কম্পিউটার

ফায়ারফক্স 57 - ট্রিক বা ট্রিট?

মাত্র কয়েক সপ্তাহের মধ্যে, Fist of Odin এবং Thor's Hammer ফায়ারফক্স ব্যবহারকারীদের উপর নেমে আসবে। ব্রাউজারটি পুরানো এক্সটেনশন মডেল থেকে WebExtensions এর সাহসী নতুন বিশ্বে স্যুইচ করে এবং সবকিছু ভেঙে যায়। নাকি এটা করে?

আমি ইতিমধ্যেই ফায়ারফক্স 54-এর আমার পর্যালোচনায় আসন্ন আরমাগেডনের কথা উল্লেখ করেছি, এবং এটি মোজিলা বিশ্বকে আঁকড়ে ধরে থাকা কঠোর, আমূল পরিবর্তনের কারণে কী অফার করেছে। এখন, ফায়ারফক্স 57-এর অফিসিয়াল রিলিজ যতই ঘনিয়ে আসছে, এটি অন্য চেহারার সময়। আমার সাথে যোগ দিন, দয়া করে.

চেহারা এবং অনুভব

আমি আসলে Firefox 57 এর বেশ কয়েকটি সংস্করণ পরীক্ষা করেছি, শুধু নিশ্চিত হতে। আমি নাইটলি বিল্ড, তারপর সাম্প্রতিক বিটা বিল্ড এবং তথাকথিত ব্লু ডেভ এডিশন চেষ্টা করেছি, যার সবকটিতেই তাদের ছোটখাটো বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্য রয়েছে, কিন্তু মূলত, তারা সব একই মৌলিক কেন্দ্রের চারপাশে ঘোরে। Firefox 57 এর পিছনের ধারণাটি হল স্যান্ডবক্সিং এবং প্রক্রিয়া বিচ্ছিন্নতার মাধ্যমে আরও ভাল সুরক্ষা, পরিমার্জিত ট্যাব নিয়ন্ত্রণের সাথে আরও ভাল গোপনীয়তা, নতুন মাল্টি-প্রসেসিং জিনিস এবং রেন্ডারিং ইঞ্জিনগুলির সাথে আরও ভাল পারফরম্যান্স এবং অবশেষে, নতুন চেহারা। শেষ টুকরা এখানে অন্তর্গত.

ফায়ারফক্স 57 একটি বর্গাকার-ট্যাবের উপস্থিতি সহ আসে, প্রাক-অস্ট্রালিস বিল্ডের জন্য একটি সম্মতি। প্রকৃতপক্ষে, এটিতে পৃথক ব্যাক এবং ফরওয়ার্ড বোতাম, একটি পুনরায় লোড বোতাম এবং বাম দিকে হোম বোতাম রয়েছে। তারপর, আপনার ডানদিকে অন্য সব ঘণ্টা এবং শিস আছে।

আপনি উপাদানগুলির আকার এবং ব্যবধান পরিবর্তন করতে পারেন - বিভিন্ন ফর্ম ফ্যাক্টর এবং ব্যবহারের মডেলগুলির জন্য মিটমাট করতে, এবং তারপরে বিভিন্ন থিম এবং ব্যক্তিত্বও প্রয়োগ করতে পারেন৷ খারাপ না. কিন্তু তারপর, অস্ট্রেলিয়ার কথা মনে রাখবেন। সেই অর্থহীন জিনিসটি এখন এই নতুন পুরানো স্টাইলিং দিয়ে আনুষ্ঠানিকভাবে মৃত। তবে বাচ্চাদের মনে রাখবেন, কর্পোরেট জগতে কোন ভুল নেই! সমস্যা নেই, শুধু চ্যালেঞ্জ। এবং যদি আপনি একটি খারাপ পদক্ষেপ করেন তবে আপনি কেবল একটি নতুন সংস্করণ প্রকাশ করবেন এবং নীরবে ব্যর্থতাকে দূরে সরে যেতে দিন। 2025 সালে, আমরা বুদ্ধিমান ট্যাব শ্রেণিবিন্যাসও ফিরে পাব, এবং ট্যাব-অন-টপ নামক নির্বোধতা মানবতা থেকে মুছে ফেলা হবে। আমি এই নতুন চেহারা পছন্দ করি, যদিও. সহজ, মার্জিত, আগের চেয়ে অনেক ভালো।

কর্মক্ষমতা

এটি আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। ফায়ারফক্স এখন কিছু সময়ের জন্য Chrome থেকে পিছিয়ে আছে, বেশিরভাগ জিনিসগুলি স্ক্রিনে কত দ্রুত দেখানো হয় এবং রেন্ডার করা হয় এবং ব্রাউজার স্টার্টআপের সময় দেখা যায়। প্রকৃত পৃষ্ঠা লোডিং কমবেশি একই ছিল, কিন্তু সুপার nerds ব্যতীত কেউ সত্যিই এটিকে গুরুত্ব দেয় না বা লক্ষ্য করে না।

ফায়ারফক্স 57 পূর্ববর্তী সংস্করণের তুলনায় উজ্জ্বলতর, যদিও পরিবারের 55-57 সদস্যের মধ্যে পার্থক্য ততটা বড় নয়। ক্রোমের সাথে ব্যবধানও সংকুচিত হয়েছে, এবং শুরুর সময়গুলি প্রায় 10% ব্যবধানে রয়েছে - যদিও এটি আরও এবং আরও বিশদ পরীক্ষার জন্য অনুরোধ করে৷ কিন্তু তবুও, Google এর ব্রাউজার কম ব্যবহারের লোডের অধীনে কিছুটা বেশি প্রতিক্রিয়াশীল ইন্টারফেস অফার করে। কঠিন জীবন. এই পরীক্ষার জন্য আমার পরীক্ষার সিস্টেম একটি কুবুন্টু 17.04 উদাহরণ।

আমার ব্যক্তিগত দর্জি আছে, শুনুন!

এক্সটেনশন

এখন, এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। সর্বোপরি, ফায়ারফক্সের অন্যান্য ব্রাউজারগুলির তুলনায় একটি এবং একমাত্র আসল সুবিধা হল এর এক্সটেনসিবল প্রকৃতি এবং এটিই বানোয়াট ওয়েব 2.0 বিপ্লবের আগে এতটাই দুর্দান্ত ছিল। নতুন ওয়েবএক্সটেনশন ফ্রেমওয়ার্ক সমস্ত এক্সটেনশনের প্রায় 80-90% ধ্বংস করতে চলেছে, ফায়ারফক্স তার প্রতিদ্বন্দ্বীদের তুলনায় উল্লেখযোগ্য কৌশলগত সুবিধা কমিয়ে দেবে।

আমি এক্সটেনশন একটি গুচ্ছ পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে, দেখতে কি দেয়. তাদের চালানোর পদ্ধতিটি তুচ্ছ নয়। প্রথমত, আপনাকে কনফিগার পৃষ্ঠার মাধ্যমে legacy.enabled switch thingie টগল করতে হতে পারে। তারপরে, কিছু এক্সটেনশনের জন্য আপনার ডেভ সংস্করণেরও প্রয়োজন হতে পারে। সবশেষে, Noscript ব্রাউজারের একটি ডেভ সংস্করণও বাধ্যতামূলক করে।

শেষ পর্যন্ত, আমার Adblock Plus (Beta) এবং Noscript (dev) সফলভাবে চলছে। আমি আরও একটি যুক্তিযুক্ত গুরুত্বপূর্ণ এক্সটেনশন চেষ্টা করতে চেয়েছিলাম - ভিডিও ডাউনলোডহেলপার। এই এক এখনও নেই, এবং হতে পারে না. একই নামের আরেকটি অ্যাড-অন আছে, যার প্রত্যয় হিসেবে প্রফেশনাল শব্দটি রয়েছে, কিন্তু এটি আসলটির মতো কাজ করে না। এখন, দুঃখের বিষয় হল VDH তার "পুরানো" আকারে Chrome এর জন্য উপলব্ধ! এবং এটি ঠিক কাজ করে, যদি প্রাক-FF57-এর জন্য একেবারে আসল না হয় তবে FF57-এর জন্য নতুন WB VDH-এর চেয়ে ভাল। তাই প্রকৃতপক্ষে, এখন পর্যন্ত, কিছু হলেও, ওয়েবএক্সটেনশনগুলি ফায়ারফক্স-এর পূর্ব-57-এর আগে যে পার্থক্যগুলি ব্যবহার করত তা কেবলমাত্রই নয়, তারা আসলে ক্রোমকে একটি সুবিধা দেয়৷

অধিকন্তু, আমাদের কাছে এখনও সেশন ম্যানেজমেন্ট এবং ট্যাব ম্যানেজমেন্ট এক্সটেনশন নেই যা TMP বা SM-এর সাথে তুলনা করতে পারে, এবং আরও অনেক এক্সটেনশন রয়েছে, এটি প্রায় একটি ব্যক্তিগত বিষয়, এখন থেকে প্রায় পাঁচ সপ্তাহের মধ্যে এর ভবিষ্যত হবে না। এটি ফায়ারফক্সের জন্য ভাল নয়, কারণ এটি এর মার্জিন আরও কমিয়ে দিচ্ছে, এবং সুন্দর চেহারা এবং কিছু শালীন কর্মক্ষমতা অর্জন সত্ত্বেও, এটি তার সবচেয়ে মূল্যবান ক্ষমতা হারায়। ট্রেডঅফ তার পক্ষে নয়।

অন্যান্য বৈশিষ্ট্য

খোলাখুলি বলার জন্য কিছু নতুন অতিরিক্ত, বেশিরভাগই গিমিক আছে। স্ক্রিনশট নেওয়ার ক্ষমতা, লাইব্রেরি এবং কী না। বুকমার্ক এবং ইতিহাস যা আছে তার চেয়ে বেশি অনুভব করার চেষ্টা করার মতো মনে হয়। প্লাস সাইডে, আপনার কাছে কন্টেইনার আছে, a-la আরও পরিমার্জিত ছদ্মবেশী মোড, যাতে আপনি আপনার সেশনগুলি আলাদা করতে পারেন। খারাপ না. মজিলা লোকেরা চেষ্টা করছে। দুর্ভাগ্যক্রমে, ক্ষতি এবং ব্যথা বেশ গুরুতর।

উপসংহার

ফায়ারফক্স 57 বর্ণনা করার সর্বোত্তম উপায়টি খুব কম, খুব দেরী, কিন্তু কখনও না হওয়ার চেয়ে ভাল। একভাবে, এটি একটি অর্থহীন রিলিজ, কারণ এটি আমাদের মোটামুটিভাবে ফিরিয়ে আনে যেখানে ফায়ারফক্স কয়েক বছর আগে ছিল এবং হওয়া উচিত ছিল। শুধুমাত্র এই সমস্ত সময় ব্যবহারকারী বেস হারানোর মধ্যে নষ্ট হয়েছে.

WebExtensions হবে এমন জিনিস যা ব্রাউজার তৈরি বা ভাঙে, এবং যারা ক্লিং লিস্ট তৈরি করে না তাদের জন্য উপলব্ধ প্রতিস্থাপনের অপর্যাপ্ত মানের সাথে, লোকেদের আশেপাশে থাকার জন্য কোন প্রকৃত উদ্দীপনা থাকবে না। ফায়ারফক্স 57 চেহারা এবং কর্মক্ষমতার দিক থেকে আগের সংস্করণগুলির চেয়ে ভাল, তবে এটি বলার মতো যে আপনি একটি মূল্যের উপর 50% ছাড় পাবেন যা এটির দ্বিগুণ। শেষ পর্যন্ত অপ্রয়োজনীয়, ঠিক 68 বছর বয়সের মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার মতো। Chrome এর উপর কোন বড় সুবিধা নেই। এটি মূলত একটি ফায়ারফক্স যা কম শোষণ করে।

তাই হ্যাঁ, ইতিবাচক দিক থেকে, আপনি যদি Firefox ব্যবহার চালিয়ে যেতে চান, তাহলে সংস্করণ 57 আগের 53টি রিলিজের তুলনায় অনেক বেশি অর্থবহ। এটি একটি প্রায় স্বাভাবিক চেহারা আছে, কিছু অত্যন্ত প্রয়োজনীয় নিরাপত্তা এবং গোপনীয়তা অ্যাডন উপলব্ধ, এবং এটি গতি এবং প্রতিক্রিয়াশীলতার পরিপ্রেক্ষিতে একটি পাসযোগ্য ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করে। নীচের লাইন, আমি আপাতত ফায়ারফক্সের সাথে থাকব। যতক্ষণ আমার এক্সটেনশন কাজ করতে থাকে। যত্ন নিবেন.

চিয়ার্স।


  1. Firefox 4 পূর্বরূপ - ফক্সি, তীক্ষ্ণ এবং দ্রুত!

  2. Personas দিয়ে আপনার ফায়ারফক্সকে উদ্দীপিত করুন

  3. লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন

  4. দৃষ্টিকোণ সহ Firefox এ নিরাপদে ব্রাউজ করুন