কম্পিউটার

KNOS প্রকল্প ডেমো পর্যালোচনা

BSD-ভিত্তিক অপারেটিং সিস্টেমগুলিকে খুব নিরাপদ বলে মনে করা হয়। আসলে লিনাক্সের চেয়েও বেশি। এখন, বাজারের শেয়ার, সফ্টওয়্যার যাচাইকরণের গতি এবং গুণমান, রিলিজ চক্র, অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা, ডেভেলপার, প্রশাসক এবং ব্যবহারকারীদের দক্ষতা এবং মানসিকতা, স্থাপনা সহ এটি হতে পারে বা নাও হতে পারে এমন অনেক কারণ রয়েছে। সেটআপ, এবং অন্যান্য অনেক কারণ, যার সবকটিই অত্যন্ত বিতর্কিত।

রাজনীতি এবং পৌরাণিক কাহিনী যাই হোক না কেন, BSD-কে একটি অপারেটিং সিস্টেমের ভিত্তি হিসেবে বেছে নেওয়া যেটা নিরাপত্তার মধ্যে কাজ করে এমন কিছু নয়। কেভিন এবং ন্যান্সি ম্যাকঅ্যালেভি ঠিক এই কাজটি করেছিলেন, একটি অপারেটিং সিস্টেম তৈরি করেছিলেন যা অফিসিয়াল প্রকল্পের নামে তাদের আদ্যক্ষর বহন করে। পূর্বে BOClean এবং পরে কমোডো, এই জুটি বেশিরভাগই উইন্ডোজ সুরক্ষার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে, তাই UNIX-এর জগতে লাফানো একটি আকর্ষণীয় এবং আকর্ষণীয় পছন্দ। KNOS কে একটি সুরক্ষিত, লাইভ-ব্যবহারের জন্য শুধুমাত্র অপারেটিং সিস্টেম হিসাবে ডিজাইন করা হয়েছে, যা ব্যবহারকারীদের এখন থেকে শেষ পর্যন্ত কোনো নিরাপত্তা লঙ্ঘন এড়াতে সাহায্য করবে। ধারণা শব্দ, কিন্তু প্রকৃত সফ্টওয়্যার সম্পর্কে কি? খুঁজে বের কর.

KNOS প্রকল্প ডেমো পর্যালোচনা

ভূমিকা

KNOS প্রকল্প একটি বিনামূল্যে পণ্য নয়. আপনি একটি সীমিত ডেমো ট্রায়াল করতে পারেন যেখানে সফ্টওয়্যার আপডেট নেই বা বার্ষিক সাবস্ক্রিপশন সহ এক শতাংশ লাজুক USD35 এর জন্য সম্পূর্ণ সিস্টেমটি কিনতে পারেন৷ সুতরাং, আর্থিক ফ্যাক্টর ইতিমধ্যেই সমীকরণে আসে। তারপর, বহনযোগ্যতা ব্যাপার আছে. আপনি কি সত্যিই একটি লাইভ সিডি থেকে সব সময় চালাতে চান? এবং আপনার তথ্য সম্পর্কে কি? অবশেষে, নিরাপত্তা নিজেই। পরিস্থিতি কি সত্যিই এত খারাপ? আপনি কি সীমিত ব্যবহারকারী বা সম্ভবত কোনও স্ট্যান্ডার্ড লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে উইন্ডোজ চালানোর কোনও সমস্যা ছাড়াই ভালভাবে চলতে পারবেন না? আপনি কীভাবে অ-নিরাপত্তা সমস্যাগুলি এড়াবেন, যেমন সোশ্যাল ইঞ্জিনিয়ারিং এবং লোকেরা স্বেচ্ছায় তাদের অর্থ বা সমালোচনামূলক ব্যক্তিগত ডেটা মিষ্টি এবং সবচেয়ে বিশ্বাসযোগ্যভাবে কনড করার পরে ছেড়ে দেয়? কোন অপারেটিং সিস্টেম এর থেকে রক্ষা করতে পারে না।

পথ চলছে

এই সব মাথায় রেখে, আমি KNOS পরীক্ষা করার জন্য সেট করেছি। প্রথমে, আমি এটিকে আমার ল্যাপটপে বুট করেছি, যেখানে এটি সঠিকভাবে হার্ডওয়্যার শুরু করেছে। ওয়্যারলেস কানেক্টিভিটিও কোনো বাধা ছাড়াই কাজ করেছে। কিন্তু এমন কোনো স্ক্রিনশট ইউটিলিটি ছিল না যা আমি ধরতে এবং ব্যবহার করতে পারি, তাই আমাকে একটি ভার্চুয়াল মেশিনে সমস্ত পরীক্ষা পুনরায় করতে হয়েছিল।

KNOS ধীরে ধীরে বুট হয়, তবে আপনি বন্ধুত্বপূর্ণ এবং উত্সাহজনক বার্তা পাবেন যা আপনাকে দীর্ঘ অপেক্ষা, একটি অস্থায়ী কনসোল লগইন প্রম্পট, ফ্লিকারিং এবং বাকি সমস্ত জিনিস যা নিয়মিত UNIX/Linux-এর মতো বুটে ঘটে তা স্বাভাবিক।

ডেস্কটপটি মোটামুটি সহজ, নীল এবং বেগুনি রঙের সাথে Gnome 2 যা কিছুটা পুরানো মনে হয়। কোন সিস্টেম এলাকা নেই, তাই আপনার কাছে অডিও, ওয়্যারলেস, ব্যাটারি এবং এই ধরনের কোন আইকন থাকবে না, যা হতাশাজনক হতে পারে।

KNOS-এ অনেক কিছু করার নেই। আপনার কাছে একটি টার্মিনাল উইন্ডো, একটি টেক্সট এডিটর, একটি ওয়াইফাই কানেক্টিভিটি ম্যানেজার আছে, যা ঠিক কাজ করে, এবং কিছু বিবিধ ইউটিলিটি।

KNOS প্রকল্প ডেমো পর্যালোচনা

ফায়ারফক্স ঠিকঠাক কাজ করেছিল, কিন্তু ইউটিউবে ফ্ল্যাশ ফাইল লোড করার সময় এটি স্তব্ধ হয়ে যায়, স্ক্রিপ্টগুলি কখনই পুরোপুরি শেষ না হওয়ার অভিযোগ করে। সুন্দর না, কারণ যাই হোক না কেন।

আপনি ডায়াগনস্টিক চালাতে পারেন, কিন্তু এটি শুধুমাত্র dmesg এবং বুট লগের একটি আউটপুট। অ্যাপ্লিকেশন সেটিংস ব্যাক আপ করা শুধুমাত্র আপনার হোম ডিরেক্টরির বিষয়বস্তু দখল করবে এবং .var এর অধীনে একটি সংরক্ষণাগার তৈরি করবে। আমি ডেটার অধ্যবসায় নিয়ে ভাবছি, যেহেতু এটি সম্ভবত রিবুট থেকে বাঁচবে না। সম্ভবত আপনি একটি বুটযোগ্য USB জন্য যান, তারপর হতে পারে.

তাছাড়া, আমার সংক্ষিপ্ত পরীক্ষার সময় কয়েকটি ক্ষুদ্র বিরক্তি ছিল। ওয়াইফাই ম্যানেজার একটি ফাঁকা প্রম্পট নিক্ষেপ করবে, আপনাকে বলবে যে কোনও পাসওয়ার্ডের প্রয়োজন নেই। তাই কেন প্রম্পট প্রদর্শন? তারপর, ফায়ারফক্স একটি সাধারণ এইচটিএমএলও লোড করেছে যা আমাকে বলে যে প্রথমবার ওয়্যারলেস সংযোগে কিছু ভুল হয়েছে। এটা ঠিক আছে, যেহেতু আমি এখনো সংযোগ করিনি। কিন্তু ফাইলটি ব্রাউজার ক্যাশে থেকে যায় এবং ইন্টারনেট থাকার পরেও কয়েকগুণ বেশি দেখায় এবং শুধুমাত্র একটি হার্ড রিফ্রেশ এটিকে অদৃশ্য করে দেয়।

এবং অবশেষে, চেহারা এবং অনুভূতিতে ফিরে, নীল রঙের থিম কিছুক্ষণ পরে ক্লান্তিকর হয়ে ওঠে। আপনি সত্যিই অনুভব করছেন যে আপনি Windows 95 যুগে ফিরে এসেছেন, তাই সাদার মতো সাদামাটা এবং সাধারণ কিছুতে রঙের একটি মারাত্মক পরিবর্তন প্রয়োজন।

KNOS মানে কি?

এখানে আপনি সবাই জিজ্ঞাসা করতে চেয়েছিলেন প্রশ্ন. এবং সহজ উত্তর হল, ডেস্কটপের জন্য না, শিক্ষাগত এবং সরকারী প্রতিষ্ঠানের জন্য, হ্যাঁ। বাড়িতে, আপনার ডেটা অ্যাক্সেস না করে একটি লাইভ সিডি থেকে চালানো একটি ব্যথা, সুবিধা নয়। যাইহোক, আপনি যদি ভ্রমণ করেন এবং কিছু সময় ব্রাউজিং করতে চান এবং কী না, একটি লাইভ সিডি সিস্টেম থাকা একটি ভাল জিনিস। কিন্তু তারপর, পপির মতো বিশেষভাবে তৈরি করা বিতরণ সহ যে কেউ করবে।

সামগ্রিকভাবে, আমি পুরো নিরাপত্তা বিষয়কে অতিমাত্রায় বলে মনে করি। প্রকৃত ম্যালওয়্যার সংক্রমণ সমস্যা একটি ছোট এক, সত্যিই. অনেক বড় সমস্যা হল ব্যবহারকারীরা যা খুশি তাই করছে। মানুষকে তাদের কীবোর্ডে কফি ছড়ানো, দুর্ঘটনাবশত গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলা, সমালোচনামূলক ডেটার ব্যাকআপ না রাখা, অনলাইন চ্যাটে অপরিচিতদের ব্যক্তিগত তথ্য পাঠানো, প্রচুর সম্পদ এবং নগ্নতার প্রতিশ্রুতিতে হ্যাঁ ক্লিক করা থেকে বিরত করার মতো কিছুই নেই৷

KNOS এমন প্রতিষ্ঠানের জন্য কাজ করতে পারে যাদের ইতিমধ্যে BSD মোতায়েন রয়েছে এবং/অথবা সমর্থন প্রয়োজন। কিন্তু সাধারণ ব্যবহারকারীদের জন্য, বিশেষ করে বাড়িতে, মোটামুটি লক-ইন অভিজ্ঞতা এবং মূল্য ট্যাগের সমন্বয় পছন্দটিকে বরং উদ্বৃত্ত করে তোলে। একটি ফ্রি লিনাক্স ডিস্ট্রিবিউশনের মাধ্যমে আপনি আরও ভালো।

উপসংহার

KNOS প্রকল্প একটি আকর্ষণীয় প্রচেষ্টা. ব্যক্তিগতভাবে, যদিও, আমি হোম ব্যবহারকারীদের জন্য কোন মূল্য খুঁজে পাই না। লাইব্রেরি, শ্রেণীকক্ষ ইত্যাদির মতো তুলনামূলকভাবে উচ্চ সংক্রমণের হার সহ বহু-ব্যবহারকারী পরিবেশে এটি লক্ষ্য করা উচিত। কিন্তু তারপর, দামের ব্যাপার আছে.

সম্পূর্ণরূপে সফ্টওয়্যার দৃষ্টিকোণ থেকে, KNOS ঠিক আছে। এটি মোটামুটি শক্তিশালী, যদিও কিছু বিবরণ পালিশ করা যেতে পারে। সম্ভবত একটি সুন্দর থিম, কয়েকটি উপলব্ধ ইউটিলিটিগুলির সাথে কাজ করার সময় একটি মসৃণ অভিজ্ঞতা। স্থানীয় ড্রাইভগুলি মাউন্ট করার এবং ব্যবহারকারীদের আরও মিথস্ক্রিয়া বা স্বাধীনতার অনুমতি দেওয়ার বিকল্প হতে পারে। কিন্তু এটি সম্ভবত উদ্দেশ্যমূলক লক্ষ্য নয়।

ওয়েল, আমি অনুমান এই সব হবে. ইউনিক্সের প্রসারিত হওয়া এবং এমনকি উইন্ডোজ-ব্যবহারকারীদের ত্রাতা লাইভ-সেশন-শুধু অপারেটিং সিস্টেম হিসাবে অদ্ভুত নতুন দিকনির্দেশ নিতে দেখে খুব ভালো লাগছে। KNOS বিশ্বে টিকে থাকতে পারে কিনা যেখানে লিনাক্স এত বিনামূল্যে এবং প্রাপ্ত করা সহজ এবং অনেক কিছু অফার করে, ভাল, এটি সম্ভবত সময়, ভাগ্য, বিপণন দক্ষতা এবং অবশ্যই মূল্যের প্রশ্ন। হোম ব্যবহারকারীদের জন্য, KNOS বিনামূল্যে হতে হবে। দেখা যাক কিভাবে এটা যায়. এই মুহূর্তে, 6.5/10.

চিয়ার্স।


  1. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

  2. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  3. কম্পিউটারের ভবিষ্যৎ

  4. XenServer + XenCenter পর্যালোচনা