অনুভূতি এবং আচরণ প্রায় অভিন্ন। যাইহোক, আমি এই নির্দিষ্ট সংস্করণের সাথে খুব বেশি অগ্রগতি করতে পারিনি, কারণ সেখানে কোন ব্রাউজার উপলব্ধ ছিল না, এবং আমি কীভাবে একটি সেটআপ করব বা কোন ধরনের কমান্ড লাইন ডাউনলোড টুল ব্যবহার করব তা বের করতে পারিনি। তাই এই এক ছিল একটি সংক্ষিপ্ত, দ্রুত ডেমো.

ReactOS 0.4.1 পর্যালোচনা - কোল্ড ফিউশন

বুট সংস্করণ

আমি দ্বিতীয় আইএসও চালু করেছি এবং এটি সিস্টেমটি ইনস্টল করার প্রস্তাব দিয়েছে। একটি পার্টিশন চয়ন করুন, এটি ফর্ম্যাট করুন, শুধুমাত্র FAT উপলব্ধ, আপনার টাইমজোন, ব্যবহারকারী এবং এই জাতীয়গুলির সাথে একটি পোস্ট-ইনস্টল সেটআপ সম্পূর্ণ করুন এবং 3 মিনিটেরও কম সময়ের মধ্যে, আপনার ব্যবহারের জন্য ReactOS উপলব্ধ থাকবে।

অ্যাপ্লিকেশন ম্যানেজার

ইনস্টল করা সিস্টেমটি অনেক বেশি সুবিধাজনক, এবং এটি কিছু আকর্ষণীয় জিনিসের সাথে আসে। তাদের মধ্যে প্রধান হল অ্যাপ্লিকেশন ম্যানেজার, যা আপনাকে Firefox, Opera, K-Meleon, Pidgin, TightVNC, LibreOffice, Abiword, GIMP, VLC এবং অন্যান্য সহ অনেক সাধারণ, জনপ্রিয় প্রোগ্রামের বিভিন্ন সংস্করণ ডাউনলোড এবং সেটআপ করতে দেয়। এটি বিনামূল্যের সফ্টওয়্যারের সাধারণ মিশ্রণ যা আপনি একটি সাধারণ লিনাক্স ডিস্ট্রো বা ওপেন-সোর্স স্টাফের জন্য একটি ভারী পক্ষপাত সহ একটি নারডি উইন্ডোজ সিস্টেমে দেখতে আশা করেন। কিন্তু এটি বৈচিত্র্য এবং অফার পরিপ্রেক্ষিতে একটু 2006 অনুভব করে। একরকম ভাবে winetricks মত.

অ্যাপ্লিকেশন ম্যানেজার বেশিরভাগই ঠিক কাজ করেছে, এবং এটি আমার প্রয়োজন এমন একগুচ্ছ সফ্টওয়্যার ইনস্টল করেছে। LibreOffice একটি নো-গো ছিল, এবং উভয় উপলব্ধ এন্ট্রিই কেবল একটি ত্রুটির কারণ হয়েছিল৷ সম্ভবত একটি বিকৃত ডাউনলোড লিঙ্ক. বাকিটা ঠিক ছিল, এবং সফ্টওয়্যারটি একটি আপডেট বিকল্পের সাথে আসে, যার মানে আপনি সম্ভবত একটি মিষ্টি, দ্রুত পদ্ধতিতে আপনার সমস্ত প্রোগ্রাম আপডেট করতে সক্ষম হবেন।

ওয়ার্মিং আপ

কিছুক্ষণ পরে, আমি নিজেকে উপভোগ করতে শুরু করি, কখনও এত পরিমিতভাবে। এখানে এবং সেখানে এখনও glitches এবং জমে আছে, কিন্তু সিস্টেম আচরণ ছিল. ফায়ারফক্স কিছু পৃষ্ঠার সাথে লড়াই করেছিল, কিন্তু তারপরে HD মিডিয়া চালাতে কোন সমস্যা হয়নি। একই VLC জন্য যায়. বাষ্প ছিল, খুব, চিত্র যান. Abiword এছাড়াও ভাল কাজ করে, এবং সিস্টেম ব্যবহার কম যখন কিছুই ঘটছে না, এবং তারপর আপনি যখন প্রোগ্রাম খুলতে এবং ব্যবহার শুরু করেন তখন বেশ উচ্চ।

আপনাকে অবশ্যই স্বীকার করতে হবে যে এটি ভাল সময়।

ডেস্কটপ ওয়ালপেপার প্রথমে ভালভাবে রেন্ডার করবে না এবং পুরো স্ক্রিনে দেখানোর আগে আমাকে লগ অফ করতে হয়েছিল। ডাউনলোডগুলিও কিছুটা ধীর ছিল, কিছু কারণে 2.5MB/সেকেন্ডে সীমাবদ্ধ ছিল, যা আমি মনে করি যে সিস্টেমটি ইথারনেট নেটওয়ার্ককে শুধুমাত্র 10Mbps সক্ষম হিসাবে চিহ্নিত করে। নিশ্চিত না, কিন্তু হতে পারে।

তারপর, আমি GIMP ইনস্টল করেছি, এবং পুরো জিনিসটি হিম হয়ে গেছে। রিবুট করার পরে, ReactOS আসবে না। আমি একটি ফাঁকা নীল ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড এবং একটি মাউস কার্সার পেয়েছি। এখানেই শেষ. এবং এর সাথে, আমি এই পর্যালোচনার সক্রিয় অংশটি শেষ করেছি।

এখন, আসল সমস্যা

এই প্রকল্পের সাথে বেশ কয়েকটি মূল সমস্যা রয়েছে এবং আমি ভার্চুয়ালবক্সে অতিথি হিসাবে অপারেটিং সিস্টেমটি চালানোর কিছুটা জটিল উপায় সম্পর্কে কথা বলছি না, যেমনটি আমরা উপরে দেখেছি। এটি তুচ্ছ, এবং রেজোলিউশন, ড্রাইভার, মাউস ইন্টিগ্রেশন এবং এই জাতীয় সহ এটি ঠিক করা হবে।

আসল সমস্যাগুলি কীভাবে সিস্টেম চালায় এবং আচরণ করে তার উপর নির্ভর করে। উইন্ডোজ 2000 লুক অ্যান্ড ফিল সম্ভবত বেশিরভাগ লোকের জন্য একটি প্রাসঙ্গিক সমস্যা তৈরি করে, একটি অত্যন্ত দীর্ঘ বিকাশ চক্রের সরাসরি ফলাফল, যা নিজেই এই তালিকায় একটি নম্বরে টিক দেয়। 15 বছর আগে মহান উদ্যোগ এবং আবেদন এবং বার্তা এবং প্রকৃত প্রভাবের সাথে শুরু হওয়া কিছু আধুনিক বাস্তবতায় আর সত্য নাও হতে পারে। হ্যাঁ, আপনি যুক্তি দিতে পারেন যে ডেস্কটপ নন্দনতত্ত্ব এবং GUI এরগনোমিক্স মূলত অপ্রাসঙ্গিক, তবে এটি পুরোপুরি সত্য নয়। আপনি কেবলমাত্র একটি সাধারণ দৈনিক ব্যবহারের মডেলের একটি গুরুত্বপূর্ণ অংশকে উপেক্ষা করতে পারবেন না, বা ডেস্কটপের কাজের প্রবাহে বেশ বিবর্তন না হলে কিছু অগ্রগতি হয়েছে। তাহলে কিলার ফিচার হবে?

কার্যকারিতা অনুসারে, এটি এখনও একটি প্রাথমিক প্রকাশ, এবং বাগ এবং সমস্যাগুলি প্রচুর। এটি প্রত্যাশিত, কারণ ReactOS এখনও ভারী বিকাশে রয়েছে। কিন্তু স্ক্রিনে অ্যাপ্লিকেশনগুলি কীভাবে আচরণ করে এবং রেন্ডার করে তাতে যথেষ্ট সামঞ্জস্য নেই, সমস্ত প্রোগ্রামে একই উইন্ডো উপাদান বা সীমানা নেই, এবং এখানে এবং সেখানে ওয়েব পৃষ্ঠাগুলির সাথে কিছু অপ্রত্যাশিত সমস্যা ছিল। পরবর্তী বড় রিলিজের দিকে বিবেচনা করা মূল্যবান, কারণ বেশিরভাগ লোকেরা এইগুলি লক্ষ্য করবে এবং অভিযোগ করবে। ডেস্কটপ niggles এছাড়াও বেশ গুরুত্বপূর্ণ.

উপসংহার

ReactOS একটি চিত্তাকর্ষক প্রকল্প। বকঝ. 20 বছরের কঠোর পরিশ্রম, লক্ষ লক্ষ লাইন কোড, শত শত ডেভেলপার, এবং আপনি এখনও একটি বিনামূল্যের, ওপেন-সোর্স সিস্টেম পাবেন যা Windows এর সাথে সামঞ্জস্যপূর্ণ। WINE এর চেয়ে অনেক ভালো। আরও বড়। কিন্তু.

প্রযুক্তিগত ভ্যাকুয়ামে সফ্টওয়্যার বিচার করা অসম্ভব। আমাদের বাস্তবতাকে বিবেচনায় নিতে হবে, এবং আপনি যদি Microsoft পণ্যের আর্থিক এবং আদর্শগত বিবেচনাকে উপেক্ষা করেন, ReactOS-এর বাজারের অবস্থান খুবই জটিল। পুরোপুরি লিনাক্স নয়, বেশ উইন্ডোজ নয়। যাদের Windows প্রয়োজন তারা সম্ভবত এটি ব্যবহার করবে এবং যারা মালিকানা সফ্টওয়্যারের উপর নির্ভর করে না তারা সম্ভবত লিনাক্সের প্রমাণিত রেকর্ড পছন্দ করবে।

তারপর, প্রকল্প ধীর. বোধগম্যভাবে তাই, কিন্তু প্রাসঙ্গিক অংশটি আবার উপেক্ষা করা যাবে না। আমি সত্যিই দেখতে চাই ReactOS-কে অফিসিয়াল, স্থিতিশীল, দ্রুত, মার্জিত, আধুনিক, এবং সমস্ত গুডিজ দিয়ে সম্পূর্ণরূপে লোড করা হয়েছে। যাইহোক, আমি জানি না এটি কখন হবে। অথবা যদি. বলুন যে বছর 2020 আমাদের জন্য তার সমস্ত শক্তিতে ReactOS নিয়ে এসেছে, সেই সময়ে মাইক্রোসফ্টের প্রাইম অফার যাই হোক না কেন এটি উইন্ডোজের বিরুদ্ধে কীভাবে স্কেল করবে। সমর্থন, দীর্ঘায়ু, স্থিতিশীলতা এবং সামগ্রিক গুণমান সম্পর্কে কী? আপনি যা চান বলুন, কিন্তু মাইক্রোসফ্ট কোন যুক্তিসঙ্গত কারণে ডেস্কটপ বাজারের 90% শাসন করে না।

আমি সম্ভবত এই সমস্ত প্রশ্নের উত্তর দিতে পারি না, এবং এটিই আমাকে ভীত করে। আমি ReactOS সফল করতে চাই, কিন্তু আমি ভয় পাচ্ছি যে বেশিরভাগ লোকেরা এটিকে উদাসীনতার সাথে বন্ধ করে দেবে। লোকেদের উপর দোলা দেওয়ার জন্য সিস্টেমটির শুধু শূন্য মূল্য ট্যাগের চেয়ে বেশি প্রয়োজন হবে। কারণ আসলে, লিনাক্স অনেকাংশে বিনামূল্যে, এবং তবুও, এটি উইন্ডোজকে দূরে সরিয়ে দিচ্ছে না। এটি অ্যাপস এবং প্রকৃত ব্যবহারের প্রয়োজনীয়তা সম্পর্কে এবং বেশিরভাগ লোকের জন্য, এটি অফিস এবং গেমগুলিতে নেমে আসে৷ হার্ডওয়্যার সমর্থন, এছাড়াও. ঠিক আছে, আমি যথেষ্ট ঘোরাঘুরি করেছি, আমি বৃত্তে ঘুরছি, এবং আমি আপনাকে কোন বন্ধ করিনি। আজও করব না।

একটি জিনিস নিশ্চিত:ReactOS একটি বিশাল, জটিল প্রাণী। আমি প্রচেষ্টার প্রশংসা করি। কিন্তু আমি আশা করি এটি সঠিক গর্তের জন্য সঠিক পেগ, কখন এবং অবশেষে এটি একটি স্থিতিশীল পণ্য হয়ে ওঠে। এক দিন. আমার দেখার তালিকায়. চূড়ান্ত রায়:আমি পছন্দ করি, আমি আশা করি এটি সফল হবে, কিন্তু ReactOS এর জন্য বিশ্বে যা আছে তা নিয়ে আমি সন্দিহান।

চিয়ার্স।


  1. Google Chromecast দ্রুত পর্যালোচনা

  2. DVR-027 ড্যাশবোর্ড ক্যামেরা পর্যালোচনা

  3. ওপেনপ্যান্ডোরা পর্যালোচনা, দ্বিতীয় পর্ব

  4. XenServer + XenCenter পর্যালোচনা