কম্পিউটার

কীভাবে স্বচ্ছ ফেভিকন তৈরি করবেন

আপনার যদি একটি ওয়েবসাইট থাকে, তাহলে আপনি অবশ্যই ফ্যাভিকন ব্যবহার করে চিন্তা করেছেন, আপনি সেই ছোট আইকনগুলিকে জানেন যেগুলি সাইটের নাম বা পৃষ্ঠার শিরোনামের পাশে ব্রাউজার ট্যাবে প্রদর্শিত হয়, যা আপনার সামগ্রীতে একটি অনন্য অনুভূতি যোগ করে৷ তাহলে কিভাবে স্বচ্ছ ফেভিকন সম্পর্কে?

এটি একটি কূট প্রশ্ন। প্রথমত, কোন প্রোগ্রাম বা পরিষেবাগুলি .icon ফাইল তৈরি করতে পারে? টাকা দিতে হবে? আপনি কি অনলাইন রূপান্তর সাইট ব্যবহার করতে চান? এবং অন্য কারো উপর নির্ভর না করে বিনামূল্যে আপনার ফেভিকনগুলিকে স্বচ্ছ করার উপায় আছে কি? উত্তরটি হ্যাঁ, এবং এই টিউটোরিয়ালটি আপনাকে তা দেখাবে।

সরঞ্জাম প্রয়োজন

সৌভাগ্যবশত, আপনি শুধুমাত্র GIMP প্রয়োজন. এই দুর্দান্ত, ক্রস-প্ল্যাটফর্ম ইমেজ ম্যানিপুলেশন স্যুটটি আপনার জন্য সমস্ত কঠিন কাজ করতে পারে, যার মধ্যে স্ট্যান্ডার্ড, অ-স্বচ্ছ এবং স্বচ্ছ ফেভিকন তৈরি করা সহ। স্বচ্ছগুলির সাথে, প্রক্রিয়াটি ICO ফর্ম্যাটে ফাইলগুলি সংরক্ষণ করার চেয়ে একটু জটিল। দেখা যাক কি করতে হবে।

ধাপ 1:স্বচ্ছতা

হ্যাঁ, নিশ্চিত করুন যে আপনার ছবিতে একটি আলফা চ্যানেল আছে।

ধাপ 2:GIF হিসাবে সংরক্ষণ করুন

ফাইলটি নন-অ্যানিমেটেড GIF হিসাবে সংরক্ষণ করুন। তারপর সেই ফাইলটি জিম্পে খুলুন।

ধাপ 3:ICO হিসাবে সংরক্ষণ করুন

আবারও, আমি আপনাকে মনে করিয়ে দিচ্ছি, GIF ফাইলটি খুলুন এবং এটিকে ICO হিসাবে সংরক্ষণ করুন, মূল প্রকল্প ফাইল নয়। অনুরোধ করা হলে, আপনাকে আইকনের বিশদ নির্বাচন করতে হবে। ICO ফাইলগুলি সাধারণত 16x16px বা 32x32px আকারের হয়। 4bpp, 1-বিট আলফা, 16-স্লট প্যালেট বেশিরভাগ ক্ষেত্রে কাজ করা উচিত। কিছু ব্রাউজার সহযোগিতা করতে অস্বীকার করতে পারে এবং আপনাকে 8bpp ব্যবহার করতে হতে পারে। হতে পারে.

ধাপ 4:পরীক্ষা

পরীক্ষা করার জন্য, আপনাকে ফাইলটি আপলোড করতে হবে। কিন্তু আপনাকে প্রথমে ক্যাশে সাফ করতে হতে পারে, যেহেতু ব্রাউজারগুলি শেষ দেখার পরে 24 ঘন্টার জন্য ক্যাশে করা ফ্যাভিকন লোড করতে পারে, তাই আপনি যদি কোনো কারণে আপনার সাইটে ঘন ঘন ভিজিট করতে থাকেন, তাহলে আপনি পরিবর্তনটি কার্যকর হতে নাও দেখতে পারেন।

উপসংহার

এটি একটি মোটামুটি সংক্ষিপ্ত, এবং সম্ভবত তুচ্ছ টিউটোরিয়াল। কিন্তু আমি সেখানে যা দেখেছি তা থেকে বিশৃঙ্খলা। অনেকগুলি গাইড আছে, বেশিরভাগ লোককে সফ্টওয়্যার উল্লেখ করে যার অর্থ খরচ হয় বা বিভিন্ন ধরণের অনলাইন রূপান্তরকারী ব্যবহার করে৷ এই সমস্ত সমাধানগুলি কাজ করতে পারে, তবে সেগুলি GIMP খোলার এবং কিছু দুই মিনিট টুইক করার চেয়ে অনেক কম মার্জিত।

প্রকৃতপক্ষে, প্রায়শই ক্ষেত্রে, জিআইএমপি নামের বিনামূল্যের ওয়ার্কহরস আপনার যা প্রয়োজন তা করবে, যদিও উইন্ডোজে Paint.NET এবং IrfanView এর মতো প্রোগ্রামগুলিও ICO ফাইল তৈরি করতে পারে। স্বচ্ছতা সম্পর্কে নিশ্চিত নন। ওয়েল আপনি যান. সহজ, বিনামূল্যে এবং আপনি আপনার ইমেজ প্রসেসিং বেল্টে আরেকটি খাঁজ অর্জন করেছেন। আপনার চারপাশে দেখুন, বন্ধুরা.

চিয়ার্স।


  1. কিভাবে ফায়ারফক্স 75 (এবং এর পরে) ঠিকানা বার পরিবর্তন করবেন

  2. কীভাবে আপনার Nokia ফোনে স্ক্রিনশট তুলবেন

  3. লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন

  4. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল