কম্পিউটার

কম্পিউটারের ভবিষ্যৎ

কম্পিউটার বলতে, আমি বলতে চাই যে জিনিসগুলি আমরা ব্রাউজ করতে, গান শুনতে, বন্ধুদের ভান করতে এবং কখনও কখনও প্রকৃত কাজ করতে ব্যবহার করি। ঠিক আছে, বড় এন্টারপ্রাইজ সার্ভার থেকে শুরু করে ডেস্কটপ ওয়ার্কস্টেশন হয়ে নোটবুক হয়ে নেটবুক এবং অবশেষে স্মার্টফোনের মাধ্যমে শেষ পর্যন্ত অনেক ধরনের আছে। মুষ্টিমেয় মিডিয়া সেন্টার, স্ট্রীমার এবং ট্যাবলেট নিক্ষেপ করুন এবং আপনি বিশৃঙ্খলা পাবেন। এবং প্রতিটি ধরণের জন্য প্রচুর মতামত এবং ভবিষ্যদ্বাণী রয়েছে, সমস্তই মারাত্মকভাবে একটি প্রশ্নের উপর স্থির। এটা কি শীঘ্রই মারা যাবে?

কিছু মানুষ মৃত্যু পছন্দ করে। প্রতি চার মিনিটে, একটি নিবন্ধ আছে যা বলে যে ফায়ারফক্স শীঘ্রই মারা যাচ্ছে। অবশ্যই এই নিবন্ধটির সাথে সম্পর্কযুক্ত নয়। তারপরে, ডেস্কটপ মারা যাচ্ছে। তারপর, এটা ল্যাপটপ. এবং তাই ঘোষণা. ঠিক আছে, যথেষ্ট শিশু কথা। আমি আপনাকে সত্যিকারের ভবিষ্যৎ বলতে দিই, যাতে আপনি আপনার অর্থ বিজ্ঞতার সাথে বিনিয়োগ করতে পারেন।

কম্পিউটারের ভবিষ্যৎ

দ্রষ্টব্য:ছবি উইকিপিডিয়া থেকে অভিযোজিত, CC BY-SA 3.0 এর অধীনে লাইসেন্সকৃত।

কন্ট্রোল গ্রুপ

প্রমাণ করার জন্য যে আমি খাঁটি উজ্জ্বলতার কথা বলছি, আসুন আমার ডিজিটাল আর্মাগেডন নিবন্ধটি পরীক্ষা করি। প্রায় লেখা। দুই বছর আগে, এটি কিছু মুষ্টিমেয় ডুমসডে পরিস্থিতি নিয়ে বিতর্ক করেছিল যা সেই সময়ে জনপ্রিয় ছিল, যার মধ্যে ছিল কনশাগার ভাইরাস থিঙ্গি এবং আরও গুরুত্বপূর্ণভাবে, ফায়ারফক্সের মৃত্যু, ক্রোমের জন্মের সাথে সাথেই ভবিষ্যদ্বাণী করা হয়েছিল।

প্রবণতা পরীক্ষা করা - গণিত, যদি আপনি চান - আমি ইন্টারনেট এক্সপ্লোরারের পতনের সাথে Chrome মার্কেট শেয়ার বৃদ্ধির মধ্যে একটি খুব রৈখিক সম্পর্ক লক্ষ্য করেছি। যা ফায়ারফক্সকে বাতিল করেছে, কিন্তু গাণিতিকভাবে চ্যালেঞ্জযুক্ত লোকেদের মশলাদার এবং উত্তেজক নিবন্ধগুলি লেখা থেকে বাধা দেয়নি যা ক্লিকগুলি অর্জন করে। এখানে আপনার জন্য একটি সহজ দৃষ্টান্ত:

কম্পিউটারের ভবিষ্যৎ

আমি তখন ঠিক ছিলাম, এখন ঠিক আছি। দুই বছর পর, ফায়ারফক্স মৃতের কাছাকাছি কোথাও নেই। এটি ক্রমাগত লাভ করে চলেছে, প্রায় ইউরোপের প্রভাবশালী ব্রাউজার হয়ে উঠেছে। আরও কী, ইন্টারনেট এক্সপ্লোরার আরও 10-15 পয়েন্ট হারিয়েছে, যার সবকটিই ক্রোমে চলে গেছে। অতএব, আমি একজন জিনিয়াস এবং অন্য সবাই ভুল। এখন যেহেতু আমরা আমার পূর্বাভাসযোগ্যতা [sic] প্রতিষ্ঠিত করেছি, আসুন কম্পিউটারের ভবিষ্যৎ নিয়ে কথা বলি।

ডেস্কটপ

আপনি যদি কখনও কাউকে বলতে শুনেন যে আমরা পরের বছর আমাদের অফিসের পরিবেশে স্মার্টফোন ব্যবহার করব, তাহলে আপনার নৈতিক বাধ্যবাধকতা রয়েছে যে সেগুলিকে ডিঙ্গলবেরিতে লাথি মেরে ফেলতে হবে। ডেস্কটপ শীঘ্রই মরে না যাওয়ার অনেক কারণ রয়েছে। এর বিস্তারিত করা যাক.

কাজের চাহিদা

ডেস্কটপগুলি এমন লোকেদের দ্বারা ব্যবহৃত হয় যারা প্রকৃত কাজ করে, যেমন স্থপতি, সফ্টওয়্যার বিকাশকারী, শিল্পী, ফটোগ্রাফার এবং এই জাতীয় ব্যক্তিরা, যাদের তাদের স্ক্রীন যতটা সম্ভব বড় এবং তাদের কম্পিউটিং শক্তি যতটা সম্ভব সমৃদ্ধ এবং পুনরুজ্জীবিত হওয়া প্রয়োজন। যে সমস্ত লোকেদের CAD সফ্টওয়্যার ব্যবহার করতে হয় তাদের অনেকগুলি কোর, টন র‌্যাম, শক্তিশালী গ্রাফিক্স কার্ড, এবং প্রচুর মনিটর স্থানের প্রয়োজন হয় যাতে তারা তাদের জিনিসগুলি করতে সক্ষম হয়। এই ধরনের লোকেরা তাদের প্রাথমিক কম্পিউটিং সম্পদ হিসাবে ছোট স্মার্টফোন ব্যবহার করতে পারে না। বা এমনকি উচ্চ পর্যায়ের ল্যাপটপ।

কম্পিউটারের ভবিষ্যৎ

কম্পিউটারের ভবিষ্যৎ

কম্পিউটারের ভবিষ্যৎ

তাপগতিবিদ্যা

তার উপরে, তাপ নামক এই জিনিস আছে. শক্তিশালী কম্পিউটারগুলি প্রচুর তাপ উৎপন্ন করে, নির্দিষ্ট শক্তির ঘনত্ব পারমাণবিক চুল্লির চেয়ে বেশি, বিশ্বাস করুন বা না করুন। আপনি পর্যাপ্ত স্থানিক থাকার ব্যবস্থা ছাড়া অতিরিক্ত তাপ দূর করতে পারবেন না, যার মধ্যে রয়েছে বিশাল কেস, বিশাল ফ্যান দ্বারা সাহায্য করা বায়ু প্রবাহ, কুলিং গ্রিল এবং বড় হিটসিঙ্ক। কেউ একটি নতুন সংকর ধাতু উদ্ভাবন না করলে, ধাতুটি তার কার্যকারিতা হারানোর আগে কেবল এটিকে ছোট করা যেতে পারে। পরিচলন, প্রসারণ, অপচয়, আপনি এটির নাম দেন। শক্ত।

কম্পিউটারের ভবিষ্যৎ

দ্রষ্টব্য:ছবি উইকিপিডিয়া থেকে নেওয়া, CC BY-SA 3.0 এর অধীনে লাইসেন্সকৃত।

আমি সম্পূর্ণরূপে সচেতন যে ভবিষ্যতের চিপগুলি একই পরিমাণ শক্তির জন্য আরও শক্তিশালী হবে। তবে কাজের চাহিদা একই গতিতে বাড়বে। অন্য কথায়, যদি একজন প্রকৌশলীর তার কাজের জন্য 1993 সালে একটি টপ-রেঞ্জ 486 মেশিনের প্রয়োজন হয়, তবে একই ধরণের কাজের জন্য তার এখনও 2011 সালে একটি টপ-রেঞ্জ মেশিন প্রয়োজন। জটিলতা, সুযোগ এবং গতি পরিবর্তিত হতে পারে, কিন্তু চাহিদা শক্তি বর্ণালী উপরের প্রান্তে রয়ে গেছে.

নিরাপত্তা, তাই কথা বলতে

স্মার্টফোন ও ল্যাপটপ সহজেই চুরি হয়ে যায়। 100-কেজি ডেস্কটপ যা একটি স্ক্র্যাম্বলিং ফাইটার জেটের চেয়ে বেশি শব্দ করে তা নয়। আপনি স্মার্টফোন সম্পর্কে নিক্ষেপ আছে সামর্থ্য না. তারপর, সংবেদনশীল কাজকে কখনো কখনো কাজের পরিবেশে সীমাবদ্ধ থাকতে হবে, যা গতিশীলতাকে দূর করে। আসলে, গতিশীলতা এবং বহনযোগ্যতা এখানে আপনার শত্রু, বিশেষ করে যদি আমরা অত্যাধুনিক গবেষণা, একাডেমির কাজ, ব্যবসার গোপনীয়তা এবং অনুরূপ কথা বলি।

টাকা

শিশু, কিশোর এবং মুগ্ধ যুবকরা তাদের ছোট গ্যাজেট পছন্দ করতে পারে, কিন্তু আপনি যখন এটি সম্পর্কে চিন্তা করেন, তখন তাদের পিতামাতারা অর্থ প্রদান করেন। তবুও, এই জিনিসগুলির দাম টপ-রেঞ্জ ডেস্কটপের চেয়ে অনেক কম। টাকা আছে মানুষ বড় এবং দামী জিনিস কিনতে ঝোঁক. কম্পিউটার বিক্রিকারী কোম্পানিগুলি তাদের আয় বৃদ্ধিতে তাদের সর্বোত্তম আগ্রহ রাখে। মোবাইল ইন্টারনেট ডিভাইসে মার্জিনটি বেশ ছোট, যেখানে উচ্চ-সম্পন্ন হার্ডওয়্যারে এটি ভারী এবং চর্বিযুক্ত। প্রতিপত্তি, ব্যবসার চাহিদার সাথে মিলিত, সর্বদা শীর্ষ বাজারের চাহিদা নির্দেশ করবে।

কম্পিউটারের ভবিষ্যৎ

বয়স

বেশিরভাগ মানুষ আজ, অন্তত যারা গুরুত্বপূর্ণ এবং প্রকৃতপক্ষে অর্থ উপার্জন করে, তাদের রক্তের প্রবাহে আটকে থাকা মোবাইল কম্পিউটিং ডিভাইসের সাথে বেড়ে ওঠেনি। প্রায় 35-40 বছর বয়সী যে কেউ তাদের উপায়ে সেট করা হয়। যতক্ষণ না এই সমস্ত লোক মারা যাচ্ছে, যার জন্য প্রায় দুই প্রজন্ম সময় লাগবে, মানসিকতা কখনই পুরোপুরি পরিবর্তিত হবে না।

এটি ঘোড়া থেকে বাষ্প এবং বাষ্প থেকে পেট্রোল থেকে পরিবর্তনের চেয়ে আলাদা নয়। জেট ইঞ্জিন দ্বারা প্রতিস্থাপিত পিস্টন ইঞ্জিন থেকে আলাদা নয়। পশ্চাদপদ সামঞ্জস্য, বাস্তব-বিশ্বের চাহিদা এবং চাহিদাগুলি ছাড়াও, মানব প্রকৃতির জন্য ধীরে ধীরে নতুন বাস্তবতার সাথে খাপ খাইয়ে নিতে বহু দশকের প্রয়োজন হবে, একটি সমালোচনামূলক-বস্তুর স্তরে উল্লেখযোগ্য পরিবর্তনগুলি ঘটানোর আগে পুরো প্রজন্ম অতিক্রম করবে। আমরা প্রযুক্তিগতভাবে উন্নত হতে পারি, কিন্তু আমাদের সহজাত প্রবৃত্তি এবং উদ্দেশ্যগুলি একশ বছর আগের মতোই আদিম।

কম্পিউটারের ভবিষ্যৎ

ডেস্কটপ 70 এর দশক থেকে 90 এর দশকের মাঝামাঝি সময়ে উত্থাপিত প্রত্যেকের কার্যকরী বাস্তবতা থাকবে যদি না পরে। তারা নতুন প্রযুক্তি নিয়ে পরীক্ষা করতে পারে। তারা এমনকি ল্যাপটপ এবং স্মার্টফোন পছন্দ করতে পারে এবং তাদের আনন্দ এবং দক্ষতার সাথে ব্যবহার করতে পারে। কিন্তু গভীরে, সহজাত প্রবৃত্তি থেকে যাবে।

প্রাপ্যতা

সবশেষে, 24/7 ব্যবহারের গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। ডেস্কটপগুলি বহু বছর ধরে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে, ধুলো এবং গ্রীস দিয়ে আটকে আছে এবং দীর্ঘায়িত অপব্যবহারের শিকার। কাপুত না গিয়ে কোনো মোবাইল ডিভাইস ততটা চাপ, তাপ বা ময়লা সামলাতে পারে না।

আপনি আপনার ডেস্কটপ ছেড়ে যেতে পারেন, একটি শালীন UPS দিয়ে জোড়া লাগানো, চিরতরে চালিত করা, পর্ণ ডাউনলোড করা, 3D স্টাফ রেন্ডার করা বা যাই হোক না কেন। এটি একটি ছোট মহাবিশ্বের মোট আপটাইম সংগ্রহ করে, পাঁচ, ছয় বছর বা তারও বেশি সময় ধরে সুখের সাথে ছুটতে থাকবে। ভারী ব্যবহারের জন্য ডিজাইন করা ভারী-শুল্ক হাই-এন্ড ল্যাপটপগুলি ছাড়া অন্য কোনও কম্পিউটিং ডিভাইস এটি পরিচালনা করতে পারে না। তবুও, আপনি সম্ভবত হাইবারনেট করবেন বা আপনার ল্যাপটপগুলিকে এখন এবং তারপরে সাসপেন্ড করবেন, আপনি ভ্রমণের সাথে সাথে ওয়্যারলেস সংযোগ হারাবেন এবং যা কিছু নয়।

কম্পিউটারের ভবিষ্যৎ

কি হবে?

আপনি কি জানেন কেন ডেস্কটপ শেয়ার কমে যাবে কিন্তু কখনই শেষ হবে না? কারণটি নিম্নরূপ:শালীন থেকে গড় কম্পিউটিং চাহিদা সম্পন্ন লোকেদের কাছে সম্প্রতি অবধি তাদের চাহিদা মেটাতে সঠিক প্রযুক্তি ছিল না। ছোট কম্পিউটিং ডিভাইসের বৃদ্ধি তাদের কাজের জন্য যথেষ্ট, যে কারণে আমরা ডেস্কটপ বিক্রয় হ্রাস দেখতে পাচ্ছি। 90 এর দশকের মাঝামাঝি, কম্পিউটারগুলি প্রায় এক আকারের ছিল। এমনকি 2000 এর দশকের মাঝামাঝি সময়ে, আপনি যদি শুধুমাত্র একটি কম্পিউটার চান যা সঙ্গীত বাজায় তবে আপনি খুব কমই করতে পারেন। এটি উন্নত প্রযুক্তির সাথে পরিবর্তিত হয়েছে, খোলার সম্ভাবনা যা আগে প্যাকেজিং ফ্যাক্টর সীমাবদ্ধতা দ্বারা মুখোশ ছিল। তবে, উচ্চ-সম্পাদক ব্যবহারকারীদের জন্য, সমীকরণটি অপরিবর্তিত রয়েছে।

ডেস্কটপ শীর্ষ 20% ব্যবহারকারীদের জন্য পছন্দের পছন্দ হিসাবে থাকবে, সুদর্শন মার্জিন ফিরিয়ে দেবে যা হার্ডওয়্যার কোম্পানিগুলির জন্য প্রায় 40-50% মোট লাভের প্রতিনিধিত্ব করবে। এটি একটি কারণ যে ATI এবং Nvidia সব সময় নতুন কার্ডের সাথে এত আক্রমনাত্মকভাবে চাপ দেয়, কারণ তাদের খামের উচ্চ প্রান্ত নির্দেশ করতে হবে। গেমারদের ভুলবেন না। এটি এমন একটি লাভজনক বহু-বিলিয়ন শিল্প।

কম্পিউটারের ভবিষ্যৎ

ডেস্কটপ রেডিওর মতো। টিভি এলো, কিন্তু রেডিও নষ্ট করেনি। ভিসিআর এসেছে, তারপরও রেডিও ধ্বংস করেনি। সিডি এসেছিল, কিন্তু রেডিও স্থির ছিল। আজও, এটি শিল্প এবং বিনোদনের একটি খুব জনপ্রিয় রূপ। এটি আইফোনের নতুন প্রজন্মের মতো উত্তেজনাপূর্ণ নাও হতে পারে, তবে এটিতে এমন কিছু আছে যা সময়ের প্রবাহে বেঁচে থাকে।

ডেস্কটপ ছাপা বইয়ের মতো। আপনি আপনার মেশিনে ডিজিটাল কপি ডাউনলোড করতে পারেন, কিন্তু কাগজের একটি ছিল রাখা, কালি গন্ধ করা, পাতা বের করা, শব্দগুলি ভিতরে নেওয়ার মধ্যে যাদুকর কিছু আছে। ডেস্কটপ থাকে, মার্কেট শেয়ার 20-25%।

নোটবুক

ডেস্কটপের পর ল্যাপটপ বড় জিনিস। তারা ছোট, হালকা এবং আরও শক্তিশালী হয়ে উঠলেও ধীরে ধীরে গুরুত্ব বেড়েছে। ল্যাপটপ, যাকে ফ্যাশনেবলভাবে নোটবুকও বলা হয়, হাই-এন্ড ওয়ার্কস্টেশন ব্যবহার এবং নৈমিত্তিক মোবাইলের চাহিদার মধ্যে সোপান।

কম্পিউটারের ভবিষ্যৎ

সোনালী মধ্যম

কম্পিউটিং স্পেকট্রামে ল্যাপটপগুলির একটি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে, কারণ তারা বিভিন্ন অনুপাতে শক্তি এবং গতিশীলতা প্রদান করে। আপনি যদি এটি সম্পর্কে সাবধানে চিন্তা করেন, নিম্ন-এন্ড এবং হাই-এন্ড ল্যাপটপগুলি সাশ্রয়ী নয়, তবে তারা মধ্যম পরিসরে সর্বোচ্চ রাজত্ব করে।

আপনি যদি একটি অন-বোর্ড গ্রাফিক্স কার্ড এবং একটি সাধারণ প্রসেসর সহ একটি খুব শালীন মেশিন চান, তাহলে আপনি সম্ভবত একটি নেটবুক দিয়ে ভাল। অর্ধেক খরচের জন্য আপনি প্রায় একই ফলাফল পাবেন। একইভাবে, খুব হাই-এন্ড ল্যাপটপগুলি খুব বেশি গরমে ভোগে, সেগুলি বড় এবং ভারী এবং তুলনামূলক গুণাবলীর ডেস্কটপের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল।

একটি খুব শালীন ডেস্কটপের জন্য আপনার যদি প্রায় 60-70% বাজেটের প্রয়োজন হয়, তাহলে আপনি আপোস করতে পারেন এবং এমন একটি পণ্যের জন্য যেতে পারেন যা প্রায় 50% কর্মক্ষমতা দেয়, কিন্তু বিনিময়ে গতিশীলতা দেয়। এছাড়াও বিবেচনা করা শৈলী আছে. প্রকৃতপক্ষে, শৈলী মূল্য এবং কর্মক্ষমতা উভয়ের জন্য ক্ষতিপূরণ দিতে পারে। আপেল সেরা উদাহরণ। ব্র্যান্ড এবং অনন্য চেহারা উপভোগ করার জন্য লোকেরা আরও বেশি অর্থ প্রদান করবে। যাইহোক, অ্যাপল সফ্টওয়্যারের সাথে হার্ডওয়্যারকে একত্রিত করে, যা তাদের বিপণন জাদুর অংশ।

কম্পিউটারের ভবিষ্যৎ

কি হবে?

ল্যাপটপও তার আরামদায়ক ভারসাম্যে স্থির হবে। মধ্য-পরিসরের ল্যাপটপগুলি চূড়ান্ত মোবাইল ডিভাইস হিসাবে প্রভাবশালী থাকবে। নেটবুকগুলি এই বিভাগে কামড় দিতে সক্ষম হবে না, কারণ বিক্রেতারা একই মার্জিনের জন্য অনুরূপ ফলাফল অফার করতে সক্ষম হবে না। একইভাবে, আকার একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর খেলে। আগামী পঞ্চাশ প্রজন্মের মধ্যে আমাদের বুড়ো আঙুল আর ছোট হবে না। আমাদের চোখও ভালো হবে না। দীর্ঘ সময়ের জন্য আরামদায়কভাবে কাজ করার জন্য একজন গড় মানুষের এখনও একটি সুদর্শন মনিটর এবং একটি পূর্ণ আকারের কীবোর্ডের প্রয়োজন হবে। আপনি যদি আমাকে বিশ্বাস না করেন, আপনার স্মার্টফোনটি আট ঘণ্টার কাজের জন্য নিয়ে যান এবং আপনার ফলাফলের তুলনা করুন পিঠের ব্যথা, কব্জি ব্যথা, মাথাব্যথা এবং প্রতি মিনিটে টাইপ করা শব্দ, টাইপ করা ভুল সহ।

হাই-এন্ড ল্যাপটপগুলি সাহসী এবং সুন্দরের লোভনীয় পছন্দ হিসাবে থাকবে। ম্যাকবুক একটি দুর্দান্ত উদাহরণ। আপনি তাদের প্রয়োজন? হতে পারে. তুমি কি তাদের চাও? স্পষ্টভাবে. অ্যাপলের হাই-এন্ড মেশিনের মতো মনিটরের গুণমান সহ অন্য কোন মোবাইল ডিভাইস আছে কি? না।

নোটবুক দ্বিতীয় মধ্য থেকে উচ্চ পরিসরের কম্পিউটিং সম্পদ হিসেবে টিকে থাকবে। এটি এমন লোকেদের জন্য পছন্দের ব্যবসায়িক সরঞ্জাম হিসাবে থাকবে যাদের উত্পাদনশীলতা এবং গতিশীলতার মিশ্রণ প্রয়োজন। বাজারের শেয়ার সামগ্রিকভাবে প্রায় 20% সুইং হবে।

নেটবুক

এটি এমন একটি প্রযুক্তি যা এখনও মারা যেতে পারে। নেটবুক আজকাল জনপ্রিয়তা পাচ্ছে, বিশেষ করে উন্নয়নশীল দেশ এবং উদীয়মান বাজারে। নেটবুকগুলি কম বাজেট এবং কম কম্পিউটিং চাহিদাযুক্ত লোকদের জন্যও বেশ কার্যকর। আপনার যদি এখন এবং তারপরে ব্রাউজ করার প্রয়োজন হয়, নেটবুক হল আদর্শ সমাধান; ছোট, হালকা, সস্তা, এবং এখনও হ্যান্ডেল এবং ব্যবহার করার জন্য যথেষ্ট আরামদায়ক। ergonomics একটু কঠিন হতে পারে, কিন্তু বিনিয়োগের উপর রিটার্ন শালীন.

কম্পিউটারের ভবিষ্যৎ

নেটবুকগুলির সমস্যা হল যে তারা উত্পাদন করা অনেক সহজ। হাই-এন্ড হার্ডওয়্যার ক্ষমতাগুলি উচ্চ-ভলিউম বিক্রয় টানতে পর্যাপ্ত সংস্থান সহ শীর্ষ বিক্রেতা এবং বড়, ধনী সংস্থাগুলির মধ্যে সীমাবদ্ধ। যাইহোক, নেটবুকগুলি তৈরি এবং কেনার জন্য অনেক বেশি অর্জনযোগ্য।

আপনি যদি এমন একটি কম্পিউটার চান যা আসলে অনেক কিছু করে, তাহলে আপনি একটি নোটবুক চান। আপনার যদি জরুরী অবস্থার জন্য একটি মোবাইল গ্যাজেট এবং যেতে যেতে কিছু হালকা কাজের প্রয়োজন হয়, তাহলে আপনি একটি স্মার্টফোন বিবেচনা করতে চাইতে পারেন। মূল্য, এরগনোমিক্স এবং প্রকৃত কম্পিউটিং ক্ষমতার সমন্বয় নেটবুকটিকে অপ্রয়োজনীয় করে তুলতে পারে।

স্মার্টফোনের তুলনায় নেটবুকের প্রধান সুবিধা হল যে তারা এখনও ব্যবহার করা অনেক সহজ। সর্বোপরি, আপনি একটি সম্পূর্ণ কীবোর্ড, একটি মাউস পয়েন্টার ডিভাইস, প্রচুর বাহ্যিক পোর্ট এবং একটি বড়, সুদর্শন স্ক্রিন পাবেন। টাচস্ক্রিনগুলিও মোটামুটি আদিম থাকে। কিন্তু যদি ফোন বিক্রেতারা তাদের বানর ডিভাইসগুলিকে ন্যায্য মাত্রার আরামের জন্য ব্যবহার উপযোগী করে তোলা যায়, তাহলে লোকেরা নেটবুকগুলি বাদ দিতে প্রলুব্ধ হতে পারে।

কম্পিউটারের ভবিষ্যৎ

কি হবে?

যদি স্মার্টফোনগুলি এরগনোমিক্সে উল্লেখযোগ্যভাবে অগ্রগতি করে, তবে তারা নেটবুকের বাজারের অংশে অংশ নিতে পারে। ট্যাবলেটগুলিও একটি ঝুঁকি তৈরি করে, কারণ তারা ফোন ব্যবহারকে নেটবুকের আকার এবং স্বাচ্ছন্দ্যের সাথে মিশ্রিত করে, যদিও তারা দামি থাকে এবং প্রতিযোগিতার মতো ভাল নয়।

বর্তমানে, দেখে মনে হচ্ছে যেন নেটবুকটি শীঘ্রই মারা যাচ্ছে না। বিশ্বজুড়ে অর্ধেক, এটি এখনও মূল্য, আকার, ক্ষমতা এবং সামগ্রিক ব্যবহারযোগ্যতার দিক থেকে সবচেয়ে সাশ্রয়ী কম্পিউটিং ডিভাইস। একেবারে হাই-এন্ড গেমিং রিগ নয়, কিন্তু তারপরে, এতে প্রায় দশ ইঞ্চি স্ক্রিন ইকুইটি, একটি শালীন রেজোলিউশন এবং মুষ্টিমেয় ডেটা সংরক্ষণ করার জন্য যথেষ্ট হার্ড ডিস্ক স্পেস রয়েছে। ইন্টারনেট সংযোগও বেশ ভালো হতে পারে। কিন্তু এই সব পরিবর্তন হতে পারে।

নেটবুকগুলি স্মার্টফোনের সাথে প্রতিযোগিতা কীভাবে পরিণত হয় তার উপর নির্ভর করে 5% এবং যতটা 30% বাজার দখল করবে। এটি মূলত ইন্টেল এবং এএমডির মতো জায়ান্টদের দ্বারা নির্দেশিত হবে। বড় CPU বিক্রেতারা শেষ পর্যন্ত স্মার্টফোনের বাজারের আধিপত্য ARM-এ ছেড়ে দিতে এবং অন্যান্য বিভাগে ফোকাস করতে পারে।

স্মার্টফোন

স্মার্টফোন কখনই সর্বোচ্চ শাসন করবে না। কারণ একটাই এবং সহজ। এটি স্ক্রিন রেজোলিউশন নয়, কারণ এটি ঠিক করা হবে; এটি কম্পিউটিং শক্তি নয়, কারণ এটিও বাড়বে। এটা মাল্টিটাস্কিং, না নিরাপত্তা, না দাম নয়। এটা একশত অন্যান্য প্রযুক্তি সম্পর্কিত কারণ নয় যা আপনি এখন ভাবতে পারেন। এটা সামাজিক fads না, হয়.

এটা সহজ সত্য যে মানুষের দুটি হাত আছে। গলি, গণিত!

স্মার্টফোনগুলো এক হাতে ধরা এবং অন্য হাতে ব্যবহার করা হয়। এটি একটি সুবিধা এবং একটি অসুবিধা। কারণ আপনি যদি আপনার উভয় হাত ব্যবহার করতে চান তবে আপনাকে অবশ্যই ডিভাইসটিকে একটি শক্ত পৃষ্ঠের উপর রাখতে হবে, যা এটিকে এক ধরণের ল্যাপটপে পরিণত করে, সেইসাথে এটির খুব উচ্চারণগত প্রকৃতিকে অস্বীকার করে। উপরন্তু, আপনার কাছে একটি স্ক্রীন সোজা হয়ে থাকে, যা দীর্ঘ সময়ের জন্য ব্যবহারযোগ্য নয় এবং স্ক্রীনটি যেকোনো যুক্তিসঙ্গত দূরত্ব থেকে ব্যবহার করার জন্য খুব ছোট।

স্মার্টফোনগুলি অবশ্যই আকারে (খুব বেশি) বড় হওয়া উচিত নয়, কারণ তারা নেটবুকের মতো হয়ে যাবে। তবে তারা খুব ছোটও থাকতে পারে না, কারণ মানুষের আঙুলগুলি কেবল অদূর ভবিষ্যতের জন্য এত বড়, সম্পূর্ণ কীবোর্ডগুলি আবশ্যক, এমনকি ভার্চুয়াল হলেও, এবং লোকেরা সর্বদা তাদের নাক ঝাঁকাতে চায় না। সব পরে, আকার গুরুত্বপূর্ণ.

কম্পিউটারের ভবিষ্যৎ

আরামদায়ক দেখার দূরত্ব বেশিরভাগ লোকের জন্য 30-60 সেন্টিমিটারের মধ্যে, যা স্মার্টফোনের জন্য খুব বেশি দূরে, তাই সেগুলি সত্যিই সহজে টু-হ্যান্ড মোডে ব্যবহার করা যায় না। তাছাড়া, খুব কম পরিস্থিতি রয়েছে যেখানে আপনার উভয় হাতে আপনার স্মার্টফোন ব্যবহার করার জন্য অনুকূল আলো এবং ভাল শারীরিক অবস্থান, কোণ এবং দূরত্বের সমন্বয় থাকবে। সব থেকে খারাপ, তারা দুই হাত ব্যবহারের জন্য ডিজাইন করা হয়নি.

কি হবে?

হাই-এন্ড ডেস্কটপ বা মিড-টু-হাই-এন্ড ল্যাপটপের পরে স্মার্টফোনগুলি সম্ভবত সবচেয়ে জনপ্রিয় দ্বিতীয় পছন্দ হয়ে উঠবে। তারা অবশ্যই তৃতীয় জনপ্রিয় পছন্দ হয়ে উঠবে। বাজারের যে অংশটি প্রাথমিকভাবে স্মার্টফোনগুলিকে তাদের শীর্ষ কম্পিউটিং সম্পদ হিসাবে ব্যবহার করবে তা হবে ফেইলবুক প্রজন্ম, যাদের ব্যবসায়িক চাহিদা কম।

প্রশ্ন হল, 10-15 বছরের মধ্যে যখন আজকের কিশোর-কিশোরীরা প্রাপ্তবয়স্ক হয়ে ওঠে তখন কী ঘটে? তরুণ-তরুণীরা তাদের স্মার্টফোনে আসক্ত, তাই তারা ভবিষ্যতে তাদের প্রবণতা এবং অভ্যাস বহন করবে এটাই যুক্তিযুক্ত। আমার ভবিষ্যদ্বাণী হল দুটি শিবির গঠিত হবে; এক, স্মার্টফোনের অন্ধ ভক্ত যারা তাদের ফোন কখনোই ছেড়ে দেবে না; দুই, আরও মধ্যপন্থী দল, যারা আরও কঠোর ব্যবসায়িক পরিবেশের সাথে খাপ খাইয়ে নেবে এবং কর্পোরেট অফিস ব্যবহারের জন্য স্মার্টফোনের কিছু অভিজ্ঞতা ট্রেড করবে, তবে স্মার্টফোনকে তাদের হৃদয় ও হাতে প্রিয় এবং শক্তিশালী রাখবে।

অল্পবয়সী লোকেদের কাছে স্মার্টফোনগুলি প্রথম পছন্দ হতে থাকবে, 25 বছরের কম বয়সী যেকোন ব্যক্তির কাছে 50% বাজার দখল করবে। ডিজিটাল পরিবার এবং ব্যবসায়িক বিভাগে, শেয়ারটি 10-20% প্রাথমিক এবং 20-40% মাধ্যমিক পছন্দের মধ্যে পরিবর্তিত হবে, যদিও মোটামুটি সবাই একের মালিক হবে। কারণ হল, সাধারণ সাধারণ সেলফোনগুলি আর উপলব্ধ হবে না, তাই আপনি শুধুমাত্র ফোন কলের জন্য ব্যবহার করলেও আপনাকে একটি স্মার্টফোনের মালিক হতে বাধ্য করা হবে।

বিশ্বাস করুন বা না করুন, স্মার্টফোনের ভাগ্য, বা অন্তত, বাজারের ভাগ, ব্যবসার দ্বারা নির্ধারিত হবে। উৎপাদনশীলতা, স্বাচ্ছন্দ্য, নিরাপত্তা এবং ব্যবহারের সহজলভ্যতা না হারিয়ে কতটি কোম্পানি 100% মোবাইল চালানোর সামর্থ্য রাখবে? ব্যাপারটি হল, যতক্ষণ পর্যন্ত পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের প্রভাবশালী ফর্ম এবং আউটলুক অফিসে যোগাযোগের প্রিয় পছন্দ হিসাবে থাকবে, এটি খুব বেশি পরিবর্তন করবে না। আপনি আরও বেশি সংখ্যক প্রযুক্তিবিদ, বিপণন ব্যক্তি, বিক্রয়কর্মী এবং কম কম্পিউটিং কর্মীরা স্মার্টফোন ব্যবহার করতে দেখবেন, তবে মূল ব্যবসায়িক শৃঙ্খলাগুলি ডেস্কটপ এবং ল্যাপটপ বিভাগে থাকবে। সংক্ষেপে, 20% প্রাথমিক ভাগ, দ্বিতীয় এবং তৃতীয় স্তরে সামগ্রিকভাবে 100%।

মোট মার্কেট শেয়ার

এখন, গুরুত্বপূর্ণ বিষয়, আমার উপরের পরিসংখ্যানগুলি তালিকাভুক্ত প্রযুক্তির জন্য প্রধান ব্যবহারের ক্ষেত্রে উপস্থাপন করে, মোট শেয়ার নয়। আমরা 100% কথা বলছি না, কারণ এমন কিছুই নেই যা বলে যে একজন ব্যক্তির শুধুমাত্র একটি কম্পিউটিং ডিভাইস ব্যবহার করা উচিত, যদিও বেশিরভাগ লোকের এর থেকে বেশি কিছুর প্রয়োজন হবে না। যাইহোক, সামগ্রিক ভারসাম্য এরকম কিছু হবে:

কম্পিউটারের ভবিষ্যৎ

হাই-এন্ড ব্যবহারকারীরা লাইটওয়েট ব্যবহারের জন্য একটি সুবিধাজনক ডিভাইসের সাথে একত্রিত এক বা একাধিক ডেস্কটপ চালাবেন। এটি একটি নেটবুক হতে পারে যদি তাদের আরাম বা স্মার্টফোনের প্রয়োজন হয়।

মিড-রেঞ্জ ব্যবহারকারীরা হয় একটি ডেস্কটপ চালাবেন, যদি তারা রক্ষণশীল হয় বা স্ট্যাটিক, হোম সেটআপের দিকে ঝুঁকে থাকে, যার মধ্যে বাবা-মায়েরা তাদের বাচ্চাদের নিয়ন্ত্রণ করতে চান এবং কি না, বা একটি মধ্য-পরিসরের ল্যাপটপ যা সাশ্রয়ী মূল্যের জন্য ভাল ফলাফল দেয়। দ্বিতীয় কম্পিউটিং ডিভাইসে সম্ভবত একটি স্মার্টফোন থাকবে।

নিম্নমানের ব্যবহারকারীরা স্মার্টফোন ব্যবহার করবে, প্রথমত এবং সর্বাগ্রে, সাধারণত একটি একক ডিভাইস। স্মার্টফোনে বিদ্যমান নেই এমন কার্যকারিতার জন্য ক্ষতিপূরণ দেওয়ার জন্য তারা কোনো ধরনের ল্যাপটপের মালিক হতে পারে, সম্ভবত একটি মধ্য-রেঞ্জ থেকে কম-রেঞ্জের নোটবুক।

ব্যবসা মোবাইল বাজারে প্রসারিত হতে থাকবে, সস্তা মোবাইল ডিভাইসের জন্য কিছু দামী স্ট্যাটিক হার্ডওয়্যারকে নৈমিত্তিক ব্যবহারকারীদের সাথে প্রতিস্থাপন করবে যার জন্য খুব বেশি CPU চক্রের প্রয়োজন নেই। উদাহরণস্বরূপ, ইঞ্জিনিয়ারদের সর্বদা দানব ওয়ার্কস্টেশনের প্রয়োজন হবে; যাইহোক, সচিব, প্রশাসনিক সহকারী, মার্কেটিং লোক, এমনকি ম্যানেজারদের মেইল ​​লিখতে এবং কিছু খারাপ পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন প্রস্তুত করতে i7 প্রসেসরের সত্যিই প্রয়োজন হয় না। এবং আমরা এখানে সম্পন্ন করছি, বন্ধুরা.

উপসংহার

এটাই. বিশ্বের যে সব আছে, সঠিকভাবে ভারসাম্যপূর্ণ. কিছুই নেই এবং শীঘ্রই কেউ মারা যাচ্ছে না। যদি কিছু হয়, তবে একটি প্রযুক্তি যা বিপদে পড়তে পারে তা হল নেটবুক, নোটবুক এবং স্মার্টফোনের মধ্যে প্রসারিত পাতলা। বাকি সব তাদের এত নম্র niches না রাখা হবে. কিছু অংশের বৃদ্ধি এবং অন্যের পতন সম্পর্কে রহস্যময় এবং উদ্বেগজনক কিছুই নেই। রেডিও একসময় রাজা ছিল এখন আর নেই। কিন্তু এটিও মারা যায়নি, এটি শুধুমাত্র connoisseurs জন্য একটি একচেটিয়া ক্লাব হয়ে ওঠে. ডেস্কটপ এবং ল্যাপটপের ক্ষেত্রেও একই ঘটনা ঘটবে। আর স্মার্টফোন হয়ে উঠবে সাধারণ মানুষের পন্য, আঁচিল। সুতরাং আপনি যদি আপনার নবম-প্রজন্মের আইফোন নিয়ে খুব উত্তেজিত হন তবে হবেন না, কারণ শীঘ্রই প্রত্যেকের কাছে একটি থাকবে এবং আপনি আর বিশেষ থাকবেন না।

সুতরাং প্রায়শই মৃত্যুর কথা বলা এবং নাটকীয়তা প্রযুক্তিগত এবং সামাজিক পরিবর্তনগুলিকে সামঞ্জস্য করার জন্য বাস্তবতার পরিবর্তন মাত্র। সামাজিক উপাদানের উপর খুব বেশি ফোকাস করা হয়, মানুষ ভুলে যায় যে মানব প্রকৃতি আসলে কতটা ধীর এবং পশ্চাদপদ। এটা, বাস্তবতা পরীক্ষা সম্পন্ন. উপভোগ করুন। পুনশ্চ. আইনস্টাইনের ছবি এবং বেবুনের ছবি পাবলিক ডোমেনে রয়েছে।

চিয়ার্স।


  1. Microsoft Lumia 950 - The Last of the Mohicans

  2. আইফোন 6 ব্যবহার করা, ছয় মাস রাস্তার নিচে

  3. আইফোন 6 ধরণের একটি ঘনিষ্ঠ সাক্ষাৎ

  4. কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক