কম্পিউটার

UMatrix এক্সটেনশন ব্যবহারের নির্দেশিকা

আপনারা যারা ভাবছেন তাদের জন্য, uMatrix হল একটি পয়েন্ট-এন্ড-ক্লিক ম্যাট্রিক্স-ভিত্তিক গোপনীয়তা টুল, যা ফায়ারফক্স এবং ক্রোম উভয়ের জন্য একটি ওয়েব এক্সটেনশন আকারে দেওয়া হয় এবং আপনি ব্রাউজ করার সময় ডোমেনগুলি কী করতে পারে তা নিয়ন্ত্রণ করতে এটি ব্যবহার করা যেতে পারে। সারমর্মে, এটি নোস্ক্রিপ্টের সাথে কিছুটা সাদৃশ্যপূর্ণ, যদিও প্রাথমিক ফোকাস বিশেষভাবে স্ক্রিপ্টগুলি ব্লক করার উপর নয়।

কিভাবে নতুন WebExtension Noscript 10 ব্যবহার করতে হয় তার উপর একটি টিউটোরিয়াল লেখার পরে, আমি uMatrix এর সাথে একই কাজ করতে চেয়েছিলাম। প্রধান কারণগুলি হল:1) আমি বর্তমানে পরীক্ষা করছি যে এই অ্যাড-অনটি আরও ব্যবহার করা যায় কিনা, সম্ভবত একটি ব্যাকআপ হিসাবে এবং বিকল্প হিসাবে নতুন ওয়েবএক্সটেনশন ফ্রেমওয়ার্কে স্থানান্তরিত হওয়ার পরে Noscript এর সাথে যে কোনও সমস্যা দেখা দিতে পারে 2) ব্যবহারের মডেলটি নয় সোজা তাহলে দেখা যাক uMatrix কি করতে পারে। এবং কিভাবে.

সেটআপ এবং ওভারভিউ

এক্সটেনশনটি ধরুন এবং এটি ইনস্টল করুন - এখন থেকে ফায়ারফক্সের সাথে পরীক্ষা করা হয়েছে, যদিও একই নীতি Chrome এর ক্ষেত্রে প্রযোজ্য। একবার এটি সেখানে গেলে, আপনি আপনার ব্রাউজার বারে একটি ধূসর আয়তক্ষেত্র আইকন দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন, তারপরে উপরের বাম কোণে ছোট কগহুইলটিতে আঘাত করুন, বা পছন্দগুলি অ্যাক্সেস করতে এক্সটেনশন মেনুতে যান।


বিকল্প

একবার আপনি প্রোগ্রাম ইনস্টল হয়ে গেলে, এবং আপনি ব্রাউজিং শুরু করার আগে, দয়া করে এক্সটেনশন সেটিংস মেনু খুলুন। আমাদের বৈশিষ্ট্যগুলির মধ্য দিয়ে যেতে হবে এবং কিছু পরিবর্তন করতে হবে। চারটি ট্যাব আছে।

সেটিংসের অধীনে, আপনি ফন্টের আকার পরিবর্তন করতে পারেন, সেইসাথে অন্যান্য প্রসাধনী পরিবর্তন করতে পারেন। এই সময়ে খুব গুরুত্বপূর্ণ কিছুই না. দ্বিতীয় ট্যাব, গোপনীয়তা লেবেল অনেক বেশি আকর্ষণীয়.

ডিফল্টরূপে, uMatrix প্রতি 60 মিনিটে ব্রাউজার ক্যাশে সাফ করবে - এই বিকল্পটি ডিফল্টরূপে চেক করা হয়, এবং আপনি এটি চান বা প্রয়োজন কিনা তা সিদ্ধান্ত নেওয়া আপনার উপর নির্ভর করে। আমি মনে করি এটি একটি অপ্রয়োজনীয় ওভারকিল। তারপর, আপনি যে ওয়েবসাইটগুলিকে ব্লক করতে চান সেগুলি দ্বারা সঞ্চিত স্থানীয় বিষয়বস্তু পরিষ্কার করতে পারেন, HTTP রেফারার এবং ব্যবহারকারী এজেন্ট স্ট্রিংকে ফাঁকি দিতে পারেন, এবং HTTPS সংযোগগুলিতে তথাকথিত অনিরাপদ সামগ্রী নিষিদ্ধ করতে পারেন, যেমন একটি HTTP অবস্থান থেকে লোড করা ছবি৷

সামগ্রিকভাবে, আমি বিশ্বাস করি যে এই বিকল্পগুলি ব্যবহার করা কিছুটা কঠিন হতে পারে, কারণ তারা অন্তর্নিহিতভাবে ব্রাউজারের আচরণ পরিবর্তন করে, এবং এটি সার্ভারগুলি আপনার ব্রাউজারকে কীভাবে দেখে এবং তারা কী ধরনের সামগ্রী পরিবেশন করে তা প্রভাবিত করতে পারে। আপনি খেলতে এবং পরীক্ষা করতে পারেন, তবে এটি সত্যিই তাদের জন্য যাদের নিরাপত্তার উচ্চতর অনুভূতি রয়েছে।

আমার নিয়ম অনেক বেশী আকর্ষণীয়. বাম দিকে, আপনার স্থায়ী নিয়ম আছে, ডানদিকে, অস্থায়ী। আপনি উভয় উপায়ে রপ্তানি/কমিট করতে পারেন। আপনি যদি অস্থায়ী সেটটি সম্পাদনা করতে চান তবে সম্পাদনা করুন এ ক্লিক করুন, যেকোনো টেক্সট এডিটর হিসাবে ডান ফলকটি ব্যবহার করুন, আপনার উপযুক্ত মনে হলে লাইনগুলি যোগ করুন বা মুছুন এবং তারপরে পরিবর্তনগুলি নিয়ে খুশি হলে স্থায়ী সেটে আপনার নিয়মগুলি সংরক্ষণ করুন এবং প্রতিশ্রুতি দিন।

আপনাকে uMatrix সিনট্যাক্স ব্যবহার করতে হবে, এবং এটি অভ্যস্ত হতে কিছুটা সময় নিতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে সম্ভবত, আপনি যদি স্ক্রিপ্ট ব্লক করার জন্য এই এক্সটেনশনটি ব্যবহার করতে চান, তাহলে আপনার ডিফল্ট নিয়মের সেট মুছে ফেলা উচিত যা ডিফল্টরূপে 1st-স্তরের ডোমেনগুলিকে অনুমতি দেয়।

উপরের আমার স্ক্রিনশটে, এগুলি ইতিমধ্যে চলে গেছে। সেটটি দেখতে এরকম কিছু হবে:

আপনি টেম্প সেটের শেষ দুটি লাইন মুছে ফেলতে চান, সংরক্ষণ করুন, তারপর কমিট করুন - এটি ডিফল্টরূপে uMatrix সকলের জন্য স্ক্রিপ্ট অস্বীকার করবে।

* প্রথম পক্ষ * অনুমতি দেয়
* প্রথম পক্ষের ফ্রেম অনুমতি

শেষ ট্যাবটি আপনাকে আপনার ব্রাউজারকে কালো তালিকাভুক্ত হোস্টফাইলের সাথে সংযোগ করা থেকে থামাতে হোস্ট ফাইলগুলি দেখতে দেয়৷ এটি এর নিজস্ব ওভারহেড এবং পেনাল্টি সহ আসে, তাই আপনি যেভাবেই এটি ব্যবহার করতে চান তা বেছে নিতে পারেন। আমি মনে করি না এটি প্রয়োজনীয় বা উপকারী।

কিভাবে uMatrix ব্যবহার করবেন

ইন্টারফেস সামান্য বিট অপ্রতিরোধ্য.

এর উপরে নিচে তাকান, বাম থেকে ডান. ছোট কগহুইল বোতামটি সেটিংস মেনু (ড্যাশবোর্ড) খোলে। খুব দৃশ্যমান নয়, তবে এটি কাজ করে। আপনি অ্যাড-অন উইন্ডোর মাধ্যমে সেটিংস অ্যাক্সেস করতে পারেন।

নীল কক্ষটিকে স্কোপ নির্বাচক বলা হয়, এবং এটি আপনাকে লোড করা ডোমেনগুলির মধ্যে বেছে নিতে এবং তারপরে (আরও স্থায়ী) সামঞ্জস্য করার অনুমতি দেয় যেমন আপনি উপযুক্ত মনে করেন। একটি উপায়ে, এটি জিনিসগুলি পরিচালনা করা সহজ করে তোলে। ডিফল্টরূপে, এটি আপনি যে ডোমেনটি ব্রাউজ করেছেন তা দেখাবে এবং আপনি বিভিন্ন সাবডোমেনের মধ্যে স্যুইচ করতে পারেন, যদি কোনো থাকে..

পাওয়ার বোতামটি ম্যাট্রিক্স ফিল্টারিং চালু এবং বন্ধ টগল করে - প্রযুক্তিগতভাবে, এটি আপনাকে বাম দিকে নির্বাচিত স্কোপে দেখানো ডোমেনের জন্য সমস্ত উপাদান ব্লক বা অনুমতি দেয়। তিনটি উল্লম্ব ডট বোতাম আপনাকে অতিরিক্ত গোপনীয়তা বিকল্পগুলি সক্রিয় করতে দেয়, যেমন ব্যবহারকারী এজেন্ট এবং রেফারার স্পুফিং এবং কঠোর HTTPS৷ বেশিরভাগ সময়, আপনার এটির প্রয়োজন হবে না।

বাম থেকে তৃতীয় বোতাম (প্যাডলক চিহ্ন) আপনাকে অস্থায়ী পরিবর্তন করতে দেয়। নীল কক্ষে নির্বাচিত ডোমেনের জন্য যে কোনও ক্ষেত্রের পরিবর্তনগুলি হবে, কিন্তু আমরা এখনও কিছু করিনি৷ ইরেজার আইকন আপনাকে সমস্ত অস্থায়ী অনুমতিগুলিকে ডিফল্ট অবস্থায় ফিরিয়ে আনতে দেয়।

পুনরায় লোড বোতামটি আপনাকে অনুমতিগুলি সামঞ্জস্য করার পরে পৃষ্ঠাটি পুনরায় লোড করতে দেয়৷ আপনি ব্রাউজার ক্যাশে বাইপাস করতে Shift বোতামটি ধরে রাখতে পারেন এবং কিছু ক্ষেত্রে, আপনাকে আসলে এটি করতে হবে।

বড় ব্যাক আইকন হল একটি গ্লোবাল রিভার্ট বোতাম, এবং এটি ম্যাট্রিক্সে তালিকাভুক্ত সমস্ত ডোমেনের জন্য সমস্ত অস্থায়ী পরিবর্তনগুলিকে ফিরিয়ে দেবে৷ আপনি যদি বাঙ্গল করেন, বা মনে করেন যে আপনি একটি পৃষ্ঠা লোড করার চেষ্টা করে হারিয়ে গেছেন, আপনি সেখানে ক্লিক করতে পারেন। অবশ্যই, আপনি সর্বদা ব্রাউজারটি পুনরায় চালু করতে পারেন, তবে এটি সত্যিই একটি ব্যথা।

শেষ আইকনটি একটি লগ কনসোল খোলে, যেখানে আপনি ত্রুটি এবং সতর্কতাগুলি দেখতে পারেন, যদি আপনি জিনিসগুলির সত্যিকারের প্রযুক্তিগত দিক সম্পর্কে যত্ন নেন।

টেবিলের উপরের সারিটি বিভিন্ন শ্রেণীর উপাদানগুলির তালিকা করে যা আপনি অনুমতি দিতে বা ব্লক করতে পারেন এবং এটি একটি বিশ্বব্যাপী টগল হিসাবে কাজ করে। আপনি যদি এই ঘরগুলিতে ক্লিক করেন, বিশেষ উপাদান, যেমন স্ক্রিপ্ট বা মিডিয়া বা একইভাবে, নির্দিষ্ট ক্রিয়াটি সম্পূর্ণ কলামে প্রয়োগ করা হবে। অনেকটা Noscript এর মত, আপনি মিডিয়া, স্ক্রিপ্ট, ফ্রেম, অন্যান্য নির্দেশাবলী এবং কুকি, ছবি এবং CSS নিয়ন্ত্রণ করতে পারেন। সারাংশে খুব একই রকম, যদিও Noscript বিশেষভাবে WebGL এবং ফন্টের তালিকা করে। যাই হোক।

টেবিলের দ্বিতীয় সারিটি আপনাকে সম্পূর্ণ কলামের পরিবর্তে শুধুমাত্র প্রথম পক্ষের ডোমেন এন্ট্রিতে অনুমতি প্রয়োগ করতে দেয়। আপনি যে সাইটটি পরিদর্শন করছেন সেখানে স্ক্রিপ্ট প্রয়োগ করতে চাইলে এটি দরকারী কিন্তু সমস্ত তৃতীয় পক্ষের জাঙ্ক, বিজ্ঞাপন ডোমেন, ক্লাউড ডোমেন এবং যাই হোক না কেন প্রয়োজনীয় নয়৷

সিএসএস এবং ছবি দেখানো একটি রাজ্য সকলের জন্য অনুমোদিত এবং স্ক্রিপ্ট শুধুমাত্র প্রথম পক্ষের জন্য।

তারপরে, সারির পর সারিতে, আপনার ডোমেন নাম তালিকাভুক্ত হবে, আপনি যে সাইটটি পরিদর্শন করছেন তার থেকে শুরু করে এবং অন্য সবকিছু লোড হবে। প্রতিটি কক্ষ নির্দিষ্ট বিভাগের সাথে মেলে এমন উপাদানগুলির সংখ্যাও তালিকাভুক্ত করবে, যেমন 3টি চিত্র, 1টি CSS ফাইল এবং 1টি স্ক্রিপ্ট, উদাহরণস্বরূপ।

লাল, সোনালী এবং সবুজ

UMatrix আপনাকে প্রতিটি কক্ষের টগল অবস্থার মধ্যে পার্থক্য করতে সাহায্য করার জন্য কালার কোডিং ব্যবহার করে। বর্ণান্ধদের জন্য একটি অ্যাক্সেসিবিলিটি বিকল্পও রয়েছে। ফ্যাকাশে লাল এবং ফ্যাকাশে সবুজ যথাক্রমে স্থায়ী ব্লক এবং অনুমতি সেটিংস নির্দেশ করে। অস্থায়ী অনুমতি রঙের সাথে মেলে, তবে তীব্রতা বেশি - উজ্জ্বল লাল এবং উজ্জ্বল সবুজ।

আপনি যেকোন জায়গায় যেকোন ঘরে ক্লিক করতে পারেন এবং তারপরে পছন্দসই অবস্থার মধ্যে স্যুইচ করতে পারেন, অথবা আপনি যদি হাত এবং মাউসের সুনির্দিষ্ট বিষয়ে আগ্রহী হন, আপনি অনুমতি দেওয়ার জন্য ঘরের উপরের উল্লম্ব অর্ধেক এবং নির্দিষ্ট উপাদানটিকে ব্লক করতে নীচের অর্ধেকটিতে ক্লিক করতে পারেন। আপনি পছন্দসই স্টেট স্ল্যাশ রঙে না পৌঁছানো পর্যন্ত এটি এলোমেলোভাবে ক্লিক করার সময় বাঁচাবে।

কোষ বিভাজন, হা হা।

কর্মে

এখন, আমি uMatrix এর সাথে খেলা শুরু করেছি, এটি কতটা ভাল কাজ করে তা দেখতে বিভিন্ন ওয়েবসাইট পরিদর্শন করেছি। যেমন প্রত্যাশিত, প্রথম পক্ষের ডোমেনগুলি ব্লক করা হয়েছে, এটি Noscript-এর মতোই। তারপর আপনি অনুমতি সূক্ষ্ম-টিউন করতে পারেন. কিছু ক্ষেত্রে, সমস্ত ডোমেন লোড না হওয়া পর্যন্ত আপনাকে অস্থায়ী অনুমতি ক্রিয়াগুলির বিভিন্ন পুনরাবৃত্তির মধ্য দিয়ে যেতে হবে। আপনাকে ডোমেনটি পুনরায় লোড করার জন্যও শিফট করতে হতে পারে। সর্বোপরি, নির্বোধ প্রকৃতি এবং একটি ব্যস্ত ইন্টারফেস সত্ত্বেও, এটি প্রত্যাশিত হিসাবে কাজ করে।

কখনও কখনও, আপনাকে ব্রাউজার ক্যাশে বাইপাস করতে হবে এবং প্রয়োজনীয় কার্যকারিতা পেতে তৃতীয় পক্ষের স্ক্রিপ্টগুলি লোড করতে হবে৷

অন্যান্য দরকারী রেফারেন্স

আপনি এই সম্পদ মূল্যবান খুঁজে পেতে পারেন:

বৈদ্যুতিক সন্ন্যাসী দ্বারা Umatrix টিউটোরিয়াল

Umatrix নিয়ম সিনট্যাক্স

উপসংহার

Umatrix একটি আকর্ষণীয় ইউটিলিটি. এটি নোস্ক্রিপ্টের চেয়ে জটিল, ব্যবহার করা কিছুটা কষ্টকর, তবে এটি অতিরিক্ত কার্যকারিতা অফার করে যা গোপনীয়তা এবং অতিরিক্ত-আঁটসাঁট নিরাপত্তার প্রতি আগ্রহী লোকেরা প্রশংসা করতে পারে। একটি বড় অপূর্ণতা হল যে ম্যাট্রিক্স মডেলটি বের করতে একটু সময় নেয়।

আশা করি, এই গাইড দরকারী ছিল. আমি সমৃদ্ধ বিকল্প মেনু, স্ক্রিপ্ট নিষ্ক্রিয় করতে প্রথম পক্ষের নিয়ম সম্পাদনা, ম্যাট্রিক্স প্যানেলের ওভারভিউ, রঙের কোড, অনুক্রম-ভিত্তিক আচরণ সহ সমস্ত মৌলিক বিষয়গুলি কভার করার চেষ্টা করেছি। আপনার যদি কোন প্রশ্ন, পরামর্শ বা সংশোধন থাকে, সেগুলি শুট করুন। ভাল, যে সব হবে. শুভ ব্রাউজিং.

চিয়ার্স।


  1. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

  2. আপনার অপেরার ত্বক

  3. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার

  4. Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা