কম্পিউটার

ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

যদিও বেশিরভাগ লোকেরা সম্ভবত প্রতিদিনের ভিত্তিতে ইয়ানডেক্স সম্পর্কে তেমন কিছু শুনতে পান না, তবে এটি লক্ষণীয় যে এই রাশিয়ান ইন্টারনেট সংস্থার নামের সার্চ ইঞ্জিনটি বিশ্বের পঞ্চম ডোমেনে স্থান পেয়েছে। যখন এই ধরনের একটি কোম্পানি তার নিজস্ব একটি ব্রাউজার চালু করে, এটি বরং আকর্ষণীয় হয়ে ওঠে।

ইয়ানডেক্স ব্রাউজার হল একটি ওয়েবকিট-ভিত্তিক পণ্য, ক্রোমিয়াম ওপেন-সোর্স প্রজেক্ট কোড এবং অপেরা থেকে ধার করা অতিরিক্ত প্রযুক্তি ব্যবহার করে। সেখানে বড় নামগুলির সরাসরি প্রতিদ্বন্দ্বী হিসাবে, ইয়ানডেক্সের লক্ষ্য ইন্টারনেট অনুসন্ধান বাজারে এর প্রভাব বাড়ানো। এবং এখন, তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলির মাধ্যমে কেবল ইয়ানডেক্সের সাথে অনুসন্ধান করার পরিবর্তে, আপনি কোম্পানির নিজস্ব ব্রাউজার ব্যবহার করতে পারেন। কাউকে মনে করিয়ে দেয়? গুগল, এটা ঠিক. তাই দেখা যাক.

ইয়ানডেক্স ব্রাউজার ট্যুর

ইয়ানডেক্স ব্রাউজার খুঁজে পাওয়া অত্যন্ত সহজ - এবং এখনও না। পশ্চিমা মিডিয়াতে, বিভিন্ন কারণে এটি সম্পর্কে খুব কম কথা বলা হয়। এক, শত্রু, মানে, বিরোধীদের হাত থেকে রক্ষা করার জন্য আমেরিকান শিল্প আছে। দুই, ইয়ানডেক্স তার পণ্যটিকে বেশিরভাগ রাশিয়ান বাজারে লক্ষ্য করে।

ইনস্টলেশন অত্যন্ত সহজ. আপনি Yandex কে আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে সেটআপ করবেন কিনা এবং কোম্পানিতে বেনামী ব্যবহারের ডেটা পাঠাবেন কিনা তা বেছে নিতে পারেন, অন্যান্য সমস্ত ব্রাউজার কোম্পানির মতো। এর পরে, ইনস্টলার তার যাদু করবে। আমার ক্ষেত্রে, এটি বর্তমানে খোলা ট্যাব সহ আমার সমস্ত ফায়ারফক্স সেটিংস আমদানি করেছে। এটি ইন্টারনেট এক্সপ্লোরারকে মোটেও স্পর্শ করেনি।

ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

ক্ষমতা

কাগজে, ইয়ানডেক্স একটি খুব চিত্তাকর্ষক প্রোগ্রাম। একটি আধুনিক ব্রাউজার থেকে আপনি যা আশা করবেন তার সবকিছুই এতে রয়েছে। উপরন্তু, এটি নয়টি ভাষায় স্বয়ংক্রিয় অনুবাদ অফার করে, একটি স্বজ্ঞাত স্মার্টবক্স এ-লা অসাধারণ বার এবং সমতুল্য ক্রোম অনুসন্ধান, টেবিলু যা অনেকটা অন্যান্য ব্রাউজারে ডায়াল স্ক্রিনের মতো, এছাড়াও ধীর সংযোগে দ্রুত পৃষ্ঠা লোডের জন্য অপেরা টার্বো প্রযুক্তি। তারপরে, এটি ক্যাসপারস্কি অ্যান্টি-ভাইরাস ক্লাউড স্ক্যানার দিয়ে ডাউনলোডগুলি স্ক্যান করে। অপ্রয়োজনীয়, কিন্তু মানুষকে নিরাপত্তার অনুভূতি দেয়।

আমি মূকনাটিকে দরকারী এবং বিরক্তিকর বলে মনে করেছি। রঙের টাইল স্কিমটি আনন্দদায়ক এবং অন্যান্য ব্রাউজারের তুলনায় কম অনুপ্রবেশকারী। যাইহোক, আপনি দ্রুত একটি ফাঁকা ট্যাব খুলতে পারবেন না। আপনি চেষ্টা করলে, Yandex তার পছন্দের (বানান যুক্তরাজ্য শৈলী) অফার করবে।

ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

আপনি টাইলস যোগ এবং অপসারণ করতে পারেন, এবং ক্রিয়াটি সেই বিষয়ে উইন্ডোজ 8 এর মতোই। আপনি আপনার ইচ্ছা মত নতুন সাইট যোগ করতে পারেন. দরকারী, কিন্তু কিছুটা ক্লাঙ্কি, এবং আমার জন্য, কিছুটা সীমাবদ্ধ, কারণ এটি ট্যাব খোলার প্রবাহকে ভেঙে দেয়।

ভাষা

যদিও ব্রাউজারটি ইংরেজিতে ইনস্টল করা হয়েছিল এবং আমি সিস্টেম ভাষা হিসাবে ইংরেজি ব্যবহার করছিলাম, ইয়ানডেক্স পৃষ্ঠাগুলি অনুবাদ করার প্রস্তাব দিয়েছে। এটি কিছুটা বিরক্তিকর ছিল, যদিও ইংরেজিকে একটি নন-ডিফল্ট ভাষা হিসাবে অফার করা দেখতে মজাদার।

সার্চ ইঞ্জিন

আমার জন্য আরেকটি আশ্চর্য ডিফল্ট অনুসন্ধান ছিল. স্বাভাবিকভাবেই, ইয়ানডেক্স প্রথম পছন্দ হিসাবে তার নিজস্ব ইঞ্জিন অফার করে এবং এটি একটি রাশিয়ান পৃষ্ঠায় পুনঃনির্দেশ করে। আপনি যদি একজন নেটিভ স্পিকার না হন তবে খুব দরকারী নয় এবং আপনি এমন একটি ইঙ্গিত পাবেন যে আপনি পছন্দসই নন। কেন ইয়ানডেক্সের আন্তর্জাতিক সংস্করণ ব্যবহার করবেন না?

Youtube

একইভাবে, ব্রাউজারটি আমাকে ইউটিউব হোমপেজের একটি রাশিয়ান সংস্করণে নিয়ে গেছে এবং এটির অর্থপূর্ণ ব্যবহার করার জন্য আমাকে ভাষা পরিবর্তন করতে হয়েছিল। আরও একবার, বিচ্ছিন্নতার সামান্য অনুভূতি আপনার মেরুদণ্ডে হামাগুড়ি দেয়। যাইহোক, ফ্ল্যাশ প্লেব্যাক ভাল কাজ করেছে।

বিকল্প

হুডের নিচে, ইয়ানডেক্স থেকে ক্রোমকে আলাদা করতে আপনাকে কঠিন চাপ দেওয়া হবে। সেটিংস মেনু কার্যত অভিন্ন, সমস্ত গীকি সামান্য বিবরণ সহ। সিস্টেম সেটিংস কগহুইলটি ক্রোমের মতো অ্যাড্রেস বারের ডানদিকে না হয়ে উইন্ডো বর্ডারে অবস্থিত। পাঠ্যের জন্য আরও স্থান দেয়, তবে এটি ওয়েব পৃষ্ঠা এলাকার কিছুটা অগোছালো ওভারল্যাপ তৈরি করে।

উপসংহার

ইয়ানডেক্স একটি সুদর্শন এবং দ্রুত ব্রাউজার। কিন্তু এটা আমার আরামের জন্য অনেক বেশি ক্রোমের মতো। অধিকন্তু, এটি এর বেশিরভাগ কার্যকারিতা স্থানীয়করণ করে, এর কিছু আন্তর্জাতিক আকর্ষণ কেড়ে নেয়। যুক্তি দাঁড়ায়, যখন আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, যেহেতু আপনি Yandex + Yandex বনাম Google + Google Chrome প্রায় একই প্রযুক্তি ব্যবহার করে শেষ করেন, এবং এটি রাশিয়ান বাজারের প্রয়োজন। যাইহোক, রাশিয়ার বাইরের যে কারো জন্য, ভাষা অনুসন্ধান, অনুবাদ এবং পরামর্শের সমন্বয় অনেক বেশি হতে পারে।

ব্রাউজারের আক্রমনাত্মক মিশন স্টেটমেন্টের বিরুদ্ধে আমার কিছুই নেই, তবে আমি অবশ্যই ইংরেজির প্রাথমিক ভাষা এবং মানসিকতা হিসাবে একটি আন্তর্জাতিক সংস্করণ চাই। তারপরে, রাস্তার নিচে, ইয়ানডেক্স আসলে কতটা দক্ষ, দরকারী, নিরাপদ এবং গোপনীয়তা-ভিত্তিক তা দেখা সবচেয়ে আকর্ষণীয় হবে, বিশেষ করে যখন আপনি এটিকে Google এর সাথে তুলনা করেন। আপাতত, ইয়ানডেক্স ভাল, তবে অ-রাশিয়ান জনতাকে এর দিকে প্রলুব্ধ করার জন্য এটিকে আরও কাজ করতে হবে। যদি এটা চায়, যে.

চিয়ার্স।


  1. ভারত থেকে এপিক ব্রাউজার

  2. BQ Aquaris E4.5 উবুন্টু ফোন পর্যালোচনা

  3. Google Chromecast দ্রুত পর্যালোচনা

  4. XenServer + XenCenter পর্যালোচনা