কম্পিউটার

সাইবারফক্স - জীবনের অনুকরণ

আমি ভেবেছিলাম সাইবার, সেক্স এবং ফক্স শব্দের সমন্বয়ে একটি মজার কৌতুক তৈরি করব। পরিবর্তে, আমি শুধু জিজ্ঞাসা করব, শিয়াল কি বলে। আপনি যদি আমাকে মুখে লাথি মারার মত মনে করেন, আমি সম্ভবত এটি প্রাপ্য। যাইহোক, Cyberfox হল Firefox-এর শুধুমাত্র Windows-এর ডেরিভেটিভ, যা Firefox-এর বিভিন্ন বাস্তব এবং অনুভূত শূন্যতার সমাধান করার জন্য ডিজাইন করা হয়েছে, যা আপনার কাছের দোকানে পাওয়া যায়।

প্রকৃতপক্ষে, আপনি যদি আমার ফায়ারফক্স ডায়াট্রিব পড়ে থাকেন, যার মধ্যে রয়েছে এর ভবিষ্যত, অস্ট্রালিস এবং ফায়ারফক্স 29 ফায়াসকো, সেইসাথে ডিরেক্টরি টাইলস থিঙ্গি, আপনি অবশ্যই লক্ষ্য করেছেন যে আমি খুব একটা খুশি নই, তবে সুখী উন্নয়ন যা খেলায় আশা নিয়ে আসে। কিন্তু বিকল্প অনেক দূরে এবং এর মধ্যে খুব কম। এই কারণেই আমাদের অবশ্যই সাইবারফক্সের দিকে তাকাতে হবে যেভাবে সৌরন শায়ারের দিকে তাকিয়েছিল।

সেট আপ করা হচ্ছে

আমি উইন্ডোজ 10-এ সাইবারফক্স চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছি, যা আমার G50 হোস্টে একটি পরীক্ষা অপারেটিং সিস্টেম হিসাবে চলে। সম্প্রতি অবধি, সাইবারফক্স ফায়ারফক্সের পাশাপাশি ইনস্টল করা যেতে পারে, তবে এটি তার প্রোফাইল ভাগ করেছে, আপনাকে যে কোনও সময়ে এই দুটির মধ্যে একটি চালানোর অনুমতি দেয়। নতুন সংস্করণ একটি সম্পূর্ণ বিচ্ছেদ প্রস্তাব. তাছাড়া, আপনি Australis ইন্টারফেস এবং ক্লাসিক থিম উভয়ের সাথে ব্রাউজার সেট আপ করতে পারেন, যা মূল ব্রাউজারের জন্য ক্লাসিক থিম রিস্টোরার (CTR) অ্যাডঅনের মতো, apres Mk.29।

ইনস্টলেশন উইজার্ড সবচেয়ে স্বজ্ঞাত নয়। Australis UI একটি X বা Y প্রশ্নের সাথে আসে, যার উত্তর সবসময় হ্যাঁ হয়। এটি আমাকে ডিক্টেটর সিনেমার কথা মনে করিয়ে দেয়, যেখানে প্রধান চরিত্রটি ক্লিনিকের লোকটিকে বলে, যদি সে আলাদিন বা আলাদিনের খবর চায়। এবং তিনি এইচআইভি আলাদিন। ঐ ধরনের জিনিস. ইনস্টলেশনের পর পর্যন্ত আমি কি ধরনের ইন্টারফেস পাব তা আমি সত্যিই নিশ্চিত ছিলাম না।

সাইবার কি বলে... শেয়াল বলে

হ্যাঁ, আমি সাইবারসিটিআর অ্যাডন পেয়েছি, এবং ইন্টারফেসে এটি সম্পর্কে একটি ক্লাসিক বায়ু ছিল, যদিও ট্যাবগুলি ডিফল্টভাবে শীর্ষে অবস্থান করে, এমন কিছু যা আপনি সহজেই টুইক করতে পারেন। সামগ্রিকভাবে, এটি অনুভব করে এবং দেখতে অনেকটা ফায়ারফক্সের মতো, এবং বেশিরভাগ লোকেরা কোনও বড় পার্থক্য দেখতে সক্ষম হবে না। সত্য বলা, বেশিরভাগ পরিবর্তনই হুডের নিচে।

সাইবারফক্স এএমডি বা ইন্টেল আর্কিটেকচারের জন্য অপ্টিমাইজ করা দাবি করে এবং এটি 32-বিট এবং 64-বিট উভয় বিল্ডে আসে। এছাড়াও এটিতে অন্যান্য ছোটখাট পরিবর্তন এবং বিকল্পগুলির একটি গুচ্ছ রয়েছে যা ব্যবহারকারীদের এবং জ্ঞানী ব্যক্তিদের জন্য দুর্দান্ত কাজে লাগতে পারে।

tweaks এবং tricks

আমি লক্ষ্য করেছি যে সাইবারফক্স একটি RAM ক্যাশে ব্যবহার করে, অনুমিতভাবে উন্নত কর্মক্ষমতার জন্য। তাছাড়া, এর ট্যাব কনটেক্সট মেনু ফায়ারফক্সের তুলনায় আরও সমৃদ্ধ এবং বেশি ব্যবহারিক, এবং বিকল্প মেনুতে কিছু অতিরিক্তও রয়েছে। বেশিরভাগ সময়, আপনি এই সুবিধাগুলি লক্ষ্য করবেন না বা প্রয়োজন হবে না।

আমি এই সত্যটি পছন্দ করেছি যে আপনি সমস্ত ট্যাব ইউআরএল অনুলিপি করতে পারেন, তবে আপনি ফায়ারফক্সে গ্রীসমনকি স্ক্রিপ্টের সাথে একই অর্জন করতে পারেন। আপনি অনুসন্ধান ইঞ্জিনগুলির একটি দীর্ঘ, আরও বিস্তারিত তালিকাও পাবেন, কিন্তু আবার, সাইবারফক্সে যেভাবে যুক্ত করা হয়েছে, আপনি ফায়ারফক্সকে তালিকাভুক্ত করতে কনফিগার করতে পারেন এবং প্রায় দুই মিনিটের মধ্যে ব্যবহার করতে পারেন। একই অন্যান্য এক ডজন সংশোধন প্রযোজ্য.

Addons সামঞ্জস্য

প্যালিমুন এবং বন্ধুদের পছন্দের দ্বারা বেস্ট না হওয়ার জন্য, সাইবারফক্স সম্পূর্ণ বা কাছাকাছি অফার করে কারণ ফায়ারফক্স এক্সটেনশন এবং প্লাগইনগুলির সাথে কোন পার্থক্য নেই, তাই তত্ত্বগতভাবে, মূল সংস্করণের সাথে কাজ করে এমন কিছু এই ব্রাউজারেও কাজ করা উচিত।

অন্যান্য জিনিস

সামগ্রিকভাবে, ব্রাউজারটি স্থিতিশীল ছিল। দ্রুত, আমি সত্যিই বলতে পারি না, এবং শুষ্ক জাভাস্ক্রিপ্ট কর্মক্ষমতা বেঞ্চমার্ক আমার কাছে কোন আগ্রহের বিষয় নয়। তারপরে, সাইবারসিটিআর এবং সিটিআর কখনোই কিছুটা আলাদা, এবং আপনি যদি দুটি ব্রাউজার পাশাপাশি তুলনা করেন, তাহলে ব্রাউজার UI কীভাবে রেন্ডার করা হয় তার মধ্যে প্রায় 1-2px পার্থক্য রয়েছে। শুধুমাত্র সক্রিয় এবং নিষ্ক্রিয় উভয় উইন্ডোর উপরের দিকে তাকান। ফায়ারফক্সে সেই সামান্য ব্যবধান দেখুন? সাইবারফক্সে নেই। অদ্ভুত।

দুটি প্রোগ্রাম বিভিন্ন মাউস-গ্র্যাব ফোকাস এবং রঙের উচ্চারণ সহ আসে। কিন্তু আবার, বেশিরভাগ ব্যবহারিক উদ্দেশ্যে, তারা অভিন্ন। তারা একইভাবে আচরণ করেছে, এবং পৃষ্ঠা প্রদর্শন, কোডেক, প্লাগইন বা যেকোন কিছুর সাথে কোন সমস্যা ছিল না।

উপসংহার

সাইবারফক্স ভালো কাজ করে। এটি একটি শক্ত ব্রাউজার, এবং এটি অনেক ছোট ছোট টুইকের সাথে আসে যা ফায়ারফক্সের মৌলিক অভিজ্ঞতাকে উন্নত করে। কোন অভিযোগ নাই. কিন্তু তারপরে, যদি দুটি খুব কাছাকাছি হয়, এবং আপনি প্রথমে ফায়ারফক্সে যা যা প্রয়োজন তা অর্জন করতে পারেন, কেন বিরক্ত হবেন? অথবা এর এটি rephrase করা যাক. Firefox এর মূল কার্যকারিতা পরিবর্তন ও আপডেট করার পর সাইবারফক্স আসলে কাজ চালিয়ে যাওয়ার নিশ্চয়তা কী? কী গ্যারান্টি দেয় যে ব্যবহারকারীরা একটি নিরবচ্ছিন্ন, অবিচ্ছিন্ন অভিজ্ঞতা উপভোগ করতে সক্ষম হবেন?

এবং এটি আমাকে মৌলিক সমস্যায় নিয়ে আসে যা সমস্ত ফায়ারফক্স ক্লোনকে প্রভাবিত করে। আমি সত্যিই কৃতজ্ঞ যে তারা বিদ্যমান, আমি প্রচেষ্টা পছন্দ করি, এবং সাইবারফক্স যে কোনও হিসাবে ভাল। কিন্তু তারপরে, এই প্রকল্পগুলি মোজিলার উপর খুব বেশি নির্ভর করে, এবং পরবর্তী বড় বিপ্লবে বেঁচে থাকার জন্য তাদের বিকাশের পুল বা আর্থিক গভীরতা নেই। প্রকৃতপক্ষে, ব্রাউজারের পিছনে বর্তমান দলটি কেবল একদিন চলে যেতে পারে, এবং সাইবারফক্স আর নেই। প্রায় কোনো লিনাক্স ডিস্ট্রো-এর উপরে বিস্তৃত অস্তিত্বের হুমকির মতো।

সাইবারফক্স পোস্ট-অস্ট্রালিস ট্রমা ডিসঅর্ডারের অসুখগুলি ঠিক করে তাতে কোন বিতর্ক নেই। এটি একটি মহান পণ্য, এবং যে সব. কিন্তু আমার এই ভয়ঙ্কর অনুভূতি আছে যে দুই বা তিন বছর রাস্তার নিচে, প্রকল্পের লোকেরা বিরক্ত হয়ে এটি পরিত্যাগ করবে। কারণ ফায়ারফক্সের তুলনায় সাইবারফক্সের কোনো গুরুত্বপূর্ণ কৌশলগত সুবিধা নেই। ঠিক যেন ওয়াটারফক্স বা ফ্যাকাশে চাঁদ। মোজিলা যখন সিদ্ধান্ত নেয় তখন পরিবর্তনের সময় এসে গেছে, তখন তাদের পণ্যগুলিকে প্রধানভাবে আলাদা করার এবং পরম বেঁচে থাকার গ্যারান্টি দেওয়ার কী আছে? আমাকে এটির উত্তর দিন, এবং আমি সানন্দে বিকল্পগুলির যেকোনো একটি গ্রহণ করব। ততক্ষণ পর্যন্ত আমি সন্দিহান। এবং হ্যাঁ, একটি লিনাক্স সংস্করণ, দয়া করে. পরিশেষে, পরামর্শের জন্য মেহেদীকে ধন্যবাদ। বাই বাই।

চিয়ার্স।


  1. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

  2. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  3. ভারত থেকে এপিক ব্রাউজার

  4. আপনার অপেরার ত্বক