কম্পিউটার

Google Chrome এর জন্য নটস্ক্রিপ্ট এক্সটেনশন

আপনি হয়তো জানেন, আমি সব সময় জাভাস্ক্রিপ্ট সক্রিয় ছাড়া ব্রাউজার ব্যবহার করার একজন ভক্ত। না, নিরাপত্তার কারণে নয়, কেবলমাত্র কারণ আমি এটিকে সহজ এবং শান্ত রাখতে পছন্দ করি, এমনকি যদি ডিফল্ট আচরণ বিকল হতে পারে। কিন্তু ব্যবহার বিতর্ক একপাশে। আমি এখানে প্রচার করতে আসিনি যে আপনি কীভাবে এবং কেন জাভাস্ক্রিপ্ট সক্রিয় করা উচিত বা চালানো উচিত নয়। আমি আপনাকে Notscript সম্পর্কে বলতে এসেছি, একটি Google Chrome এক্সটেনশন৷

Notscript নস্ক্রিপ্ট দ্বারা অনুপ্রাণিত, একটি ফায়ারফক্স অ্যাডন, যা জাভাস্ক্রিপ্ট, জাভা, ফ্ল্যাশ, সিলভারলাইট এবং অন্যান্যের মতো সমস্ত ধরণের প্লাগইন সহ সাইটগুলিকে সাদা তালিকাভুক্ত করার অনুমতি দেয়৷ যখন Noscript ফায়ারফক্সে চলে, Notscript বিশেষভাবে Chrome এর জন্য ডিজাইন করা হয়েছে। আরও কী, সেটআপটি আপনার প্রত্যাশার চেয়ে কিছুটা কম তুচ্ছ। আসুন দেখি কিভাবে আমরা এটি সঠিকভাবে সেটআপ করতে পারি।

Noscript কনফিগারেশন

Google Chrome এক্সটেনশন সাইটে যান এবং Notscript ইনস্টল করুন। এখন, আপনি এটি করার পরে, আপনার সামনে কয়েকটি ধাপ রয়েছে, যা আপনাকে সঠিকভাবে এক্সটেনশনটি ব্যবহার করার আগে সম্পূর্ণ করতে হবে।

পাসওয়ার্ড সেটআপ করুন

এখন চতুর অংশ আসে. Google Chrome যেভাবে কাজ করে, Noscript-এ অবশ্যই একটি পাসওয়ার্ড সেট থাকতে হবে, যাতে সাইটগুলিকে হোয়াইটলিস্টিং ক্যাশে দেখা না যায়৷ আমাকে জিজ্ঞাসা করবেন না কেন, কিন্তু এটাই বাস্তবতা। ঠিক আছে, কোন চিন্তা নেই, আমরা তা করব।

আমাদের Google Chrome অ্যাপ্লিকেশন ডেটা ফোল্ডার খুলতে হবে এবং Notscript এক্সটেনশন সাব-ডিরেক্টরিতে নেভিগেট করতে হবে। নির্দেশাবলী নোটস্ক্রিপ্ট পৃষ্ঠায় লেখা আছে, যা এক্সটেনশন ইনস্টল করার পরে স্বয়ংক্রিয়ভাবে খোলে।

ভিতরে, আপনি CHANGE_PASSWORD_HERE.js নামে একটি ফাইল পাবেন। একটি টেক্সট এডিটরে ফাইলটি খুলুন, যেমন Notepad++ এবং Const ENCRYPTION_PASSWORD নির্দেশকে একটি খালি স্ট্রিং থেকে কমপক্ষে 20টি অক্ষরের পাসওয়ার্ডে পরিবর্তন করুন। আমি জানি। পাসওয়ার্ড পরিবর্তন করার পরে, ফাইলটি সংরক্ষণ করুন এবং Chrome পুনরায় চালু করুন।

এখন, নটস্ক্রিপ্টকে অ্যাকশনে দেখতে দিন।

নটস্ক্রিপ্ট চলছে

Noscript এর সাথে খুব মিল; আপনি একটি আইকন পাবেন, যা ঠিকানা বারে অবস্থিত, ডানদিকে। প্রসারিত করতে আইকনে ক্লিক করুন এবং ওয়েবসাইটের অবস্থা চালু এবং বন্ধ করুন। নোস্ক্রিপ্টের মতো, নটস্ক্রিপ্ট একটি শ্রেণিবিন্যাসে স্ক্রিপ্ট লোড করে, তাই আপনি যদি শীর্ষ ডোমেনটি ব্লক করেন তবে আপনি সমস্ত ব্লক করে দেন। পরিবর্তনগুলি উড়ে যায়। উপরন্তু, আপনি অস্থায়ীভাবে সাইট সাদা তালিকা করতে পারেন. অনেক নির্ভরতা সহ ডোমেনের জন্য বহু-নির্বাচনও রয়েছে, তাই কথা বলতে।

হোয়াইটলিস্টিং

আপনি যদি Notscript অপশনগুলি প্রসারিত করেন, আপনি ম্যানুয়ালি হোয়াইটলিস্ট পরিচালনা করতে পারেন, সাইটগুলি যোগ এবং অপসারণ করতে পারেন৷ আবার, এটি নোস্ক্রিপ্টের অনুরূপ, তাই আপনি যদি একটির সাথে পরিচিত হন তবে আপনি অন্যটি সহজেই ব্যবহার করবেন।

আরো পড়া

আপনি এই নিবন্ধগুলি এবং টিউটোরিয়ালগুলিও দেখতে চাইতে পারেন:

10টি ফায়ারফক্স এক্সটেনশন থাকা আবশ্যক

সঠিকভাবে Noscript ব্যবহার করা

ফায়ারফক্স অ্যাড-অনগুলিকে কেন্দ্রীভূত পদ্ধতিতে পরিচালনা করুন (একটি পুরানো নিবন্ধ)

উপসংহার

Notscript একটি খুব সহজ এক্সটেনশন. আপনি যুক্তি দিতে পারেন যে এটি ইন্টারনেটকে ভেঙে দেয় এবং এটি সম্পূর্ণ অপ্রয়োজনীয়, ক্রোম স্যান্ডবক্স নিরাপত্তা ব্যবস্থা এবং যা কিছু নয়। ওয়েল, কোন যুক্তি সেখানে. তুমি একদম সঠিক. আবার, আমি পুরো নস্ক্রিপ্টিং জিনিসটির সুবিধার অংশের উপর জোর দিতে হবে।

নির্বিশেষে, আপনি যদি Chrome এর জন্য সমতুল্য Noscript কার্যকারিতা খুঁজছেন, এটি বিদ্যমান। কনফিগারেশনটি কিছুটা জটিল, তবে এটি একটি এককালীন প্রক্রিয়া এবং মোটামুটি পরিচালনাযোগ্য। এই একটি এক্সটেনশন আপনাকে স্থায়ীভাবে ক্রোম ব্যবহার করার জন্য প্ররোচিত করবে কিনা, ভাল, এটি সম্পূর্ণ ভিন্ন গল্প। গুরুত্বপূর্ণ বিষয় হল, আপনার কাছে প্রযুক্তিগত নমনীয়তার পছন্দ আছে, তাই আপনাকে শুধুমাত্র স্বাদ এবং আদর্শের উপর সিদ্ধান্ত নিতে হবে।

আমি আশা করি আপনি এই নিবন্ধটি পছন্দ করেন. আশেপাশে দেখা হবে।

চিয়ার্স।


  1. Google Chrome 69 এ UI থিম পরিবর্তন করুন

  2. লিনাক্সের জন্য অপেরা 12, আমাকে চেষ্টা করতে হয়েছিল

  3. Google ওয়েবমাস্টার টুলস - ওয়েবম্যানদের জন্য একটি আকর্ষণীয় পরিষেবা

  4. Google Chromecast দ্রুত পর্যালোচনা