কম্পিউটার

উবুন্টু 13.04-এ স্কাইপ কীভাবে ইনস্টল করবেন - টিউটোরিয়াল

দ্রষ্টব্য:এই নিবন্ধটি স্কাইপ লিনাক্স 4.2 সংস্করণের আগে লেখা হয়েছিল আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে, তাই এখানে লেখা কিছু জিনিস আর প্রযোজ্য নাও হতে পারে এবং সবকিছু মাখনের মতো মসৃণভাবে কাজ করতে পারে। অথবা না. তাই অনুগ্রহ করে পড়ুন।

সম্প্রতি, আমি একটি নতুন গুজব স্ল্যাশের উদ্বেগ ধরেছি যে স্কাইপ উবুন্টুর সর্বশেষ সংস্করণে ইনস্টল করা যাবে না, যথা 13.04 Raring Ringtail। তদুপরি, কিছু লোক বিশেষভাবে উল্লেখ করেছে যে স্কাইপ অ-ইউনিটি ফ্লেভারে কাজ করবে না, যেমন জুবুন্টু বা এই জাতীয়।

ঠিক আছে, আমি এই গুজবটি পরীক্ষা করার এবং এটি সত্য কিনা তা যাচাই করার সিদ্ধান্ত নিয়েছি। এবং যদি তাই হয়, তাহলে আপনি কিভাবে স্কাইপ চালু করতে পারেন তার জন্য একটি বা তিনটি সমাধান প্রদান করুন। এটি একটি মূল্যবান পাঠ হবে, কারণ আমরা কয়েকটি বরং মজার জিনিস করব, তাই আমার সাথে থাকুন। এখন, শুরু.

স্কাইপ ইনস্টল করুন

আপনি উবুন্টু সফটওয়্যার সেন্টার ব্যবহার করে দেখতে পারেন, অথবা আপনি অফিসিয়াল সাইট থেকে ডেবিয়ান ইনস্টলার ডাউনলোড করতে পারেন। মনে রাখবেন যে ইনস্টলারটি শুধুমাত্র 32-বিট ফ্লেভারে আসে, তাই 64-বিট সিস্টেম চালানো লোকেরা একটু উদ্বিগ্ন বোধ করতে পারে। কিন্তু কোন কারণ নেই, সত্যিই. আপনি যদি ডাউনলোড করা ফাইলটিতে ডাবল-ক্লিক করেন, তাহলে উবুন্টু সফটওয়্যার সেন্টার লঞ্চ করবে এবং আপনাকে প্যাকেজটি ইনস্টল করার জন্য অনুরোধ করবে। এটি ব্যাকগ্রাউন্ডের সমস্ত ছোট নির্ভরতাগুলিকেও বাছাই করবে। আমরা সম্প্রতি স্টিমের সাথে যা করেছি তা কিছুটা এরকম।

আপনি যদি কমান্ড লাইন থেকে প্যাকেজ ইনস্টল করতে চান, তাহলে আপনাকে আর্কিটেকচারে জোর করতে হবে, অন্য কথায়, এরকম কিছু:

sudo dpkg -i --force-architecture skype-ubuntu*.deb

Skype চালান

প্যাকেজ ইনস্টল হয়ে গেলে, এটি চালান। এটি সম্ভবত ব্যর্থ হবে। এখন, কি ভুল হয়েছে তা বোঝার জন্য আপনাকে সমস্যাটি একটু ডিবাগ করতে হবে। আমরা আমাদের হ্যাকিং দক্ষতা ব্যবহার করব, যা আপনি আমার এক টন তথাকথিত সুপার ডুপার টিউটোরিয়াল পড়ার পরে অর্জন করেছেন। প্রথমত, আমরা কমান্ড লাইন থেকে স্কাইপ চালাব।

আপনি নিম্নলিখিত ত্রুটি দেখতে পাবেন:

সেগমেন্টেশন ফল্ট (কোর ডাম্প)

কোর ডাম্প এবং মৌলিক ডিবাগিং

সাধারণত, কোর ডাম্পগুলি বর্তমান ওয়ার্কিং ডিরেক্টরিতে (cwd) সংরক্ষণ করা হয়। আপনি যদি বিষয়বস্তু পরীক্ষা করেন, আপনি সম্ভবত দেখতে পাবেন যে কোনও মূল ফাইল তৈরি হয়নি। এখন, আমরা আমার কম দরকারী GNU ডিবাগার (gdb) টিউটোরিয়ালটি স্মরণ করব। সেখানে, আমরা ক্র্যাশিং অ্যাপ্লিকেশনগুলির মেমরি কোর কীভাবে সংগ্রহ করতে হয় সে সম্পর্কে কথা বলেছি। যথা, শেল সীমাগুলি সম্ভবত এমনভাবে সেট করা হয়েছে যাতে অ্যাপ্লিকেশনগুলি আসলেই মূল ফাইলগুলি ডিস্কে ডাম্প করতে পারে না। BASH-এ, আপনি ulimit -a দিয়ে চেক করতে পারেন।

প্রকৃতপক্ষে, মূল ফাইলের আকার 0 এ সেট করা হয়েছে। আমরা এটি পরিবর্তন করব:

ulimit -c unlimited

এখন, আপনি যদি পুনরায় চালান, কোরটি সংগ্রহ করা হবে।

আবারও, আমরা জিডিবি টিউটোরিয়ালের শক্তি ব্যবহার করব এবং ডিবাগারের ভিতরের মূলটি পরীক্ষা করব। আমরা যা চাই তা হল ক্র্যাশের আগে সম্পাদিত শেষ ফাংশনগুলির ট্রেস, কারণ এটি আমাদের সঠিক দিকে নির্দেশ করতে পারে।

gdb `কোন স্কাইপ` কোর

কিছু অগ্রগতি। এটি গীকি, এবং স্ট্যাকটি সম্ভবত দূষিত, কারণ স্কাইপ ভেড়া এবং ইথারিয়াল শক্তি ব্যবহার করে সংকলিত হয়েছিল, কিন্তু আমরা দেখতে পাচ্ছি যে ক্র্যাশটি libGL শেয়ার্ড লাইব্রেরিতে হয়েছে। আপনি এনভিডিয়া ড্রাইভারকে দোষারোপ করতে প্রলুব্ধ হতে পারেন, কিন্তু সত্যিই কোন কারণ নেই।

সহজ ব্যাখ্যা নিম্নরূপ। স্কাইপ আশা করছে libGL mesa ডিরেক্টরির অধীনে, /usr/lib32 এর অধীনে, যেখানে আপনার সিস্টেমে /usr/lib/i386-gnu-linux-এর অধীনে লাইব্রেরি রয়েছে। এই সামান্য স্ট্রিং পরিবর্তন এবং স্বরলিপি অ্যাপ্লিকেশন বিভ্রান্ত করতে পারে. এখন আমরা এই জানি, আমরা একটি ফিক্স বাস্তবায়ন করতে পারেন. একটি বিকল্প হল একটি প্রতীকী লিঙ্ক তৈরি করা এবং তারপরে ldconfig এর সাথে প্রয়োজনীয় রানটাইম বাইন্ডিংগুলি পুনরায় তৈরি করা। উভয়ই সুডো সহ।

যদি এটি কাজ না করে, তাহলে আপনি এই হ্যাক চেষ্টা করতে পারেন। এটি স্কাইপকে তাদের প্রত্যাশিত জায়গায় নেটিভ সিস্টেম লাইব্রেরি ব্যবহার করতে বাধ্য করবে, লিগ্যাসি ডিরেক্টরিতে সেগুলি অনুসন্ধান করার পরিবর্তে এবং প্রতীকী লিঙ্কগুলি অতিক্রম করার পরিবর্তে। sudo হিসাবে, নিম্নলিখিত ফাইলটি তৈরি করুন:

sudo touch /etc/ld.so.conf.d/skype.conf

ভিতরে, একটি একক লাইন পেস্ট করুন:

/usr/lib/i386-linux-gnu/mesa/

তারপর, ldconfig পুনরায় চালান:

sudo ldconfig

স্কাইপ পরীক্ষা করুন

এখন, দেখা যাক এটি কাজ করে কিনা। এবং এটা করে। জুবুন্টুতে, কম নয়। বব আমাদের চাচা!

আরো পড়া

আপনি নিম্নলিখিত পছন্দ করতে পারেন:

আস্ক উবুন্টুতে স্কাইপ সম্পর্কিত কৌশলগুলির একটি সম্পূর্ণ গুচ্ছ।

স্কাইপ কমিউনিটি উবুন্টু 13.04 থ্রেড অনুরূপ লক্ষণ সহ।

আপনার জন্য আরো বেশ কিছু হ্যাকিং গাইড, যদি আপনি দয়া করে।

উপসংহার

এই নাও. কম সুস্পষ্ট Xfce ডেস্কটপ সহ স্কাইপ কাজ করে। আমি অভিন্ন ফলাফল সহ অন্যান্য স্বাদে এটি পরীক্ষা করেছি। সুতরাং এখন আপনার কাছে স্কাইপকে কাজ করার জন্য একটি কঠিন সমাধান রয়েছে যতক্ষণ না একটি অফিসিয়াল ফিক্স প্রকাশিত হয়। এবং এটি সমস্ত ভবিষ্যত রিলিজের জন্য সত্য!

সর্বোপরি, এই টিউটোরিয়ালটি আপনাকে 32-বিট এবং 64-বিট সফ্টওয়্যারের মধ্যে সূক্ষ্ম পার্থক্য, কমান্ড লাইন থেকে বা উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের মাধ্যমে কীভাবে প্যাকেজগুলি ইনস্টল করতে হয়, কীভাবে শেল সীমা পরিবর্তন করতে হয়, অ্যাপ্লিকেশন মেমরি সংগ্রহ সহ অনেক কিছু শেখায়। কোর, কীভাবে একটি সঠিক ডিবাগার ব্যবহার করে সমস্যাগুলি সমাধান করা যায়, কীভাবে সিস্টেম ফাইল এবং কনফিগারেশনে পরিবর্তন করা যায় এবং আরও অনেক কিছু। আপনি স্কাইপের জন্য জিজ্ঞাসা করেছেন, আপনি পেয়েছেন, এবং অতিরিক্ত কিছু। আমি আশা করি আপনি এই গাইড দরকারী খুঁজে. আপনি দেখতে পাচ্ছেন, সমস্যাগুলি কখনও কখনও তাদের মনে হওয়ার চেয়ে অনেক সহজ হয়। আপনার আন্তর্জাতিক চ্যাট উপভোগ করুন.

চিয়ার্স।


  1. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  2. উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল