কম্পিউটার

ফায়ারফক্স 57 এবং নোস্ক্রিপ্ট 10 ব্যবহারের নির্দেশিকা - 1ম সংস্করণ

দ্রষ্টব্য:এই নিবন্ধের শেষে দরকারী আপডেট; অনুগ্রহ করে দেখে নিন

ফায়ারফক্স 57 আউট। এবং তাই Noscript Security Suite 10, এই অত্যন্ত জনপ্রিয় এবং সফল ফায়ারফক্স অ্যাডনের প্রথম ওয়েব এক্সটেনশন সংস্করণ। পুনঃডিজাইন করা অ্যাডন সম্পূর্ণ পরিসরে পরিবর্তন এবং হতাশা নিয়ে আসে। সুতরাং আপনি যদি 5.x সিরিজের পরে Noscript যেভাবে কাজ করে তাতে বিস্মিত, বিস্মিত বা বিভ্রান্ত বোধ করেন, আমি এই টিউটোরিয়ালে কিছু কুয়াশা উন্মোচন করার চেষ্টা করব।

অনুগ্রহ করে মনে রাখবেন যে এটি এই গাইডের প্রথম সংস্করণ - সেখানে আপডেট এবং ফলো আপ থাকবে, কারণ Noscript অনিবার্যভাবে পরিবর্তন এবং উন্নতি করবে। আমি সহজতম ব্যাখ্যা এবং ইঙ্গিত দেওয়ার চেষ্টা করব, যাতে আপনার এবং আমার যাত্রা আরও আনন্দদায়ক হতে পারে। আমি বিশ্বাস করি নোস্ক্রিপ্ট ওয়েবের একটি অপরিহার্য অংশ, এখনও ফায়ারফক্সের সাথে লেগে থাকার প্রাথমিক কারণ, এবং এই কারণেই আমি এই কীভাবে সংকলন করার সিদ্ধান্ত নিয়েছি। আমাকে অনুসরণ কর.

এক নজরে Noscript

নতুন UI পূর্ববর্তী 5.x সিরিজ থেকে সম্পূর্ণ আলাদা। পুরানো, ক্লাসিক নোস্ক্রিপ্টের একটি উল্লম্ব অনুক্রম ছিল, প্রতিটি ওয়েবসাইট আলাদাভাবে তালিকাভুক্ত ছিল, এবং আপনি হয় অনুমতি দিতে বা অস্থায়ীভাবে প্রবেশের অনুমতি দিতে পারেন। একটি গভীর সিস্টেম মেনু সাদাতালিকা, নির্দিষ্ট উপাদান ব্লক এবং আরও অনেক কিছু সহ আরও সূক্ষ্ম নিয়ন্ত্রণের অনুমতি দেয়।

NSS 10 একটি ম্যাট্রিক্স-সদৃশ গ্রিডের সাথে আসে, uMatrix এক্সটেনশনের মতো, যা আমরা আলাদাভাবে কভার করব। সাইটগুলি পৃথক লাইনে তালিকাভুক্ত করা হয়েছে এবং বর্তমানে ডোমেন নামের পাশে পাঁচটি বোতাম রয়েছে৷ আপনি যদি তাদের যেকোনো একটিতে ক্লিক করেন, আপনি নির্দিষ্ট ডোমেনের জন্য নির্দিষ্ট সুযোগ টগল করবেন এবং বিশদ দেখতেও সক্ষম হবেন।

সুযোগ

স্কোপগুলি নিম্নরূপ:

ডিফল্ট - ডিফল্টরূপে যে কোনো সাইট যা অন্য কোনো সুযোগে কভার করা হয় না, এটির সাথে মিলিত হবে। আটটি উপলব্ধ উপাদান বিভাগ চালু/বন্ধ টগল করা হবে। ডিফল্ট হল স্ক্রিপ্ট, অবজেক্ট, মিডিয়া, ফ্রেম, ফেচ এবং অন্যান্যকে অনুমতি দেওয়া। ফন্ট এবং webgl অনুমোদিত নয়.

মনে রাখবেন, ডিফল্ট হল আসলে স্ক্রিপ্টগুলিকে অনুমতি দেওয়া।

সুতরাং এটি Noscript 5.x এর তুলনায় একটি প্রধান পার্থক্য, এবং এটি এমন কিছু যা আপনি পরিবর্তন করতে পারেন এবং করা উচিত। আমি শীঘ্রই এই অর্জন কিভাবে আপনি দেখাব. আমার সাথে সহ্য করুন.

বিশ্বস্ত তালিকাভুক্ত সাইটের জন্য সবকিছুর অনুমতি দেয়।

বিপরীতভাবে, তালিকাভুক্ত সাইটের জন্য অবিশ্বস্ত কোনো উপাদানকে অনুমতি দেয় না।

কাস্টম হল চতুর্থ বিভাগ, এবং এটি নির্দিষ্ট ডোমেনের জন্য আটটি উপাদানের যেকোনো একটির অবস্থা টগল করতে দেয়।

প্যাডলক চিহ্ন আপনাকে আগে চারটি স্কোপের নিয়মগুলিকে সুরক্ষিত টানেল (SSL/TLS) বা যেকোনো (HTTP) মাধ্যমে পরিবেশিত ওয়েবসাইটগুলির সাথে মেলাতে দেয়৷ এর মানে হল যে আপনি যদি একই ডোমেনের https:// বনাম https:// সংস্করণে যান, যদি সেগুলি বিদ্যমান থাকে তবে আচরণ ভিন্ন হতে পারে।

এটা কিভাবে কাজ করে?

ঠিক আছে, এটি 5.x সিরিজের সম্পূর্ণ বিপরীতে কাজ করে। সেখানে, অনুমতি ছিল প্রতি সাইট. এখানে, ব্যাকএন্ডে সংরক্ষিত ডেটার বিভিন্ন আর্কিটেকচারাল ফরম্যাটের কারণে, অনুমতিগুলি সুযোগ অনুযায়ী, এবং প্রতিটিতে সাইটগুলি অন্তর্ভুক্ত করা হয়।

Noscript 5.x - সাইট, অনুমতি

Noscript 10.x - সুযোগ, অনুমতি, সাইট, ওভাররাইড অনুমতি

এটি বিভ্রান্তিকর, কারণ আপনি যদি একটি নির্দিষ্ট সাইটের জন্য ডিফল্ট পরিবর্তন করেন, এটি আসলে পুরো সুযোগের জন্য ডিফল্ট পরিবর্তন করবে। এটি নকশা দ্বারা ভাঙ্গা, এবং এটি আদর্শভাবে শীঘ্রই পরিবর্তন করা উচিত।

আপনি একটি ডোমেনে গিয়ে পরীক্ষা করতে পারেন - বলুন dedoimedo.com, এবং তারপর এটির জন্য একটি কাস্টম নিয়ম তৈরি করুন, যা স্ক্রিপ্টগুলিকে অনুমতি দেয়৷ আপনি যদি অন্য সাইটে যান, আপনি শিখবেন যে একই নিয়মগুলি প্রয়োগ করা হবে, কারণ আপনার সম্পাদনাগুলি সমগ্র সুযোগকে প্রভাবিত করে৷

সাময়িকভাবে অনুমতি দিন

এই সমস্যার প্রতিকার অস্থায়ীভাবে অনুমতি বিকল্প ব্যবহার করা উচিত, যা বিদ্যমান। কাস্টম এর অধীনে, বোতামের মত একটি ছোট ঘড়ি আছে। একবার আপনি আটটি উপাদানের জন্য পছন্দসই টগল অবস্থা নির্বাচন করলে, এই বোতামটি ক্লিক করুন। এটি অনুমতিগুলিকে অস্থায়ী করে তুলবে এবং আপনি ব্রাউজারটি বন্ধ এবং পুনরায় খুললে সেগুলিকে আসলটিতে ফিরে যাওয়া উচিত।

কাস্টম লেখা পাঠ্যের ডানদিকে ঘড়ির আইকনটি লক্ষ্য করুন।

দুর্ভাগ্যবশত, এই মুহুর্তে, মনে হচ্ছে টেম্প-অ্যালো মোড কাজ করে না। আপনি প্রথমে ঘড়ির বোতামে ক্লিক করুন এবং তারপরে অনুমতিগুলি সেট করুন বা সেগুলি সেট করুন এবং তারপরে বোতামটি টিপুন, ব্রাউজার পুনরায় চালু হওয়ার পরে, আপনার পরিবর্তনগুলি সম্পূর্ণ কাস্টম সুযোগের জন্য স্থায়ী হয়ে যাবে। এটি একটি বাগ বলে মনে হচ্ছে এবং এটি ঠিক করা দরকার।

সাময়িকভাবে অনুমতি দিন, বিকল্প 2 (আপডেট)

ক্রুস্টি নামের একজন সহযোগী অস্থায়ীভাবে সাইটগুলিকে অনুমতি দেওয়ার জন্য নিম্নলিখিত মডেলটির পরামর্শ দিয়েছেন৷ কাস্টম স্কোপ ব্যবহার করার পরিবর্তে, বিশ্বস্ত সুযোগ ব্যবহার করুন, এবং তারপর নির্দিষ্ট উপাদানগুলির সাথে বিশৃঙ্খলা না করে অস্থায়ীভাবে অনুমতি দেওয়ার জন্য ছোট ঘড়ি আইকনে ক্লিক করুন৷ আপনি ম্যানুয়ালি ওভারভিউ উইন্ডোটি পুনরায় লোড করতে বা বন্ধ করতে পারেন এবং পৃষ্ঠাটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় লোড হবে। এটি আমার জন্য তিনটি ক্ষেত্রে দুটির জন্য কাজ করে, যেহেতু আপনি ব্রাউজারটি পুনরায় চালু করার পরে অস্থায়ী অনুমতিগুলি চলে গেছে, তাই এটি ইতিমধ্যে সঠিক দিকে কিছু অগ্রগতি। ধন্যবাদ, ক্রুস্টি।

বিকল্প এবং JSON কনফিগারেশন

আপনি বিকল্প/পছন্দ মেনু খুললে, আপনার নিষ্পত্তিতে তুলনামূলকভাবে সীমিত টুইকের সেট রয়েছে। আপনি যদি 5.x থেকে স্থানান্তরিত হয়ে থাকেন তবে সেখানে আপনার সমস্ত সাদা তালিকাভুক্ত সাইট থাকা উচিত। UI আপনাকে প্রতিটির অবস্থা টগল করার অনুমতি দেয়, কিন্তু সেগুলিকে মুছতে দেয় না। এখানে আপনি চারটি স্কোপের মধ্যে তাদের ডিফল্ট অবস্থা পরিবর্তন করতে পারেন, অথবা তালিকা থেকে সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন।

ডিবাগ

নীচে, একটি ডিবাগ বোতাম আছে। এটি নির্বাচন করুন, এবং এটি একটি ছোট পাঠ্য সম্পাদক খুলবে, যার ভিতরে আপনি Noscript এর জন্য JSON কনফিগারেশন পরিবর্তন করতে পারেন। আপনি প্রতিটি সুযোগের ডিফল্ট অবস্থা সম্পাদনা করতে পারেন পাশাপাশি সাদা তালিকাভুক্ত এন্ট্রি মুছে ফেলতে পারেন। উদাহরণস্বরূপ:

{
"ডিফল্ট":{
"ক্ষমতা":[
"ফ্রেম",
"অন্য",
"আনুন",
"মিডিয়া",
"বস্তু"
]
},
"বিশ্বস্ত":{
"ক্ষমতা":[
"লিপি",
"বস্তু",
"মিডিয়া",
"ফ্রেম",
"ফন্ট",
"webgl",
"আনুন",
"অন্য"
]
},

উপরে, আমি ডিফল্ট স্কোপ থেকে "স্ক্রিপ্ট", লাইন মুছে ফেলেছি। আপনি এটি UI এর মাধ্যমেও করতে পারেন। আপনি যখন কোন ডোমেন নির্বাচন করেন, তখন স্ক্রিপ্ট বক্সে টিক চিহ্ন তুলে দিন এবং এটি ডিফল্ট স্কোপ বিকল্পের সাথে চিহ্নিত সমস্ত ওয়েবসাইটের জন্য প্রযোজ্য হবে। স্বজ্ঞাত নয়, আমি জানি। একইভাবে, ডোমেন এন্ট্রি:

"সাইটস":{
"বিশ্বস্ত":[
"§:addons.mozilla.org",
"§:afx.ms",
"§:ajax.aspnetcdn.com",
"§:ajax.googleapis.com",
"§:bootstrapcdn.com",
"§:code.jquery.com",

আপনি যদি এর মধ্যে কয়েকটিকে বিশ্বাস করতে না চান তবে সেগুলি মুছুন। আপনি নীচে দেখতে পাচ্ছেন, অবিশ্বস্ত সুযোগ-এ এই মুহূর্তে কোনো উপাদান (ক্ষমতা), বা সাইট নেই, এবং কাস্টমও খালি।

এবং এখানে সাইটগুলির একটি স্যানিটাইজড তালিকা রয়েছে:

Noscript 10 এবং পরামর্শের সাথে কাজ করা

এই মুহূর্তে, এটা বেশ কষ্টকর, আমি বলতে হবে. Noscript 5.x-এর সাধারণ মিডল-ক্লিকের চেয়ে টগলিং সাইট স্টেট অনেক বেশি সময় নেয়। এটি একটি বৈশিষ্ট্য হিসাবে পুনরায় চালু করা উচিত। অধিকন্তু, যেহেতু আপনি সম্পূর্ণ স্কোপগুলিকে প্রভাবিত করেন এবং শুধুমাত্র সাইটগুলিকে নয়, তাই অনুমতির পরিবর্তনগুলি মূলত অকেজো হয়ে যায়৷ টেম্প-অনুমতি এই মুহূর্তে কাজ করে না।

আপনি ওয়েবসাইটগুলির স্বয়ংক্রিয় পুনরায় লোড পান, তবে সামগ্রিকভাবে, প্রবাহটি আগের তুলনায় অনেক কম সুবিন্যস্ত। আমি বিশ্বাস করি যে Noscript এর নতুন সংস্করণ প্রকাশিত হওয়ার সাথে সাথে এটি পরিবর্তন করা উচিত। আমি মনে করি জর্জিও মাওনের প্রতিটি সুযোগের জন্য একাধিক কনফিগারেশন ফাইল প্রবর্তন করা উচিত এবং নিম্নলিখিত বিন্যাসে কনফিগারেশন রাখা উচিত:

{
"ডোমেইন":{
"ক্ষমতা":[
"ফ্রেম",
"অন্য",
"আনুন",
"মিডিয়া",
"বস্তু"
]
},

যা মেলে না, তা ডিফল্ট (যাই হোক না কেন) এর সাথে যুক্ত। Temp-allow ডোমেন নামগুলি এড়িয়ে যাবে এবং TEMP-ALLOW নামে একটি নতুন সুযোগ ব্যবহার করবে, যা প্রতিটি ব্রাউজার রিস্টার্টে (বা ম্যানুয়াল পরিবর্তন) মুছে ফেলা হয়।

অবশ্যই, নান্দনিক বিবেচনাও আছে। UI-তে বড় পাঠ্য এবং উপাদানগুলির মধ্যে আরও বেশি ব্যবধান থাকা উচিত। প্রতিটি ডোমেনে টগল দেওয়া উচিত - বিদ্যমান স্কোপ এবং টেম্প অ্যাঞ্জ নামে একটি নতুন সুযোগের মধ্যে। সমস্ত অনুমতি দেওয়ার জন্য একটি বিশ্বব্যাপী বোতামও থাকা উচিত। স্কোপগুলির কনফিগারেশন প্রধান বিকল্প উইন্ডোতে করা উচিত।

উপসংহার

নোস্ক্রিপ্ট 10 সম্ভবত ফায়ারফক্স কোয়ান্টাম রিলিজ সময়সূচী পূরণ করার জন্য খুব তাড়াতাড়ি তাড়াহুড়ো করা হয়েছিল। এটি একটি সম্পূর্ণ পণ্যের মতো মনে হয় না, এবং এটি ওয়েবএক্সটেনশন ধারণাটি যে জগাখিচুড়ি তা হাইলাইট করে। আমি আত্মবিশ্বাসী যে Noscript বিকশিত হবে এবং পরিবর্তন এবং উন্নতি করবে, এবং এটি পুরানো আচরণের সাথে মেলে, যদি চেহারা না হয় তবে ফাংশনে।

এই মুহুর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলি হল অস্থায়ীভাবে সমস্ত সাইটের জন্য ফাংশনের অনুমতি দেওয়া এবং প্রতি-সাইট টুইকগুলির সাথে সুযোগ সেটিংসকে প্রভাবিত না করা। তাই JSON-এর অনুক্রমটি ক্ষুদ্রতম গ্রানুলারিটি উপাদান দ্বারা চালিত হওয়া উচিত এবং এটি সেই ডোমেন যা আপনি পরিদর্শন করছেন। ওয়েল, যে প্রথম গাইড জন্য সব হবে. যদি আপনার কোন প্রশ্ন থাকে, অনুগ্রহ করে জিজ্ঞাসা করুন, আমি এখানে উত্তর যোগ করব। আপডেট এবং খবর শীঘ্রই আসছে, তাই অনুগ্রহ করে 2য় সংস্করণের জন্য সাথে থাকুন এবং এই বিষয়ে অন্য যা কিছু প্রাসঙ্গিক।

আপডেট - 23 নভেম্বর, 2017:

ঠিক আছে, আমি এই নির্দেশিকাটির দ্বিতীয় সংস্করণ লেখার আগে, আমি অনুভব করেছি যে এই পৃষ্ঠায় কিছু বরং গুরুত্বপূর্ণ আপডেট যুক্ত করা আরও বিচক্ষণ। আমি আমার নিবন্ধটি প্রকাশ করার মাত্র একদিন পরে, জর্জিও মাওনে নোস্ক্রিপ্ট এক্সটেনশন আপডেট করেছেন, এবং এটি ইতিমধ্যেই অনেক বেশি সুগম এবং দক্ষ দেখাচ্ছে।

নতুন এবং পুনরায় ডিজাইন করা UI এখনও চারটি বিভাগ রাখে, তবে সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, এটি অস্থায়ী অনুমতি বোতাম, অস্থায়ী অনুমতি প্রত্যাহার করার ক্ষমতা এবং সেটিংস খুলতে একটি পৃথক আইকন লাভ করে। একটি অতিরিক্ত ক্লিক ছাড়াও - Noscript 5.x আপনাকে এক্সটেনশন আইকনে মধ্যম ক্লিকের মাধ্যমে সমস্ত কিছুকে টেম্প-অ্যালো করতে দেয় - আচরণটি আগের সংস্করণগুলির মতোই বলে মনে হচ্ছে৷ এখনও কিছু সূক্ষ্ম সূক্ষ্মতা রয়েছে, তবে এটি এমন একটি অ্যাড-অন যা আমরা ভালোবাসি, যত্ন করি এবং ফায়ারফক্স ব্যবহার করে নিশ্চিত করতে হবে। এটি একটি মহান উন্নয়ন. আরও জানতে আমাদের সাথেই থাকুন।

চিয়ার্স।


  1. আরো কয়েকটি ফায়ারফক্স 4 টিপস

  2. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

  3. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

  4. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার