কম্পিউটার

Firefox 3.1 Beta 3 - অসাধারণ খুবই বিনয়ী

আপনারা সবাই হয়তো জানেন যে ফায়ারফক্স আমার প্রিয় ব্রাউজার। এটি দ্রুত, স্থিতিশীল এবং এক্সটেনসিবল। এটিও বেশ নিরাপদ। এবং এটা ভাল দেখায়, খুব. অবশেষে, আপনি হয়তো শুনেছেন যে Firefox 3.1, এই অসাধারণ ব্রাউজারের সর্বশেষ সংস্করণ, ব্যবহারযোগ্যতা এবং গতিতে একটি বিপ্লবের প্রতিশ্রুতি দিয়ে শীঘ্রই বেরিয়ে আসছে। আসলে, Beta 3 কয়েকদিন আগে সর্বজনীনভাবে প্রকাশিত হয়েছে।

আমি অনুভব করেছি যে নতুন ফায়ারফক্স বিশ্বে কী নিয়ে আসে তা পরীক্ষা করা আমার পবিত্র দায়িত্ব!

খুব বেশি অলস কথা না বলে, একটি দুর্দান্ত যাত্রার জন্য আমাকে অনুসরণ করুন। আসুন এই দুর্দান্ত ব্রাউজারের সর্বশেষ সংস্করণে প্রবর্তিত নতুন বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করি। Mozilla folks সর্বদা দুর্দান্ত জিনিস তৈরি করার জন্য একটি উপহার পেয়েছে এবং 3.1 এর ব্যতিক্রম নয়। তাই আমাকে অনুসরণ করুন!

দেখায়

ফায়ারফক্স পুরানো, পরিচিত, সাধারণ চেহারা ধরে রাখে। আপনাকে Firefox ব্যবহার করে পুনরায় শিখতে হবে না। ভাল জিনিস থেকে যায়.

এম্বেড করা ভিডিও

Firefox 3.1 HTML 5 অডিও এবং ভিডিও উপাদান সমর্থন করে। এর মানে হল আপনি ব্রাউজারের মধ্যে থেকে মাল্টিমিডিয়া দেখতে পারবেন, এক্সটার্নাল প্লাগইন এবং কোডেক ছাড়াই। আপাতত, Ogg-এর মতো অ-মালিকানাপূর্ণ ফর্ম্যাটগুলি সমর্থিত, তবে আরও শীঘ্রই আসবে৷

এই বৈশিষ্ট্যটি সত্যই ব্রাউজারটিকে একটি মিশ্রিত ওয়েব-ডেস্কটপ টুলে পরিণত করার প্রতিশ্রুতি দেয়, স্থানীয় কম্পিউটার এবং ইন্টারনেটের মধ্যে পার্থক্যকে আরও অস্পষ্ট করে।

নতুন গোপনীয়তা বৈশিষ্ট্য

Firefox 3.1 হল আপনাকে আপনার ব্রাউজারে স্বাচ্ছন্দ্য বোধ করা। দুটি নতুন প্রধান বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করা হয়েছে:ব্যক্তিগত ব্রাউজিং এবং নির্বাচনী ক্লিয়ার প্রাইভেট ডেটা।

ব্যক্তিগত ব্রাউজিং

যখন এই মোড সক্রিয় করা হয় (সরঞ্জাম> প্রাইভেট ব্রাউজিং শুরু করুন), যতক্ষণ ফিচারটি চলছে ততক্ষণ পর্যন্ত আপনার করা কোনো তথ্য Firefox মনে রাখবে না। এটি আপনাকে আপনার ক্রিয়াকলাপের চিহ্ন না রেখেই ওয়েবটি প্রল করতে দেয়৷

সিলেক্টিভ ক্লিয়ার প্রাইভেট ডেটা

এখন পর্যন্ত, ক্লিয়ার প্রাইভেট ডেটা (সরঞ্জামের অধীনে) সমস্ত বা কিছুই ছিল না। আপনি হয় সবকিছু রাখতে পারেন বা সবকিছু মুছে দিতে পারেন। এখন, এই ইউটিলিটি সময়-ভিত্তিক। আপনি কতটা আগে ডেটা মুছতে চান তা নির্ধারণ করতে পারেন:1 ঘন্টা, কয়েক ঘন্টা, বেশ কয়েক দিন।

ট্যাব টেনে আনুন

আপনি যে ব্রাউজার উইন্ডোটি ব্যবহার করছেন তাতে ট্যাবগুলি আর সীমাবদ্ধ নয়৷ আপনি ট্যাব বার থেকে তাদের ধাক্কা দিতে পারেন; তারা একটি নতুন উইন্ডোতে খুলবে। এটি কিছুটা ক্রোম এবং প্রিজমের মতো। প্রিজম আরেকটি নিফটি মোজিলা টুল, আমরা ভবিষ্যতে এটি সম্পর্কে আরও কথা বলব।

নীচের স্ক্রিনশটটি লক্ষ্য করুন:আমি বর্তমান ট্যাবটি ধরেছি এবং এটি বার থেকে টেনে নিয়েছি। এটি একটি ছোট পূর্বরূপ-শৈলী আয়তক্ষেত্র হিসাবে দেখায়, আমার Dedoimedo অবতারের কাছে ঘোরাফেরা করছে৷ যখন আমি মাউস বোতাম ছেড়ে দিব, এটি একটি পৃথক ব্রাউজার উইন্ডোতে পরিণত হবে।

অনেক উন্নত কর্মক্ষমতা

ফায়ারফক্স 3.1 এর একটি নতুন জাভাস্ক্রিপ্ট ইঞ্জিন রয়েছে যার নাম Tracemonkey। এই নতুন প্রযুক্তির প্রবর্তন গত ছয় মাস ধরে কম্পিউটার শিল্পে অন্যতম প্রধান গসিপ হয়ে দাঁড়িয়েছে। স্ক্রিপ্টিংয়ের ক্ষেত্রে Firefox 3.1 কি তার প্রতিযোগীদের সেরা করতে সক্ষম হবে? এটা কি ক্রোম বা অপেরাকে ছাড়িয়ে যেতে পারে?

আমি ক্রোম বা অপেরা সম্পর্কে বেশি কিছু বলতে পারি না, তবে আমি সানস্পাইডার জাভাস্ক্রিপ্ট বেঞ্চমার্কিং পরীক্ষার সাথে একটি দ্রুত পরীক্ষা করেছি। আমি আমার বিদ্যমান উবুন্টু ফায়ারফক্স ইনস্টল (3.0.7) বিটার সাথে তুলনা করেছি।

বর্তমান প্রকাশ:

ফায়ারফক্স 3.1 বিটা:

একটি সুন্দর ছোট গ্রাফ:

অবশ্যই, এটি একটি দ্রুত, নোংরা, অনানুষ্ঠানিক, ভুল পরীক্ষা, তবে এটি আমাদের কী আশা করা উচিত তার একটি ভাল সূচক৷ দেখা যাচ্ছে, ফায়ারফক্স 3.1 এর একটি প্রায় বিদ্যমান মোজিলা ফ্ল্যাগশিপের তুলনায় 30% জাভাস্ক্রিপ্ট কর্মক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

সম্মতিও উন্নত হয়েছে,

ফায়ারফক্স 3.1 ওয়েব পৃষ্ঠাগুলির রেন্ডারিংয়ের ক্ষেত্রে কতটা ভালভাবে W3C মান পূরণ করে তা দেখতে, আমি Acid3 পরীক্ষা চালিয়েছিলাম।

বর্তমান প্রকাশ:

ফায়ারফক্স 3.1 বিটা:

সম্মতির ক্ষেত্রে Firefox 3.1 অনেক ভালো। এর মানে হল যে আপনি আজ যা ব্যবহার করছেন তার চেয়েও উচ্চ মানের ওয়েব পেজ রেন্ডারিং আশা করা উচিত।

ওয়েব পৃষ্ঠার উত্সগুলিতে হাইপারলিঙ্কগুলি

আপনি যদি কখনও একটি ওয়েব পৃষ্ঠার উত্স দেখে থাকেন তবে এটি মূলত এইচটিএমএল এবং কিছু অন্যান্য ভাষার গোলযোগ। কিন্তু এখন পর্যন্ত, উত্স একটি স্থির গোলমাল ছিল. Firefox 3.1 ক্লিকযোগ্য লিঙ্ক প্রবর্তন করে!

অন্যান্য ওয়েব পেজ, সিএসএস ফাইল, এক্সএমএল ফিড এবং যা নয় সেগুলির সমস্ত লিঙ্ক এখন ক্লিকযোগ্য। সেগুলিতে ক্লিক করার মাধ্যমে, আপনি সেগুলি দেখার জন্য খুলবেন। ঠিকানা বারে কপি এবং পেস্ট করার দরকার নেই। বৈশিষ্ট্যটি আপেক্ষিক এবং পরম উভয় লিঙ্কের জন্য কাজ করে। পিছনে এবং ফরোয়ার্ড বোতামগুলিও কাজ করে, আপনাকে প্রকৃতপক্ষে উত্সগুলির মাধ্যমে সার্ফ করার অনুমতি দেয়। এটি বিকাশকারীদের জন্য একটি খুব সহজ বৈশিষ্ট্য।

আমি এটা ভালোবাসি! কিভাবে ইনস্টল করতে হবে?

ভাল, সবচেয়ে ভাল অংশ হল - আপনি এটি আপনার বিদ্যমান ফায়ারফক্স ইনস্টলেশনের পাশাপাশি ইনস্টল করতে পারেন! এটি কিছুই ধ্বংস করবে না। যাইহোক, কিছু এক্সটেনশন কাজ নাও করতে পারে। যদিও এটি বিটা, আমার পরীক্ষার সময়, ফায়ারফক্স 3.1 একটি শিলা হিসাবে স্থিতিশীল ছিল। কোন ত্রুটি, অজানা সমস্যা, ক্র্যাশ, বা সাজানোর কিছু ছিল না.

উপসংহার

Firefox 3.1 হল আপনার প্রত্যাশার সবকিছু - এবং তারপর কিছু। এটা একটা বিস্ফোরণ হতে যাচ্ছে. এটি দ্রুততর, এটি আরও সঙ্গতিপূর্ণ, এটি উন্নত গোপনীয়তা এবং নতুন বৈশিষ্ট্যগুলির একটি পরিসর যা একটি দুর্দান্ত পণ্যকে আরও বড় করে তোলে৷ অডিও এবং ভিডিও ট্যাগগুলি বিশেষভাবে আকর্ষণীয়, কারণ তারা ওয়েবের ক্ষেত্রে নতুন সম্ভাবনার একটি জগত খুলে দেয় এবং এটি আমাদের কাছে কী বোঝায়। চমৎকার এক্সটেনশনের পুরো গুচ্ছ নিক্ষেপ করুন এবং বিকল্পগুলি কার্যত সীমাহীন।

আমি সময় এবং সুযোগের অনুমতি হিসাবে আরও পরীক্ষা করতে যাচ্ছি। বিশেষত, মেমরি ব্যবহার একটি গুরুত্বপূর্ণ দিক যা পরীক্ষা করা দরকার, তবে এটি কেবল সংখ্যার দিকে অশোধিতভাবে দেখে করা যায় না। এবং তারপর, বহনযোগ্যতা সমস্যা আছে. PortableApps ইতিমধ্যে একটি Firefox 3.1 সংস্করণ রান্না করেছে - এটি পাইপের আরেকটি বিষয়।

আপাতত এই পর্যন্ত. ওহ মানুষ, আমি খুব কমই অফিসিয়াল রিলিজের জন্য অপেক্ষা করতে পারি!

আনন্দ কর!


  1. Personas দিয়ে আপনার ফায়ারফক্সকে উদ্দীপিত করুন

  2. লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন

  3. দৃষ্টিকোণ সহ Firefox এ নিরাপদে ব্রাউজ করুন

  4. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার