কম্পিউটার

ক্রোম বনাম ভিভাল্ডি - কাঁচা উপাদান

যেমন আমি একবার লিখেছি, যেমন এলিয়েন বনাম শিকারী, শুধুমাত্র সম্পূর্ণ ভিন্ন এবং সম্পূর্ণ সম্পর্কহীন। বেশ কয়েক সপ্তাহ আগে, আমি একটি নিবন্ধ তৈরি করেছিলাম যেখানে বেশ কয়েকটি ফায়ারফক্স-ভিত্তিক ব্রাউজার একে অপরের বিরুদ্ধে দাঁড় করিয়েছিলাম, প্রতিদিনের ব্যবহারের জন্য তাদের সামগ্রিক ভালতা পরীক্ষা করে - কিন্তু একটি ভাল উপায়ে - বিশেষ করে ফায়ারফক্স 57 দ্বারা প্রবর্তিত আমূল পরিবর্তনের কারণে।

আপনি জিজ্ঞাসা করেছেন, তাই Chrome এবং Vivaldi এর জন্য একই কাজ করার সময় এসেছে। ব্রাউজার বেঞ্চমার্ক নয়। আবার, যেমনটি আমি উপরে পর্যালোচনায় উল্লেখ করেছি, ব্রাউজারের গতি পরীক্ষা করা একটি সঠিক বিজ্ঞান নয়, এটি এমন একটি অনুমান যার জন্য হাজার হাজার ব্যবহারকারীর প্রয়োজন, এবং এটি কখনই একটি ল্যাবে সঠিকভাবে করা যায় না। এমনকি গুগল আপনাকে তাই বলবে। উপরন্তু, যে কারণ আমরা এখানে আছি না. আরও সাজানো, ক্রোম এবং সবচেয়ে জনপ্রিয় ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজার, কী দেয়?

দ্রষ্টব্য:ছবি উইকিমিডিয়া থেকে নেওয়া এবং পরিবর্তিত, CC BY-SA 3.0 এর অধীনে লাইসেন্সকৃত।

Google Chrome 61

আমাকে বলতে হবে যে গুগল তাদের ব্রাউজারটি কীভাবে করেছে তা আমি পছন্দ করি - পূর্বাভাস দিয়ে এবং নিশ্চিত করে যে ফ্রন্টএন্ডটি কেবলমাত্র ন্যূনতম পরিবর্তনের মধ্য দিয়ে যায় যখন তারা পুরো ব্যাকএন্ডটি চালায়। কোম্পানী এটিও জানে যে কোথায় তার ফোকাস রাখতে হবে - ব্যবহারকারী-অনুভূত ব্রাউজারের গতি এবং প্রতিক্রিয়াশীলতার উপর, যেমন অ্যান্ড্রয়েডের সাথে, তারা স্পর্শের ভিড় পূরণ করে, এবং বেশিরভাগ মোবাইল ব্যবহারকারীদের পাঠ্য-পাতলা অভিজ্ঞতার সাথে, এটি একটি দ্রুত এবং গুরুত্বপূর্ণ চর্বিহীন পণ্য।

যাইহোক, এখানে আমার ফোকাস ডেস্কটপে। ক্রোম কিছু সময়ের জন্য আমার সেকেন্ডারি ব্রাউজার হয়েছে। এটিতে অনেক আকর্ষণীয় এক্সটেনশন রয়েছে, যদিও ফায়ারফক্সের মতো শক্তিশালী বা এর কাছাকাছি কোথাও নেই। এটিও বেশ চটকদার, এবং সাধারণত, এটি অন্যান্য ব্রাউজারগুলির আগে খোলা হবে, ব্যাকগ্রাউন্ডে সিস্টেম সংস্থানগুলির সাথে যাই ঘটুক না কেন। তারপরে আবার, এর আচরণের সীমাবদ্ধ প্রকৃতি সম্ভবত কেন আমি এটিকে আমার প্রাথমিক ইন্টারনেট পোর্টাল হিসাবে পর্যাপ্ত মনে করি না। Je ne sais quoi সম্পর্কে কিছু যা সেখানে নেই। অ্যান্ড্রয়েড-প্রেমী হওয়ার মানসিকতা থাকতে হবে বা না।

যা বলেছে, এটি একটি সুন্দর শক্তিশালী ব্রাউজার। সহজ, স্থিতিশীল, দৃশ্যত শান্ত, এবং এটি ভাল কাজ করে। আপনার ইনপুটে দ্রুত সাড়া দেয়, এবং আপনাকে সতেজ এবং হালকা হওয়ার অনুভূতি দেয়, যা আমি অনুমান করি বেশিরভাগ লোকেদের কাছে অনেক বেশি। শালীন এক্সটেনশন একটি ন্যায্য পরিমাণ.

কর্মক্ষমতা

আপনি ব্রাউজারের আচরণ সম্পর্কে অনেক কিছু শিখতে পারেন, এমনকি আপনি যদি অল্প সংখ্যক কিছু করেন, যেমন একটি পৃষ্ঠা খুলুন এবং মেমরি এবং CPU ব্যবহার পরীক্ষা করুন। ক্রোম প্রচুর সংখ্যক প্রক্রিয়ার জন্য যায়, যা সম্ভবত ব্রাউজার সংস্থানগুলিকে আরও ভালভাবে পরিচালনা করতে সহায়তা করে এবং স্থিতিশীলতা যোগ করে, তবে একটি উচ্চ চিত্রও দেয়। জ্ঞান করে। নিষ্ক্রিয় অবস্থায়, একটি একক ট্যাব খোলা থাকলে, Chrome প্রায় 280 MB RAM এবং প্রায় 350 MB ভাগ করা মেমরি ব্যবহার করেছে৷ আমরা যদি আগের পরীক্ষা থেকে ফায়ারফক্সের দিকে তাকাই, তবে এটি অনেক বেশি। আমি পুরো 'মেমরি হগ' ধারণাটি সাবস্ক্রাইব করি না, কারণ এটি সম্পদগুলি কীভাবে ব্যবহার করা হয় সে সম্পর্কে। কিন্তু একটি প্রারম্ভিক বিন্দু হিসাবে, এর মানে হল Chrome এর সাথে টিঙ্কার করার আরও অনেক কিছু আছে৷

একই এইচডি ভিডিও পরীক্ষা ব্যবহার করে যেমন আমরা ফক্স পরিবারের সাথে করেছি, আমি নিম্নলিখিত মানগুলিকে আঘাত করেছি। CPU গড়ে প্রায় 30-35%, ব্রাউজার এবং অন্তর্নিহিত সিস্টেম উভয়েরই একটি ক্ষুদ্র সামগ্রিক প্রতিক্রিয়াশীলতার অবনতি সহ, আমি ফায়ারফক্স এবং একইভাবে ব্যবহার করে যা অভিজ্ঞতা করেছি তার চেয়েও বেশি। কিন্তু তারপরে, আপনি যদি একটি ভিডিও দেখছেন, ব্রাউজারটির সত্যিই রিয়েল-টাইম ফাস্ট হওয়ার দরকার নেই, তাই না? এই বিষয়ে, Chrome দ্রুত হয় যখন এটি গুরুত্বপূর্ণ, প্রাথমিক লোডিং এবং মৌলিক ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশন, কিন্তু তারপর কাজটি সম্পূর্ণ করার জন্য চক্রের প্রয়োজন হলে এটি সিপিইউকে চুগ করে এবং প্রতিক্রিয়াশীলতা একটি জরিমানা নেয়। তাই সম্ভবত ফায়ারফক্স সামগ্রিকভাবে আরও ভারসাম্যপূর্ণ, এবং কম ক্ষুধার্ত, শুধুমাত্র বেশিরভাগ মানুষই প্রথম কয়েকটি পদক্ষেপ কতটা চটপটে নেয় তা নিয়ে চিন্তা করবে, পরে কী হবে তা নয়। পার্থক্য ছোট, কিন্তু এখনও আছে.

Vivaldi 1.12

আমি ভিভাল্ডির প্রাথমিক রিলিজগুলি পরীক্ষা করেছি এবং এটি পেয়েছি - অদ্ভুত। সুতরাং উইন্ডোজ ফোন বনাম অ্যান্ড্রয়েডকে আগের তুলনা সাদৃশ্য হিসাবে মনে করুন। এখন, ভিভাল্ডি, এই এক্সটেনশন অপেরা দ্বারা, সম্পূর্ণরূপে অন্য কিছুর মত আচরণ করে। এটি একইসাথে অস্থির, উপচে পড়া এবং এখনও বিমূর্ত, এবং এটি আপনার মস্তিষ্কে সম্পূর্ণ ভিন্ন অনুরণনকে আঘাত করে।

ভিভালদি সেট আপ করা; একটি সংবেদনশীল ওভারলোড একটি বিট.

ব্রাউজারটি প্রচুর বৈশিষ্ট্য এবং বিকল্পগুলির সাথে আসে এবং সৌভাগ্যবশত আপনি যদি একটি সাধারণ ইন্টারফেস চান তবে আপনি সেগুলির বেশিরভাগ বন্ধ করতে পারেন। আমি স্পিড ডায়ালটিকে বিশেষভাবে বিরক্তিকর বলে মনে করি, এবং আমি সর্বদা এটি বন্ধ করে দিই, নেটিভলি বা এক্সটেনশনের মাধ্যমে কোন ব্রাউজারে। Vivaldi এটিকে অনেকের চেয়ে বেশি চ্যালেঞ্জিং করে তোলে - কিন্তু Chrome এর চেয়ে কম - একটি সাধারণ এবং অশোভিত ফাঁকা নতুন ট্যাব পৃষ্ঠা থাকা। আমি বাণিজ্যিক সফ্টওয়্যার এবং পণ্যগুলির লিঙ্ক সহ সমস্ত প্রিলোড করা ট্যাব এবং একই প্রকৃতির বুকমার্কগুলির ওয়াগনলোডের প্রতিও আগ্রহী নই৷

আমি কোন বুকমার্ক চাই না.

দৃশ্যত, ট্যাবগুলিতে বিভিন্ন হাইলাইট রঙ রয়েছে এবং আমি কীভাবে এবং কেন তা খুঁজে পাইনি। বৈপরীত্য যথেষ্ট তীক্ষ্ণ নয়, এবং আমার চোখ কিছুক্ষণ পরে চাপ দিতে শুরু করে। ভিভাল্ডিকে ব্যাকগ্রাউন্ড উইন্ডো থেকে আলাদা করা কঠিন কারণ এর কোন সীমানা/ছায়া নেই।

আপনি বলতে পারেন যেখানে ব্রাউজার শেষ হয় এবং পটভূমিতে কেট শুরু হয়?

সব মিলিয়ে, আমার কাছে ক্রোমের অনুরূপ সেটআপ ছিল, তবে সমস্ত অতিরিক্তগুলিকে টেম করার জন্য এটি একটি প্রচেষ্টা নিয়েছে৷ আমি খুশি যে তারা বিদ্যমান, এবং তারা নিশ্চিতভাবে অনেক লোককে সাহায্য করবে যারা তাদের ব্রাউজারটিকে একটি জ্যাক-অফ-অল-ট্রেড হতে চায়, কিন্তু সেটা আমি নই।

কর্মক্ষমতা

ভিভাল্ডি ক্রোমের চেয়ে বড় পেটুক, কিন্তু তারপরে, এটি অনেক বৈশিষ্ট্য এবং বিকল্পের সাথে আসে, এটি বোধগম্য হয়। আপনি আপনার পৃষ্ঠাগুলিতে ফিল্টার এবং প্রভাব যোগ করতে পারেন, নোট যোগ করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন, এটি সত্যিই অপ্রতিরোধ্য। এবং সংখ্যা এটি প্রমাণ করে। প্রায় 400 MB প্রাইভেট সেট এবং 650 MB এর একটু বেশি শেয়ার করা মেমরি। এটি একটি সম্মানজনক রেকর্ড। আবার, আপনি যদি স্মৃতির জন্য ক্ষুধার্ত না হন, তবে এর অর্থ খুব বেশি নয়।

এইচডি ভিডিও চালু থাকায়, সিপিইউ ব্যবহার ছিল প্রায় 45%, যা প্রায় 40%-এ নেমে গেছে কিন্তু তার চেয়ে কম নয়। এই বেশ আকর্ষণীয়. এবং এটাও উপলব্ধিযোগ্য, ব্রাউজার এবং সিস্টেম যখন ফায়ারফক্সের সাথে পরীক্ষা করছিলাম তত দ্রুত সাড়া দিচ্ছে না। এখন, খুব বেশি উত্তেজিত হবেন না। অন্যান্য সিপিইউ আর্কিটেকচার এবং অপারেটিং সিস্টেম এবং এক বিলিয়ন অন্যান্য প্যারামিটারের তুলনা না করে, ঠিক কেন তা বলা কঠিন। কিন্তু এটা এখনও একটি সূচক. আমার জন্য, এর মানে হল ভিভাল্ডি গুচ্ছের সবচেয়ে ক্ষুধার্ত, এবং উচ্চ প্রসেসর সংখ্যা ক্রাঞ্চিং দ্বারা সিস্টেমটি এতটা সামান্য প্রভাবিত হয়। এছাড়াও Chrome এর তুলনায় একটু ধীর।

উপসংহার

এটি একটি আকর্ষণীয় পরীক্ষা ছিল। যখন এটি ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজারগুলির ক্ষেত্রে আসে, এবং আরও অনেক টন আছে যা আমরা এখানে অন্বেষণ করিনি, ক্রোম সবচেয়ে অর্থপূর্ণ বলে মনে হয়৷ এটা সহজ এবং শক্তিশালী. সোজা। খুব চটকদার, কিন্তু লোডের অধীনে, এটি তার কিছু তাত্ক্ষণিক প্রতিক্রিয়া হারায় এবং এটি সম্পদগুলিতে আনন্দের সাথে খায়। ফায়ারফক্সের দিকে তাকালে, মোজিলার পণ্যটি সাধারণভাবে আরও মিতব্যয়ী হওয়ার কারণে এখানে আশার রশ্মি থাকতে পারে।

Vivaldi একটি সমৃদ্ধ, জটিল ব্রাউজার যার নিজস্ব ভালোর জন্য অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে৷ এর বৈশিষ্ট্য হল একটি দ্বি-ধারী তলোয়ার, কারণ এটি কম দক্ষ লোকদের বাধা দিতে পারে। এটি ক্রোমের তুলনায় কম প্রতিক্রিয়াশীলও, এবং আমি সম্প্রতি যে সমস্ত ব্রাউজারগুলির সাথে খেলেছি তার মধ্যে সর্বাধিক সামগ্রিক সম্পদ ব্যবহার রয়েছে৷ নাটকীয় কিছু নেই, শোস্টপার নেই। যাইহোক, আপনি যখন সমস্ত বিট এবং টুকরা একসাথে রাখেন, তখন আমি নিজেকে ভিভাল্ডি ব্যবহার করতে দেখে কষ্ট পাই।

আপনি যদি Chromium এবং বন্ধুদের চান, তাহলে Google এর নিবন্ধটি যেতে পারে। আমরা যদি বিশ্ব সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গি প্রসারিত করি, আমি বলতে চাই যে ফায়ারফক্সের নতুন সংস্করণগুলিতে প্রচুর যোগ্যতা রয়েছে এবং কর্মক্ষমতার আরও নমনীয় সামগ্রিক বর্ণালী রয়েছে। গুগল তীক্ষ্ণ, তাই ভিডিও প্লেব্যাকের মতো আপনি সেখানে একবার পেনাল্টিটি লক্ষ্য করেন। যদি Mozilla তার অ্যাডঅন ফাঁসকে উদ্ধার করতে পারে, তাহলে এটি গত পাঁচ বছরে হারিয়ে যাওয়া ভালোবাসার কিছুটা পুনরুদ্ধার করতে সক্ষম হতে পারে। যাইহোক, আজ দুই প্রার্থীর মধ্যে, Chrome হল সুস্পষ্ট পছন্দ। সাধারণভাবে, সম্প্রতি Mozilla এর বাজে কথার দ্বারা তদন্ত করা সত্ত্বেও, আমি এখনও বলব Firefox হল সবচেয়ে গোলাকার ডেস্কটপ পণ্য। মুঠোফোন? সম্পূর্ণ ভিন্ন গল্প। এবং আমরা সম্পন্ন.

চিয়ার্স।


  1. ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

  2. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

  3. ভারত থেকে এপিক ব্রাউজার

  4. মোজিলা প্রিজম - সাইট-নির্দিষ্ট ব্রাউজার