কম্পিউটার

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

বর্তমান ফায়ারফক্স ব্যবহারকারীরা সম্ভবত ব্রাউজারে প্রবর্তিত নতুন পরিবর্তনগুলি শিখছে এমনকি আমরা যখন কথা বলি, Mozilla এর ফ্ল্যাগশিপের সর্বশেষ সংস্করণের ভিজ্যুয়াল এবং কার্যকরী পুনঃডিজাইনের সাথে আঁকড়ে ধরে।

ফায়ারফক্সের অভিজ্ঞদের একজন হিসাবে, আমিও কিছু পরিবর্তনকে গ্রাস করা কিছুটা কঠিন বলে মনে করি, কারণ তারা বছরের পর বছর অভ্যাস ভেঙে দেয়, সেইসাথে জটিলতা এবং বিভ্রান্তির নতুন মাত্রা প্রবর্তন করে যা ব্রাউজিং অভিজ্ঞতাকে কম পরিশ্রুত করে তোলে। নতুন ব্যবহারকারীরা সম্ভবত কখনই লক্ষ্য করবেন না, এবং অনেক লোক এমনকি পরিবর্তনগুলির সাথে একমত হতে পারে, কিন্তু আপনি যদি আরও বিবেকবান এবং ব্যবহারিক ব্যবহারকারীদের একজন হন, তাহলে আপনার একটি শান্ত গাইড প্রয়োজন৷

এই নিবন্ধটি আপনাকে শিখাবে কিভাবে ফায়ারফক্স 4কে আপনার পছন্দের ভালো পণ্যে রূপান্তরিত করা যায়, হাইপে আটকে না গিয়ে। এবং আমরা হাইপস সম্পর্কেও কথা বলব। ওহ, যদি আপনি আকর্ষণীয় হন, আমার ফায়ারফক্স 4 পূর্বরূপ দেখুন।

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

উপরে ট্যাব - উল্লম্ব স্থান - অর্থহীন

সমষ্টিগত ডিজিটাল জ্ঞানীয় অসঙ্গতি শুধুমাত্র একটি বিষয়বস্তু-সম্পর্কিত সেগমেন্ট না হয়ে, বোতাম এবং বিষয়বস্তুর জন্য যৌক্তিক ধারক হিসাবে কাজ করে, ব্রাউজিং উইন্ডোর শীর্ষে ট্যাব স্থাপনকে ন্যায্যতা দেওয়ার জন্য প্রস্তুত করা হয়েছে। এটি ক্রোম বা অপেরায় শুরু হয়েছিল এবং ওয়েব ডিজাইনের নতুন পবিত্র নীতি হিসাবে গ্রহণ করা হয়েছে।

একটি ভাল শব্দের অভাবের জন্য, এই ধারণাটি বাইনারি ক্র্যাপের একটি লোড। শুধুমাত্র আপাতদৃষ্টিতে বৈধ দাবি হল যে আপনি আপনার উল্লম্ব স্থান বাড়াচ্ছেন, যা ঘাটতি বলে মনে হচ্ছে যদিও লোকেদের কাছে বড় স্ক্রীন এবং বড় রেজোলিউশন সহ কম্পিউটার রয়েছে, চিত্রে যান। কিন্তু জোর দেওয়া হচ্ছে নেটবুকের উপর, যেখানে আপনি পাঠকদের একটি অতিরিক্ত 50px ওয়েব পেজ দিতে চান।

সমাধানটি খুবই সহজ - আরো বিষয়বস্তু দেখতে মাউস স্ক্রোল ব্যবহার করুন। হায়, এটি একটি গ্যাজিলিয়ন ট্যাব-অন-টপ ফ্যানাটিকদের সাথে হারিয়ে গেছে বলে মনে হচ্ছে, যারা সমগ্র ওয়েব জুড়ে যৌক্তিক ভুল প্রচার করে। স্পষ্টতই, গড় কম্পিউটার ব্যবহারকারী এতটাই দুষ্টভাবে বোকা যে তারা ঘাম না ভেঙে মাউস স্ক্রোল বোতামটি পরিচালনা করতে পারে না।

এবং জিনিসটি হল, আপনার কাছে 600 বা 633 পিক্সেল উল্লম্ব স্থান আছে কিনা তা সম্পূর্ণরূপে অপ্রাসঙ্গিক, কারণ চিত্রগুলি স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীনের সাথে মিলে যাওয়ার জন্য আকার পরিবর্তন করা হয় এবং আপনি কেবলমাত্র দুই-তিন লাইনের পাঠ্যের উপর ফোকাস করতে পারেন, যেকোন উল্লম্ব মাত্রা বিবেচনাকে জটিল করে তোলে।

তাই এটি গার্লস অন ফিল্ম, আমি বলতে চাচ্ছি ট্যাবস অন টপ, ইডিয়ট স্যাভান্ট সলিউশন ফর দ্য মাউস চ্যালেঞ্জড, কপিপাস্তার চূড়ান্ত শিল্প। প্রযুক্তির কল্যাণে যখন প্রযুক্তির উন্নয়ন হয়, তখন তাই কথা।

কিন্তু আপনি আপনার 52 পিক্সেলের উপর জোর দিলেও, সামগ্রিক প্রভাব ন্যূনতম। ম্যাকবুন্টুতে 1280x800px রেজোলিউশন প্রদর্শনকারী 15.6-ইঞ্চি মনিটরের একটি উদাহরণ এখানে। কতটা অবিস্মরণীয়। আপনি একটি অতিরিক্ত সালামি স্লাইস অর্জন করেছেন।

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

তাই আউট লক্ষ্য উপরের ট্যাব পরিত্রাণ পেতে এবং ব্রাউজার স্বাভাবিক দেখায়. এই নতুন চেহারা যে আমরা চাই না. এটি বিরক্তিকর, অব্যবহারিক, প্রকৃতির বিরুদ্ধে, ফ্যানবয়িশ, এবং কমলা বোতামের দিকে বাম দিকে ট্যাব সীমানার 3px মিসলাইনমেন্ট রয়েছে।

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

এই সহজে সংশোধন করা হয়. উপরের ব্রাউজার এলাকায় শুধু ডান-ক্লিক করুন এবং ডান সুইচ করুন। উপরের ট্যাবগুলি অনির্বাচন করুন এবং আপনার কাজ শেষ। আর বোকামি নেই।

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

এবং এই চেহারা যা আমরা পছন্দ করি:

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

ফাইল মেনু

এটি অদৃশ্য হয়ে গেছে, তবে আপনি এটি আগের মতো একই ফ্যাশনে ফিরে পাবেন। আমার বিটা পরীক্ষার সময়, আমি দেখতে পেয়েছি যে লিনাক্স ব্র্যান্ডিং উইন্ডোজের মতো ভাল ছিল না। ফাইল মেনু লুকানো বা সরানো যাবে না. সাম্প্রতিক রিলিজে এটি সমাধান করা হয়েছে। সাম্প্রতিক কিছু ডিস্ট্রিবিউশন চেক করলে, আপনি একটি মোটামুটি ভাল এবং মসৃণ ইন্টিগ্রেশন পাবেন:

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

অস্থায়ীভাবে ফাইল মেনু দেখানোর জন্য Alt ব্যবহার করাও একটি বিকল্প।

স্ট্যাটাস বার চলে গেছে - এটি ফিরে পান!

উল্লম্ব স্পেস মাঙ্কি ইফেক্ট অলিগোফ্রেনিয়ার আরেকটি উপাদান হল স্ক্রিনের নীচে অত্যন্ত দরকারী স্ট্যাটাস বারটি অপসারণ করা। সেখানে বসবাসকারী সমস্ত ধরণের উপাদানগুলি ব্রাউজারের শীর্ষে স্থানান্তরিত হয়, অ্যাড্রেস বার, অনুসন্ধান বার এবং বাকি অংশগুলির সাথে ইনলাইন করা হয়৷

উদাহরণস্বরূপ, Noscript এক্সটেনশন ব্যবহার করার সময়, আপনি এটি পাবেন:

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

তাই আমাদের প্রথম কাজ স্ট্যাটাস বার ফিরে পেতে হয়. স্ট্যাটাস-4-ইভার নামে একটি ফায়ারফক্স এক্সটেনশন আছে, যা ঠিক তাই করে। এটি আপনাকে প্রত্যাশিত কার্যকারিতা ফিরিয়ে দেয়। এটি একটি দুর্দান্ত শুরু, তবে আমাদের আরও কিছু কাজ করতে হবে।

পরবর্তী, কাস্টমাইজ করা; ভাগ্যক্রমে, এটা সহজ। রাইট-ক্লিক করুন> কাস্টমাইজ করুন। তারপরে আপনার পছন্দ মতো উপাদানগুলিকে টেনে আনুন এবং ফেলে দিন। আপনার এক্সটেনশানগুলিকে এদিক ওদিক সরান৷ আপনি অতিরিক্ত উপাদানগুলিও কনফিগার করতে পারেন, যেমন ডাউনলোড এবং অগ্রগতি বার।

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

এবং আপনি এটি পাবেন:

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

Addons ব্যবস্থাপনা

ফায়ারফক্স 4 ব্রাউজারের মধ্যে থেকেই একটি আরও সুগমিত অনুসন্ধান কার্যকারিতা প্রদান করে অ্যাডঅন পরিচালনার উন্নতি করে। পুরানো ব্রাউজারটির সাথে মেলে আপনার নতুন ব্রাউজারকে সুশোভিত, ক্ষমতায়ন এবং ঠিক করার জন্য এটি একটি ভাল সূচনা পয়েন্ট।

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

আপনার কিছু অ্যাডঅন কিছু সময়ের জন্য Firefox 4 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। এটি আপনাকে হতাশ করতে পারে, কারণ এটি আপনার ভিজ্যুয়াল সেটআপ বা কার্যকারিতার ক্ষতি করতে পারে। উদাহরণস্বরূপ, আমার Macbuntu ইনস্টলেশনে, পরিবর্তনটি অবিলম্বে এবং স্পষ্ট:

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

এটির কাছাকাছি পেতে, আপনাকে সামঞ্জস্য পরীক্ষা উপেক্ষা করতে Firefox-কে বলতে হবে, যদিও এর ফলে সমস্যা এবং সমস্যা হতে পারে। কিন্তু আপনি যদি একটু তাড়াহুড়ো করেন তবে আপনি প্রায়:কনফিগারেশনে এক্সটেনশন চেক অক্ষম করতে পারেন। এটি কম জ্ঞানী ব্যবহারকারীদের জন্য সুপারিশ করা হয় না, কারণ আপনি একটি দূষিত প্রোফাইল বা সব ধরনের অপ্রত্যাশিত সমস্যায় পড়তে পারেন।

তবে আপনি যদি আপনার পথটি জানেন তবে আপনি আপনার সুন্দর জিনিসগুলি সহজেই ফিরে পেতে পারেন:

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

ফায়ারফক্স 3.6 এর সাথে তুলনা করলে, সামগ্রিকভাবে খারাপ নয়:

Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

উপসংহার

এই নিবন্ধটি Dedoimedo মান অনুসারে অপেক্ষাকৃত ছোট। এবং এটি শুধুমাত্র একটি মুষ্টিমেয় সংশোধন প্রস্তাব করে। কিন্তু এটি অবশ্যই আপনার Firefox 4 ট্রানজিশন উদ্বেগকে 90% কমিয়ে দেবে।

ফায়ারফক্স 4 সম্পূর্ণরূপে কনফিগারযোগ্য রয়ে গেছে, যেমনটি সবসময় ছিল, যা এটির সবচেয়ে শক্তিশালী বিক্রয় পয়েন্টগুলির মধ্যে একটি। আপনি কিছুটা কঠোর পরিশ্রম এবং শুধুমাত্র কিছু অতিরিক্ত এক্সটেনশনের মাধ্যমে পুরানো চেহারা এবং অনুভূতি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন। এটি বলেছে, আমি আশা করি বিদ্যমান প্রোফাইলগুলি পরিবর্তন করা হবে না এবং Firefox 3.6 ব্যবহারকারীদের জন্য স্ট্যাটাস বার সরানো হবে না।

ফায়ারফক্স 4 UI দ্রুত এবং স্ন্যাপিয়ার অনুভব করে, ব্রাউজিং অভিজ্ঞতা একই থাকে, অন্যান্য পরিবর্তন এবং উন্নতিগুলি ছোট, সূক্ষ্ম এবং মোটামুটি মসৃণ, পাথর-কঠিন ভিত্তির উপর তৈরি। আপনি মুষ্টিমেয় নতুন কৌশল, আরও ভিজ্যুয়াল পলিশ, কিছু অতিরিক্ত নিরাপত্তা, কম বিশৃঙ্খলা, এবং আরও ভাল ট্যাব এবং অ্যাডঅন ব্যবস্থাপনা পাবেন।

একটি বড় রিলিজের জন্য, Firefox 4 সামগ্রিকভাবে একটি ভাল এবং শালীন উন্নতি। এটির কয়েকটি ত্রুটি রয়েছে, যার সাথে প্রযুক্তির কোনও সম্পর্ক নেই, কেবল বিশুদ্ধ মানসিকতা এবং সহকর্মীর চাপ। কিন্তু এগুলো 5-10 মিনিটের মধ্যে ইস্ত্রি করা যাবে এবং আপনি হ্যাপিল্যান্ডে ফিরে এসেছেন।

এটিকে সংক্ষেপে বলতে গেলে, আপনার ফায়ারফক্স 4 সম্পর্কে উত্তেজিত হওয়া উচিত, কারণ এটি চারপাশে সেরা ব্রাউজার হিসাবে রয়ে গেছে। এটি কিছুটা ইন্টারনেটে ভুগছে, তবে আমরা এটি ক্ষমা করতে পারি। এবং আপনার হাতে এই সংক্ষিপ্ত গাইডের সাথে, ফায়ারফক্স 4-এ আপগ্রেড করা মজাদার হওয়া উচিত।

চিয়ার্স।


  1. Personas দিয়ে আপনার ফায়ারফক্সকে উদ্দীপিত করুন

  2. দৃষ্টিকোণ সহ Firefox এ নিরাপদে ব্রাউজ করুন

  3. কম্পিউটারের ভবিষ্যৎ

  4. আল্টিমেট উইন্ডোজ টুইকার - শ্রুকে ট্যামিং