কম্পিউটার

ফায়ারফক্স প্লাগইন ম্যানেজমেন্ট গাইড

এটি একটি অদ্ভুত বিষয় মত শোনাতে পারে. এবং উত্তর হল, প্লাগইনগুলি এক্সটেনশন নয়, যদিও এটি আপনার প্রথম অনুমান হতে পারে। এটি একটি মোটামুটি সাধারণ ভুল এবং বেশ বোধগম্য। যদিও উভয়ই আপনার ব্রাউজারের অভিজ্ঞতা বাড়াতে কিছুটা অনুরূপ ভূমিকা পালন করে, সেগুলি অবশ্যই আলাদাভাবে বিভাগ হতে হবে। এমনকি Mozilla তাদের আলাদা করে।

এখন, আমি আজ আপনার সাথে কি কথা বলতে চাই? আমি আপনাকে প্লাগইনগুলি কী, আপনি কীভাবে সেগুলি ব্যবহার করতে পারেন, সেগুলিকে সক্ষম বা অক্ষম করতে পারেন, নিরাপত্তা ফ্রন্টে আপ টু ডেট থাকুন, ডিবাগ সমস্যাগুলি এবং কী নয় সেগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ দিতে চাই৷ এটি একটি আকর্ষণীয় ব্যায়াম হওয়া উচিত, যদিও আপনার বেশিরভাগই ইতিমধ্যেই বিষয়টির সাথে ভালভাবে পরিচিত, তাই আমি আগে থেকেই বিরক্তিকর হওয়ার জন্য ক্ষমাপ্রার্থী। এখন, আমাকে অনুসরণ করুন.

ওভারভিউ

ফায়ারফক্স অ্যাড-অন মেনু খুলুন, অথবা শুধু প্রায়:প্লাগইনগুলিতে যান এবং আপনি তালিকাভুক্ত বেশ কয়েকটি আইটেম দেখতে পাবেন। এর মধ্যে একটি প্লাগইন পড়ে। এই আমরা সব সম্পর্কে কি. তালিকার সঠিক বিষয়বস্তু আপনার সেটআপ, আপনার অপারেটিং সিস্টেম এবং অন্যান্য কারণের উপর ভিত্তি করে পরিবর্তিত হবে। কিন্তু আপনি যা দেখতে পাবেন তা হল বাহ্যিক ইউটিলিটিগুলির একটি তালিকা যা আপনার ব্রাউজারকে উন্নত করে।

এটি একটি আকর্ষণীয় জিনিস যা প্লাগইনগুলি থেকে এক্সটেনশনগুলিকে আলাদা করে। প্রায়শই, ব্রাউজার এবং উল্লিখিত প্রোগ্রামগুলির মধ্যে কার্যকারিতা যোগ করার জন্য প্লাগইনগুলি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বারা সরবরাহ করা হয়। এক্সটেনশানগুলি নিজেই ব্রাউজারের একটি অংশ হয়ে ওঠে এবং ব্রাউজার কীভাবে আচরণ করে তা পরিবর্তন করে।

আসুন উপরের তালিকাটি দেখুন। উদাহরণস্বরূপ, এনভিডিয়া 3D ভিশন প্লাগইন আপনাকে ভিডিওগুলিতে 3D ত্বরণ ব্যবহার করতে দেয়। এটি এমন কিছু হতে পারে যা আপনি চান বা না চান তবে এটি আপনার কার্ডের জন্য গ্রাফিক্স ড্রাইভারের সাথে আসে। শকওয়েভ ফ্ল্যাশ পরিচিত। ফক্সিট রিডার আপনাকে সরাসরি আপনার ব্রাউজারের ভিতরে পিডিএফ ফাইল খুলতে দেয় এবং আরও অনেক কিছু।

এই সব এই অন্যান্য বিক্রেতাদের দ্বারা সরবরাহ করা হয় এবং খুব ভাল বন্ধ উৎস হতে পারে. এগুলি শেয়ার্ড লাইব্রেরি বা DLL আকারে বৈশিষ্ট্যযুক্ত হবে এবং ব্রাউজারের মেমরি স্পেসে চাহিদা অনুযায়ী লোড করা হবে, তাদের সমস্ত গুণাবলীর পাশাপাশি সম্ভাব্য বাগ এবং সুরক্ষা সমস্যাগুলি সহ। যা প্রয়োজনের প্রশ্ন নিয়ে আসে।

সক্ষম/অক্ষম করুন

কিছু প্লাগইন আপনার অজান্তেই আপনার ব্রাউজারের ভিতরে প্রদর্শিত হতে পারে। উদাহরণস্বরূপ, জাভা ইনস্টল করুন এবং এটি সম্ভবত সেখানে তার নিজস্ব চিহ্ন যুক্ত করবে। কিন্তু সম্ভবত আপনি আপনার ব্রাউজারে জাভা সক্ষম করতে চান না, যদিও আপনি ফ্রেমওয়ার্ক চান। এটি সম্পর্কে যেতে বিভিন্ন উপায় আছে, কিন্তু আপনি প্লাগইন মেনুতে প্লাগইন অবস্থা টগল করতে পারেন।

আপনি সুবিধার কারণে, ঝামেলার কারণ, কর্মক্ষমতা, নিরাপত্তা বা অন্য কোনো কারণে এটি করতে পারেন। আপনি কাজ নিচে পেতে যা প্রয়োজন. প্লাগইনগুলিকে বেছে বেছে চালু এবং বন্ধ করার ক্ষমতা একটি দরকারী বৈশিষ্ট্য, কারণ আপনি সফ্টওয়্যার আনইনস্টল না করেই সাময়িকভাবে ব্রাউজারের ক্ষমতাগুলি সংশোধন করতে পারেন৷ এই পরিবর্তনগুলি প্রায়শই একটি ব্রাউজার রিস্টার্ট প্রয়োজন।

নিরাপত্তা এবং আপডেট (বেশিরভাগই উইন্ডোজ)

এখন, আপনার যদি এক ডজন প্লাগইন ইনস্টল থাকে তবে কী হবে। ঠিক আছে, আপনি বিভিন্ন কারণে তাদের আপ টু ডেট রাখতে চাইতে পারেন। প্রকৃত সামঞ্জস্য, নিরাপত্তা সম্ভবত, ইত্যাদির মতো। লিনাক্সে ব্যবস্থাপনা মোটামুটি সহজ। আপনি আপনার আপডেট ম্যানেজারকে বরখাস্ত করেন এবং আপনি যা চান এবং প্রয়োজনীয় সবকিছু পান। উইন্ডোজে, আপনাকে অবশ্যই এটি সম্পর্কে ম্যানুয়ালি যেতে হবে, কঠিন ভাগ্য।

তবুও, প্রক্রিয়াটি কিছুটা সুগম। আপনি যদি about:plugins পৃষ্ঠাটি দেখেন তবে এটি আপনার প্লাগইনগুলি আপ টু ডেট কিনা তা দেখতে পরীক্ষা করে পড়ে। আপনি যদি এই লিঙ্কে ক্লিক করেন, তাহলে আপনাকে একটি স্বয়ংক্রিয় চেক পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে, যা আপনাকে জানিয়ে দেবে যে আপনার প্লাগইনগুলি পুরানো হয়েছে বা এমনকি গুরুতর বাগ বা নিরাপত্তা সমস্যা রয়েছে কিনা তাও জানা যাবে৷ পরবর্তী যৌক্তিক পদক্ষেপটি অনুপস্থিত সফ্টওয়্যারটি ডাউনলোড করা এবং পরে ব্রাউজারটি পুনরায় চালু করা।

সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, ফায়ারফক্স স্বয়ংক্রিয়ভাবে কালো তালিকাভুক্ত করবে এবং এক্সটেনশন এবং প্লাগইনগুলিকে নিষ্ক্রিয় করবে যেগুলি একটি গুরুতর স্থিতিশীলতা বা নিরাপত্তা ঝুঁকি হিসাবে বিবেচিত হয়। আপনি ম্যানুয়ালি এই সেটিংস ওভাররাইড করতে পারেন বা পরিস্থিতির প্রতিকার করতে আপনার সফ্টওয়্যার আপডেট করতে পারেন৷ আবার, এটি বেশিরভাগই উইন্ডোজের জন্য সত্য, কারণ কষ্টকর ম্যানুয়াল আপডেট পদ্ধতির কারণে।

অধিকন্তু, নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে আপনি প্লাগইনগুলির সাথে কীভাবে আচরণ করেন সেই প্রশ্ন রয়েছে৷ আসুন এক মুহুর্তের জন্য মাইক্রোসফ্ট ইএমইটি-তে ফোকাস করি। এই সুপার-অসাধারণ প্রোগ্রামটি মেমরি লঙ্ঘনের সম্পূর্ণ পরিসরকে কোডের নির্বিচারে কার্যকর করা বা বিশেষাধিকার বৃদ্ধি করা থেকে থামাতে পারে। এখন, তাত্ত্বিকভাবে, আপনাকে আলাদাভাবে বিভিন্ন প্লাগইন আলাদা করতে হতে পারে, কারণ সেগুলি মূলত তৃতীয় পক্ষের উপাদান। যাইহোক, এগুলিকে প্লাগইন কন্টেইনারের মাধ্যমে বলা হয় এবং কার্যকর করা হয়, যা তাদের ব্রাউজার এবং কন্টেইনারের মতো একই বিধিনিষেধের অধীন করে। অতএব, ফায়ারফক্স এবং প্লাগইন-কন্টেইনার বাইনারি সীমিত করাই যথেষ্ট।

ডিবাগিং সমস্যা

এখন, ধরুন আপনার ব্রাউজারে সমস্যা আছে। ধীর স্টার্টআপ সময়, মেমরি লিক, ক্র্যাশ, অন্যান্য অদ্ভুত আচরণ। আপনি প্লাগইন সহ আপনার অ্যাড-অনগুলি পরীক্ষা করতে চাইতে পারেন। এটি করার সর্বোত্তম উপায় হল সমস্ত প্লাগইনগুলিকে নিষ্ক্রিয় করা এবং সেগুলিকে এক এক করে লোড করা, কোনটি সম্ভাব্যভাবে খারাপ অবস্থায় ট্রিগার করে তা দেখতে। তারপরে, একটি সঠিক আপডেটের মাধ্যমে বা প্লাগইন নিষ্ক্রিয় রেখে সমস্যার প্রতিকার করুন। এটি ব্রাউজার প্লাগইন চালু/বন্ধ নির্বাচনী টগলিং-এ ফিরে যায়।

উপসংহার

এই নাও. আশা করি, এই ছোট্ট নির্দেশিকাটি ফায়ারফক্সে কীভাবে আপনার প্লাগইনগুলি সঠিকভাবে পরিচালনা করতে হয় সে সম্পর্কে কিছু আলোকপাত করবে। প্রকৃতপক্ষে তারা অ্যাড-অনও, এবং এই সত্য যে বেশিরভাগ লোকেরা থিম, স্ক্রিপ্ট এবং শেষ কিন্তু অন্তত নয়, প্লাগইনগুলি সহ সমস্ত অ্যাড-অনগুলিকে শ্রেণীবদ্ধ করতে এক্সটেনশন শব্দটি ব্যবহার করে, বিশেষ করে তাদের মধ্যে কিছুটা বিভ্রান্তি তৈরি করে কম দক্ষ ব্যবহারকারী।

আপনি যদি চান যে আপনার ব্রাউজারটি একটি টিপটপ আকারে থাকুক, তাহলে আপনার সামনে অনেকগুলি সরঞ্জাম এবং বিকল্প রয়েছে৷ কীভাবে সঠিকভাবে ডিবাগ করবেন, আপনার প্রয়োজনীয় নির্দিষ্ট প্লাগইনগুলিকে বেছে বেছে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন, কীভাবে আপ-টু-ডেট সংস্করণগুলি পরীক্ষা করবেন, আপনার প্লাগইনগুলির আচরণ পরীক্ষা করবেন এবং অবশেষে সম্ভাব্য নিরাপত্তা এবং কর্মক্ষমতা সমস্যার সমাধান করবেন।

যে এই সময় সব হবে. আশেপাশে দেখা হবে।

প্লাগ চিত্রটি সর্বজনীন ডোমেনে রয়েছে৷

চিয়ার্স।


  1. আরো কয়েকটি ফায়ারফক্স 4 টিপস

  2. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

  3. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

  4. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার