কম্পিউটার

ভারত থেকে এপিক ব্রাউজার

একটি ব্রাউজারের ধারণা বিশেষভাবে একটি দেশের জনসংখ্যাকে লক্ষ্য করে একটি খারাপ বিপণন ধারণার মতো শোনাতে পারে, যতক্ষণ না আপনি কিছু দ্রুত গণিত করেন এবং বুঝতে পারেন যে আমেরিকা যুক্তরাষ্ট্রের তুলনায় ভারতে পাঁচ গুণ বেশি লোক রয়েছে। প্রকৃতপক্ষে, এপিক হল একটি ফায়ারফক্স-ভিত্তিক ব্রাউজার যা ভারতীয় বাজারের জন্য ডিজাইন করা হয়েছে, স্টক পণ্যে প্রচুর পরিবর্তন এবং নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে।

এপিক একটি মহাকাব্য নাম [sic] নিয়ে আসে, যদিও আমি বিশ্বাস করি যে লিট হওয়ার যে কোনো অভিপ্রায় ছিল দুর্ঘটনাজনিত, একটি অনন্য স্কিন, সেইসাথে প্রচুর ওয়েব অ্যাপ, যেগুলি অ্যাড-অনগুলির মতো, কিন্তু পুরোপুরি নয়। সর্বাধিক বিজ্ঞাপিত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল বান্ডিল করা অ্যান্টি-ভাইরাস স্ক্যানার, যা ব্রাউজারকে প্রতিযোগিতার কোনটির চেয়ে অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে। সব মিলিয়ে ভালো লাগছে। একমাত্র প্রশ্ন বাকি আছে, আপনি যদি ভারতীয় না হন, বা সম্ভবত আপনি হন, তাহলে আপনার ডিফল্ট ব্রাউজার হিসেবে এপিক বেছে নেওয়া উচিত?

এপিক ব্রাউজার ট্যুর

এপিক শুধুমাত্র উইন্ডোজের জন্য উপলব্ধ, যদিও আমি এটিকে ওয়াইনের মাধ্যমে কোনো সমস্যা ছাড়াই চালাতে পেরেছি। ইনস্টলেশন স্টক Mozilla, বুকমার্ক আমদানি করার ক্ষমতা সহ অন্যান্য ব্রাউজার থেকে কি না. একবার ইনস্টল হয়ে গেলে, ব্রাউজারটি আপনার ডেস্কটপে একটি ত্রি-রঙা ভারতীয় পতাকার মতো আইকন রাখে।

ভারত থেকে এপিক ব্রাউজার

ভারত থেকে এপিক ব্রাউজার

ব্রাউজারগুলি একটি খুব অনন্য, অ-নেটিভ ইন্টারফেসের সাথে আসে। এটি ভারতীয় রং দিয়ে মূর্তিমান এবং এর নিজস্ব ত্বক, থিম এবং কী কী ব্যবহার করে। ইন্টিগ্রেশনের অভাব Windows 7-এ একটু ঝাঁকুনি দেয়, প্লাস রঙগুলি ফোকাস কেড়ে নেয় এবং একটি ভিড়ের অনুভূতি তৈরি করে।

ভারত থেকে এপিক ব্রাউজার

ভারত থেকে এপিক ব্রাউজার

প্রধান উইন্ডোটি শুধুমাত্র ডান নীচের কোণায় ত্রিভুজাকার ড্র্যাগ হ্যান্ডেল ব্যবহার করে আকার পরিবর্তন করা যেতে পারে, তাই আপনি বেছে বেছে প্রস্থ বা উচ্চতা পরিবর্তন করতে পারবেন না, যা বিরক্তিকর। আপনি মেনু বারে ডান-ক্লিক করলে, ফাইল মেনুটি অনির্বাচিত হিসাবে প্রদর্শিত হবে, যদিও এটি স্পষ্টভাবে দেখায়। বিকল্পটি চালু বা বন্ধ চিহ্নিত করা লেআউট পরিবর্তন করতে কিছুই করে না।

জিমেইল, ফেসবুক এবং টুইটারের জন্য পপআপ সতর্কতা, সমস্ত টেক্সটবক্সে একাধিক ভাষার সাথে ইন্ডিক ড্রপডাউন এবং আরও অনেক কিছু সহ প্রধান মেনুতে বেশ কিছু অতিরিক্ত বিকল্প রয়েছে। আপনি যদি আপনার ব্রাউজারকে আপনার সামগ্রিক ওয়েব ব্যবহারের সাথে শক্তভাবে সংহত করতে চান তবে এটি একটি চমৎকার সংযোজন।

ভারত থেকে এপিক ব্রাউজার

সাইডবার এবং অ্যাপস

বাম দিকে, আইকন শর্টকাট সহ সাইডবার আছে। এগুলি আপনার ব্রাউজারের জন্য সমন্বিত অ্যাপ, এবং এর মধ্যে প্রায় 1,500টি উপলব্ধ রয়েছে, যার মধ্যে মেইল ​​এবং সোশ্যাল নেটওয়ার্ক ইন্টিগ্রেশনের মতো নির্দোষ জিনিসগুলি, তবে সঙ্গীত এবং ভিডিও প্রিভিউ এবং প্লেলিস্ট, অনুবাদ এবং ভারতীয় সরকারী ভাষাগুলিতে ফোকাস সহ লেখা এবং আরও অনেক কিছু রয়েছে৷

অফিসিয়াল ফায়ারফক্স অ্যাডঅন বা এপিক অ্যাড-অন ব্যবহার করে, বানান করা এপিক অ্যাড-অন, ছোট হাতের ই, অন্য একটি সাইডবার খুলবে, যা আপনাকে অ্যাড-অনগুলি অনুসন্ধান, ইনস্টল বা সরাতে দেয়। এই দ্বিতীয় সাইডবারটি অ্যাপ্লিকেশন শর্টকাটগুলির সাথে বিরোধ করবে, যা প্রথমে বন্ধ করতে হবে।

উদাহরণস্বরূপ, আমি রিয়েল-টাইম আর্থ এবং মুন লাইট ফেজ অ্যাপ ইনস্টল করেছি। ইনস্টলেশন তাত্ক্ষণিক এবং ব্রাউজার পুনরায় চালু করার কোন প্রয়োজন নেই। এবং এখানে এটি কাজ করছে:

ডাউনলোড এবং মিডিয়া

এপিক সাইডবারে স্বয়ংক্রিয়ভাবে মিডিয়া বিষয়বস্তু প্লে করতে বা প্লেলিস্টে মিডিয়া ফাইল যুক্ত করার প্রস্তাব দেবে। এটি একটি চমৎকার জিনিস, কারণ এটি ইউটিউবের মতো জনপ্রিয় পরিষেবাগুলির সাথে ভালভাবে সংহত করে৷

নিরাপত্তা

যেমন আমি আগে উল্লেখ করেছি, এপিক একটি সমন্বিত অ্যান্টি-ভাইরাস সুরক্ষা সহ প্রথম ব্রাউজার হিসাবে নিজেকে বিজ্ঞাপন দেয়। আপনার স্থানীয় সিস্টেম স্ক্যান এবং ম্যালওয়্যার অপসারণ করার সম্পূর্ণ ক্ষমতা সহ এটি NOD32 হওয়ার কথা৷

এখন, হেল্প ফাইলের খোঁজ এবং পড়া, আমি একটি অন্তর্নির্মিত অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামের কোন রেফারেন্স খুঁজে পাইনি। Epic VirusTotal ব্যবহার করে ফাইল স্ক্যান করার প্রস্তাব দেয়, কিন্তু এটি একটি অনলাইন পরিষেবা এবং অফলাইন ইঞ্জিন নয়। আমি বিশ্বাস করি NOD32 অনলাইন সংস্করণ অতীতে ব্যবহৃত হয়েছিল এবং মাল্টি-স্ক্যানার বৈশিষ্ট্য দিয়ে প্রতিস্থাপিত হয়েছিল।

আপনি একটি ওয়েবসাইটের ওয়েব অফ ট্রাস্ট (WOT) স্কোরকার্ডও পরীক্ষা করতে পারেন, এছাড়াও এটি ঠিকানা বারে প্রদর্শিত হয়। যাইহোক, পরিষেবার গুণমান এবং নির্ভুলতা যাচাই করা এবং সিদ্ধান্ত নেওয়া আপনার উপর নির্ভর করে।

একভাবে, অ্যান্টি-ভাইরাস সুরক্ষার উপর জোর দেওয়া আকর্ষণীয়, তবে অপ্রয়োজনীয়। তদুপরি, একটি অপেক্ষাকৃত ধীর ব্রাউজার আপডেট চক্রের সাথে একটি অন-ডিমান্ড স্ক্যানারের অদ্ভুত সংমিশ্রণটি ব্যবহারকারীদের নিরাপত্তাকে সত্যিই যোগ করে না। আমি মনে করি অ্যান্টি-ভাইরাস জিনিসটির গড় ব্যবহারকারীর জন্য যোগ্যতা থাকতে পারে, তবে আপডেট নীতি এটিকে অস্বীকার করে। এটা সত্যিই একটি কৌতূহলী ট্রেডঅফ. কিন্তু এটা আমাকে বিভ্রান্ত করে ফেলেছে। যদি এপিক ব্রাউজারের একটি অংশ থাকে যার গুরুতর উন্নতির প্রয়োজন হয়, তা হল নিরাপত্তা উপাদান।

অন্যান্য জিনিস

এপিক আরও বেশ কিছু আকর্ষণীয় আইটেম নিয়ে আসে। আপনি ট্যাবগুলির সংগ্রহগুলিকে গোষ্ঠীভুক্ত করতে পারেন এবং সেগুলিকে পরবর্তীতে সংরক্ষণ করতে পারেন, যদিও ফাংশনটি দৃশ্যমানভাবে সাজানো হয়নি, কারণ এটি ব্রাউজার উইন্ডোর বাইরে প্রায় একটি থাম্বের প্রস্থে আটকে থাকে। নতুন ট্যাবগুলি তাজমহলের একটি নাটকীয় দৃশ্যের সাথে খোলা হয়, যদি আমি ভুল না করি, এছাড়াও আপনি আপনার সবচেয়ে বেশি দেখা সাইটগুলির একটি তালিকা পাবেন।

এছাড়াও ব্যাকআপ উপলব্ধ আছে, তবে এর জন্য আপনার একটি Google অ্যাকাউন্ট প্রয়োজন:

ভবিষ্যৎ?

এই মুহুর্তে, এপিক ফায়ারফক্স 3.6.10 পরিবারের উপর ভিত্তি করে তৈরি, যা কিছুটা পুরানো। আপডেটের জন্য চেক করা হচ্ছে, সেখানে কেউ উপলব্ধ ছিল না। অধিকন্তু, শেষ আপডেটটি বেশ কিছুক্ষণ আগে হয়েছিল, যার অর্থ হতে পারে স্ব-আপডেট কার্যকারিতা সহ বেশিরভাগ আধুনিক ব্রাউজারগুলির জন্য সাধারণ পরিবর্তনের গতির কারণে প্রকল্পটিতে সামান্য নতুন ফোকাস দেখা যায় বা এমনকি পরিত্যাগ করা হয়েছে।

একটি খুব ভারত-ভিত্তিক গন্ধের প্রশ্নও রয়েছে, যা সবার জন্য উপযুক্ত নাও হতে পারে। যদিও এটি একটি দুর্দান্ত স্থানীয় পণ্য হয়ে উঠতে পারে, এপিক সম্ভবত কিছু প্রসাধনী পরিবর্তন ছাড়াই আন্তর্জাতিক বাজারে খুব কম সুযোগ রয়েছে।

উপসংহার

এপিক ব্রাউজার একটি আকর্ষণীয় প্রকল্প। যদিও আপনি এর প্রয়োজনীয়তা বা কার্যকারিতা সম্পর্কে তর্ক করতে পারেন, আপনি এটির সতেজতা এবং অনন্য পদ্ধতিকে অস্বীকার করতে পারবেন না। পুরোপুরি মজিলা নয়, বেশ গুগল নয়, অন্য কিছু। একটি শক্তিশালী ব্রাউজার, প্রচুর অতিরিক্ত পোলিশ এবং নতুন বৈশিষ্ট্য সহ।

এখন, কিছু সংযোজন অনেক অর্থবহ করে তোলে। ওয়েব অ্যাপে সুদর্শন সম্ভাবনা রয়েছে। যাইহোক, অন্যান্য পছন্দগুলি একটু কম সুস্পষ্ট, যেমন প্যারানয়েড সুরক্ষার উপর জোর যা ধীর আপডেটের দ্বারা হ্রাস পায়। তাছাড়া, ব্রাউজারের ইন্ডিক প্রকৃতি ব্যবহারকারীদের নিছক ফায়ারফক্স খুঁজতে বাধা দিতে পারে। প্রকৃতপক্ষে, আপনি যদি চান আপনার ফায়ারফক্স আজকের তুলনায় অনেক বেশি হোক, আপনি addons.mozilla.org-এ গিয়ে আপনার প্রয়োজন বা যা চান তা ইনস্টল করতে পারেন। তাহলে কি এপিকের জায়গা আছে?

আমি মনে করি এপিক গড় ব্যবহারকারীর কাছে একটি শালীন প্যাকেজ সরবরাহ করতে পারে। যাইহোক, এটি তার বাবা এবং তার নেমেজের পাশাপাশি বড় লিগে সমান হওয়ার আগে এটির কিছু পুনর্নির্মাণের প্রয়োজন। দ্রুত আপডেট, একটি আন্তর্জাতিক সংস্করণ, সহজ ভিজ্যুয়াল লেআউট এবং কম কিন্তু উচ্চ মানের ওয়েব অ্যাপস এটিকে বিস্ফোরিত করে তুলতে পারে। এই মুহুর্তে, এপিক 7/10 পায়। এবং যে সব হবে, ভদ্রমহিলা এবং ভদ্রলোক.

চিয়ার্স।


  1. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  2. আপনার অপেরার ত্বক

  3. মোজিলা প্রিজম - সাইট-নির্দিষ্ট ব্রাউজার

  4. Windows 10 আপগ্রেড (Windows 7 থেকে) - আশ্চর্যজনকভাবে মসৃণ