কম্পিউটার

PC-BSD 9.0 আইসোটোপ - তেজস্ক্রিয়

পিসি-বিএসডি ফ্রিবিএসডি ভিত্তিক একটি ব্যবহারকারী-বান্ধব ডেস্কটপ অপারেটিং সিস্টেম হিসেবে পরিচিত। তাই লিনাক্স এটা নয়। কিন্তু ইউনিক্স সবসময় আপনার সাধারণ লিনাক্স ডিস্ট্রিবিউশনের তুলনায় ডেস্কটপে সফল হতে সংগ্রাম করেছে। সম্ভবত এটি অন্তর্নিহিত আর্কিটেকচার, সম্ভবত এটি ব্যবসায়িক মডেল। কিন্তু এমনকি আমাকে স্বীকার করতে হবে যে ইউনিক্স সম্পর্কে কিছু কঠোর এবং ভীতিজনক আছে।

শেষবার যখন আমি পিসি-বিএসডি গ্যালিলিওর সাথে পরীক্ষা করেছিলাম, এটি পর্যাপ্ত প্রমাণিত হয়েছিল। কিছুটা স্পার্টান, একটি অদ্ভুত ইনস্টলেশন সহ, তবে এটি অবশ্যই বিনিময়ে একটি শালীন অভিজ্ঞতা প্রদান করেছে। তিন বছর পরে, PC-BSD 9.0 ডাউনলোড এবং ব্যবহার এবং পরীক্ষার জন্য উপলব্ধ। আমি লাইভ ডিভিডি আইএসও ধরলাম, ছবিটি পুড়িয়ে ফেললাম এবং বুট করলাম।

সংক্ষিপ্ততম অভিজ্ঞতা ইভার!

PC-BSD এর কোনো অভিনব বুটলোডার নেই। এটি প্রচুর টেক্সট লাইন স্ট্রিমিং দিয়ে শুরু হয়, প্রক্রিয়াটির প্রায় এক বা দুই মিনিট পর্যন্ত আপনাকে জিজ্ঞাসা করা হয় যে আপনি কোন ধরনের ডেস্কটপে বুট করতে চান। আমি কেডিই নির্বাচন করেছি এবং অপেক্ষা করেছি।

কয়েক মিনিট ধীর গতির পর ডেস্কটপ উঠে এল। আমার T60p ল্যাপটপের উপরে শুধুমাত্র 1024x768px এর সবচেয়ে চমৎকার রেজোলিউশনে। আমি এই ব্যর্থতার স্ক্রিনশট করতে চেয়েছিলাম, কিন্তু দেখা গেল যে কোনও স্ক্রিনশট ইউটিলিটি নেই। ঠিক আছে, কমান্ড লাইন তাহলে? স্ক্রীন টাইপ করা শুরু করুন তারপর স্বয়ং-সম্পূর্ণ, স্বয়ংসম্পূর্ণ না হওয়ার জন্য ট্যাব কী-তে ডবল-ট্যাব করুন। তাই এটি ক্যাপচার করতে আমাকে ডিজিটাল ক্যামেরা ব্যবহার করতে হয়েছিল। আমার ডেবিয়ান 6 সাফল্যের কথা মনে করিয়ে দেয়।

ওহ, তারপর আমি লক্ষ্য করেছি যে আমার নেটওয়ার্ক সক্রিয় ছিল না। আমার ওয়্যারলেস রাউটারগুলির সাথে সংযোগ করার জন্য কোন অ্যাপলেট ছিল না। এবং যখন আমি অবশেষে সিস্টেম সেটিংসে একটি উপযুক্ত ইউটিলিটি খুঁজে পেয়েছি, তখন এটি শুধুমাত্র WEP ব্যবহার করে ম্যানুয়ালি অ্যাক্সেস পয়েন্ট সেটআপ করার প্রস্তাব দেয়। এই মুহুর্তে, Dedoimedo ল্যাপটপ বন্ধ করে কিছু শুধুমাত্র বোকা এবং ঘোড়া দেখতে চলে গেল। ব্যর্থতা সম্পূর্ণ। আমি রিভিউ মানে.

উপসংহার

আমি এই সত্যটি সম্পর্কে ভালভাবে অবগত যে আমি ছোট নিবন্ধ লিখতে সক্ষম বলে মনে হয় না। কিন্তু কখনও কখনও, বাস্তবতা সাহায্য করে। এই বিশেষ ক্ষেত্রে, এমনকি শব্দার্থের জন্য আমার প্রবল আকাঙ্ক্ষাও হাতে থাকা পরীক্ষার স্পষ্ট ব্যর্থতা কাটিয়ে উঠতে পারেনি।

আমার কোন সন্দেহ নেই যে PC-BSD যা দাবি করে তা করতে পারে। কিন্তু এটা নিশ্চিতভাবে আমার T60p মেশিনে সেরকম কিছুই করেনি। সাধারণ ইন্টেল ওয়্যারলেস ড্রাইভার সনাক্ত করা এবং ব্যবহার করা সহ যে কোনও লিনাক্স ডিস্ট্রো সেখানে ত্রুটিহীনভাবে কাজ করেছিল। এবং এটি এমন নয় যে আইসোটোপ মতাদর্শ, পেটেন্ট বা কিছু বিশেষ আইন দ্বারা জর্জরিত হয় যা সমস্ত মজাকে সেখানে অন্তর্ভুক্ত করা থেকে বাধা দেয়। এটা শুধু মজা হতে অস্বীকার. এক সময়, আমি ডিবাগ করার চেষ্টা করার জন্য ঝুঁকতে পারি। কিন্তু 2012 সালে, কেন বিরক্ত. সুপারিশ করা হয় না.

চিয়ার্স।


  1. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

  2. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  3. আপনার অপেরার ত্বক

  4. কম্পিউটারের ভবিষ্যৎ