কম্পিউটার

ফায়ারফক্স এবং ইলেক্ট্রোলাইসিস - সবার জন্য অক্সিজেন?

আপনি সম্ভবত এমন অনেক নিবন্ধ পড়েছেন যা Firefox-এ সঠিক, পূর্ণ-রক্তযুক্ত মাল্টি-থ্রেডেড, স্যান্ডবক্সড স্ট্যাকের প্রবর্তনের বিষয়ে কথা বলেছে, দেরী 4X সংস্করণের সাথে শুরু হচ্ছে, এই অনুমিতভাবে অসুস্থ ব্রাউজারটির নিরাপত্তা এবং কর্মক্ষমতা উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। ইলেক্ট্রোলাইসিস, e10 এবং whatnot নামে পরিচিত, এটি ফায়ারফক্সে নতুন জীবন শ্বাস নেওয়ার উদ্দেশ্যে। ঠিক।

এখন, কিছু সময়ের জন্য প্ল্যাটফর্ম জুড়ে সম্পূর্ণ সমর্থন সক্ষম হবে না, এবং এটি এক্সটেনশন সমর্থনের উপরও নির্ভর করবে, যা সবসময় ফায়ারফক্স ইকোসিস্টেমের মূল অংশ। নতুন ধারণাগুলি আপনার মেশিনে আঘাত করার আগে, আমি এটির একটি প্রাথমিক পূর্বরূপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি এবং কী দেয় তা দেখুন। ফায়ারফক্স একদিন কি হবে তার একটি নমুনা।

দ্রষ্টব্য:ছবি উইকিমিডিয়া থেকে নেওয়া, CC BY-SA 3.0 এর অধীনে লাইসেন্সকৃত।

সতর্কতা, বাড়িতে এটি চেষ্টা করবেন না

ফায়ারফক্স মাল্টি-থ্রেডেড চালানোর আগে আপনাকে কিছু পরিবর্তন করতে হবে। কিছু কিছু ক্ষেত্রে, আপনার ব্রাউজারটি ইতিমধ্যেই বেছে নেওয়া হতে পারে, Mozilla এর নীতির ভিত্তিতে ধীরে ধীরে পরিবর্তনটি চালু করা হয়েছে, কিন্তু এটি না হওয়ার সম্ভাবনা বেশি, কারণ আপনার এক্সটেনশানগুলি এখনও প্রস্তুত নয়৷

এবং তাই আপনি এগিয়ে যাওয়ার আগে, আমার সুপারিশ হল - আপনি যদি এটি পরীক্ষা করতে চান তবে অনুগ্রহ করে একটি পরীক্ষা বাক্স এবং/অথবা একটি পরীক্ষা প্রোফাইল ব্যবহার করুন, বিশেষত উভয়ই। নিশ্চিত করুন যে আপনার প্রোফাইলের একটি ব্যাকআপ আছে, এবং আপনি Firefox ঠিক করার চেষ্টা করতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন যদি এটি ঠেকে যায়। এখন, যদি আপনার কাছে ফায়ারফক্স চালানোর সঠিক সংস্করণ থাকে তবে একটি নতুন ট্যাব খুলুন এবং about:support টাইপ করুন। এটি একটি পৃষ্ঠা খুলবে যা দেখায় যে আপনার ব্রাউজারটি বর্তমানে কী সক্ষম এবং এটি কী করছে৷ Nerdy জিনিসপত্র. আরাম না হলে চলে যান। এখন, আপনার ব্রাউজারে সম্ভবত মাল্টিপ্রসেস উইন্ডোজ ফিচার চালু থাকবে না। এই বিশেষ এন্ট্রি সম্ভবত 0/1 (অ্যাড-অন দ্বারা নিষ্ক্রিয়) এর মতো কিছু পড়বে।

জোর করে ইলেক্ট্রোলাইসিস চালু করার ম্যানুয়াল প্রক্রিয়ার জন্য ন্যূনতম একটি পরিবর্তন প্রয়োজন, এবং তারপরে সম্ভবত দুটি। আপনাকে গোপনীয় বিষয়:কনফিগারেশন পৃষ্ঠা খুলতে হবে এবং ব্রাউজার.tabs.remote.force-enable নামে একটি নতুন বুলিয়ান পছন্দ যোগ করতে হবে এবং তারপর এটি সত্যে সেট করতে হবে। ব্রাউজার রিস্টার্ট করুন।

এটা কি চলছে?

ঠিক আছে, ব্রাউজার সম্ভবত আপনাকে হ্যাঁ বলবে, তবে আপনি কীভাবে নিশ্চিত হতে পারেন? উদাহরণস্বরূপ, যখন আমি এটি পুনরায় চালু করার পরে ফায়ারফক্সের স্থিতি পরীক্ষা করেছিলাম, তখনও এটি একটি একক প্লাগইন-কন্টেইনার শিশুর সাথে একটি একক প্রক্রিয়া দেখাচ্ছে। প্রতিটির জন্য অনেকগুলি থ্রেড ছিল, তবে এটি একটি নতুন জিনিস নয়, যদি আপনি কখনও ফায়ারফক্স কীভাবে আচরণ করে সে সম্পর্কে কিছু পটভূমি অন্বেষণ করে থাকেন।

মনে আছে আমি একটি দ্বিতীয় পরিবর্তন উল্লেখ করেছি? ওয়েল, এই আমরা এখন কি প্রয়োজন. আবার, এটি একটি প্রস্তাবিত পরিবর্তন নয়, কারণ এটি আপনাকে সমর্থিত বেসলাইন থেকে আরও দূরে নিয়ে যাবে এবং আপনি একটি এমনকি কম-সম্পূর্ণভাবে বাস্তবায়িত বৈশিষ্ট্য পরীক্ষা করবেন। কিন্তু এটি আপনাকে চাইল্ড প্রসেসগুলির সংখ্যা বাড়াতে দেয় যা ফায়ারফক্স তৈরি করতে পারে, প্রতিটিতে আরও জটিলতা এবং অবশ্যই উচ্চ মেমরি ব্যবহার যোগ করে।

দ্বিতীয় পরিবর্তনটি dom.ipc.processCount পছন্দ দ্বারা পরিচালিত হয়। 1 এর ডিফল্ট মান থেকে আপনি যেকোন কিছুতে নম্বরটি পরিবর্তন করতে পারেন। আমার পরামর্শ হল 2 এর ক্ষমতায় কাজ করুন, আপনার ফিজিক্যাল সিপিইউ কোরের মোট সংখ্যার উপরে না যাবেন, অথবা যদি আপনার হাইপারথ্রেডিং সক্ষম থাকে তার দ্বিগুণ। এই পর্যায়ে, যে.

একবার এই পরিবর্তনটি হয়ে গেলে - এবং আপনি ব্রাউজারটি পুনরায় চালু করলে, আপনি অবশ্যই অতিরিক্ত প্রক্রিয়াগুলির একটি গুচ্ছ দেখতে পাবেন। অনুগ্রহ করে মনে রাখবেন যে আমি Windows 10-এ পরীক্ষা করেছি। ভবিষ্যতে, আমি আমার পরীক্ষাগুলি অন্যান্য Windows সংস্করণের পাশাপাশি বিভিন্ন Linux ডিস্ট্রোতে প্রসারিত করব এবং Firefox-এর 64-বিট সংস্করণও অন্তর্ভুক্ত করব। আপনার যদি কোনো আপত্তি থাকে, আমি কি আপনাকে হ্যাঁ, প্রধানমন্ত্রী, এবং স্যার হামফ্রির জনপ্রিয় উক্তিটি উল্লেখ করতে পারি:রোম একদিনে তৈরি হয়নি।

উন্নতি?

এটা কি কাজ করে. প্রযুক্তিগতভাবে হ্যাঁ। মেমরি ব্যবহার কমবেশি একই ছিল, তবে এটি আপনার কাজের চাপের উপরও অনেক বেশি নির্ভর করবে। বেশিরভাগ মানুষ কোন বড় পার্থক্য দেখতে পাবে না, এবং প্রায় 10-20% মেমরি ক্রীপ যেকোন ভারী জাভাস্ক্রিপ্ট সমৃদ্ধ পৃষ্ঠার ত্রুটির মধ্যে রয়েছে। CPU ভিত্তিক, ব্রাউজার বেশি কিছু করেনি, কম কিছু করেনি। এটি স্থিতিশীল ছিল, কিন্তু এটি শুধুমাত্র দুটি এক্সটেনশন সহ একটি পরীক্ষামূলক প্রোফাইল - অ্যাডব্লক এবং সিটিআর, তাই আমাকে খেলতে আরও অনেক সময় ব্যয় করতে হবে। কর্মক্ষমতা খুব অনুরূপ ছিল. সব মিলিয়ে আমার মন খারাপ করার কিছু ছিল না। কিন্তু যে বিন্দু. যদি আপনার ব্রাউজার ধীর হয়, তাহলে আপনি কিছু ভুল করছেন। আর যে কোনো ভালো সমাধান বা প্রযুক্তির সৌন্দর্য হলো তা স্বচ্ছ। বেশিরভাগ লোকের জন্য, ফায়ারফক্স একদিন একটু দ্রুত, একটু দ্রুত হতে পারে। শুধুমাত্র geeks যত্ন করবে. এটি এমন গতি নয় যা লোকেদের ক্রোমের পক্ষে এটি পরিত্যাগ করে। কিন্তু যে একটি ভিন্ন বিষয়.

উপসংহার

টেস্টিং এবং টুইকিং এবং ধীরে ধীরে এবং এখনও অসম্পূর্ণ স্থাপনার এই প্রথম দিনগুলিতে, ইলেক্ট্রোলাইসিসের সাথে ফায়ারফক্স মোটামুটি ভাল আচরণ করে। একটি পরীক্ষার বাক্সে, যা এমন কিছু নয় যা আপনার উত্পাদনের জন্য আপনার কখনই বিবেচনা করা উচিত। কিন্তু সামগ্রিকভাবে, কিছুটা জটিল সেটআপ ছাড়াও, এটি পছন্দসই, অনুমানযোগ্য ফলাফল প্রদান করেছে।

যাইহোক, কোন বিপ্লব হয়নি। মেমরি এবং প্রসেসরের ব্যবহার মোটামুটি আগের মতোই ছিল, এবং কার্যক্ষমতাও ছিল, আমার পরীক্ষা সেশনের সময় সুন্দরভাবে স্থিতিশীল এবং ক্র্যাশ-মুক্ত অভিজ্ঞতার সাথে। নিরাপত্তা বিচ্ছিন্নতা এবং বহুমুখী হওয়ার সুবিধাগুলি কেবলমাত্র ভবিষ্যতে স্পষ্ট হয়ে উঠবে, যখন অতিরিক্ত উন্নতি এবং অপ্টিমাইজেশান যোগ করা হয়, এবং একবার লোকেরা সত্যিই আন্তরিকভাবে বৈশিষ্ট্যটি ব্যবহার করা শুরু করে। তবে এটি অবশ্যই সঠিক পথে সঠিক পদক্ষেপ। ফায়ারফক্সের অবশ্যই কিছুটা তাজা ভিটামিনের প্রয়োজন, এবং এটি ব্যবহারকারীদের আকাঙ্ক্ষা হতে পারে। যাইহোক, এটি প্রথম পরীক্ষা, তবে এটি নিশ্চিত যে শেষ নয়। আপনার চারপাশে দেখা হবে, এবং লবণ একটি বড় চিমটি সঙ্গে আমার ফলাফল মনোযোগ দয়া করে.

চিয়ার্স।


  1. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  2. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

  3. Personas দিয়ে আপনার ফায়ারফক্সকে উদ্দীপিত করুন

  4. দৃষ্টিকোণ সহ Firefox এ নিরাপদে ব্রাউজ করুন