কম্পিউটার

Firefox suckfest-এ স্বাগতম!

কম্পিউটিংয়ের ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম সাকফেস্ট পার্টি হল মোজিলা দ্বারা স্পনসর করা। ফায়ারফক্স 4 দিয়ে শুরু করে, যখন মজিলা বুঝতে পেরেছিল যে ব্যবহারকারীরা যা চান তা দেওয়ার চেয়ে Chrome-এর মতো হওয়া বেশি গুরুত্বপূর্ণ, এটি আজও অব্যাহত রয়েছে। একসময়ের সুন্দর এবং মজাদার ব্রাউজারটি আরও বেশি করে Google পণ্যের একটি ক্লোন হয়ে উঠছে, সতর্কতার সাথে অতিরিক্ত মাত্রায় চোষার সাথে মশলাযুক্ত, ঠিক যদি আপনি গত দুই বছরে সূক্ষ্ম বার্তাটি মিস করেন।

যে বিষয়টি আমাকে সত্যিই এই নিবন্ধটি লিখতে বাধ্য করেছে তা হল Firefox 25 থেকে শুরু হওয়া অনুসন্ধান কার্যকারিতার পরিবর্তন, যখন পুরোপুরি বুদ্ধিমান, বৃহৎ, আরামদায়ক এবং বিশ্বব্যাপী উপলব্ধ সার্চ বক্সটি একটি ছোট, প্রতি-ট্যাব-প্রতি নিকৃষ্ট বিকল্প দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। দারূন কাজ. এখন, এটা আমার গালাগালি করার সময়.

চ্যাম্পের মত অনুসন্ধান করা

অথবা বরং, একটি শিম্প মতন. পুরানো দিনে, আপনি Ctrl + F করতেন এবং একটি অনুসন্ধান বাক্স খুলতেন যা ট্যাবের মধ্যে থাকবে। তারপর, আগ্রহের মানুষ, Mozilla এর পিছনে থাকা শক্তিরা সিদ্ধান্ত নিয়েছে যে এটি কিছু অদ্ভুত কারণে যথেষ্ট ভাল ছিল না। এখন, আপনি যদি একাধিক ট্যাব জুড়ে তথ্য অনুসন্ধান করতে চান, তাহলে আপনাকে তাদের প্রতিটিতে আলাদাভাবে অনুসন্ধান কার্যকারিতা আনতে হবে। অতিরিক্ত ক্লিক, কীবোর্ড স্ট্রোক, অতিরিক্ত বিষ্ঠা. তারপর, সার্চ বক্সের আকারও পরিবর্তিত হয়েছে। এটি ছোট, কম অ্যাক্সেসযোগ্য, কম ergonomic, এবং মল নামক বাদামী জিনিসের সাথে আরও স্বাদযুক্ত।

কিভাবে এই বাজে কথা ঠিক করবেন

আচ্ছা, এর ব্যবহারিক হতে দিন. প্রথমে আপনি যা করতে চান তা হল একটি এক্সটেনশন ইনস্টল করুন যা পুরানোটির সাথে আচরণ ঠিক করে। একটি অনুসন্ধান বাক্স যা বিশ্বব্যাপী উপলব্ধ। আমার ক্ষেত্রে, এটি পুরোনো, ব্যবহারিক এবং বুদ্ধিমান কার্যকারিতা ধরে রাখার জন্য আমাকে ইনস্টল করতে বাধ্য করা এক্সটেনশনের মোট সংখ্যা পাঁচটিতে নিয়ে আসে। এটা ঠিক, ফায়ারফক্সকে সাধারণ মানুষের মতো ব্যবহার করার জন্য পাঁচটি এক্সটেনশন এবং কিছু জেনেরিক সিউডো-মোরন নয় যা Mozilla মার্কেটিং দল তাদের চ্যাম্পিয়ন প্রোটোটাইপ হিসেবে পলিশ-দ্য-ক্রোম-পোল প্রতিযোগিতায় নিয়ে এসেছে।

নতুন এক্সটেনশন পূর্ববর্তী এবং পরবর্তী বোতামগুলির জন্য একটি নতুন লেআউট প্রবর্তন করে, পাঠ্য যোগ করে এবং আরও অনেক কিছু। অনুপস্থিত একমাত্র জিনিস উল্লম্ব উচ্চতা স্ল্যাশ আকার, কিন্তু আমি অনুমান যে শীঘ্রই সংশোধন করা হবে. সেই বিষয়ে, নিম্নলিখিত সমর্থন থ্রেডটিও আকর্ষণীয়। আপনি যদি কিছু ফাইল এবং একইভাবে ঘাবড়ানোর মত মনে করেন তবে এটির জন্য যান।

এখন, প্রসঙ্গে ফিরে আসি

এখন যেহেতু আমরা ফাইন্ড বার কার্যকারিতা ঠিক করেছি, এবং আমরা আবার মানুষের মতো পাঠ্য অনুসন্ধান করতে পারি, চলুন এই বিগত কয়েক বছরে ফায়ারফক্স বিবর্তনের উদ্বেগজনক প্রবণতা নিয়ে আলোচনায় ফিরে যাই।

একগুচ্ছ স্লোগান, বাজওয়ার্ড এবং ধারণা মাথায় আসে। প্রথমটি হল তথাকথিত ব্যবহারকারী ব্যক্তিগতকরণ, একজোড়া শব্দ যা প্রায় ক্লাউড শব্দের মতো অত্যধিক ব্যবহার করা হয়৷ যখনই আমার প্রিয় চোখ এইরকম কিছু আভাস দেয়, আমার স্ফিঙ্কটার স্বয়ংক্রিয়ভাবে আটকে যায়, কারণ আমি জানি খারাপ কিছু ঘটতে চলেছে। এমন নয় যে আপনি আর আপনার ব্রাউজার ব্যবহার করতে পারবেন না। একেবারেই না. আপনার কাছে শুধু একটি সুন্দর, প্যাডেড, উললি ফিল্টার প্রয়োগ করা হবে, যার মাধ্যমে আপনি বিশ্বের চকচকে মায়া উপভোগ করবেন, যেভাবে বিজ্ঞাপনদাতারা আপনাকে এটি দেখতে চান।

অবশ্যই, Mozilla তার ব্যবহারকারীদের ভালবাসে, এবং আপনি কি তাদের দোষ দিতে পারেন যে একটি মৃদু দশকের মধ্যে এটির পণ্য পরিবর্তন করার জন্য যাতে আপনি কিছু সন্দেহ না করেন। ওয়েল, অবশ্যই, হ্যাঁ আপনি পারেন, এবং আপনার উচিত. অবশ্যই, আপনি গণনা করবেন না, কারণ এটি আপনি কোম্পানির জন্য অর্থ তৈরি করছেন না।

কিন্তু আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, আমি ব্রাউজারটিকে আমার কটিদেশে বিয়ে করার চেষ্টা করে সবাই ক্লান্ত। এটা শুধু একটি টুল, কোড একটি টুকরা. বেশি না. এটি অনলাইনে উপলব্ধ তথ্যের জন্য একটি পোর্টাল। এখানেই শেষ. এটাকে সুগারকোট করবেন না, আমার জন্য বিশ্বকে ব্যক্তিগত করার চেষ্টা করবেন না। আমাকে থাকতে দাও। আপনি সম্ভবত আপনার প্রযুক্তির সাহায্যে কী করতে পারেন এবং কীভাবে আপনি গড় মূর্খদের আপনার ইচ্ছার উপর প্রভাব ফেলতে পারেন তা আমি বিন্দুমাত্র বিন্দুমাত্র দিচ্ছি না। অথবা যদি আপনি করেন, আমার সম্মান রক্ষাকারী দানশীল চকচকে নাইট হওয়ার ভান করা বন্ধ করুন।

মেনুতে দ্বিতীয় আইটেমটি তথাকথিত অস্ট্রালিস ইন্টারফেস। আমি এটি সম্পর্কে কোনও নিবন্ধের সাথে লিঙ্ক করতে যাচ্ছি না, নিজের জন্য অনুসন্ধান করুন এবং অলিগোফ্রেনিয়া সম্পর্কে সর্বোত্তমভাবে পড়ুন। যাইহোক, সবচেয়ে সুস্পষ্ট পরিবর্তন হল যে ট্যাবগুলি এখন গোলাকার। হুম। আপনি কি অন্য কোন ব্রাউজারের কথা ভাবতে পারেন যা বৃত্তাকার ট্যাব অফার করে? হ্যাঁ. এটাকে গুগল ক্রোম বলা হয়। কত মৌলিক. আপনি যদি ভাবছেন কিভাবে এই আসন্ন বিষ্ঠাকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে হয়, তাহলে এখানে একটি চমৎকার নিবন্ধ রয়েছে যা Mozilla দ্বারা লুবেলেসভাবে অনুসন্ধান করা এড়ানোর উপায় ব্যাখ্যা করে।

ট্যাবগুলি ব্যাকগ্রাউন্ডে বিবর্ণ হয়ে যায়, এখন ব্যবহারকারী জানতে পারে কোন ট্যাব সক্রিয়, বু-হু। আমি জানি কোন ট্যাব সক্রিয়, আপনি মূর্খ. আমি এটা পড়ছি. আমি এটা সক্রিয় কিভাবে জানি. এবং যদি লোকেরা তাদের ট্যাবগুলি স্ক্যান করতে খুব বিভ্রান্ত হয়, তবে তাদের সম্ভবত একটি দ্রুত লোবোটমি পরিচালনা করা উচিত।

বিশ্ব সম্পর্কে দুটি উপায় আছে। এটাকে আরো ভালো কর. অথবা এটি পরিবর্তন করুন যাতে মূর্খরা এটিকে দূষিত না করে। স্পষ্টতই, দ্বিতীয়টি আরও লাভজনক, যা মোজিলা তার গত দুই বছরের তথাকথিত উদ্ভাবনের সাথে এত মহৎভাবে করার চেষ্টা করছে। কোনো ভালো কারণ ছাড়াই দ্রুত রিলিজ চক্র, এলোমেলো বাজে পরিবর্তন যা উৎপাদনশীলতাকে ক্ষতিগ্রস্থ করে, Google Chrome অনুকরণ করার একটি করুণ প্রচেষ্টা, তাদের নিজস্ব শুভেচ্ছা মন্ত্রের স্পষ্ট অবহেলা ইত্যাদি। এর সবগুলোই মূল্যবান, কারণ ব্রাউজারটি ওয়েব পেজ দেখার জন্য একটি ইন্টারফেস ছাড়া আর কিছুই নয়। সুতরাং, সংক্ষেপে, মজিলার জন্য কয়েকটি বার্তা:

আমি যদি Chrome ব্যবহার করতে চাই, তাহলে আমি করব। এটাকে বলে ডিডাক্টিভ রিজনিং, বোরন।

ব্যক্তিগতকরণ এবং কর্পোরেট ফ্যাসিবাদ একই মুদ্রার দুটি দিক।

আমি চাই না আমার ব্রাউজার সুন্দর হোক, আমি যথেষ্ট সুন্দর।

আমি তোমাকে ঘৃণা করতে শুরু করছি, কারণ তুমি আমার ব্রাউজার নষ্ট করেছ।

সবচেয়ে খারাপ অংশ, আপনার কাছে সত্যিই কোন ভাল বিকল্প নেই। আপনার কাছে আগে ফায়ারফক্স ছিল, ওয়েবের চ্যাম্পিয়ন, এবং এখন আপনার কাছে Chrome এবং Chrome wannabe আছে। সাকফেস্টে যোগ দেওয়া ছাড়া ব্যবহারকারীর জন্য খুব বেশি পছন্দ নয়। আপনার নিজের লিপস্টিক আনুন. এখানে এমন একটি চিত্র রয়েছে যা আমি কখনই Mozilla এর সাথে ব্যবহার করার কথা ভাবিনি, তবে এটি নিশ্চিত:

পরিবর্তনের ভয়, নয়

এখন, যখনই আপনি পছন্দ করেন না এমন একটি প্রযুক্তিগত সত্যের বিরুদ্ধে যান, বিশ্বব্যাপী মূর্খরা আপনাকে রক্ষণশীল এবং পরিবর্তনের ভয়ে অভিযুক্ত করবে। এর এই আউট সোজা করা যাক.

প্রথমত, নিজের মধ্যে একটি পরিবর্তন ভাল বা খারাপ নয়, তাই ভয় করা একটি বৈধ প্রতিক্রিয়া হতে পারে। উদাহরণস্বরূপ, ক্যান্সার হল একটি মানুষের স্বাস্থ্যের অবস্থার পরিবর্তন, এবং এটি খুব কমই এমন কিছু যা আপনার আনন্দের সাথে গ্রহণ করা উচিত। তদনুসারে, যখনই প্রযুক্তি বা সফ্টওয়্যারে কোনও পরিবর্তন হয়, আপনার জিজ্ঞাসা করা উচিত, কীসের জন্য। এটি আপনাকে কী ধরনের সুবিধা দেয়?

এই ক্ষেত্রে, অস্ট্রেলিয়া কি আপনাকে আরও স্মার্ট, ধনী, আরও উত্পাদনশীল করে তুলবে? না। অতএব, এটি একটি ভাল পরিবর্তন নয়। এবং যেহেতু এটি আপনার কর্মক্ষেত্রের বিন্যাস পরিবর্তন করতে যাচ্ছে, এটি এমনকি আপনার উত্পাদনশীলতাকেও ক্ষতিগ্রস্থ করতে পারে, তাই, এটি একটি বাজে পরিবর্তন। বিবর্তন তার কোর্স থেকে বিষ্ঠা ছাঁটাই একটি ভাল উপায় আছে. দুর্ভাগ্যবশত, মানুষের সাথে, এটি ঠিক বিপরীত। প্রতিটি মূর্খ সন্তান জন্ম দিতে পারে এবং প্রত্যেক মূর্খ তাদের ব্রাউজারে ক্লিক করতে পারে এবং ইন্টারনেটে মাস্টার হওয়ার ভান করতে পারে।

রক্ষণশীল, আরেকটি নাক্ষত্রিক শব্দ। সুতরাং, আপনারা কেউ কেউ আমাকে রক্ষণশীল বলতে পারেন। তবে প্রযুক্তির জায়গায় আমি সম্প্রতি কী করেছি তা একবার দেখুন। আমি লেটেস্ট S4 এবং Nokia 520 সহ মোট চারটি ভিন্ন স্মার্টফোন কিনেছি বা পরীক্ষা করেছি, একটি উইন্ডোজ ফোনও কম নয়, যা আমার পছন্দ হয়েছে, উইন্ডোজ 8 নামক ক্র্যাপোলা থেকে ভিন্ন। আমি নিজেও একটি একেবারে নতুন ট্যাবলেট কিনেছি এবং এটি পরীক্ষা করেছি ছয় মাসেরও কম আগে আমি সিদ্ধান্ত নিলাম এটা কি করতে পারে। এটা রক্ষণশীলতা নয়। এটাই সাধারণ জ্ঞান, যুক্তি এবং দক্ষতা। রক্ষণশীলতা এমনকি পরিবর্তন বিবেচনা করতে অস্বীকার করছে। পুঙ্খানুপুঙ্খ পরীক্ষার পরে এটি প্রত্যাখ্যান করাকে স্মার্ট বলা হয়। কিন্তু মূর্খরা তা বুঝতে পারে না।

বিষ্ঠা পছন্দ না একটি খুব ভাল জিনিস. এবং ফায়ারফক্সের শেষ গুচ্ছ পরিবর্তনগুলি বেশিরভাগই বিষ্ঠা। বিশুদ্ধ প্রচার, কোন বাস্তব মূল্য বা যোগ্যতা ছাড়া. এবং এটি ঘটেছে বলেই আলিঙ্গন করার দরকার নেই, একই কারণে ফ্যাসিবাদকে আলিঙ্গন করার দরকার নেই কারণ এটি ঘটেছে।

আমি কি কখনো ভুল করেছি? অবশ্যই না. আমি সর্বদা ঠিক. আমি কি সঠিকভাবে ফায়ারফক্স মার্কেট শেয়ারের ভবিষ্যদ্বাণী করেছিলাম যখন সবাই এর আসন্ন মৃত্যুর কথা বলেছিল? হ্যা, আমি করেছিলাম. আমি কি উইন্ডোজ 8 এবং পরিবার এবং এতিম নামক ব্যর্থতার পূর্বাভাস দিয়েছিলাম? হ্যা, আমি করেছিলাম. আমি কি সম্ভবত এই গ্রহের সবচেয়ে স্মার্ট ব্যক্তি? সম্ভবত. হায়, বেশিরভাগ লোক আমার দৃষ্টিভঙ্গি উপলব্ধি করতেও শুরু করতে পারে না, আমার যুক্তি এবং চিন্তাভাবনাকে ছেড়ে দিন, তাই তারা এই নিবন্ধটিকে তীক্ষ্ণ শব্দে ভরা রট বলে উড়িয়ে দেবে। কিন্তু এটিই রূঢ় বাস্তবতা, এবং আপনি যা চান তা উপেক্ষা করতে পারেন, এটি এই সত্যটিকে পরিবর্তন করে না যে মজিলা ভালো ইচ্ছার ভান করে গুগল যা করেছে ঠিক তাই করার চেষ্টা করছে। যে চোদো.

উপসংহার

IQ> 100 সহ মানুষের ভবিষ্যত উজ্জ্বল নয়, আমি ভয় পাচ্ছি। খুব কম লোকই অর্থের প্রলোভনকে প্রতিহত করতে পারে এবং দৃশ্যত, Mozilla টিম তাদের মধ্যে নেই। নোবেল নীতিবাক্য একপাশে, যে ব্রাউজারটি মাইক্রোসফ্টের একচেটিয়াকে চ্যালেঞ্জ করতে উঠেছিল তা চলে গেছে। এটি এখন একটি সাহসী নতুন পণ্য, সাহসী নতুন লোকেদের জন্য বা অন্তত যারা স্মার্টফোনে তাদের জিনিসপত্র কেনাকাটা করতে চান৷ আপনি তাদের একজন না হলে, আপনি স্ক্রু.

ফায়ারফক্স তার মূল বার্তা, মূল কার্যকারিতা এবং মূল কল্যাণ থেকে দূরে সরে যাচ্ছে, যে সমস্ত কারণে লোকেরা এটিকে প্রথম স্থানে ব্যবহার করা শুরু করেছিল। এখন, প্রতিটি নতুন রিলিজ, আপনাকে অতীতের মৌলিক দক্ষতা এবং যুক্তি বজায় রাখার জন্য আরও বেশি করে পদক্ষেপ নিতে হবে এবং এটি সর্বদা কঠিন এবং আরও জটিল হয়ে উঠছে। খুব শীঘ্রই, আপনার কাছে আপনার Chrome #2 উপভোগ করা ছাড়া আর কোন উপায় থাকবে না যেভাবে Mozilla এবং Google চায়৷ শুধু মনে রাখবেন যে ব্যবহারকারী সর্বশেষ আসে। এটা প্রথম টাকা, দ্বিতীয় টাকা, এবং অর্থ সবকিছু, সব পথ দুর্গন্ধযুক্ত নীচে, যেখানে আপনি, গরীব সামান্য বিবেকবান মানুষ, করুণার তুলোর নতুন ফোঁটার জন্য অপেক্ষা করছেন।

ভন্ড। আমি আশা করি আপনি আপনার অর্থ দখলের মিশনে শ্বাসরোধ করবেন।

চিয়ার্স।


  1. ইকোসিয়া - সবুজ সার্চ ইঞ্জিন

  2. Firefox সম্পর্কে

  3. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

  4. Google অনুসন্ধানে কীভাবে নতুন সাইডবার সরাতে হয়