কম্পিউটার

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

উইন্ডোজ ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) এমন কিছু নয় যা আপনি আপনার কম্পিউটার মনিটরে দেখতে চান, যদি না আপনি একটি নির্দিষ্ট স্ক্রিনসেভার বা টেস্টিং সফ্টওয়্যার ব্যবহার করছেন। কিন্তু এখন এবং তারপরে, উইন্ডোজ ব্যবহারকারীরা চূড়ান্ত সফ্টওয়্যার ব্যর্থতার ঘটনাটি অনুভব করে, যেটি কার্নেলের নিজেই, যার ফলে একটি সম্পূর্ণ সিস্টেম ফ্রিজ হয় এবং অবশেষে একটি ক্র্যাশ হয়।

লিনাক্সে, এই ধরনের পরিস্থিতি কার্নেল প্যানিক নামে পরিচিত। উইন্ডোজে একে BSOD বলা হয়। কিন্তু এটি একই জিনিসের সমান:সিস্টেমের মূল, কার্নেল এবং সহগামী ড্রাইভারগুলিতে একটি সমালোচনামূলক, অপুনরুদ্ধারযোগ্য ব্যতিক্রম।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

মাইক্রো-পরিচয়

লিনাক্স ক্র্যাশের উপর একটি অতি-দীর্ঘ এবং অতি-জিকি সিরিজ করার পর, কার্নেল ক্র্যাশ ডাম্প টুল দিয়ে শুরু করে, openSUSE এবং CentOS-এ সেটআপগুলি চালিয়ে যাওয়া এবং গভীরভাবে বিশ্লেষণের মাধ্যমে শেষ করার পরে, আমি উইন্ডোজ ব্যবহারকারীদের কিছুটা সংক্ষিপ্ত এবং অফার করতে চাই BSOD বিশ্লেষণের কম গীকি সংস্করণ। এর দুটি কারণ রয়েছে:এক, আমি যতটা চাই ততটা গভীরে যেতে পারি না, কারণ উইন্ডোজ সোর্স বন্ধ; দুই, আমি লিনাক্সের মতো উইন্ডোজ কার্নেলে ড্যাবলিংয়ে ততটা দক্ষ নই। যাই হোক না কেন, এই টিউটোরিয়ালটি এখনও মোটামুটি নিরপেক্ষ এবং একজন গড় ব্যবহারকারীর প্রয়োজনীয়তা, চাহিদা বা আকাঙ্ক্ষার বাইরে থাকবে। যাইহোক, আপনি যদি উইন্ডোজ ইন্টারনাল সম্পর্কে আরও কিছু জানতে চান এবং নতুন দক্ষতা অর্জন করতে চান যা মূল সিস্টেম সমস্যাগুলি নির্ণয় করতে সহায়তা করবে, আপনি সঠিক জায়গায় এসেছেন।

এখন শুরু করা যাক.


বিষয়বস্তুর সারণী


  1. প্রশ্ন
    1. কি কারণে মৃত্যুর নীল পর্দা আঘাত করে?
  2. BSOD সংগ্রহ সক্রিয় করুন
  3. BSOD সংগ্রহ
    1. ড্রাইভার যাচাইকারী
  4. BSOD নির্ণয়
    1. উইন্ডোজ সিম্বল প্যাকেজ
    2. BSOD বিশ্লেষণ টুল 1:WhoCrashed
    3. BSOD বিশ্লেষণ টুল 2:Nirsoft
    4. BSOD বিশ্লেষণ টুল 3:উইন্ডোজ ডিবাগার (উইন্ডবিজি)
  5. BSOD উদাহরণ
    1. BSOD চালু করুন (StartBlueScreen ব্যবহার করে)
  6. BSOD বিশ্লেষণ
    1. কে ক্র্যাশ করেছে ফলাফল
    2. Nirsoft BlueScreenView ফলাফল
    3. উইন্ডোজ ডিবাগার ফলাফল
    4. অনলাইনে সঠিক চিহ্ন পুনরুদ্ধার করুন!
    5. অন্যান্য ডিবাগার কমান্ড ও অপশন
    6. এরপর কি?
    7. বিশ্লেষণের জন্য কার্নেল ডাম্প তথ্য জমা দিন
  7. অতিরিক্ত জিনিস
    1. মেমরি ডায়াগনস্টিকস
  8. রেফারেন্স
    1. অনলাইন চিহ্ন কিভাবে
    2. অন্যান্য দরকারী সম্পদ
  9. উপসংহার

প্রশ্ন

আমরা টেক লিঙ্গোতে খনন করার আগে, BSOD সম্পর্কিত কয়েকটি প্রশ্নের উত্তর দেওয়া যাক।

কি কারণে মৃত্যুর নীল পর্দা আঘাত করে?

কোন সহজ উত্তর নেই। একটি দীর্ঘ সময়ের উইন্ডোজ ব্যবহারকারী এখন শিখেছেন যে কিছু লোক খুব ঘন ঘন BSOD এর অভিজ্ঞতা অর্জন করে যখন অন্যরা সেগুলি দেখতে পায় না, যেখানে তারা প্রায় একই উইন্ডোজ চালায়।

অভিজ্ঞতার বিস্তৃত বর্ণালী এই সত্য থেকে উদ্ভূত হয় যে BSOD সাধারণত Microsoft Windows উপাদানগুলির দ্বারা সৃষ্ট হয় না। যদিও বেশিরভাগ লোকেরা ক্র্যাশের জন্য উইন্ডোজকে দায়ী করতে পছন্দ করে, তবে অপারেটিং সিস্টেমের কারণে তারা খুব কমই ঘটে।

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা নিম্নরূপ:

10 বছরের মোট আপটাইম সহ দুটি উইন্ডোজ মেশিনে, আমি কেবলমাত্র দুইবার BSOD এর মুখোমুখি হয়েছি, প্রতিটি হোস্টে একটি। যেমনটি ঘটে, দুটি দুর্ঘটনা এক ঘণ্টারও কম সময়ের ব্যবধানে ঘটেছে।

আপনি অনুমান করতে পারেন যে এটি একটি সাম্প্রতিক উইন্ডোজ আপডেট বা চলমান প্রোগ্রামগুলির একটির কারণে হয়েছে। প্রকৃতপক্ষে, এটি একটি ভাল সীসা বলে মনে হচ্ছে, বিশেষ করে দুটি মেশিনে প্রায় অভিন্ন হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সেটআপ রয়েছে। কিন্তু এটি কোন সফ্টওয়্যার দোষ ছিল না.

সত্যিই কি ঘটেছে যে গ্রাফিক কার্ড অতিরিক্ত গরম. এর মত সহজ. এটি একটি ভয়ানক গরম দিন ছিল এবং গ্রাফিক কার্ডগুলি তাদের স্বাভাবিক তাপমাত্রার সীমা ছাড়িয়ে গেছে।

অন্যান্য মেশিনে BSOD-এর অন্যান্য সমস্ত ঘটনা যা আমি ওয়্যারলেস কার্ড, নিরাপত্তা প্রোগ্রাম এবং অনুরূপ সফ্টওয়্যার বা হার্ডওয়্যার দ্বারা ইনস্টল করা খারাপ, ত্রুটিপূর্ণ বা বগি ড্রাইভারগুলির সাথে সম্পর্কিত। আমি কখনই উইন্ডোজের মূল উপাদানগুলির একটিকে চিৎকার করতে দেখিনি। শুধু স্পষ্ট করার জন্য, আমরা এখানে বাড়ির ব্যবহারের কথা বলছি।

এখন যেহেতু আমরা জানি যে আমরা কী সম্পর্কে কথা বলছি, আসুন বৈজ্ঞানিক হয়ে উঠি।

BSOD সংগ্রহ সক্ষম করুন

অন্তর্নির্মিত সিস্টেম সরঞ্জামগুলির ভাল ব্যবহার করার জন্য, আপনাকে আপনার উইন্ডোজকে ক্র্যাশ ডাম্প সংগ্রহ করতে সক্ষম করতে হবে, যাকে মিনিডাম্প বলা হয়। এটি লিনাক্সে LKCD বা Kdump সক্রিয় করার অনুরূপ। ডিফল্টরূপে, উইন্ডোজ কার্নেল মেমরি ডাম্প সক্রিয় থাকে, তাই আপনাকে শুধু একবার দেখে নিতে হবে এবং সেটিংস সঠিক কিনা তা নিশ্চিত করতে হবে।

আপনি এক্সপ্লোরার মেনু, বৈশিষ্ট্য, সিস্টেম, অ্যাডভান্সড, স্টার্টআপ এবং পুনরুদ্ধারে কম্পিউটারে ডান-ক্লিক করে BSOD সংগ্রহটি কনফিগার করতে পারেন। নীচের অর্ধেক, সিস্টেম ব্যর্থতার অধীনে, আপনাকে পরামিতিগুলি কনফিগার করতে হবে।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

সিস্টেম লগে ক্র্যাশগুলি লগ করা, স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম পুনরায় চালু করা বা বিদ্যমান ফাইলগুলি ওভাররাইট করা আপনি চয়ন করতে পারেন। আমি ফাইলগুলি ওভাররাইট না করার পরামর্শ দিই। পরবর্তী তুলনা এবং বিশ্লেষণের জন্য তথ্য ধরে রাখা সর্বদা একটি ভাল জিনিস।

আরেকটি বিষয় যা মনোযোগ দিতে হবে তা হল Write debugging information ড্রপডাউন বক্স। এখানে, মেশিন ক্র্যাশ হলে আপনি মেমরির কোন অংশগুলি সংরক্ষণ করতে চান তা নির্দিষ্ট করতে পারেন। এটি Kdump DUMPLEVEL-এর মতোই।

আপনার কাছে নিম্নলিখিত বিকল্পগুলি রয়েছে:

ছোট মেমরি ডাম্প - ক্র্যাশ তথ্য ধারণকারী শুধুমাত্র মৌলিক ফাইল। এটি সীমিত মূল্যের, যেহেতু আপনার কাছে মেমরিতে লোড করা এক্সিকিউটেবল এবং ডিএলএলগুলির কোনও চিহ্ন নেই। Windows XP-এ, এই ফাইলটির আকার 64K। Windows 7 এ, এটি 128K।

কার্নেল মেমরি ডাম্প - এটি শুধুমাত্র কার্নেল ধারণকারী মেমরির অংশ ডাম্প করবে, যা বেশিরভাগ ক্ষেত্রে যথেষ্ট হওয়া উচিত, কারণ কার্নেল ক্র্যাশগুলি একটি কার্নেল বাগ বা ড্রাইভারগুলির একটির কারণে হবে।

সম্পূর্ণ মেমরি ডাম্প - এটি RAM এর সম্পূর্ণ বিষয়বস্তু ডাম্প করবে।

একবার আপনি সেটিংসের সাথে সন্তুষ্ট হলে, ঠিক আছে ক্লিক করুন। আমরা এখন বিশ্লেষণ শুরু করতে পারি।

BSOD সংগ্রহ

দুর্ঘটনার মূল কারণ খুঁজে বের করা অনেক সহজ নয়। হার্ডওয়্যার সমস্যাগুলি অনিয়মিত এবং অপ্রত্যাশিত আচরণের কারণ হতে পারে যা আপনাকে সমস্যাটি চিহ্নিত করতে না দিয়ে বিভিন্ন উপসর্গে প্রকাশ পেতে পারে। সফ্টওয়্যার সমস্যাগুলি নির্ণয় করা সহজ হওয়া উচিত।

যদি এবং যখন BSOD স্ট্রাইক করে, আপনার প্রথম কাজটি সমস্যাযুক্ত উপাদানগুলিকে বিচ্ছিন্ন করার চেষ্টা করা উচিত এবং তাদের আবার BSOD ট্রিগার করার চেষ্টা করা উচিত। আপনি যদি সমস্যাটি প্রতিলিপি করতে পারেন তবে আপনি এটি সমাধান করতে সক্ষম হবেন।

ড্রাইভার যাচাইকারী

আপনি যদি একটি BSOD সমস্যা সমাধানের চেষ্টা করছেন, তাহলে আপনার ড্রাইভার যাচাইকারী ব্যবহার করা উচিত।

ড্রাইভার ভেরিফায়ার হল একটি শক্তিশালী টুল এবং এটি অনেক কিছু করতে পারে, যেমন একটি বিচ্ছিন্ন মেমরি পুলে ড্রাইভার চালান, অন্যান্য উপাদানের সাথে মেমরি শেয়ার না করে, চরম মেমরির চাপ প্রদান, প্যারামিটার যাচাই করা, আনলোড চেকিং এবং আরও অনেক কিছু।

ভেরিফায়ার ব্যবহার শুরু করতে, এক্সিকিউটেবল সনাক্ত করুন এবং এটি শুরু করুন। Windows XP-এ, Start> Run> Verifier-এ ক্লিক করুন। উইন্ডোজ 7-এ, ইনলাইন অনুসন্ধান বাক্সে ভেরিফায়ার টাইপ করুন এবং এন্টার টিপুন।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

একবার যাচাইকারী শুরু হলে, আপনাকে এটি কনফিগার করতে হবে। আপনি স্ট্যান্ডার্ড সেটিংস তৈরি করতে পারেন, যা বেশিরভাগ লোকের জন্য কাজ করা উচিত, বা কাস্টম সেটিংস কনফিগার করা উচিত, প্রধানত কোড বিকাশকারীদের জন্য দরকারী৷ এছাড়াও আপনি কার্য প্রদর্শন করতে পারেন, কার্যগুলি মুছতে পারেন বা বর্তমানে যাচাইকৃত ড্রাইভারের জন্য তথ্য প্রদর্শন করতে পারেন৷

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

পরবর্তী মেনু স্ক্রিনে, আপনি কোন ড্রাইভারগুলি পরীক্ষা করতে চান তা চয়ন করতে হবে:স্বাক্ষরবিহীন ড্রাইভার, উইন্ডোজের পুরানো সংস্করণের জন্য তৈরি ড্রাইভার বা সমস্ত ড্রাইভার৷ যেহেতু আপনি এখনও জানেন না সমস্যাটি আসলে কী, তাই সব নির্বাচন করুন।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

পরবর্তী ধাপ হল রিবুট করা। ভেরিফায়ার প্রচুর সিপিইউ ব্যবহার করবে এবং মেশিনকে যথেষ্ট ধীর করে দেবে। আপনি অতিরিক্ত ক্র্যাশও অনুভব করতে পারেন। আপনি অবশেষে ডেস্কটপে পৌঁছানো পর্যন্ত যাচাইকারী BSOD এবং রিবুটের মধ্যে ত্রুটিপূর্ণ ড্রাইভারগুলিকে অক্ষম করবে। আপনি সম্ভবত কিছু মিনিডাম্প সংগ্রহ করেছেন।

আপনি এখন যাচাইকারী অক্ষম করতে পারেন। অ্যাপ্লিকেশন শুরু করুন এবং বিদ্যমান সেটিংস মুছুন।

অধিকন্তু, আপনার মেশিন যদি ভেরিফায়ারের কারণে ডেস্কটপে বুট করতে না পারে, তাহলে আপনি লাস্ট নোন গুড কনফিগারেশন চালু করে বা সেফ মোডে বুট করে টুলটি নিষ্ক্রিয় করতে পারেন।

ঠিক আছে, মিনিডাম্প সংগ্রহ করা হয়েছে, আসুন বিশ্লেষণ করি।

BSOD নির্ণয়

মিনিডাম্পগুলি নির্ণয় করতে, আপনার অনেকগুলি সরঞ্জামের প্রয়োজন হবে। আপনি যদি লিনাক্স টিউটোরিয়ালগুলি স্মরণ করেন, ক্র্যাশ ব্যবহার করার পূর্বশর্ত হল কার্নেলকে ডিবাগ চিহ্ন এবং ডিবাগিনফো প্যাকেজ ইনস্টল করা।

উইন্ডোজ সিম্বল প্যাকেজ

ঠিক আছে, উইন্ডোজ আলাদা নয়। একটি সঠিক বিশ্লেষণ করতে, আপনি প্রতীক প্রয়োজন হবে. আপনার উইন্ডোজ কার্নেল সংস্করণের সাথে মেলে এমন প্রতীকগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। অন্যথায়, বিশ্লেষণ সঠিক হবে না। আবার, এই ক্ষেত্রে লিনাক্সের চেয়ে আলাদা নয়।

আমি এর একটি উদাহরণ পরে দেখাব।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

চিহ্নগুলি ইনস্টল করার পরে, ক্র্যাশ ডেটা পড়তে এবং ব্যাখ্যা করার জন্য আপনার একটি সরঞ্জামের প্রয়োজন হবে। আমি আপনাকে এমন তিনটি টুল দেখাব, সবচেয়ে সহজ থেকে শুরু করে এবং ধীরে ধীরে গিক পাহাড়ে উঠা।

BSOD বিশ্লেষণ টুল 1:WhoCrashed

WhoCrashed হল একটি সহজ, কার্যকরী টুল যা আপনাকে খুঁজে বের করতে দেয় কোন ড্রাইভার মেশিন ক্র্যাশ করেছে। এটি ব্যবহার করা খুবই সহজ এবং দক্ষতার প্রয়োজন নেই, যদিও একটি সঠিক বিশ্লেষণ করে টুলটির জন্য উইন্ডোজ ডিবাগার ইনস্টল করা প্রয়োজন।

BSOD বিশ্লেষণ টুল 2:Nirsoft

আপনি যদি উইন্ডোজ সম্পর্কে আধা-সিরিয়াসও হন, তাহলে আপনার Nirsoft টুলস সম্পর্কে শোনা উচিত ছিল, যা Nir Sofer দ্বারা বিকাশিত এবং রক্ষণাবেক্ষণ করা Windows ইউটিলিটিগুলির একটি অত্যন্ত বহুমুখী সংগ্রহ। বিশেষ করে, আমরা BlueScreenView নামক ডায়াগনস্টিক টুল চাই, যা উইন্ডোজ কার্নেল মেমরি ডাম্প বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। সর্বোপরি, এই দরকারী ছোট্ট টুলটি নির্লঞ্চার নামক অতি-শক্তিশালী সুইস আর্মি ছুরি শৈলী টুলবক্সে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা নির দ্বারা তৈরি একশোরও বেশি অ্যাপ্লিকেশনের একটি সংগ্রহ। কোনো কারণ ছাড়াই আমার গ্রেটেস্ট লিস্টে নিরের ওয়েবসাইট ফিচার করে না।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

তদ্ব্যতীত, Nir Sofer এর BSOD শুরু করার জন্য একটি সরঞ্জামও রয়েছে, যাতে আপনি ক্র্যাশগুলি অনুকরণ করতে পারেন। এই টুলটিকে StartBlueScreen বলা হয় এবং এটি নির্লঞ্চার প্যাকেজের অন্তর্ভুক্ত। Nirlauncher সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য, আপনি আমার সফ্টওয়্যার পর্যালোচনা পড়তে চাইতে পারেন।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

আমরা খুব শীঘ্রই এই দুটি প্রোগ্রাম সম্পর্কে কথা বলব।

BSOD বিশ্লেষণ টুল 3:উইন্ডোজ ডিবাগার (উইন্ডবিজি)

উইন্ডোজ ডিবাগার হল একটি বহুমুখী টুল, যা আপনি উইন্ডোজ সিস্টেমে ড্রাইভার, অ্যাপ্লিকেশন এবং পরিষেবা সহ সব ধরনের সমস্যার সমাধান করতে ব্যবহার করতে পারেন।

Windows ডিবাগার Windows SDK-তে অন্তর্ভুক্ত।

Windows 7-এ, ডিবাগার ইনস্টল করার সময়, আপনি একটি .NET Framework 4 ত্রুটি পেতে পারেন। আপনি এটি উপেক্ষা করতে পারেন, যতক্ষণ না আপনি .NET ফ্রেমওয়ার্কে বিকাশিত অ্যাপ্লিকেশনগুলির সাথে কাজ করার চেষ্টা করছেন না৷ আমাদের ক্ষেত্রে, আমরা নিরাপদে এগিয়ে যেতে পারি।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

ইনস্টলেশন মেনুতে, আপনি কোন উপাদানগুলি চান তা চয়ন করতে পারেন৷ আমরা সাধারণ ইউটিলিটির অধীনে উইন্ডোজের জন্য ডিবাগিং টুল চাই।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

উইন্ডোজ ডিবাগার লঞ্চ করার সময় খুব আকর্ষণীয় দেখায় না, তবে এটি একটি শক্তিশালী টুল যা অভ্যস্ত হতে এবং সঠিকভাবে কাজ করতে অনেক সময় নেয়। এটি লিনাক্সের GDB-এর মতো, যেহেতু এটি উত্স পরীক্ষা করতে, চলমান প্রক্রিয়াগুলির সাথে সংযুক্ত করতে, কার্নেল ডাম্প পরীক্ষা করতে এবং আরও অনেক কিছু করতে ব্যবহার করা যেতে পারে।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

BSOD উদাহরণ

BSOD শুরু করুন (StartBlueScreen ব্যবহার করে)

এই সরঞ্জামগুলি কাজ করতে দেখতে, আমাদের একটি BSOD প্রয়োজন৷ আমার Windows 7 মেশিনে ভেরিফায়ার চালানোর ফলে কোনো খারাপ প্রভাব পড়েনি। তাই আমাদের NirSoft StartBlueScreen টুল ব্যবহার করতে হবে, যা আমি আগে উল্লেখ করেছি।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

StartBlueScreen একটি কমান্ড লাইন টুল। এটিকে বেশ কয়েকটি পরামিতি দিয়ে চালানো দরকার, যা একটি BSOD ট্রিগার করবে। BSOD চালানোর জন্য, আপনাকে আপনার Windows বক্সে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে।

উইন্ডোজ 7-এ, লুকানো প্রশাসক অ্যাকাউন্ট সক্ষম করা একটু কঠিন হতে পারে, তবে শীঘ্রই এর জন্য আমাদের একটি পৃথক টিউটোরিয়াল থাকবে। আসলে, উইন্ডোজ এক্সপিতে একই জিনিস করা তুচ্ছ নয়। আবার, আমরা এটি আলাদাভাবে আলোচনা করব।

প্রশাসক হিসাবে লগ ইন করার পরে, কমান্ড লাইন থেকে StartBlueScreen চালান। Nir Sofer তার ওয়েবসাইটে বেশ কয়েকটি উদাহরণ তালিকাভুক্ত করেছেন, তাই আমরা সেগুলির মধ্যে একটি ব্যবহার করব:

StartBlueScreen.exe 0x12 0 0 0 0 

এটি লিনাক্সে echo c> /proc/sysrq-trigger চালানোর অনুরূপ, সিস্টেম অনুরোধ সক্ষম করে। প্রকৃতপক্ষে, কয়েক সেকেন্ড পরে, আপনি কুখ্যাত BSOD দেখতে পাবেন:

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

মেশিনটিকে ডাম্প সম্পূর্ণ করতে দিন। এটি আসার পরে, আমরা ক্র্যাশ বিশ্লেষণ করতে পারি। মেশিন রিবুট হওয়ার পরে আপনি একটি বার্তা পপ আপ দেখতে পারেন। কি ঘটেছে সে সম্পর্কে ইতিমধ্যে একটি ইঙ্গিত রয়েছে, আরও বিশদ শীঘ্রই আসছে।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

BSOD বিশ্লেষণ

আসুন দেখি তিনটি টুলের প্রতিটি আমাদের কি দেয়।

কে ক্র্যাশ করেছে ফলাফল

আপনি কি ঘটেছে একটি খুব সহজ ড্রিলডাউন পেতে. বেশিরভাগ মানুষের জন্য, এই তথ্যটি শুরু করার জন্য যথেষ্ট। আপত্তিকর ড্রাইভারের নাম জানা সমস্যাটিকে আলাদা করতে সাহায্য করতে পারে।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

আমরা দেখতে পাচ্ছি যে ত্রুটিটি একটি অজানা কার্নেল ফাঁদ যা nirsoftbluescreendriver.sys ড্রাইভার দ্বারা সৃষ্ট। ওয়েল, এই আশা করা হয়. আমি অনুমান করি Nir এর কোড আমার নাল-পয়েন্টার কার্নেল ড্রাইভার উদাহরণের অনুরূপ।

Nirsoft BlueScreenView ফলাফল

BlueScreenView আরো বিস্তারিত তথ্য প্রদান করে। এটি স্বয়ংক্রিয়ভাবে রুট ফোল্ডারে পাওয়া মিনিডাম্প ফাইল লোড করবে। উপরের ভিউতে, আপনি বাগ চেক স্ট্রিং সহ ক্র্যাশ সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য দেখতে পাবেন, যা লিনাক্স ক্র্যাশ বিশ্লেষণ ফাইলের প্যানিক স্ট্রিং এবং বাগ চেক কোড, যা কার্নেল পৃষ্ঠা ত্রুটির অনুরূপ।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

নীচের ফলকে, আপনার কাছে মেমরিতে লোড হওয়া সমস্ত ড্রাইভারের তালিকা রয়েছে, যেগুলি স্যামনে চিহ্নিত ক্র্যাশ সম্পর্কিত - আমার ধারণা এটি একটি রঙের নাম। আপনি যদি ক্র্যাশ প্রক্রিয়ার জন্য শুধুমাত্র কল ট্রেস দেখতে চান, আপনি বিকল্প মেনুতে ফিল্টার পরিবর্তন করতে পারেন।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

এবং আপনি মূল BSOD স্ক্রিন (XP শৈলী):

লোড করতে পারেন

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

এটি কখনও কখনও দরকারী হতে পারে। উদাহরণস্বরূপ, প্রযুক্তিগত তথ্য বিভাগটি দেখুন। আপনার কাছে খারাপ ড্রাইভারের নাম এবং মেমরির ঠিকানা আছে। আরও একবার লিনাক্স সাদৃশ্য ব্যবহার করতে, এটি টাস্ক ব্যাকট্রেসের ব্যতিক্রম RIP এর মতো। প্রকৃতপক্ষে, আসুন স্ট্যাকের উপর ফোকাস করা যাক:

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

আমরা এক্সিকিউটেবল নাম এবং মেমরি ঠিকানা আছে. তাত্ত্বিকভাবে, যদি আমাদের কাছে উত্স থাকে তবে আমরা কোডের সঠিক লাইনটি চিহ্নিত করতে পারি যার ফলে কার্নেল ক্র্যাশ হয়েছিল। যেহেতু আমরা তা করি না, আপনি যতটা সম্ভব ডেটা সংগ্রহ করতে পারেন এবং আরও বিশ্লেষণের জন্য Microsoft-কে তথ্য পাঠাতে পারেন। আমরা শীঘ্রই এটি সম্পর্কে কথা বলতে হবে.

সাধারণভাবে, মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট উপাদানগুলিতে ক্র্যাশের জন্য প্যাচ ইস্যু করবে, তাই প্রশ্ন হল, আপনি কীভাবে জানবেন যে nkrnlpa.exe একটি মাইক্রোসফ্ট উপাদান? ঠিক আছে, আপনি যদি যেকোনো একটি এন্ট্রিতে ডাবল ক্লিক করেন বা ডান-ক্লিক করেন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করেন, আপনি বিস্তারিত তথ্য পাবেন।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

আপনি দেখতে পাচ্ছেন, উইন্ডোজ ক্র্যাশের সাথে কাজ করা লিনাক্সের সাথে কাজ করার চেয়ে আলাদা নয়। যাইহোক, আপনি সম্ভবত ঠিক কী ঘটেছে তা জানতে চাইবেন, তাই আপনার উত্সগুলির প্রয়োজন হবে, যা সর্বদা সহজলভ্য নয়। তারপরে আবার, লিনাক্সে এটি সর্বদা সম্ভব হয় না, বিশেষ করে যদি আপনার মালিকানা ড্রাইভারগুলি কার্নেলে লোড করা থাকে, যেমন এনভিডিয়া। অনুগ্রহ করে ফাইলের সংস্করণটি নোট করুন - এটি গুরুত্বপূর্ণ যখন আমরা প্রতীকগুলি ব্যবহার করতে চাই, যা আমরা শীঘ্রই কার্যকরভাবে দেখতে পাব।

উইন্ডোজ ডিবাগার ফলাফল

উল্লিখিত তিনটি টুলের মধ্যে উইন্ডোজ ডিবাগার হল সবচেয়ে জটিল এবং সবচেয়ে শক্তিশালী। আমরা শুরু করার আগে, আপনার সচেতন হওয়া উচিত যে ডিবাগারের সাথে কাজ করার জন্য সময়, ধৈর্য এবং জ্ঞান লাগে। প্রকৃতপক্ষে, আমার সাহসিকতা সত্ত্বেও, আমি টুলটি নিয়ে মোটামুটি অনভিজ্ঞ, যদিও ক্র্যাশ বিশ্লেষণের ক্ষেত্রে সাধারণ জ্ঞান এবং সর্বজনীন জ্ঞান এখানে ভালভাবে প্রযোজ্য। আপনি যদি একটি সিস্টেমে কোডের অস্পষ্ট পথের নিচে আপনার ব্যবসাটি জানেন, তাহলে আপনি অন্য সব ক্ষেত্রে জরিমানা পাবেন।

অনুমতি

আপনি প্রশাসক হিসাবে কাজ না করলে, সুস্পষ্ট নিরাপত্তার কারণে আপনার মেমরি ডাম্প অ্যাক্সেস করার অনুমতি থাকবে না। আপনাকে ফাইলটি কপি করতে হবে বা সঠিক অনুমতি সেট করতে হবে।

লোড প্রতীক

আপনাকে প্রথম জিনিসটি লোড প্রতীকগুলি করতে হবে। টুলটি ডিস্কের প্রতীক অবস্থান সম্পর্কে সচেতন নাও হতে পারে, কারণ পাথটি পরিবেশের ভেরিয়েবলে সংরক্ষণ করা যাবে না। বিন্দুতে জোর দেওয়ার জন্য, আমি চিহ্নগুলি উল্লেখ না করে ক্র্যাশ ডাম্প লোড করব।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

ত্রুটি স্ট্রিং লক্ষ্য করুন:ERROR:মডিউল লোড সম্পন্ন হয়েছে কিন্তু ... এটি ঘটে যখন কোন চিহ্ন লোড করা হয় না, বিশ্লেষণটি বরং নিরর্থক করে তোলে। প্রকৃতপক্ষে, আপনি যদি বিশ্লেষণ চালান, আপনি মুষ্টিমেয় প্রশ্ন চিহ্ন পাবেন, যেহেতু ডিবাগারটি অনুমান করতে পারে না যে দুর্ঘটনার সময় ড্রাইভারটি কীভাবে মেমরিতে ম্যাপ করা হয়েছিল।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

আপনি .sympath কমান্ডটি কার্যকর করে বর্তমান প্রতীক পথটি পরীক্ষা করতে পারেন। আপনি কোনো চিহ্ন লোড না করলে এটি খালি থাকবে। আমরা এখন প্রতীক লোড করব।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

প্রতীক লোড করার পরে, আপনাকে মিনিডাম্প ফাইলটি পুনরায় খুলতে হবে না। আপনি শুধুমাত্র এটি পুনরায় লোড করতে হবে. আপনি সিম্বল সার্চ পাথ উইন্ডোতে রিলোড বক্সে চেক করে বা কমান্ড উইন্ডোর নীচে kd> দ্বারা চিহ্নিত ডিবাগার কমান্ড লাইনে .reload চালাতে পারেন।

Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা

আপনি এখন একটি ভিন্ন আউটপুট দেখতে পাবেন:

বিশ্লেষণ চালান

রানিং অ্যানালাইসিস করা হয় !analyze -v কমান্ডের মাধ্যমে। -v পতাকা ভার্বোজ বোঝায়।

বিশ্লেষণ করুন -v

আপনি এখন ক্র্যাশ আর্গুমেন্টের বিস্তারিত স্ট্রিং সহ আরও তথ্য দেখতে পাবেন। বেশিরভাগ লোকের জন্য, এটি তাদের মৌলিক চাহিদার চেয়ে অনেক উপরে, কিন্তু আপনি যদি সত্যিই আপনার সিস্টেম নিয়ন্ত্রণ করতে, সমস্যাগুলি সমাধান করতে এবং এমনকি মূল বাগগুলি ঠিক করতে মাইক্রোসফটকে সাহায্য করতে চান, তাহলে আপনি বিশ্লেষণ চালানোর জন্য কয়েক মিনিট ব্যয় করবেন এবং একটি ক্র্যাশ রিপোর্ট পাঠাবেন , যদি সম্ভব হয়.

প্রতীকের সাথে কার্নেলের মিল নেই!

এখন, এটি এমন কিছু যা আপনার মনোযোগ দেওয়া উচিত। আপনি যদি ভুল চিহ্ন লোড করেন, ক্র্যাশ সম্পর্কে তথ্য ভুল হবে। প্রকৃতপক্ষে, আপনি যদি আপনার কার্নেল সংস্করণের চেয়ে পুরানো বা নতুন চিহ্নগুলি ডাউনলোড করে থাকেন তবে আপনার সমস্যা হবে৷

কার্নেল আপডেটের পরে openSUSE 11.2-এর সংগ্রহস্থলে ডিবাগিনফো প্যাকেজ উপলব্ধ না হওয়ার কারণে এটি Linux উদাহরণের অনুরূপ। আসলে, আমি এই সমস্যার সম্মুখীন হয়েছিলাম। আসুন প্রতীক ইনস্টলেশনে ফিরে যাই:

চিহ্নগুলি কার্নেল 7600.16385-এর জন্য, যা, যদি আমি ভুল না করি তাহলে RTM। টাইমস্ট্যাম্প এবং সঠিক সংশোধন লক্ষ্য করুন - 090713-1255। অন্যদিকে, Windows 7 একটি নতুন কার্নেল চালাচ্ছে, এছাড়াও এটি বেশ কয়েকটি আপডেটের মধ্য দিয়ে গেছে, যা কার্নেল সংস্করণকেও প্রভাবিত করতে পারে।

সংস্করণটি 7600.16481। দুটোর মিল নেই! আপনি যদি এই ধরনের ঘটনার সম্মুখীন হন এবং কার্নেল চিহ্নগুলির একটি নতুন, আরও আপ টু ডেট সংস্করণ ডাউনলোড করতে না পারেন, তাহলে সহায়তার জন্য আপনার Microsoft এর সাথে যোগাযোগ করা উচিত। আপনার কাছে সম্ভবত তৃতীয় পক্ষের ড্রাইভারের জন্য প্রতীক থাকবে না। আপনি তৃতীয় পক্ষের বিক্রেতাদের সাথেও যোগাযোগ করতে পারেন।

অনলাইনে সঠিক চিহ্ন পুনরুদ্ধার করুন!

এখন, উইন্ডোজ অনুসারে, আপনার অপারেটিং সিস্টেমের জন্য সর্বশেষ চিহ্নগুলি পেতে আপনাকে যা করতে হবে তা এখানে। উইন্ডোজ ডিবাগারে ক্র্যাশ ডাম্প লোড করার পর, আবার সিম্বল সার্চ পাথ উইন্ডো খুলুন। স্থানীয় পথের পাশাপাশি, আমরা একটি অনলাইন প্রতীক সংগ্রহস্থল নির্দিষ্ট করব, যেটি শুধুমাত্র ডিবাগার থেকে অ্যাক্সেসযোগ্য। আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে এই Microsoft KB নিবন্ধটি দেখুন।

বিশেষভাবে, আপনি নিম্নলিখিত চান:

SRV*c:\symbols*https://msdl.microsoft.com/download/symbols

আপনার মেশিনে সঠিক প্রতীক পাথ দিয়ে c:\symbols প্রতিস্থাপন করুন। সিম্বল সার্চ পাথ ব্যবহার করে পাথ ইনপুট করার দরকার নেই। এটি .sympath কমান্ড ব্যবহার করে কমান্ড লাইনেও নির্দিষ্ট করা যেতে পারে। আমরা খুব শীঘ্রই অন্যান্য ডিবাগার কমান্ড এবং বিকল্পগুলি নিয়ে আলোচনা করব। এবং এর আবার বিশ্লেষণ চালানো যাক. অবশ্যই, আমাদের কাছে Nirsoft ড্রাইভারের প্রতীক থাকবে না।

এটিকে আরও মজাদার করতে, এখানে কল স্ট্যাক রয়েছে (শীঘ্রই সে সম্পর্কে আরও):

এবং আমরা ভাল!

অন্যান্য ডিবাগার কমান্ড এবং বিকল্পগুলি

আপনার জন্য সৌভাগ্যবশত, উইন্ডোজ ডিবাগারের একটি অত্যন্ত সমৃদ্ধ এবং বিশদ সহায়তা রয়েছে, যা আপনাকে এই ধরনের জিনিস পছন্দ করার জন্য অবিলম্বে চলে যেতে হবে। এবং আপনি যদি লিনাক্স ক্র্যাশ বিশ্লেষণের সাথে পরিচিত হন তবে বেশিরভাগ জিনিসই পরিচিত হবে।

উদাহরণস্বরূপ, একটি খুব দরকারী কমান্ড হল lm (তালিকা মডিউল)। আপনি মডিউলগুলির একটি সংক্ষিপ্ত তালিকা পেতে lml চালাতে পারেন বা একটি সম্পূর্ণ, ভার্বোস তালিকার জন্য lmv চালাতে পারেন। আপনি ইউ ফ্ল্যাগ সহ ইউজার-ল্যান্ড মডিউল বা k পতাকা সহ কার্নেল মডিউল তালিকাভুক্ত করতে পারেন।

এখানে lvm এর একটি উদাহরণ:

এখানে lml এর একটি উদাহরণ; লক্ষ্য করুন যে কিছু ড্রাইভারের চিহ্ন নেই, যেমন তৃতীয় পক্ষের, যেহেতু উইন্ডোজ কার্নেল এই চিহ্নগুলির সাথে কম্পাইল করা হয়নি, এবং সেগুলি উপলব্ধও নয়। আপনি বিক্রেতা থেকে তাদের পেতে পারেন.

ভিউ মেনুর অধীনে, আপনার কাছে কয়েকটি মুষ্টিমেয় কমান্ড অন্তর্নির্মিত রয়েছে, তাই আপনাকে কমান্ড লাইনে সেগুলি সন্ধান করার দরকার নেই। আপনার কাছে ঘড়ি, স্থানীয়, রেজিস্টার, মেমরি, কল স্ট্যাক, যা আমরা কিছুক্ষণ আগে দেখেছি এবং আরও অনেক কিছু।

উদাহরণস্বরূপ, আপনি প্রক্রিয়া এবং থ্রেড প্রদর্শন করতে চাইতে পারেন।

অথবা নিবন্ধন:

আপনি ব্যবহার করতে চাইতে পারেন অন্যান্য কমান্ড !মেমুসেজ এবং !ঠিকানা অন্তর্ভুক্ত। আমরা এইমাত্র দেখেছি কমান্ড এবং বিকল্পগুলির সংমিশ্রণটি ক্র্যাশ ইউটিলিটি দ্বারা ব্যবহৃত bt, ps এবং অন্যান্য কমান্ডের মতো। সামগ্রিক ধারণা একই।

বিচ্ছিন্ন করা

আপনার কাছে সোর্স না থাকলেও, আপনি বাইনারি কোডেড ডিসসেম্বল দেখতে চাইতে পারেন। আপনি কোডটিতে কী চলছে তা পুরোপুরি বুঝতে নাও পারেন, তবে এটি আপনাকে একটি ইঙ্গিত দিতে পারে কী ভুল হয়েছে৷

disassembly অপশন, সেইসাথে অনেক অন্যান্য মেনু পাওয়া যায়.

এখানে আমরা যাই:

এবং আপনি মূল ইন্টারফেসে বিভিন্ন উইন্ডো এমবেড করতে পারেন।

এটি উইন্ডোজ ডিবাগার যা করতে পারে তার আইসবার্গকে খুব কমই স্পর্শ করে, তবে আমি অনুমান করি এটি বেশিরভাগ লোকের জন্য যথেষ্ট হওয়া উচিত।

এরপর কি?

আপনি যদি সমস্যার উৎসকে বিচ্ছিন্ন করে থাকেন, তাহলে আপনি কয়েকটি জিনিস চেষ্টা করতে পারেন:

খারাপ ড্রাইভার আনইনস্টল বা নিষ্ক্রিয় করুন

এটি কোন পার্থক্য করে কিনা দেখুন, অর্থাৎ, আপনি যদি পারেন, যেহেতু আপনি সমালোচনামূলক কার্যকারিতা হারাতে পারেন। সমস্যা অব্যাহত থাকলে, আপনার হার্ডওয়্যার সম্পর্কিত একটি জটিল সমস্যা হতে পারে।

ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন

এই কাজ হতে পারে. বিক্রেতা সাইট বা মাইক্রোসফ্ট আপডেটে যান এবং আপনার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের জন্য সর্বশেষ ড্রাইভারগুলি পান। আপনার ডেটা ব্যাকআপ করতে এবং সিস্টেমটিকে চিত্রিত করতে মনে রাখবেন, যাতে আপনার কাছে যেতে একটি বেসলাইন থাকে।

গুগল তথ্য বের করে

সর্বদা একটি বুদ্ধিমান পদক্ষেপ. ড্রাইভারের নাম বা বাগ চেক স্ট্রিং খুঁজলে সমস্যার সমাধান সহ দরকারী তথ্য পাওয়া যেতে পারে। সাধারণভাবে, কেউ আপনার সমস্যাটির অনুরূপ কিছু দেখেছে বা শুনেছে বা অনুভব করেছে।

বরাবরের মতো, সাবধানে এবং বিচক্ষণতার সাথে ডেটা ফিল্টার করুন। আপনি যদি কিছু প্রস্তাবিত সমাধান চেষ্টা করার সিদ্ধান্ত নেন, তবে নিশ্চিত করুন যে আপনার ডেটা নিরাপদ এবং আপনি একটি ভাল, পরিচিত কনফিগারেশনে ফিরে যেতে পারেন।

অন্যান্য

আপনার কাছে দরকারী ক্র্যাশ তথ্য থাকলে, বিশ্লেষণের জন্য বিকাশকারীদের কাছে পাঠানোর চেষ্টা করা উচিত। এটি মাইক্রোসফ্ট বা মাইক্রোসফ্ট উইন্ডোজের জন্য হার্ডওয়্যার বা সফ্টওয়্যার ড্রাইভার বিকাশকারী তৃতীয় পক্ষ হতে পারে। নিচে দেখ.

বিশ্লেষণের জন্য কার্নেল ডাম্প তথ্য জমা দিন

আমার এখানে শক্ত কিছু নেই। আপনার যদি পরামর্শ থাকে তবে দয়া করে সেগুলি পাঠান। আমি অনেকগুলি মাইক্রোসফ্ট লিঙ্ক চেষ্টা করেছি, তবে সেগুলি নৈমিত্তিক ব্যবহারকারীদের জন্য সীমার বাইরে বলে মনে হচ্ছে।

সবচেয়ে প্রাসঙ্গিক পৃষ্ঠাটি হল oca.microsoft.com, কিন্তু এটি সার্ভার-সাইড ত্রুটির কারণে ভুগছে বলে মনে হচ্ছে। নির্দ্বিধায় আমাকে সংশোধন করুন এবং/অথবা আপনার প্রতিক্রিয়া এবং লিঙ্কগুলি পাঠান।

দ্রষ্টব্য: ক্র্যাশ ডাম্প পাঠানো একটি সংবেদনশীল ব্যাপার! মেমরি ডাম্পগুলিতে পাসওয়ার্ড সহ ব্যক্তিগত তথ্য এবং ক্র্যাশের সময় মেমরিতে লোড হওয়া অন্য কিছু থাকতে পারে। আপনার ক্র্যাশ ডেটা আপলোড বা মেল করার আগে দয়া করে এটি সম্পর্কে সচেতন হন৷

অতিরিক্ত জিনিস

মেমরি ডায়াগনস্টিকস

আপনি যদি মাঝে মাঝে হার্ডওয়্যার সমস্যার সম্মুখীন হন তবে আপনি আপনার মেশিনে একটি মেমরি পরীক্ষা চালাতে চাইতে পারেন। সবচেয়ে জনপ্রিয় ওপেন সোর্স টুল হল Memtest86+। টুলটি একটি স্বতন্ত্র ISO হিসাবে ব্যবহার করা যেতে পারে; এটি বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে, সমস্ত লাইভ সিডি হিসাবে বুটযোগ্য।

আপনি উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক ব্যবহার করতে পারেন।

উপরন্তু, লিনাক্স ক্র্যাশে তালিকাভুক্ত সাধারণ পরামর্শ এখানেও প্রযোজ্য!

এবং যে সব হবে, ভদ্রলোক!

রেফারেন্স

ড্রাইভার যাচাইকারী

উইন্ডোজ সিম্বল প্যাকেজ

উইন্ডোজের জন্য ডিবাগিং টুলস

উইন্ডোজ এসডিকে

কে ক্র্যাশ করেছে

Nirsoft ওয়েবসাইট

Nirsoft Nirlauncher (আমার পর্যালোচনা)

Nirsoft BlueScreenView

Nirsoft StartBlueScreen

উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক

Memtest86+

অনলাইন চিহ্ন কিভাবে

উইন্ডোজ ডিবাগারের মধ্যে থেকে অনলাইন সার্ভার লাইভ থেকে প্রতীক পুনরুদ্ধার করুন:

ডিবাগ সিম্বল ফাইল

পেতে Microsoft সিম্বল সার্ভার ব্যবহার করুন

অন্যান্য দরকারী সম্পদ

কার্নেল মেমরি ডাম্প বিশ্লেষণের উপর মাইক্রোসফ্ট নিবন্ধ:

রেজিস্ট্রি টুইক, কীবোর্ড ব্যবহার a-la সিস্টেম অনুরোধ (SysRq), উইন্ডোজ ডিবাগারের কমান্ড লাইন ব্যবহার এবং ব্যাচ (স্ক্রিপ্টেড) ব্যবহার সহ দরকারী নিবন্ধ।

মেমরি ডাম্প ফাইল অপশনের ওভারভিউ

কীবোর্ড ডাম্প ট্রিগার

মার্ক রুসিনোভিচের একটি দুর্দান্ত নিবন্ধ (সিসিনটার্নালস, এখন উইনইন্টারনাল):

বিধ্বস্ত ফোন কলের কেস

এবং উইন্ডোজ ডিবাগারে অন্তর্নির্মিত সহায়তা ভুলবেন না! এটা খুব পুঙ্খানুপুঙ্খ এবং বিস্তারিত. শেষ কিন্তু অন্তত নয়, আমরা ইন্টারনেট সার্চ ইঞ্জিনে ফিরে যাই, সব পরিস্থিতিতে আপনার বিনামূল্যের সেরা বন্ধু৷

উপসংহার

বাহ, এটি দীর্ঘ ছিল - এবং আমি প্রত্যাশার চেয়ে অনেক বেশি geekier. দৃশ্যত, কার্নেল স্টাফ পরিচালনা করার সময় আপনি সুপার-জিকো থেকে পালাতে পারবেন না। তবুও, আমি আশা করি আপনি এই নিবন্ধটি উপভোগ করেছেন।

এটিতে বেশ কিছু কিছু রয়েছে:কার্নেল মেমরি ডাম্প সেটআপ, ড্রাইভার যাচাইকরণ, কার্নেল ক্র্যাশ পরীক্ষা করার জন্য তিনটি টুল সহ, শক্তিশালী উইন্ডোজ ডিবাগার পর্যন্ত WhoCrashed এর মতো একটি খুব সাধারণ টুল সহ। আমরা ট্রিগার এবং তারপর BSOD বিশ্লেষণ উভয়ের জন্য Nirsoft সরঞ্জামগুলিও ব্যবহার করেছি। আমরা নিশ্চিত করেছি যে আমাদের মেশিনে প্রতীক ইনস্টল করা আছে। আমরা আরও গভীরভাবে দেখেছি যে Windows ডিবাগার আমাদের অফার করে, বেশ কয়েকটি কমান্ড এবং বিকল্পগুলি কভার করে। সবশেষে, কিছু জেনেরিক টিপস এবং প্রচুর লিঙ্ক।

আমি মনে করি না যে আপনি এটির মতো বন্ধুত্বপূর্ণ অনেক নিবন্ধ খুঁজে পাবেন, বিশেষ করে উইন্ডোজ ব্যবহারকারীদের সুবিধা এবং আনন্দের জন্য একটি লিনাক্স লোকের লেখা নয়। আর এর মধ্যেই লুকিয়ে আছে রহস্য। সিনট্যাক্স ভিন্ন, কিন্তু মৌলিক নীতিগুলি অভিন্ন। একবার আপনি লিনাক্স বা উইন্ডোজ কার্নেল ক্র্যাশ বিশ্লেষণের হ্যাং পেয়ে গেলে, আপনি অন্যটির সাথে কাজ করতে অনেক বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবেন। এবং যে সব হবে. আমি ব্যয় করছি. চারপাশে দেখা হবে!

চিয়ার্স।


  1. Windows 10 এ FAULTY_HARDWARE_CORRUPTED_PAGE BSOD

  2. উইন্ডোজ স্টপ কোড মেমরি ম্যানেজমেন্ট BSOD ত্রুটি ঠিক করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

  3. উইন্ডোজ পিসিতে র‌্যামের ব্যবহার কীভাবে কমানো যায়

  4. Windows BSOD বিশ্লেষণ - একটি পুঙ্খানুপুঙ্খ ব্যবহারের নির্দেশিকা