কম্পিউটার

Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার

কয়েকদিন আগে, আমি Firefox 3.1 Beta 3 পর্যালোচনা করেছি। এটি বেশ সুন্দর। এটি উন্নত জাভাস্ক্রিপ্ট কর্মক্ষমতা নিয়ে গর্ব করে, এটি নতুন ব্যবহারযোগ্যতা এবং গোপনীয়তা বৈশিষ্ট্যগুলির সাথে আসে, এটি ভবিষ্যতের HTML মাল্টিমিডিয়া উপাদানগুলিকে সমর্থন করে ... কিন্তু সেই নিবন্ধে আমি মেমরি ব্যবহারের কোথাও উল্লেখ করিনি৷

একটি ভাল কারণে.

একটি অ্যাপ্লিকেশনের মেমরি ব্যবহার সঠিকভাবে পরিমাপ করা একটি খুব কঠিন কাজ। সর্বোত্তমভাবে, আপনার একটি অনুমান, একটি অনুমান, একটি ইঙ্গিত থাকতে পারে তবে সাধারণত এগুলি বিষয়ভিত্তিক এবং কারণগুলির এত সীমিত সুযোগের উপর ভিত্তি করে যে সেগুলি প্রায় অকেজো। বেশিরভাগ মানুষ বিভিন্ন সিস্টেম ইউটিলিটি (যেমন টাস্ক ম্যানেজার, প্রসেস এক্সপ্লোরার, পিএস) দ্বারা রিপোর্ট করা কাঁচা পরিসংখ্যানকে মেমরি ব্যবহারের চাহিদার একমাত্র সালিস হিসাবে গ্রহণ করে।

এই নিবন্ধে, আমি দুটি জিনিস করতে যাচ্ছি:প্রথমত, ফায়ারফক্স 3.1 বিটা বর্তমান ফায়ারফক্স রিলিজের চেয়ে বেশি/কম মেমরি ব্যবহার করছে কিনা তা আপনাকে একটি সোজা, সহজ উত্তর দেওয়ার চেষ্টা করুন। দ্বিতীয়ত, আমি আপনাকে মেমরি ম্যানেজমেন্ট সম্পর্কে কিছু সুন্দর জিকি জিনিস শেখাতে যাচ্ছি।

এই নিবন্ধটি বেশিরভাগই লিনাক্সে মেমরির ব্যবহার সম্পর্কে হবে, কারণ এই অপারেটিং সিস্টেমে জিনিসগুলির গভীরে প্রবেশ করা অনেক সহজ, তবে আমি উইন্ডোজ ব্যবহারকারীদেরও শুকিয়ে যেতে দেব না! আমরা উইন্ডোজ ফায়ারফক্স মেমরি ব্যবহারের উপরও যাব।

আমাদের শুরু করা যাক.

কেন সহজ উত্তর পাওয়া কঠিন

এর কারণ হল অপারেটিং সিস্টেম একটি জীবন্ত জিনিস যার হাজার হাজার প্যারামিটার প্রতি মুহূর্তে পরিবর্তিত হয়। এটা জিজ্ঞেস করার মত যে একজন মানুষ কতটা বাতাস শ্বাস নেয়? এটি প্রসেসরের ধরন, ঘড়ি এবং স্থাপত্য, অপারেটিং সিস্টেম, বর্তমানে চলমান প্রক্রিয়ার সংখ্যা, প্রক্রিয়াগুলির অগ্রাধিকার, অখণ্ডতা মনিটর, ফাইল চেকার, বিরোধী সিস্টেম-পোলিং সফ্টওয়্যারের উপস্থিতি সহ অনেকগুলি কারণের উপর নির্ভর করে। ভাইরাস প্রোগ্রাম, এবং অন্যান্য, এবং অন্যান্য অনেক কিছু। প্রতিটি কম্পিউটার ব্যবহারকারী বিভিন্ন ফলাফল রিপোর্ট করবে।

এর মানে হল যে আমার পরীক্ষা এখানে একটি বড় চিমটি লবণ দিয়ে নেওয়া উচিত। সবচেয়ে গুরুত্বপূর্ণ, পরম পরিসংখ্যান কিছুই মানে না। দ্বিতীয়ত, আমি এখানে যা রিপোর্ট করছি তার সম্পূর্ণ বিপরীত আপনি অনুভব করতে পারেন। সর্বোপরি, এই পর্যালোচনা/টিউটোরিয়ালটি একটি সুন্দর সুদর্শন ত্রুটি সহ কী হতে পারে তার একটি ভাল ইঙ্গিত।

একটি বাস্তব-জীবনের উদাহরণ

আমার প্রাক্তন কর্মস্থলগুলির একটিতে, আমাকে আমার মেশিনে একটি ম্যাকাফি অ্যান্টি-ভাইরাস চালাতে বাধ্য করা হয়েছিল। এটি প্রতিটি ট্যাব শুরু এবং খোলার সময় ফায়ারফক্সের প্রতিক্রিয়াশীলতা সহ জিনিসগুলিকে কিছুটা ধীর করে দেয় বলে মনে হচ্ছে। যখন আমি বিরক্তিকর অ্যান্টি-ভাইরাসটি বন্ধ করে দিয়েছিলাম, তখন প্রতিক্রিয়ার সময় কমপক্ষে দুই তৃতীয়াংশ সংক্ষিপ্ত হয়, যখন মেমরি ব্যবহার অর্ধেক কমে যায়। দেখা গেল যে অ্যান্টি-ভাইরাসটিও একটি ওয়েব কন্টেন্ট ফিল্টার হওয়ার চেষ্টা করছে, তাই এটি প্রতিটি পৃষ্ঠা যা আমি দেখার চেষ্টা করছি তা পরীক্ষা করছে। অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম, ফায়ারওয়াল, কন্টেন্ট চেকার, ওয়েব ফিল্টার, টুলবার, প্লাগইন, এই সব আপনার ব্রাউজারকে ভিন্নভাবে আচরণ করবে।

অতএব, আপনার পরীক্ষা (এবং আমার) কঠোরভাবে নিয়ন্ত্রণ করা আবশ্যক। আপনি যদি একটি অ্যাপ্লিকেশনের আচরণ পরীক্ষা করতে চান, তাহলে আপনাকে এটির স্বল্প এবং দীর্ঘমেয়াদী ব্যবহার পরীক্ষা করতে হবে, একক এবং একাধিক ট্যাব খোলা রেখে, চিত্র রেন্ডার করার সময় এবং স্ট্যাটিক HTML পাঠ্যের বিপরীতে স্ক্রিপ্ট চালানোর সময়, ঠান্ডা বনাম 12 ঘন্টা অলস বসে থাকার সময় শুরু করুন, ডাউনলোড করার সময় ইত্যাদি। এবং প্রতিটি সংস্করণের জন্য কমপক্ষে দুবার এটি করুন, রিপোর্ট করা ফলাফলগুলি সঠিক কিনা তা নিশ্চিত করতে এবং বৈচিত্রটি পরিমাপ করুন।

আমি আশা করি আপনি হাতে টাস্কের মাধ্যাকর্ষণ বুঝতে পেরেছেন। এখন, যথেষ্ট বাজে কথা, আসুন ব্যবসায় নেমে আসি।

লিনাক্সে মেমরি ব্যবহার

টেস্ট কেস:লিনাক্স মিন্ট 6 ফেলিসিয়া, একটি ইন্টেল কোর ডুও মেশিনে ভার্চুয়ালাইজ করা, গেস্ট অপারেটিং সিস্টেমে 512MB RAM বরাদ্দ সহ, ফায়ারফক্স কোনো অ্যাড-অন ছাড়াই ডিফল্ট থিম সংরক্ষণ করে। আসুন প্রথমে সিস্টেম মনিটর ইউটিলিটি খুলে সিস্টেম আমাদের কী বলে তা পরীক্ষা করে শুরু করি।

ফায়ারফক্স 3.0.3:

ফায়ারফক্স 3.1 বিটা 3:

আমরা দেখতে পাচ্ছি যে বিটা বর্তমান প্রোডাকশন সংস্করণ দ্বারা ব্যবহৃত 24.4MB থেকে 29MB লাগে৷ এটি কোল্ড স্টার্টে, একটি একক ট্যাব খোলা আছে। সামগ্রিকভাবে, এটি 19% বৃদ্ধির মত মনে হচ্ছে।

এই সংখ্যাগুলি আমাদের কী বলে?

উত্তর হল:কিছুই না। লিনাক্সে, সাধারণভাবে, অ্যাপ্লিকেশনগুলি মেমরি দখল করতে থাকে যদিও তারা সেগুলি ব্যবহার করতে চায় না। এটি জাভা-ভিত্তিক প্রোগ্রামগুলির জন্য বিশেষভাবে সত্য, যা ভবিষ্যতে ব্যবহারের জন্য মেমরিকে প্রাক-বরাদ্দ করে এবং তারপর অন্য প্রক্রিয়াগুলির দ্বারা অনুরোধ করা হলে সময়ের সাথে সাথে এটি ছেড়ে দেয়। সুতরাং, স্থির চিত্র মানে সামান্য। আপনি ব্যবহার করতে পারেন তার চেয়ে বেশি নেওয়া এবং তারপরে ছেড়ে দেওয়া যখন অন্য কেউ এটির জন্য জিজ্ঞাসা করে তা লোভ হিসাবে গঠন করা হয় না।

একটি প্রোগ্রাম সত্যিই কতটা লাগে তা দেখতে, আমাদের সমস্ত অতিরিক্ত সরিয়ে নিতে হবে। এর মানে আমাদের কাছে থাকা পুরো মেমরি পুলটি হগিং করা (আমাদের ক্ষেত্রে 512MB)। কিন্তু শুধুমাত্র টন প্রোগ্রাম চালিয়ে এটি অর্জন করা কঠিন। সবচেয়ে খারাপ ক্ষেত্রে, যদি সিস্টেমটি ক্ষুধার্ত বোধ করে, তবে এর আউট-অফ-মেমরি (OOM) কিল রুটিন শুরু করবে এবং সবচেয়ে আপত্তিকর প্রক্রিয়াগুলিকে মেরে ফেলবে। অতএব, আমাদের একটি স্বল্পমেয়াদী মেমরি হগ দরকার যা সবকিছু নিয়ে যাবে এবং তারপরে ফিরিয়ে দেবে।

আপনি ঠিক অনুমান করেন, আমাদের একটি ... মেমহোগ দরকার।

মেমহগ

এটি একটি খুব সাধারণ ইউটিলিটি যা আমরা এইমাত্র বর্ণনা করেছি। স্মৃতি নেয় এবং তারপর ফিরিয়ে দেয়। প্রক্রিয়ার মধ্যে, এটি সমস্ত চলমান প্রক্রিয়াগুলিকে তাদের অব্যবহৃত মজুদগুলিকে ছেড়ে দিতে বাধ্য করবে, সেগুলিকে প্রয়োজনের তুলনায় কমিয়ে দেবে।

লিনাক্স মিন্টের সংগ্রহস্থলে এমন একটি উপযোগিতা নেই, তবে আপনি নিজের তৈরি করতে পারেন। সি কোডের একটি অংশ ডাউনলোড করুন এবং এটি কম্পাইল করুন। আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

gcc -Wall memhog.c -o memhog

একবার সামান্য ইউটিলিটি কম্পাইল হয়ে গেলে, আপনি এটি এভাবে চালান:

./memhog <মেমরি>

উদাহরণ:

Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার

এটা চালানো যাক. এটি কয়েক সেকেন্ড সময় নেবে, হয়তো এক মিনিট। আপনার সিস্টেম সেই সময়ের মধ্যে খুব প্রতিক্রিয়াশীল হবে না। এটি শেষ হয়ে গেলে, আপনি আপনার পরীক্ষার অ্যাপ্লিকেশনগুলির মেমরি ব্যবহার পরিমাপ করা শুরু করতে পারেন।

এর মানে দুইবার পরীক্ষা প্রোগ্রাম চালানো, একবার মেমহগের আগে এবং একবার পরে। আমরা সিস্টেমের ব্যবহার পরীক্ষা করার আরও সঠিক উপায় ব্যবহার করব - কমান্ড-লাইন ps ইউটিলিটি।

ps দ্বারা রিপোর্ট করা মেমরির ব্যবহার (মেমহোগের সাথে)

ps ইউটিলিটি-তে অনেকগুলি বিকল্প এবং পতাকা রয়েছে, যা ব্যবহৃত সিস্টেম সংস্থানগুলির একটি খুব পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করার অনুমতি দেয়। আমরা এটিকে aux পতাকা দিয়ে চালাব এবং VSZ এবং RSS মান পরীক্ষা করব। নীচের স্ক্রিনশটগুলিতে, এইগুলি যথাক্রমে আউটপুটে পঞ্চম এবং ষষ্ঠ কলাম হবে।

ভিএসজেড (ভার্চুয়াল সাইজ) এবং আরএসএস (রিয়েল সেট সাইজ) মানগুলি কী বোঝায় তার সূক্ষ্ম বিবরণ ব্যাখ্যা করা এই নিবন্ধের সুযোগের বাইরে, তবে আমি সংক্ষিপ্ত হওয়ার চেষ্টা করব:আরএসএস হল প্রকৃত মেমরির প্রকৃত পদচিহ্ন এবং এটি ভিএসজেডে রয়েছে . VSZ হল প্রক্রিয়াটির ভার্চুয়াল আকার, যথা কোড, ডেটা এবং স্ট্যাক। তা সত্ত্বেও, এই দুটি মান কার্নেল স্ট্যাক সহ প্রক্রিয়া ব্যবহারের কিছু অংশকে গণনা করে না, কিন্তু যেহেতু ফায়ারফক্স শুধুমাত্র একটি ব্যবহারকারী-ভূমি প্রোগ্রাম, সেগুলি নিয়ে আমাদের খুব বেশি চিন্তা করা উচিত নয়।

আমরা যখন মেমরি ম্যাপ স্পর্শ করি তখন আমরা VSZ এবং RSS কে আরও একটু উল্লেখ করব। পিএস সম্পর্কে আরও জানতে, অনুগ্রহ করে ম্যান পৃষ্ঠাটি দেখুন। তো এখন, দেখা যাক যখন আমরা ফায়ারফক্স চালাই, এর ব্যবহার পরীক্ষা করি, মেমহগ চালাই এবং তারপরে আবার ব্যবহার পরীক্ষা করি তখন কী হয়।

ফায়ারফক্স 3.0.3:


দুটি আউটপুট মেমহগ চালানোর আগে এবং পরে উল্লেখ করে। সার্বিক পদচিহ্ন 165MB, কোল্ড স্টার্টে 65MB-এ বাস্তব মেমরি সহ। মেমহগ চালানোর পরে, সামগ্রিক পদচিহ্ন প্রায় একই থাকে, তবে আসল মেমরি 16.5MB এ নেমে যায়।

ফায়ারফক্স 3.1 বিটা 3:

VSZ মান হল 189MB, বাস্তবে 53MB আগে এবং মেমহগ চালানোর পরে 39MB। মনে হচ্ছে Firefox 3.1 Beta 3 স্টার্টের সময় কম মেমরি প্রাক-বরাদ্দ করে, যার মানে এটি একটি মেমরি হগ [sic] কম হওয়া উচিত, কিন্তু এটি চালানোর জন্য একটি উচ্চ বেসলাইন প্রয়োজন।

এটা যুক্তিযুক্ত, কারণ ফায়ারফক্স 3.1-এ ফায়ারফক্স 3-এর চেয়ে বেশি বৈশিষ্ট্য রয়েছে। আরো বৈশিষ্ট্য, আরো স্মৃতি, কিন্তু কম লোভ.

আপনি যদি সিপিইউ ব্যবহার দেখেন, ফায়ারফক্স 3.1 ফায়ারফক্স 3 থেকে কম নেয়। 4.7% বনাম 7.7% আগে এবং 3.3% বনাম 4.2%, 27-64% উন্নতি। এটিও গুরুত্বপূর্ণ, যার অর্থ ফায়ারফক্স 3.1 সিস্টেমে হালকা এবং এইভাবে দ্রুত প্রতিক্রিয়া জানানো উচিত, যদিও এটি প্রকৃত মেমরির উপর আরও বেশি উপলব্ধি নেয়। এখন, মেমরির মানচিত্রগুলি একবার দেখে নেওয়া যাক এবং ফায়ারফক্স 3.1 কেন বেশি লাগে তা বোঝার চেষ্টা করি।

মেমরি মানচিত্র

প্রতিটি প্রক্রিয়ার জন্য /proc pseudo-filesystem-এর অধীনে মেমরির মানচিত্র দেখা যেতে পারে। প্রথমে, আপনাকে প্রসেস আইডি খুঁজে বের করতে হবে (আমরা এটি ps দিয়ে করেছি), এবং তারপর /proc//maps-এ যান।

ফায়ারফক্স 3.0.3:

আমি ম্যাপ রিপোর্টের সূক্ষ্ম বিবরণ ব্যাখ্যা করতে পারি না, তবে আপনি যা পান, ক্ষুদ্রতম সংক্ষেপে এটি হল:এই আউটপুটের প্রথম কয়েকটি লাইন হল বাইনারি কোড (টেক্সট), ডেটা এবং হিপ সেগমেন্ট। তারপরে, প্রক্রিয়াটি ব্যবহার করে আমাদের কাছে ভাগ করা লাইব্রেরি রয়েছে। আমরা যখন আউটপুট দিয়ে যাচ্ছি, আমরা অ্যাপ্লিকেশনটির মেমরি ব্যবহার সম্পর্কে বিস্তারিতভাবে অধ্যয়ন করতে পারি এবং এর আচরণ বোঝার চেষ্টা করতে পারি।

আপাতত, আমরা আরও সহজ কিছু করব। আমরা প্রক্রিয়াটির সামগ্রিক সংখ্যার মানচিত্রের দিকে নজর দিতে যাচ্ছি। মোট গণনা দেখুন, 455।

ফায়ারফক্স 3.1 বিটা 3:

এখানে, আমাদের 472 আছে। ফায়ারফক্স 3.1 এর আরও বেশি প্রয়োজন, তাই না?

চাপের মধ্যে মেমরির ব্যবহার

কিন্তু একটি একক ট্যাব খোলা রেখে প্রোগ্রামটি পরীক্ষা করা, কিছুই না করা, খুব কমই একটি পরীক্ষা। তাই আমি ইউটিউব চালিত করেছি এবং অ্যাপ্লিকেশনটি ফ্ল্যাশকে কতটা ভালভাবে পরিচালনা করে তা পরীক্ষা করেছি। অনুগ্রহ করে মনে রাখবেন যে Flash Player হল Firefox-এর জন্য একটি তৃতীয় পক্ষের প্লাগইন এবং এটি Linux Mint-এ বান্ডিল করে আসে। অতএব, আমি 100% নিশ্চিত হতে পারি না যে আমার "স্ট্রেস" পরীক্ষার অর্থ কিছু, কিন্তু তবুও, আপনি জানতে চাইতে পারেন। মনে রাখবেন যে ফায়ারফক্স 3.1 এর অনেক উন্নত জাভাস্ক্রিপ্ট কর্মক্ষমতা রয়েছে, যেমনটি আমরা গত নিবন্ধে দেখেছি।

ইউটিউব যখন জান হ্যামার খেলছে তখন আমাদের কাছে যা আছে তা এখানে PS রিপোর্টিং ব্যবহার প্রায় সহ। প্রতি 5 সেকেন্ডে, উভয় ব্রাউজারেই, কোল্ড স্টার্টে, পরীক্ষার ঠিক আগে মেমহগ চালান।

ফায়ারফক্স 3.0.3:

মেমরি 163MB (40MB বাস্তব) এবং CPU 5.5% এ স্থির।

ফায়ারফক্স 3.1:

মেমরি 194MB (57MB বাস্তব) এবং প্রায়। 11% সিপিইউ। এর মানে হল মেমরির দিক থেকে, জিনিসগুলি আগের মতোই অনেক বেশি। ইউটিউব চালানোর সময় উচ্চতর CPU ব্যবহার সম্ভবত ইঙ্গিত করে যে ফ্ল্যাশ লাইব্রেরির সর্বোত্তম ব্যবহার করার জন্য বিটা এখনও অপ্টিমাইজ করা হয়নি। উল্লেখযোগ্যভাবে পরিমার্জিত ইঞ্জিনের কারণে যা যুক্তিযুক্ত।

আরও একটি বিষয় লক্ষণীয় যে মেমরি এবং সিপিইউ ব্যবহার উভয়ই পরিবর্তিত হয়, সিস্টেমে যা করা হয় তার উপর নির্ভর করে, একটি সঠিক রায় কঠিন করে তোলে, তবে আমি এই সমস্ত সুপার-জিক জিনিসগুলিকে যুক্তিযুক্ত করার চেষ্টা করব। অবশেষে, আসুন আউট অফ মেমরি (OOM) স্কোরটি একবার দেখে নেওয়া যাক।

OOM স্কোর

OOM স্কোর হল কার্নেল দ্বারা /proc ফাইল সিস্টেমের মাধ্যমে রিপোর্ট করা আরেকটি সংখ্যা। এটি সিস্টেমকে প্রতিটি প্রক্রিয়ার স্কোর বলে - এবং যদি একটি ধাক্কা একটি ধাক্কায় আসে এবং সিস্টেমের মেমরি শেষ হয়ে যায় - কোন প্রক্রিয়াটি মেরে ফেলা হবে। স্কোর যত কম, তত ভালো।

OOM স্কোর/কিল কীভাবে কাজ করে তা সঠিক প্রক্রিয়াটি গুরুত্বপূর্ণ নয়। আমরা যা খুঁজছি তা হল পুরানো এবং নতুন ফায়ারফক্সের মধ্যে স্কোর তুলনা। নম্বরটি /proc//oom_score থেকে বের করা যেতে পারে। আমি মেমহগের আগে এবং পরে পরিসংখ্যান পরীক্ষা করেছি।

ফায়ারফক্স 3.0.3:

মেমহগ চলার আগে এবং পরে পার্থক্যটি নগণ্য, মানে ফায়ারফক্স মেমরি ব্যবহার করে বরং স্মার্টলি।

ফায়ারফক্স 3.1 বিটা 3:

এখানে আমরা মেমহগ চালানোর পরে ফলাফল দেখতে পারি (প্রথম ফলাফল একই রকম)।

দুটি সংস্করণের মধ্যে পার্থক্য ন্যূনতম। দয়া করে মনে রাখবেন যে OOM স্কোর সঠিক সংখ্যার পরিবর্তে শুধুমাত্র মাত্রার আদেশ দ্বারা অর্থপূর্ণ। অতএব, সিস্টেমটি উভয় সংস্করণকে প্রায় একই রকম আচরণ করে।

এখন পর্যন্ত একটি ছোট উপসংহার:ফায়ারফক্স 3.1 এর আরও মেমরির প্রয়োজন, কারণ এটি আরও বৈশিষ্ট্য সহ একটি বড় অ্যাপ্লিকেশন। অন্যদিকে, এইচটিএমএল এবং জাভাস্ক্রিপ্ট প্রদর্শন করার সময় এটি কম CPU ব্যবহার করে, যার অর্থ আপনি সম্ভবত এটি দ্রুততর বলে মনে করবেন। ফ্ল্যাশ কর্মক্ষমতা উন্নতি কামনা করে, কিন্তু এটি এমন কিছু যা Adobe এবং Mozilla টিম উভয়কেই একসাথে কাজ করতে হবে। এটা যৌক্তিক বলে মনে হচ্ছে আমি এই ফলাফল পেয়েছি, কারণ ফ্ল্যাশ প্লেয়ার এই বিটার জন্য নয় এবং ডিস্ট্রো (এবং ব্রাউজার) এর সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এটি প্রায় লিনাক্স অংশটি শেষ করে। এখন, আমরা উইন্ডোজ অংশ পরীক্ষা করব।

উইন্ডোজে মেমরি ব্যবহার

টেস্ট কেস:Windows XP SP3, AMD Athlon 3700+ এ ভার্চুয়ালাইজ করা হয়েছে, ভার্চুয়াল মেশিনে 768MB RAM নিবেদিত, কোনো এক্সটেনশন ছাড়াই এমবেডেড থিম এবং ফায়ারফক্স 3.0.7 চালাচ্ছে।

এই বিভাগটি একটু ছোট হতে চলেছে কারণ আমার উইন্ডোজ হ্যাকিং দক্ষতা, যদিও শালীন, লিনাক্সের তুলনায় কিছুটা কম। এছাড়াও, উইন্ডোজ লোকেরা খুব বেশি কমান্ড-লাইন হ্যাক দেখতে চায় না, তাই আমি তাদের থেকে বিরত থাকব।

আমি মেমরির ব্যবহার পরীক্ষা করার জন্য দুটি ইউটিলিটি ব্যবহার করব, স্ট্যান্ডার্ড টাস্ক ম্যানেজার এবং প্রসেস এক্সপ্লোরার ইউটিলিটি, একটি শক্তিশালী টুল যা Sysinternals দ্বারা তৈরি করা হয়েছে।

টাস্ক ম্যানেজার

ফায়ারফক্স 3.0.7:

ফায়ারফক্স 3.1 বিটা 3:

বর্তমান সংস্করণের জন্য 3MB দ্বারা সামান্য সীসা সহ মেমরি ব্যবহার প্রায় অভিন্ন। সামগ্রিকভাবে, ফায়ারফক্স 31-34MB ব্যবহার করছে বলে মনে হচ্ছে, একটি একক ট্যাব খোলা আছে। কিন্তু আমরা জানি এটা পুরো গল্প নয়।

প্রক্রিয়া এক্সপ্লোরার

আমরা ভিএসজেড এবং আরএসএসের অনুরূপ মানগুলিও দেখতে পারি যা আমরা আগে লিনাক্সের জন্য দেখেছি। প্রক্রিয়া এক্সপ্লোরার সানন্দে আপনাকে এগুলি রিপোর্ট করবে।

ফায়ারফক্স 3.0.7:

গুরুত্বপূর্ণ পরিসংখ্যান হল ওয়ার্কিং সেট (54MB), ভার্চুয়াল সাইজ (114MB) এবং প্রাইভেট বাইট (43MB)। প্রাইভেট বাইট হল যা বেশিরভাগ ব্যবহারকারী উল্লেখ করতে চাইবে, বেসলাইন অ্যাপ্লিকেশনটিকে অবশ্যই সঠিকভাবে কাজ করতে হবে। ওয়ার্কিং সেট প্রক্রিয়া মানচিত্র ভার্চুয়াল পৃষ্ঠা অন্তর্ভুক্ত. ভার্চুয়াল সাইজ হল প্রদত্ত মুহুর্তে অ্যাপ্লিকেশনটির সামগ্রিক পদচিহ্ন।

আসুন দেখি ফায়ারফক্স বিটা কি রিপোর্ট করে।

ফায়ারফক্স 3.1 বিটা 3:

উইন্ডোজের ফায়ারফক্স ৩.১ বিটা ৩ কম মেমরি ব্যবহার করে। বেসলাইন 25MB এ কম, ওয়ার্কিং সেট 34MB এবং ভার্চুয়াল সাইজ 95MB। আনুমানিক, এটি সামগ্রিকভাবে 20MB কম। এই ফলাফলগুলি আপনি লিনাক্সে যা পান তার থেকে আলাদা, যা এটিকে আরও আকর্ষণীয় করে তোলে।

উপসংহার

লিনাক্সে, ফায়ারফক্স 3.1 বিটা একটু বেশি মেমরি নেয়, তবে বর্তমান সংস্করণের তুলনায় কম CPU, যার মানে এটি সাড়া দেওয়ার জন্য আরও স্ন্যাপ করা উচিত। উইন্ডোজে, ফায়ারফক্স 3.1 বিটা প্রায় লাগে। বর্তমান সংস্করণ থেকে 20MB কম - আবার, এটি দ্রুত হওয়া উচিত।

কিন্তু এই পরিসংখ্যান, আবার, কিছুই মানে!

উইন্ডোজ এবং লিনাক্সের মেমরি পরিচালনার বিভিন্ন উপায় রয়েছে, লিনাক্স সাধারণত প্রয়োজনের চেয়ে বেশি প্রাক-বরাদ্দ করে এবং তারপর রিলিজ করে এবং উইন্ডোজ চাহিদা অনুসারে আরও মেমরি যোগ করে। এটি দুটি অপারেটিং সিস্টেমের সামগ্রিক আচরণের সাথে ভালভাবে সারিবদ্ধ করে, যেখানে লিনাক্স সাধারণত জয়ী হয় যখন এটি মেমরি-নিবিড় কাজের ক্ষেত্রে আসে।

তদুপরি, আমরা দুটি ভিন্ন অপারেটিং সিস্টেমের কথা বলছি, দুটি ভিন্ন অ্যাপ্লিকেশন, মূলত, তাই সরাসরি তুলনার অর্থ সামান্য। উভয় ক্ষেত্রেই, ফায়ারফক্স 3.1 বিটা দুটি অপারেটিং সিস্টেমের কার্যকরী মডেলের পরিপ্রেক্ষিতে বিদ্যমান ফায়ারফক্স 3-এর চেয়ে দ্রুত কাজ করবে বলে আশা করা হচ্ছে। সামগ্রিকভাবে, পায়ের ছাপ শুধুমাত্র সামান্য, কয়েক দশ এমবি, যা সম্ভবত প্রতিদিনের ব্যবহারে খুব বেশি পরিবর্তন হবে না। যাইহোক, আপনি জাভাস্ক্রিপ্ট কর্মক্ষমতা 30% বৃদ্ধি অনুভব করবেন। কম CPU ব্যবহারের সাথে মিলিত, আপনি একটি দ্রুত ব্রাউজার উপভোগ করতে চলেছেন।

যদিও লিনাক্সে, ফ্ল্যাশ ব্যবহার বর্তমানে কম-অপ্টিমাইজ করা হয়েছে।

অনুগ্রহ করে এই ফলাফলগুলিকে কী হতে পারে তার মোটামুটি অনুমানের চেয়ে বেশি কিছু হিসাবে নেবেন না। পরীক্ষাটি ত্রুটিপূর্ণ এবং ডিজাইনের দ্বারা সীমিত, যদিও আমি যতটা সম্ভব পুঙ্খানুপুঙ্খ হওয়ার চেষ্টা করেছি। কিন্তু পুরো পরীক্ষার ব্যাকগ্রাউন্ড গোলমাল এবং সূক্ষ্মতা ফলাফলগুলিকে একটি আনন্দদায়ক অনুমান ছাড়া আর কিছুই করে না।

যাইহোক, আপনি মেমহগ, পিএস ইউটিলিটি, ম্যাপস এবং হোয়াটনোটের মতো জিকি জিনিসগুলির সাথে কীভাবে খেলতে হয় তা শিখেছেন, তাই টিউটোরিয়ালটি অতিরিক্ত মূল্য ছাড়া নয়। আপাতত এটাই, মজা করুন!

চিয়ার্স।


  1. Firefox সম্পর্কে

  2. আরো কয়েকটি ফায়ারফক্স 4 টিপস

  3. Firefox 4 বিটা 7 ম্যাকের উপর ফ্ল্যাশ ব্রেক করে - সমাধান

  4. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!