কম্পিউটার

ওড্রাইভ ক্লাউড সিঙ্ক - থান্ডারস্ট্রাক

তাদের সবাইকে শাসন করার জন্য এক মেঘ। তাদের খুঁজে পেতে এক মেঘ. তাদের সবাইকে নিয়ে আসার জন্য এক মেঘ। এবং অন্ধকারে তাদের বেঁধে রাখে। অথবা অন্যকিছু. যাইহোক, ওড্রাইভের সাথে পরিচয় করিয়ে দিচ্ছি, তাদের সকলের জন্য একটি সর্বজনীন সিঙ্ক ক্লায়েন্ট। এটি ব্যবহার করা সহজ, নিরাপদ এবং মজাদার বলে মনে করা হচ্ছে।

যে কারণে আমরা এখানে আছি। আমি কখনই ক্লাউড স্টোরেজের প্রতি খুব বেশি আগ্রহী ছিলাম না, এই সমস্ত বিভিন্ন সরবরাহকারীরা সবাই একই রকম দেখতে এবং আচরণ করে এবং শেষ পর্যন্ত, আপনি আপনার জিনিসগুলিতে অ্যাক্সেস থাকা অন্য কারও উপর নির্ভর করেন। অগত্যা একটি খারাপ উপায়ে, কিন্তু আপনি প্রবাহ পেতে. যার সবগুলোই আমার শব্দভাণ্ডারে ওড্রাইভকে বাধ্যতামূলক এবং একেবারে অপ্রয়োজনীয় করে তোলে। কিন্তু আসুন আশাবাদী হতে এবং এটি কি করতে পারে দেখুন.

ও-ড্রাইভ পরীক্ষা করুন

আমি ফেডোরাতে প্রোগ্রামটি পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি, কারণ এই সফ্টওয়্যারটির বিক্রয় পয়েন্টগুলির মধ্যে একটি হল ক্রস-প্ল্যাটফর্ম সামঞ্জস্যতা। আপনি সেখানে কিছু বড় প্রদানকারীর সাথে একটি বিদ্যমান অ্যাকাউন্টে সাইন ইন করে শুরু করেন। আমি এটি কিছুটা সন্দেহজনক মনে করি। উদাহরণস্বরূপ, কেন আপনি এই ধরনের জিনিসের জন্য একটি ফেসবুক লগইন ব্যবহার করবেন? এবং তারপরে, আপনি যদি তা করেন, তাহলে কেন ওড্রাইভকে ব্যবহারকারীর প্রোফাইল, সর্বজনীন তথ্য, ভিডিও বা চিত্রগুলির তথ্য পেতে হবে? এটি ভবিষ্যতে কিছু উচ্চ বিপণনের উদ্দেশ্যে বিশুদ্ধ এবং অপ্রয়োজনীয় ডেটা সংগ্রহের মতো শোনাচ্ছে।

একবার আপনি লগ ইন করলে, আপনার কাছে একটি খুব সাধারণ কন্ট্রোল প্যানেল রয়েছে যা আপনাকে প্রায় 20টি বিজোড় প্রদানকারীর থেকে স্টোরেজ যোগ করতে, শেয়ার তৈরি করতে, এনক্রিপ্ট করা ফোল্ডার তৈরি করতে এবং এইরকম করতে দেয়৷ তারপরে, আপনি আপনার হোস্ট এবং রিমোট স্টোরেজের মধ্যে ডেটা সিঙ্ককে অনুমতি দিতে এবং সক্ষম করতে ক্লায়েন্ট সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন।

এটি কীভাবে কাজ করে তা দেখতে, আমি ড্রপবক্স যোগ করে শুরু করেছি। হ্যাঁ, আপনাকে ড্রপবক্সে লগইন করতে হবে এবং তারপর ওড্রাইভকে এটি ব্যবহার করার অনুমতি দিতে হবে। একভাবে, ওড্রাইভ হল এই সমস্ত বিভিন্ন পরিষেবার একীভূত গেটওয়ে। এবং এটি আমাকে ফ্রাঞ্জের কথা মনে করিয়ে দেয়, একজন আইএম/ভিওআইপি-সার্ভিস ব্রোকার জিনিস। আমি অনুমান করি যে আমরা ওয়েবের প্রায় প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তি এবং পরিষেবাগুলির একটি বিস্ফোরণ দেখেছি, পরবর্তী পদক্ষেপটি হল একত্রীকরণ এবং একত্রীকরণ এবং কী নয়৷ আমার মনে হয় অর্কেস্ট্রেশন শব্দটি পন্ডিতরা স্মার্ট এবং গুঞ্জনপূর্ণভাবে প্রদর্শিত হওয়ার জন্য ব্যবহার করতে পছন্দ করে।

এনক্রিপশন

আমি একটি এনক্রিপ্ট করা ফোল্ডার তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি, যা একটি দুর্দান্ত ধারণার মতো শোনাচ্ছে। সর্বোপরি, আপনি চান না যে অন্যরা আপনার ডেটা দেখতে পাবে, তাই না? যাইহোক, সেটআপটি তুচ্ছ, তবে আমি এখনও নিশ্চিত ছিলাম না কখন, কোথায় এবং কীভাবে আমি আমার স্থানীয় হোস্টে এনক্রিপ্ট করা ফোল্ডারটি খুঁজে পাব। এটি নিশ্চিতভাবে ড্রপবক্সে তৈরি করা হয়েছে, কিন্তু আমার ফেডোরা উদাহরণে নয়।

এখানেই সব আকর্ষণীয় হয়ে ওঠে...

ক্লায়েন্ট সফ্টওয়্যার এই পুরো জিনিসটির সবচেয়ে দুর্বল লিঙ্ক। ব্যবহারের নির্দেশিকা দেখে, এটির সাথে অনেক বেশি কমান্ড লাইন কাজ জড়িত। এমনকি আপাতদৃষ্টিতে উইন্ডোজেও। লিনাক্সে, আপনাকে CLI টুলগুলির একটি সেট ডাউনলোড করতে হবে এবং তারপরে ওড্রাইভ সেটআপ করতে সেগুলি ব্যবহার করতে হবে।

od="$HOME/.odrive-agent/bin" &&curl -L "https://dl.odrive.com/odrive-py" --create-dirs -o "$od/odrive.py" &&curl - L "https://dl.odrive.com/odriveagent-lnx-64" | tar -xvzf- -C "$od/" &&curl -L "https://dl.odrive.com/odrivecli-lnx-64" | tar -xvzf- -C "$od/"

আমি কেবল এটিকে অত্যন্ত নির্বোধ মনে করি না - আমি একটি সাধারণ টুল চাই যা সবকিছু স্বয়ংক্রিয়ভাবে করে, এবং যদি কিছু থাকে তবে আমি এই ধরনের কাজের জন্য একটি GUI সেটআপ করতে চাই, আপনাকে অনেক ধন্যবাদ, কীভাবে সম্পন্ন করা যায় তার সমালোচনামূলক নির্দেশাবলী প্রয়োজনীয় কাজগুলি ভয়ঙ্করভাবে বিভ্রান্তিকর ছিল। প্রথম লাইনে সর্বদা একটি খুব সাধারণ ব্যাখ্যা ছিল যা অনেক কিছু বলে না, স্ক্রিপ্টের পাইথন সেটের অংশগুলি ইনস্টলারের সাথে সরবরাহ করা হয়নি, তাই সেগুলি সত্যিই চলবে না এবং কোনও একটি কমান্ডে কোনও ব্যবহারিক উদাহরণ ছিল না।

আপনি আসলে নোহপ দিয়ে ক্লায়েন্ট শুরু করেন, যা আসলে এটি করার সঠিক উপায় নয়। সফ্টওয়্যারটি সঠিকভাবে ইনস্টল করা এবং কনফিগার করা উচিত, কিন্তু তারপরে আমি অনুমান করি যে অর্থহীন সিস্টেমড ফ্রেমওয়ার্ক ব্যবহার করে অর্ধ ডজন বিভিন্ন ডিস্ট্রিবিউশনের জন্য বাইনারি তৈরি করা বেশ কঠিন এবং সময়সাপেক্ষ। তাই এই কিছুটা অপেশাদার সমাধান।

আমি কয়েকটি মৌলিক কমান্ড চেষ্টা করেছি, এবং ক্লায়েন্ট প্রমাণীকৃত হয়নি। আমাকে প্রথমে একটি প্রমাণীকরণ কী তৈরি করতে হয়েছিল, এবং তারপরে আমার ল্যাপটপের এজেন্টকে এটি ব্যবহার করতে হবে। স্ট্যান্ডার্ড প্রাইভেট কী জিনিসটি ওয়াসনেম।

পাইথন "$HOME/.odrive-agent/bin/odrive.py" প্রমাণীকরণ
b8595fe0-caf1-42dc-80fa-04bffa9dfa1d-55af68a1
হ্যালো জনি ক্যাশ

তারপরে, আমাকে একটি স্থানীয় ড্রাইভ মাউন্ট করতে হয়েছিল এবং এটি ওড্রাইভের সাথে সিঙ্ক করতে হয়েছিল। ম্যানুয়াল প্রক্রিয়া সত্যিই সত্যিই আমাকে এই প্রচেষ্টা বন্ধ নির্বাণ ছিল. এটি ক্লান্তিকর, গীকি এবং অর্থহীন, এবং আমি পাইথন ব্যবহার করা সত্যিই পছন্দ করি না।

পাইথন "$HOME/.odrive-agent/bin/odrive.py" মাউন্ট "$HOME/odrive-agent-mount" /
/home/roger/odrive-agent-mount এখন ওড্রাইভের সাথে সিঙ্ক্রোনাইজ করা হচ্ছে।

কিভাবে একটু সিঙ্ক সম্পর্কে? ওয়েল, না করতে পারেন:

পাইথন "$HOME/.odrive-agent/bin/odrive.py" সিঙ্ক "\$HOME/odrive-agent-mount/Encryptor.cloudf"
Encryptor.cloudf সিঙ্ক করতে অক্ষম৷ এই ফাইলটি একটি ওড্রাইভ ফোল্ডারের মধ্যে নেই৷

কিছু কারণে, ওড্রাইভ আমার প্রচেষ্টা পছন্দ করছিল না। অফিসিয়াল ফোরামের মাধ্যমে পড়া, কেউ ওড্রাইভ ফোল্ডারের বিষয়বস্তু রিফ্রেশ করার পরামর্শ দিয়েছে, যা আমি করেছি। এটি অবশ্য কোনোভাবেই সাহায্য করেনি। লক্ষ্য করুন, পাইথন বনাম বাইনারি. না।

"$HOME/.odrive-agent/bin/odrive" রিফ্রেশ "$HOME/odrive-agent-mount/"
সিঙ্ক করা হয়েছে
Encryptor.cloudf
Facebook.Cloudf
VLC-3.0.0.gitfeb851a.glibc2.17-x86-64.AppImage
Dropbox.cloudf

আমি 'অড্রাইভ ফোল্ডারের ভিতরে নয়' ত্রুটি পেয়েছিলাম, এবং এটিই ছিল।

উপসংহার

একটি ধারণা হিসাবে, ওড্রাইভ গাধা লাথি. এটির সত্যিই একটি চমৎকার ছোট হাতিয়ার হওয়ার সম্ভাবনা রয়েছে যা মানুষের সময় এবং এক ডজন বিভিন্ন ক্লাউড স্টোরেজ সমাধান পরিচালনার ওভারহেড বাঁচায়। সত্যিই ঝরঝরে. কিন্তু এই ধারণার উপলব্ধি ত্রুটিপূর্ণ।

হ্যাঁ, বেটা, এবং সব. যাইহোক, বিষয়টি কঠোরভাবে শুধুমাত্র পরিপক্কতার মধ্যে সীমাবদ্ধ নয়। এক, আমি সত্যিই কোন কারণ দেখি না কেন এই অ্যাপ্লিকেশনটি লগইন করার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করা উচিত। যে সত্যিই কোন মূল্য আছে. দ্বিতীয়ত, একটি সুন্দর এবং স্থিতিশীল GUI এর সাথে কমান্ড-লাইনটি ঠিক আছে যা সাধারণ লোকেরা স্বাচ্ছন্দ্য এবং আনন্দের সাথে ব্যবহার করতে পারে। তৃতীয়ত, উইকি পৃষ্ঠা, ব্যবহার নির্দেশিকা এবং অন্যান্য নিবন্ধ অবশ্যই অনবদ্য হতে হবে। স্পষ্ট, সুনির্দিষ্ট, এবং উদাহরণ সহ। আমার সংগ্রাম খুব বিশেষ কিছু না, কিন্তু এটা সামগ্রিক অভিজ্ঞতা কোনো ইতিবাচক উপায় যোগ করে না.

সিরিয়াসলি, কেন আমাকে কমান্ড লাইনে প্রমাণীকরণ করতে হবে, বা কোনো ধরনের মাউন্ট করতে হবে। একটি পাল্টা উদাহরণ হিসাবে ড্রপবক্স নিন. এটা দ্রুত এবং সহজে তার স্টাফ করে. অনুলিপি জন্য একই যায়. আমি এই ক্লাউড জিনিসগুলির কয়েকটি চেষ্টা করেছি এবং সেগুলি সবই ছিল সহজ এবং সোজা। আমি ওড্রাইভ থেকে একই আশা করি, দ্বিগুণভাবে, কারণ এটিকে অন্য সব স্টোরেজ প্রদানকারীর থেকে আরও ভালো এবং মার্জিত হতে হবে।

আমি নজর রাখব, কারণ আমি ধারণাটি পছন্দ করি, অনেক। শুধুমাত্র এই মুহুর্তে, আমি ওড্রাইভ করার কোন বাস্তব, ব্যবহারিক মূল্য দেখতে পাচ্ছি না। আসল সমস্যাটি সফ্টওয়্যারটি চালু করার প্রযুক্তিগত অসুবিধা, সঠিক পরিষেবার অভাব এবং অসম্পূর্ণ ডকুমেন্টেশনের মধ্যে রয়েছে। হয়তো এক দিন. দেখা হবে.

চিয়ার্স।


  1. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  2. ভারত থেকে এপিক ব্রাউজার

  3. আপনার অপেরার ত্বক

  4. Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) - পর্যালোচনা এবং টিউটোরিয়াল