কম্পিউটার

কীভাবে ফায়ারফক্সে থিম (ব্যক্তি) আমদানি এবং সরানো যায়

এখানে একটি অদ্ভুত বিষয়. ধরুন আপনার একাধিক ডিভাইস আছে যেগুলিতে আপনি ফায়ারফক্স চালান, কোনো সাইন-ইন বা সিঙ্ক কার্যকারিতা সক্ষম করা ছাড়াই। আপনার একাধিক প্রোফাইলও আছে। কিন্তু আপনি আপনি হচ্ছেন, আপনার এখনও একটি নির্দিষ্ট স্বাদ আছে, এবং আপনি আপনার ব্রাউজারে অনেকগুলো ব্যক্তিত্ব বা লাইটওয়েট থিম ব্যবহার করছেন। এর মধ্যে কিছু আর ডাউনলোডের জন্য উপলব্ধ নয়, তবে আপনি সেগুলিকে বিভিন্ন প্রোফাইলের মধ্যে স্থানান্তর করতে চান৷

আপনি আপনার প্রোফাইল বিষয়বস্তুর কিছু অংশ অনুলিপি করার চেষ্টা করেছেন, যেমন এক্সটেনশন এবং এই জাতীয়, কোন লাভ হয়নি৷ একটি সম্পূর্ণ প্রোফাইল ক্লোন কৌশলটি করবে, তবে আপনি যা চান তা নয়। আপনি শুধুমাত্র একটি নির্দিষ্ট থিম পরে আছেন. প্রথম নজরে, মনে হচ্ছে এটি করার কোন উপায় নেই। এখন কি?

কীভাবে ফায়ারফক্সে থিম (ব্যক্তি) আমদানি এবং সরানো যায়

আরো বিশদে সমস্যা

বেশ কয়েক সপ্তাহ আগে, আমি Firefox এর Australis মোডে কিছু সময় কাটিয়েছি, Firefox ESR এর পরিবর্তে Firefox 54 এর সাথে (Firefox 57 প্রকাশের আগে), আসন্ন, অত্যন্ত বিভ্রান্তিকর, অত্যন্ত ভয়ঙ্কর ওয়েবএক্সটেনশনের ফিয়াসকোটি বের করার চেষ্টা করছি। প্রত্যাশিত হিসাবে বোকামী হতে এখন, যে বিন্দু না. শুধু একটি ভূমিকা।

আমার পরীক্ষার সময়, আমি বেশ কয়েকটি নতুন থিমও চেষ্টা করেছি - যার মধ্যে রয়েছে মজিলার নিজস্ব কমপ্যাক্ট লাইট এবং কমপ্যাক্ট ডার্ক, ক্লাসিক ব্যবহারের মডেলের দিকে একটি সম্মতি - ট্যাব নিয়ন্ত্রণের নীচে বুকমার্ক টুলবারের অবস্থান সহ এবং প্রধানের খুব কাছাকাছি থাকা সহ উল্লেখযোগ্য অসুবিধাগুলি রয়েছে৷ দৃশ্য এলাকা, একটি চাক্ষুষ বিশৃঙ্খলা সৃষ্টি করে. তারপর, আমি স্পেস ফ্যান্টাসি নামে একটি থিমও চেষ্টা করেছি, যা দেখতে অনেকটা ঝরঝরে।

কীভাবে ফায়ারফক্সে থিম (ব্যক্তি) আমদানি এবং সরানো যায়

কীভাবে ফায়ারফক্সে থিম (ব্যক্তি) আমদানি এবং সরানো যায়

কীভাবে ফায়ারফক্সে থিম (ব্যক্তি) আমদানি এবং সরানো যায়

কীভাবে ফায়ারফক্সে থিম (ব্যক্তি) আমদানি এবং সরানো যায়

একটি ভিন্ন ডিভাইসে, স্পেস ফ্যান্টাসি থিমটি কাজ করেনি, তাই আমি এটি সরিয়ে দিয়েছি। পরিবর্তে, এটি ফায়ারফক্সে উপলব্ধ থিমগুলির সংক্ষিপ্ত তালিকা থেকে এটিকে অদৃশ্য করে দিয়েছে, এবং এছাড়াও, আমি এটি মজিলার অ্যাড-অন সাইটে খুঁজে পাইনি! অনুমিতভাবে, এটি সেখানে থাকা উচিত, কিন্তু তা নয়। তাই অন্য সিস্টেমে অন্য প্রোফাইল থেকে পোর্ট করার প্রশ্ন ক্রপ আপ হয়েছে৷

কীভাবে ফায়ারফক্সে থিম (ব্যক্তি) আমদানি এবং সরানো যায়

প্রোফাইলের মধ্যে ব্যক্তিকে কীভাবে সরানো যায়

এই কৌশলের জোর হল কিভাবে ব্যক্তিত্ব পাওয়া যায় - যদি সেগুলি অন্য কোথাও পাওয়া না যায়। প্রকৃতপক্ষে, এটি একটি সহজ অনুরোধ. আপনি যদি একটি থিম ইনস্টল করেন, তাহলে আপনি এটি আপনার ফায়ারফক্স প্রোফাইলে খুঁজে পেতে সক্ষম হতে চান। আমি আপনাকে দেখাব কিভাবে এটি করতে হয়, তাই আসুন প্রথমে সম্পূর্ণ থিম এবং হালকা থিমগুলির মধ্যে পার্থক্য করি, যা Personas নামেও পরিচিত, একটি বিষয় যা আমি বহু বছর আগে আলোচনা করেছি৷

সম্পূর্ণ থিম প্রোফাইল ফোল্ডারের এক্সটেনশন সাব-ডিরেক্টরির ভিতরে উপলব্ধ। প্রোফাইলের অবস্থান আপনার অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে। উইন্ডোজে, আপনি এটিকে এর অধীনে খুঁজে পেতে পারেন:

C:\Users\\AppData\Roaming\Mozilla\Firefox\Profiles\

লিনাক্সে, নিচে:

/home//.mozilla/firefox/

ডিফল্ট ধরে নিচ্ছি, সেটা হল।

কীভাবে ফায়ারফক্সে থিম (ব্যক্তি) আমদানি এবং সরানো যায়

এখন, Personas prefs.js ফাইলের ভিতরে ঘোষণা হিসাবে উপলব্ধ, আবার, আপনার প্রোফাইল ফোল্ডারের ভিতরে, যেমন উপরের স্ক্রিনশটে দেখানো হয়েছে। আসুন এই ফাইলটির একটি নির্দিষ্ট অংশ দেখি, আমরা করব:

কীভাবে ফায়ারফক্সে থিম (ব্যক্তি) আমদানি এবং সরানো যায়

...
user_pref("lightweightThemes.selectedThemeID", "recommended-2");
user_pref("lightweightThemes.usedThemes", "[{\"id\":\"recommended-2\", \"name\":\"Space Fantasy\",
\"headerURL\" ":\"resource:///chrome/browser/content/
browser/defaultthemes/2.header.jpg\",
\"footerURL\":\"resource:///chrome/ browser/content/
browser/defaultthemes/2.footer.jpg\",
\"textcolor\":\"#ffffff\", \"accentcolor\":\"#d9d9d9\",
\"iconURL\":\"resource:///chrome/browser/content/
browser/defaultthemes/2.icon.jpg\",
\"previewURL\":\ "resource:///chrome/browser/content/
browser/defaultthemes/2.preview.jpg\",
\"author\":\"fx5800p\", \"description\":\"স্পেস ফ্যান্টাসি হল (C) fx5800p। CC-BY-SA-এর অধীনে উপলব্ধ। কোনও ওয়ারেন্টি নেই।\",
\"homepageURL\":\"https://addons.mozilla.org/
firefox/addon/space-fantasy/\",
\"version\":\"1.0\"},
{\"id\":\"recommended-4\",\"name \":\"প্যাস্টেল গ্রেডিয়েন্ট\",
\"headerURL\":\"resource:///chrome/browser/content/
browser/defaultthemes/4.header.png\",
\"footerURL\":\"resour ce:///chrome/browser/content/
browser/defaultthemes/4.footer.png\",
\"textcolor\":\"#000000\",\"accentcolor\":\"#000000\",
\"iconURL\":\"resource:///chrome/browser/content/
browser/defaultthemes/4.icon.png\",
\"previewURL\":\"resource:///chrome/browser/content/
browser/defaultthemes/4.preview.png\",
\"author\":\"darrinhenein\" ,\"description\":\"প্যাস্টেল গ্রেডিয়েন্ট হল (C) ডারিনহেইন। CC-BY এর অধীনে উপলব্ধ। কোনো ওয়ারেন্টি নেই৷\",
\"homepageURL\":\"https://addons.mozilla.org/firefox/
addon/pastel-gradient/\",
\"সংস্করণ \":\"1.0\",\"updateDate\":1499641520955,
\"installDate\":1499641520955}]");
...

দেখতে জটিল এবং কুৎসিত - মনে রাখবেন আমি উদ্দেশ্যমূলকভাবে স্পষ্টতার জন্য লাইনগুলি ভেঙেছি! কিন্তু আসুন আমরা এখানে কি আছে বুঝতে দিন. আমাদের বেশ কিছু ব্যবহারকারীর পছন্দ (user_pref) আছে। প্রথমটি, লাইটওয়েটThemes.selectedThemeID লেবেলযুক্ত কোনটি সক্রিয় তা নির্ধারণ করে৷ এখন পর্যন্ত এত সহজ।

দ্বিতীয়টি lightweightThemes.usedThemes হল আপনার সিস্টেমে বর্তমানে আপনার যে থিমগুলি রয়েছে তার একটি কমা-বিন্যস্ত তালিকা - আপনি এটি টুলস> অ্যাডঅন> উপস্থিতির মাধ্যমেও পরীক্ষা করতে পারেন। তালিকাটি একটি কুৎসিত JSON-এর মতো বিন্যাস অনুসরণ করে তবে এটি আপনাকে চিন্তা করতে হবে না।

কীভাবে ফায়ারফক্সে থিম (ব্যক্তি) আমদানি এবং সরানো যায়

আপনি যদি ব্যক্তিকে এক প্রোফাইল থেকে অন্য প্রোফাইলে স্থানান্তর করতে চান, তাহলে আপনাকে শুধুমাত্র এই ঘোষণার একটি অংশ অনুলিপি করতে হবে এবং প্রাসঙ্গিক লক্ষ্য প্রোফাইলে পেস্ট করতে হবে। বিশেষ করে, আমরা স্পেস ফ্যান্টাসি ব্যক্তিত্ব অনুলিপি করতে চাই। প্রতিটি থিম কোঁকড়া বন্ধনী দ্বারা সংজ্ঞায়িত করা হয়, এবং একটি কমা দ্বারা অন্যদের থেকে পৃথক করা হয়। এখানে একটু বেশি স্যানিটাইজ করা বিভাগ আছে:

{\"id\":\"recommended-2\",
\"name\":\"Space Fantasy\",
\"headerURL\":\"resource:///chrome /browser/content/browser/->
-> defaultthemes/2.header.jpg\",
\"footerURL\":\"resource:///chrome/browser/content/browser/ ->
-> defaultthemes/2.footer.jpg\",
\"textcolor\":\"#ffffff\",
\"accentcolor\":\"#d9d9d9\ ",
\"iconURL\":\"resource:///chrome/browser/content/browser/->
-> defaultthemes/2.icon.jpg\",
\ "previewURL\":\"resource:///chrome/browser/content/browser/->
-> defaultthemes/2.preview.jpg\",
\"author\":\" fx5800p\",
\"description\":\"স্পেস ফ্যান্টাসি (C) fx5800p। উপলব্ধ ->
-> CC-BY-SA-এর অধীনে। কোন ওয়ারেন্টি নেই।\",
\"homepageURL\":\"https://addons.mozilla.org/firefox/addon/->
-> space-fantasy/\",
\"version\":\"1.0 \"}

পুনশ্চ. ডেস্কটপ ব্যবহারকারীরা:-> অক্ষরগুলি আমার, এবং তারা নির্দেশ করে যে নির্দিষ্ট নির্দেশিকা পরবর্তী লাইনে প্রবাহিত হয়। FYI, এটি কেবলমাত্র কী:মূল্য জোড়া নির্দেশিকাগুলির একটি তালিকা, কমা দ্বারা পৃথক করা হয়েছে, এবং বিশেষ অক্ষরগুলির সাথে স্পষ্টভাবে ঘোষণা করা হয়েছে (উদ্ধৃতি চিহ্ন " হয়ে গেছে \")৷ কুৎসিত এবং নির্বোধ।

তাই এখন, আপনি সোর্স ফায়ারফক্স প্রোফাইল খুলুন, prefs.js ফাইল খুলুন, lightweightThemes.usedThemes বিভাগে যান, আপনি যে থিমটি অন্য প্রোফাইলে স্থানান্তর করতে চান তা সনাক্ত করুন এবং নির্দিষ্ট অংশটিকে কোথাও একটি টেক্সট ফাইলে সংরক্ষণ করুন। প্রয়োজনীয় বিভাগটি একটি কোঁকড়া বন্ধনী দিয়ে শুরু হবে, একটি দিয়ে শেষ হবে এবং এতে উপরের মত বিভিন্ন ক্ষেত্র থাকবে, একটি মসৃণ, প্রবাহিত লাইনে। আমার উদাহরণের বিপরীতে, যা সংক্ষিপ্ততার জন্য একাধিক লাইনে বিভক্ত, এটি একটি খুব দীর্ঘ লাইন হবে। সেদিকে মনোযোগ দিন।

লক্ষ্য প্রোফাইলে, prefs.js ফাইলটি খুলুন, lightweightThemes.usedThemes বিভাগে যান এবং লাইনের শুরুতে বা শেষে পাঠ্যের স্নিপেট সন্নিবেশ করুন, নিশ্চিত করুন যে আপনি সিনট্যাক্স সঠিক রেখেছেন। বর্গাকার এবং কোঁকড়া বন্ধনী এবং কমা খোলা এবং বন্ধ করার অবস্থান এবং উপস্থিতি লক্ষ্য করুন।

ফায়ারফক্স চালু করুন, এবং এখন আপনার লক্ষ্য প্রোফাইলে অনুপস্থিত ব্যক্তি থাকা উচিত, এবং আপনি উপযুক্ত মনে করে সেগুলি প্রয়োগ করতে পারেন। যখন হালকা ওজনের থিমগুলি হঠাৎ হারিয়ে যায় বা আপনি সেগুলি অনলাইনে খুঁজে পান না তখন এটি একটি দরকারী কৌশল৷

উপসংহার

এটি একটি nerdy নিবন্ধ. আসলে, prefs.js হল ফায়ারফক্সের ক্ষেত্রে আপনার আনন্দ, বেদনা এবং বিস্ময়ের উৎস, এবং যদি আপনার কাছে HTML এবং CSS-এ জ্ঞানের আভাস থাকে, অনেকটা লিনাক্সের ডেস্কটপ থিমের মতো, আপনি দেখতে ব্রাউজার হ্যাক করা শুরু করতে পারেন। আপনি উপযুক্ত দেখতে হিসাবে আচরণ. পাগল শোনাচ্ছে, কিন্তু ওখানেই আধুনিক বিশ্ব। JSON হল আপনার আধুনিক শুদ্ধকরণ।

তবুও, এই সমস্ত দার্শনিক আলোচনা একপাশে, আমি আশা করি আপনি এই নিবন্ধটি দরকারী বলে মনে করেন। কখনও কখনও, ব্যক্তিরা আসতে পারে এবং চলে যেতে পারে বা অদৃশ্য হয়ে যেতে পারে, এবং সেগুলি আবার ব্যবহার করতে না পারা আপনাকে পাগল করে দিতে পারে, বিশেষ করে যেহেতু ফায়ারফক্স বিভিন্ন প্রোফাইলের মধ্যে থিম স্থানান্তর এবং আমদানি করার জন্য একটি তুচ্ছ উপায় অফার করে না। আশা করি, এখানে গাইড প্রয়োজনীয় সমাধান প্রস্তাব করুন. এটি সবচেয়ে সহজ বা সুন্দর নয়, তবে এটি কাজগুলি সম্পন্ন করে। আশেপাশে দেখা হবে।

চিয়ার্স।


  1. ক্রোম এবং ফায়ারফক্সে ছবিগুলির অটো-লোডিং কীভাবে অক্ষম করবেন

  2. কিভাবে একটি নতুন আউটলুক প্রোফাইল তৈরি করবেন এবং আউটলুক ডেটা আমদানি করবেন (*.PST)

  3. কিভাবে ফায়ারফক্স 91 এবং তার পরবর্তীতে প্রোটন UI পূর্বাবস্থায় ফেরানো যায়

  4. Firefox এবং কীভাবে একটি পুরানো প্রোফাইল পুনরায় ব্যবহার করবেন