কম্পিউটার

ওয়ার্ডপ্রেস গুটেনবার্গ ওয়ার্ডপ্রেসের শেষ হবে

ওয়ার্ডপ্রেস হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) এবং ব্লগিং প্ল্যাটফর্ম। এর জন্য অনেক ভাল কারণ রয়েছে। পেশাদার প্লাগইন এবং থিমগুলির বিস্ময়কর পরিসর সহ এটি অ্যাক্সেসযোগ্য, সহজ এবং ব্যবহারে স্বজ্ঞাত এবং অত্যন্ত নমনীয়। বছরের পর বছর ধরে, যারা গতিশীল, প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট তৈরি করতে চাইছেন তাদের জন্য এটি প্রভাবশালী পছন্দ হিসাবে নিজেকে জাহির করেছে। আমিও একজন সুখী ব্যবহারকারী। আমি আমার বই লেখার ব্লগে 2012 সাল থেকে এটি নিজে ব্যবহার করছি। দুর্ভাগ্যবশত, এই সমস্ত ভালতা ড্রেনের নিচে যেতে প্রস্তুত।

ওয়ার্ডপ্রেস 5.0, পরবর্তী প্রধান রিলিজ, গুটেনবার্গ নামক একটি কাঠামো ব্যবহার করে একটি সংশোধিত UI (ব্যাকএন্ড) বৈশিষ্ট্যযুক্ত করতে চলেছে। এই নতুন UI দেখে মনে হচ্ছে এটি সমস্ত ভাল জিনিসগুলি কেড়ে নেবে যা ওয়ার্ডপ্রেসকে এত দুর্দান্ত করে তুলেছে, এবং একটি বিমূর্ত, স্পর্শ-অপ্টিমাইজড পরীক্ষার মতো মনে হয় এমন কিছু দিয়ে সুন্দর কমনীয়তা, দক্ষতা এবং সরলতাকে ধ্বংস করবে৷ আসুন আলোচনা করি।

ওয়ার্ডপ্রেস গুটেনবার্গ ওয়ার্ডপ্রেসের শেষ হবে

গুটেনবার্গ সম্পর্কে আরও

গুটেনবার্গ সম্পর্কে অনেক কিছু বলা যায়। কিন্তু আমি যাচ্ছি না. ইতিমধ্যে যা বলা হয়েছে তার পুনরাবৃত্তি করার দরকার নেই। ওয়ার্ডপ্রেস টিম একটি প্লাগইন হিসাবে আসন্ন ইন্টারফেস প্রকাশ করেছে, প্রাথমিক পরীক্ষা এবং প্রতিক্রিয়ার জন্য অনুমতি দেওয়ার জন্য। 2018 সালের আগস্টের শেষের দিকে, যখন আমি এই নিবন্ধটি লিখেছিলাম, তখন প্লাগইনটির জন্য 1,000টিরও বেশি পর্যালোচনা ছিল, একটি ভাল দুই তৃতীয়াংশ নেতিবাচক, এই প্লাগইনটিকে একটি বরং 2.3/5.0 রেটিং দিয়েছে। যে একা ভলিউম কথা বলে. বিষয়বস্তু নির্বিশেষে, আপনি কি আসলেই একটি সাব-3 রেটিং সহ একটি প্লাগইন ব্যবহার/ইনস্টল করবেন?

ওয়ার্ডপ্রেস গুটেনবার্গ ওয়ার্ডপ্রেসের শেষ হবে

নেতিবাচক (এক এবং দুই তারকা) পর্যালোচনার থিম সামঞ্জস্যপূর্ণ:গুটেনবার্গ স্বজ্ঞাত নয়, এটি একটি সুন্দর এবং ভারসাম্যপূর্ণ নকশা ভেঙে দেয়, এটি ধীর, এটি অদক্ষ, এটি অতিরিক্ত মাউস ক্লিকের পরিচয় দেয়। এখন, এটি আমাকে চিন্তা করে, তাই আমি পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি। ব্যক্তিগত অভিজ্ঞতা ছাড়া আমি কখনই কোনো কিছুর বিচার করি না। তাই আমি প্লাগইন ইন্সটল করেছি, এবং এটা কি করে তা পরীক্ষা করে দেখেছি।

পুরাতন সম্পাদক (TinyMCE)

সহজ, মার্জিত, ডেস্কটপের জন্য ডিজাইন করা হয়েছে। এটি যে কোনও টেক্সট এডিটর, টেক্সট প্রসেসর এবং/অথবা ওয়ার্ড প্রসেসরের মতো দেখায়। আপনি লেখেন, এবং আপনার কাছে সবচেয়ে বেশি ব্যবহৃত ফাংশনের জন্য কয়েক ডজন শর্টকাট আছে। ছবি এবং শৈলী যোগ করা একটি সহজ জিনিস. এটি ওয়ার্ডপ্রেসের সৌন্দর্য। পরিপূর্ণতা।

ওয়ার্ডপ্রেস গুটেনবার্গ ওয়ার্ডপ্রেসের শেষ হবে

গুটেনবার্গে প্রবেশ করুন

এটি স্পর্শের জগতের জন্য ডিজাইন করা একটি পণ্য। প্রতিটি একক পণ্যের মতো যা স্পর্শের জন্য ডিজাইন করা হয়েছে, এটি সরল, জটিল এবং ডেস্কটপে ব্যবহার করার সময় অনেকগুলি মাউস ক্লিক (বা ট্যাপ) যোগ করে৷ ডেস্কটপে ভালোভাবে কাজ করে এমন কোনো একক স্পর্শ-ভিত্তিক অ্যাপ্লিকেশন নেই, এমনকি একই বিভাগে ক্লাসিক প্রতিরূপের চেয়ে সামান্য ভালো। আমরা এটি Windows 8/10 এবং আধুনিক অ্যাপগুলির সাথে দেখেছি৷

গুটেনবার্গ ব্লকের ধারণা ব্যবহার করেন (যা কোনো ওয়েব ভাষা শৈলী বা সিনট্যাক্সের সাথে সঙ্গতিপূর্ণ নয়)। আপনি ব্লকগুলিকে চারপাশে সরাতে পারেন (এটি সহজ নির্বাচন এবং অনুলিপি কার্যকারিতা ছাড়াই ব্যবহারকারীদের স্পর্শ করতে আবেদন করতে পারে)। ডেস্কটপে, এটি একটি অ-স্বজ্ঞাত উপদ্রব যা মাউস ক্লিক যোগ করে।

ওয়ার্ডপ্রেস গুটেনবার্গ ওয়ার্ডপ্রেসের শেষ হবে

তুমি কাজ করে সময় নষ্ট কর। আপনি একটি বৈশিষ্ট্যযুক্ত ছবি যোগ করতে চান? আপলোড করার আগে প্রথমে আপনাকে নিচের তীরটি আঘাত করতে হবে। পুরানো সম্পাদকের জন্য একটি একক মাউস ক্লিক প্রয়োজন। ট্যাগ সেট করতে চান? প্রথমে আপনাকে প্রসারিত করতে হবে তারপর সেগুলি ব্যবহার করুন। বেশি অপচয়। শুধু তাই নয়, আপনি অবিলম্বে পুরানো সম্পাদকের মতো আপনার সর্বাধিক ব্যবহৃত ট্যাগগুলি দেখতে পাবেন না৷

আপনি পাঠ্যের একটি অনুচ্ছেদের নীচে একটি চিত্র যুক্ত করতে চান? আরো অপ্রয়োজনীয় মাউস ক্লিক. পূর্বে, আপনি শুধু মিডিয়া যোগ করুন বোতামে আঘাত করেছেন, এবং সম্পন্ন হয়েছে। এখন, আপনাকে প্রথমে + বোতামে ক্লিক করতে হবে এবং তারপরে আপনি যে ধরনের ব্লক যোগ করতে চান তা চয়ন করতে হবে। আপনার আগের তুলনায় অন্তত 2 গুণ প্রশাসনিক কাজ আছে।

ওয়ার্ডপ্রেস গুটেনবার্গ ওয়ার্ডপ্রেসের শেষ হবে

এটি একটি স্পর্শ-অপ্টিমাইজড UI - এবং এটি ডেস্কটপে ব্যর্থ হয়৷ এটি কোনো HTML/CSS যুক্তির সাথে সঙ্গতিপূর্ণ নয়, এটি ডেস্কটপে অদক্ষ, এবং এটি ওয়ার্ডপ্রেসের ভিত্তিকে ধ্বংস করে দেয় - যা দ্রুত, মার্জিত সরলতা।

এবং যে আমি এই ইন্টারফেস সম্পর্কে বলতে যাচ্ছি যে সব. এটি যে কাজ যোগ করে - মাউস ক্লিকের পরিমাণ বাড়ায় একটি মৌলিক কাজ সম্পাদন করার জন্য, যেমন একটি ছবি যোগ করা, ধারণাগত এবং নকশা ব্যর্থতার প্রমাণ। অনেক, অন্যান্য অনেক প্রযুক্তিগত সমস্যা আছে, কিন্তু আপনি এর জন্য হাজার বিজোড় পর্যালোচনা পড়তে পারেন।

এটি আমূল পরিবর্তন না হলে, এটি সম্পূর্ণরূপে ওয়ার্ডপ্রেসকে ধ্বংস করে দেবে।

সৌভাগ্যক্রমে, একটি নিরাময় আছে (একটি সাময়িক)

আপনি যদি গুটেনবার্গকে না চান, আপনি ক্লাসিক এডিটর নামে একটি সামঞ্জস্যপূর্ণ প্লাগইন ইনস্টল করতে পারেন যা নতুন ইন্টারফেসকে নিষ্ক্রিয় করে এবং আপনি আগের মতোই কাজ চালিয়ে যেতে পারেন। এই প্লাগইনে প্রায় নিখুঁত 5.0 স্কোর সহ 200,000টিরও বেশি সক্রিয় ইনস্টলেশন রয়েছে। আরও বেশ কিছু, অনুরূপ প্লাগইন রয়েছে যা পুরানো কার্যকারিতা অফার করে৷

কিন্তু এই সব একটি deja vu মত মনে হয়. এটা সব খুব পরিচিত. হ্যাঁ, আমরা এটা ফায়ারফক্সের সাথে দেখেছি!

এক মুহুর্তের জন্য একপাশে সরে গিয়ে, মোজিলা ফায়ারফক্সকে "পুনর্ভাসিত" করার সিদ্ধান্ত নিয়েছে (কোনও ভাল কারণ ছাড়াই), এটি অস্ট্রালিসকে প্রবর্তন করেছিল, যা ছিল একটি ভয়ঙ্কর এর্গোনমিক পরিবর্তন, এবং অবশেষে আমাদেরকে ফায়ারফক্স 57 দিয়েছে, যা মূলত অস্ট্রালিসকে বাদ দিয়েছিল, এবং ফায়ারফক্স ব্যবহারকারীদের দিয়েছে একটি সুন্দর এবং আরও একবার কার্যকর UI। একটি উপায়ে, অস্ট্রালিসের চারপাশে সমস্ত নান্দনিক স্যাবার ছটফট করছে কিছুই নয়। সূচনা বিন্দুতে ফিরে যান, অনেক অপচয় শক্তি এবং হতাশার মধ্যে।

অল্প সময়ের জন্য, আমাদের কাছে ক্লাসিক থিম পুনরুদ্ধারকারীও ছিল, যা আমাদের ফায়ারফক্সের পুরানো চেহারা দিয়েছে যতক্ষণ না কোয়ান্টাম হাজার হাজার মূল্যবান অ্যাড-অন, ফায়ারফক্সের সোনালী সারমর্ম এবং শক্তিকে সরিয়ে দেয় এবং মজিলার জন্য একটি নতুন এবং এত সোনালি যুগের সূচনা করে না। ঠিক আছে, ফায়ারফক্স এখনও সেখানে সবচেয়ে কম বিরক্তিকর ব্রাউজার হিসাবে রয়ে গেছে, কিন্তু এটি প্রেম এবং উত্সাহ থেকে অনেক দূরে যা এটি একবার উদ্ভূত হয়েছিল। এই নিবন্ধের সুযোগের বাইরে, এবং পুরো প্লাগইন গল্পটি আরও জটিল, তবে এটি ওয়ার্ডপ্রেস এবং গুটেনবার্গের সাথে সুন্দরভাবে সংযুক্ত। বার্তা একই। একটি অনুরূপ প্যাটার্ন এখানে আবির্ভূত হয়েছে.

তাই আমরা একটি প্রতিকার আছে. কিন্তু এটা স্থায়ী নাও হতে পারে। যারা এখনও স্যুইচ করতে প্রস্তুত নন তাদের জন্য ওয়ার্ডপ্রেস টিম এই ক্লাসিক সম্পাদকটিকে আগের মতো কাজ চালিয়ে যাওয়ার জন্য একটি পরিমাপ হিসাবে উল্লেখ করেছে। যার অর্থ সম্ভবত এমন একটি বিন্দু আসবে যখন গুটেনবার্গ অপরিহার্য হয়ে উঠবে। কিন্তু আমার জন্য, এবং আমি সেখানে হাজার হাজার গুরুতর ওয়েব ডিজাইনারদের জন্য অনুমান করি (আমি যে নিজেকে একজন বলি না), ভবিষ্যতের অনিশ্চিত অবস্থা বলে কিছু নেই যেখানে গুটেনবার্গ তার বর্তমান ছদ্মবেশে গ্রহণযোগ্য হতে পারে। আমার জন্য, স্যুইচ করার সময় হবে না।

ডেস্কটপের বিরুদ্ধে অপবিত্র ক্রুসেড

যখন থেকে মোবাইল (টাচ) প্রচলিত ভোক্তা প্ল্যাটফর্মে পরিণত হয়েছে, তখন থেকেই মোবাইল সলিউশন তৈরিতে অনেক বেশি মনোযোগ দেওয়া হয়েছে। এই জরিমানা. এই মোবাইল সমাধানগুলি ছাড়া ডেস্কটপেও ধাক্কা দেওয়া হয়, যেখানে তারা সম্পূর্ণরূপে ব্যর্থ হয়। টাচ সফটওয়্যার ডেস্কটপে কাজ করে না। এটা ঠিক করে না।

তাছাড়া, এখানে একটি বড় সমস্যা আছে। যদিও বেশিরভাগ সামগ্রী মোবাইলে ব্যবহার করা হয়, বেশিরভাগ সামগ্রী ডেস্কটপে তৈরি হয়। এটা জ্ঞান করে তোলে. ডেস্কটপ লেখা এবং চিত্র প্রক্রিয়াকরণের জন্য একটি অসীম উচ্চতর প্ল্যাটফর্ম। সম্পূর্ণ কীবোর্ড + মাউস কম্বো এবং মাল্টি-অ্যাপ্লিকেশন ব্যবহারযোগ্যতা সব এবং যেকোনো স্পর্শ সমাধানকে হার মানায়।

আমি সামাজিক মিডিয়া "আপডেট" বিষয়বস্তু বিবেচনা করি না। আমি বিষয়বস্তুকে অর্থপূর্ণ নিবন্ধ হিসাবে বিবেচনা করি যা নতুন এবং অনন্য তথ্য প্রদান করে, যার মধ্যে প্রতিদিন কম বেশি থাকে। প্রকৃতপক্ষে মূল্যবান নিবন্ধ এবং পোস্টের অধিকাংশই ক্লাসিক ডেস্কটপ সূত্র ব্যবহার করে তৈরি করা হয়েছে তার চেয়ে আমি অত্যন্ত আত্মবিশ্বাসী। শুধু একটি কীবোর্ড বনাম স্পর্শ 500 শব্দ লেখার কল্পনা করুন৷

ওয়ার্ডপ্রেস গুটেনবার্গ টাচ ক্যাটাগরিতে পড়ে বলে মনে হয়। এটি এমন একটি পণ্য যা মোবাইলের জন্য অপ্টিমাইজ করা বলে মনে হয়, কিন্তু ডেস্কটপে এর কোনো স্থান নেই। এবং যদি আপনি ভাবছেন যে এটি একটি ভাল ধারণা কিনা, শুধু উইন্ডোজ 8 মনে রাখবেন। উইন্ডোজ 8কে নতুন এবং আমূল ব্যবহারকারী ইন্টারফেস হিসাবে প্রচার করার জন্য এত পরিশ্রম, অর্থ, বুদ্ধি, কাজ এবং বিপণন বিনিয়োগ করা হয়েছিল। ডেস্কটপ স্টার্ট স্ক্রিনে "শুধু একটি অ্যাপ" হয়ে উঠতে চলেছে। এই ডিজাইনটি গুটেনবার্গের মতো একই সমস্যা প্রবর্তন করেছে - আগের তুলনায় 2x মাউস ক্লিক।

ফাস্ট ফরোয়ার্ড কয়েক বছর, উইন্ডোজ 8 একটি টক স্মৃতি। সবাই ভান করতে চায় যে এটি কখনও ঘটেনি। Windows 10 ক্লাসিক মেনু লেআউট ফিরিয়ে এনেছে, কারণ সেই ব্যবস্থায় প্রাচীন, প্রমাণিত যুক্তি রয়েছে। এটা ভাগ্য বা কাকতালীয় বা হাইপ বা প্রবণতা নয়। এটা মানুষের প্রাকৃতিক বিবর্তন। এটি তাপগতিবিদ্যা।

আপনি জিনিসের স্বাভাবিক নিয়মের বিরুদ্ধে লড়াই করতে পারবেন না। আমি আমার উইন্ডোজ ব্লু ষড়যন্ত্র নিবন্ধে এটি ব্যাখ্যা করেছি। স্পর্শ কখনই ডেস্কটপকে প্রতিস্থাপন করতে পারে না কারণ এটি সামগ্রী তৈরির একটি কম অপ্টিমাইজ করা ফর্ম। এটি একটি এক-মাত্রিক মাধ্যম যেখানে কীবোর্ড+মাউস (এবং পৃথক স্ক্রিন) একটি দ্বি-মাত্রিক মাধ্যম। কীবোর্ডে লেখা স্পর্শের চেয়ে দ্রুত। ডেস্কটপ স্ক্রিনগুলি একটি উচ্চ-নির্ভুলতা পয়েন্টার ব্যবহারের কারণে, অনুক্রমের গভীরতা কমিয়ে, এবং পরিস্থিতিগত সচেতনতা এবং সামগ্রিক কাজের দক্ষতা বৃদ্ধির কারণে প্রচুর পরিমাণে আইটেম প্রদর্শনের অনুমতি দেয়। এগুলো দেওয়া হয়। তাদের বিরুদ্ধে লড়াই করা একটি উপ-অনুকূল পণ্যের দিকে পরিচালিত করে।

এটা কেন হচ্ছে?

সুতরাং, আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন, কেন ওয়ার্ডপ্রেস দল নিজেকে পায়ে গুলি করতে এত আগ্রহী? উত্তর হল, মোবাইল প্লেয়ার এবং সোশ্যাল মিডিয়া থেকে প্রতিযোগিতা। এটি অবশ্যই একটি অনুমান, কিন্তু যেহেতু আমি সম্ভবত পর্যবেক্ষণযোগ্য মহাবিশ্বের এবং এর বাইরেও সবচেয়ে বুদ্ধিমান ব্যক্তি, তাই আমার অনুমান আপনাকে আপনার কান - অথবা বরং, আপনার চোখ - এবং পড়তে বাধ্য করবে৷

সোশ্যাল মিডিয়াতে - বিশেষ করে ইনস্টাগ্রাম এবং পিন্টারেস্ট - ছোট, ব্লগের মতো এন্ট্রি তৈরি করা খুব সহজ। আপনি একটি লাইন বা তিনটি পাঠ্য পোস্ট করুন, একটি অনুপ্রেরণামূলক ছবি যোগ করুন এবং বব আপনার চাচা। যাইহোক, নন-ডেস্কটপ ফর্ম ফ্যাক্টরে, অনুরূপ কিছু করা ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য সহজ কাজ নয়।

ওয়ার্ডপ্রেস তৈরি হয়েছিল ডেস্কটপের যুগে। এটি ডেস্কটপ দেখায় এবং অনুভব করে। যদিও এটি ওয়েবে বিপ্লব ঘটিয়েছে, এবং সম্পূর্ণ প্রতিক্রিয়াশীল সাইট জিনিসটি ওয়ার্ডপ্রেস থেকে প্রায় অবিচ্ছেদ্য, সামগ্রী তৈরির জন্য ব্যবহৃত প্রশাসনিক ব্যাকএন্ডটি ডেস্কটপ-অপ্টিমাইজ করা হয়েছে। এটি ট্যাবলেট এবং ফোনে ব্যবহারের জন্য উপযুক্ত নয়৷

গুটেনবার্গ সম্ভবত মোবাইল প্রতিপক্ষ এবং কিছু অন্যান্য প্রতিযোগীদের হুমকির জন্য প্রায় হাঁটু-ঝাঁকুনির প্রতিক্রিয়া যা সরলীকৃত ব্যাকএন্ড ইন্টারফেস অফার করে। যাইহোক, এই সমাধানের প্যারাডক্স হল যে এটি ওয়েবসাইট তৈরি করে এমন প্রায় সব হার্ড পেশাদারদের প্রায় সম্পূর্ণ ব্যবহারকারীর ভিত্তিকে বিচ্ছিন্ন করে দেয় এবং তাদের জায়গায়, এটি নৈমিত্তিক "ব্লগারদের" ধাক্কাকে আকৃষ্ট করে যারা বিশ্বকে দেখাতে চায় যে তারা কতটা অনুপ্রাণিত এবং ক্ষমতায়িত। .

অস্তিত্ব নেই এমন একটি সমস্যা সমাধান করা

এটি হাতের সমস্যাটির একটি বড় অংশ। গুটেনবার্গ ঠিক করেন যা কোন ফিক্সিংয়ের প্রয়োজন ছিল না। ওয়ার্ডপ্রেস 4.X প্রকৃত ব্যবহারযোগ্যতার ক্ষেত্রে যতটা নিখুঁত। এটি ভাল কাজ করে, এটি দক্ষতা এবং নমনীয়তা প্রদান করে। এই সমীকরণ পরিবর্তন করা লেখার ভিত্তি নষ্ট করে।

বিভ্রান্তিমুক্ত লেখার ধারণাটি একেবারেই বাজে কথা। একটি buzzphrase. প্রথমত, আপনি যদি কোনোভাবে একটি স্ট্যাটিক টুলবার দ্বারা বিভ্রান্ত হন যাতে ফন্ট এবং অনুচ্ছেদ স্টাইলিংয়ের কয়েকটি শর্টকাট রয়েছে, আপনার লেখা উচিত নয়। দ্বিতীয়ত, গুটেনবার্গ বিক্ষিপ্ততা-মুক্ত এর ঠিক বিপরীত। আপনাকে ব্লকগুলির সাথে যোগাযোগ করতে হবে তা আসলে লেখার প্রবাহকে ক্ষতি করে। এটা কোনভাবেই উন্নতি করে না।

আমি প্রতিদিন প্রায় 5,000-10,000 শব্দের পাঠ্য লিখি। প্রতি. একক দিন. আমি গর্বের সাথে বলতে পারি যে আমি সেখানে বেশিরভাগ লোকের চেয়ে বেশি লিখিত সামগ্রী তৈরি করি। শব্দের এই ভলিউমটি বিভিন্ন নিবন্ধ, প্রযুক্তিগত বই, কথাসাহিত্যের বই, ছোট গল্পের মধ্যে বিভক্ত। প্রতি. একক দিন. আমি লেখার জন্য প্রতিটি ধারণাযোগ্য মাধ্যম এবং প্রযুক্তি অন্বেষণ করেছি। আমাকে বিশ্বাস করুন যখন আমি বলি যে আমি চিন্তাভাবনাগুলিকে লিখিত বাক্যে অনুবাদ করার প্রকৃত প্রক্রিয়াটিকে অপ্টিমাইজ করেছি৷

আমি বলতে পারি, কয়েক দশক ধরে লেখার আত্মবিশ্বাসের সাথে, প্রযুক্তির ব্যবহার যেমন টেক্সট এডিটর, WYSIWYG এডিটর, টেক্সট প্রসেসর (LateX এবং LyX), ওয়ার্ড প্রসেসর, এইচটিএমএল কম্পোজার, ওয়েব-ভিত্তিক ডিজাইন এবং লেখার সরঞ্জাম, এবং সেখানে অন্য সবকিছু, আমি বলতে পারেন যে WordPress 4.X অত্যন্ত বন্ধুত্বপূর্ণ। এটি লেখার উত্পাদনশীলতা এবং স্টাইলিং সহায়তার মধ্যে একটি খুব ভাল ভারসাম্য সরবরাহ করে। বিষয়বস্তু এবং শৈলীর মধ্যে পৃথকীকরণের উপর যুক্তিসঙ্গত জোর দিয়ে এটি সঠিক উপায়ে পরবর্তীটি করে।

গুটেনবার্গ তা করেন না। এটি ইনলাইন CSS স্টাইলিং এবং মন্তব্যগুলি প্রবর্তন করে যা ওয়েব স্ট্যান্ডার্ডের সাথে সঙ্গতিপূর্ণ নয়। এটি আপনাকে লেখার উপর ফোকাস করার পরিবর্তে জিনিসগুলি কীভাবে দেখা উচিত তা নিয়ে চিন্তা করতে বাধ্য করে। এটা বিষয়বস্তু এবং শৈলী মধ্যে বিচ্ছেদ ধ্বংস. 90 এর দশকের ইন্টারনেটে ফিরে যান।

একবারে একটি ব্লক ইডিয়টস সক্ষম করা

ওয়ার্ডপ্রেস একটি শীর্ষস্থানীয় পেশাদার পণ্য। এবং এটি এমনই থাকতে হবে। ব্লক, গ্যালারী এবং অনুরূপ বাজে কথার ধারণা অজ্ঞাত ফোন ব্যবহারকারীদের কাছে আবেদন করতে পারে, যারা তারপরে এখানে যেকোন কিছুর এটি এবং সেই ব্লকটি সোয়াইপ করবে, একটি ড্রপ-ক্যাপ যুক্ত করবে, একটি রঙিন ব্যাকগ্রাউন্ড এবং অনুরূপ বাজে কথা ব্যবহার করবে।

এটি একটি রিগ্রেশন। GeoCites এবং একইভাবে 1999 যুগের একটি ভয়ঙ্কর রিগ্রেশন, যখন লোকেরা রঙ-প্ররোচিত ম্যাড ম্যাক্স দুঃস্বপ্নের মধ্যে কিছু পোস্ট-অ্যাপোক্যালিপটিক স্কেভেঞ্জারদের মতো ওয়েবসাইটগুলিকে কোবল করে। গুটেনবার্গ কঠোর কঠোরতা এবং শৈলী এবং বিষয়বস্তুর পৃথকীকরণকে ভেঙে দেয় এবং এটি একটি ওয়েবসাইট ডিজাইন করার পেশাদার কাজকে একটি রসিকতায় পরিণত করে৷

সাইট তৈরি করা সহজ জিনিস নয়। এমনকি আমার নম্র এবং সহজবোধ্য লেখার ব্লগে অনেক সময় লেগেছে পলিশিং এবং টুইকিং - সঠিক থিম খুঁজে পেতে, সূক্ষ্ম CSS পরিবর্তন করতে, HTML এবং কাস্টম কোডের ব্লক যোগ করতে। একটি উপস্থাপনযোগ্য ব্লগ তৈরি করার চেষ্টা করার জন্য ঘন্টা এবং ঘন্টা সময় বিনিয়োগ. এক ডজনেরও বেশি প্লাগইন, এবং এটি শুধুমাত্র একটি সাধারণ লেখার ব্লগের জন্য। আপনি যদি আগ্রহী হন, এটি হল ক্লাস এবং শৈলীগুলির তালিকা যা আমি যে ফলাফলটি চেয়েছিলাম (থিম CSS ছাড়াও):

h1, .h1, h2, .h2, h3, .h3 { মার্জিন-নিচ:20px !গুরুত্বপূর্ণ; মার্জিন-টপ:30px !গুরুত্বপূর্ণ; }

. প্রাথমিক-মেনু li a { font-weight:bold !important; }

.site-title::after { প্রস্থ:65% !গুরুত্বপূর্ণ; }

.entry-meta::after { প্রস্থ:65% !গুরুত্বপূর্ণ; প্রদর্শন:ইনলাইন-ব্লক! গুরুত্বপূর্ণ; }

. এন্ট্রি-সামগ্রী একটি { পাঠ্য-সজ্জা:আন্ডারলাইন ! গুরুত্বপূর্ণ; }

. এন্ট্রি-সামগ্রী a.more-link { text-decoration:none !important; প্রদর্শন:কোনোটিই নয়; }

.entry-content .wp-caption-text { text-align:left; }

. এন্ট্রি-কন্টেন্ট চিত্র { প্রদর্শন:ইনলাইন; }

.entry-content blockquote { margin-left:0em !গুরুত্বপূর্ণ; সীমানা-বাম:5px কঠিন #de7416 !গুরুত্বপূর্ণ; প্যাডিং:1.3em !গুরুত্বপূর্ণ; প্যাডিং-ডান:1.5em !গুরুত্বপূর্ণ; }

.বাইলাইন { মার্জিন-বাম:7px; }

. আরও পড়ুন a { পাঠ্য-সজ্জা:কিছুই নয় !গুরুত্বপূর্ণ; }

.btn-ডিফল্ট { সীমানা:1px solid #de7416; }

.widget ul { প্যাডিং-বাম:0em; }

.widget-title::after { width:100px !গুরুত্বপূর্ণ; উচ্চতা:2px !গুরুত্বপূর্ণ; }

.পোস্ট-মন্তব্য { প্যাডিং:2.5em; ফন্ট সাইজ:10pt; লাইন-উচ্চতা:250%; }

.বুকলিস্ট { float:left; প্রস্থ:48%! গুরুত্বপূর্ণ; মার্জিন-ডান:10px; প্যাডিং-ডান:10px; }

.imgborder { সীমানা:1px কঠিন #de7416 !গুরুত্বপূর্ণ; প্যাডিং:7px !গুরুত্বপূর্ণ; }

@media শুধুমাত্র স্ক্রীন এবং (সর্বোচ্চ-প্রস্থ:511px) { .booklist { float:none; প্রস্থ:100%! গুরুত্বপূর্ণ; }}

@media শুধুমাত্র স্ক্রীন এবং (সর্বোচ্চ-প্রস্থ:767px) { .entry-content img { প্রদর্শন:ব্লক; মার্জিন:স্বয়ংক্রিয়; }}

@মিডিয়া শুধুমাত্র স্ক্রীন এবং (মিনিমাম-প্রস্থ:767px) { .আরো পড়ুন { পাঠ্য-সারিবদ্ধ:বাম; }}

@media শুধুমাত্র স্ক্রীন এবং (মিনিমাম-প্রস্থ:767px) { .entry-title { text-align:left; }}

@media শুধুমাত্র স্ক্রীন এবং (মিনিমাম-প্রস্থ:767px) { .entry-meta { text-align:left; } }

তার উপরে, আমি কয়েকটি পিএইচপি ফাইলও সম্পাদনা করেছি, নিরাপত্তা শক্তকরণ চালু করেছি, আমার নিজস্ব কাস্টম htaccess ফাইল তৈরি করেছি, কিছু উপাদানের অ্যাসিঙ্ক্রোনাস লোডিং বাছাই করতে হয়েছে এবং তারপরে কিছু। তারপরে, ক্যাশিং, পৃষ্ঠা লোডিং অপ্টিমাইজেশান, ফর্ম ফ্যাক্টর অপ্টিমাইজেশান, গোপনীয়তা (যেমন জিডিপিআর) রয়েছে। এই সব প্রযুক্তিগত বোঝার এবং ধৈর্য প্রয়োজন. এই গেমটিতে কোন শর্টকাট নেই। আপনি চার বছর বয়সী কিছু ব্লক ব্যবহার করে একটি দ্রুত 'এন' নোংরা সাইট একত্রিত করতে পারবেন না এবং আশা করতে পারেন যে এটি কাজ করবে, ভাল দেখাবে, বা আপনার অভ্যন্তরীণ সন্তান ছাড়া অন্য কারো কাছে আবেদন করবে।

গুটেনবার্গ পেশাদারদের ভয় দেখাতে যাচ্ছেন - যারা আশা করে এবং একটি পেশাদার প্ল্যাটফর্ম ব্যবহার করতে চায়। এটি হল সর্বোচ্চ বুদ্ধিবৃত্তিক সম্পত্তি এবং অভিজ্ঞতার গুরুত্বপূর্ণ মূল যা ওয়ার্ডপ্রেসকে আজ যা করে তোলে। এই লোকেরা চলে গেলে, ওয়ার্ডপ্রেস তার পেশাদার প্রান্ত হারাবে। হয়তো নৈমিত্তিক স্পর্শ ব্যবহারকারীর কাছ থেকে গ্ল্যামার এবং এমনকি অর্থ উপার্জন করা যেতে পারে (অর্থ এই প্রকল্পের জন্য আরেকটি অনুপ্রেরণা হতে পারে), কিন্তু শেষ পর্যন্ত, দীর্ঘমেয়াদে, এটি অর্থহীন গোলমাল হবে।

এক হাজার ওয়েবসাইট ডিজাইন করেছেন এমন কেউ যখন ভিন্ন সিএমএসে যাওয়ার সিদ্ধান্ত নেন তখন কী হবে? কোন ব্লগ প্ল্যাটফর্ম ব্যবহার করার জন্য কেউ সুপারিশের জন্য জিজ্ঞাসা করলে কী হয়? আবার, Mozilla উদাহরণে ফিরে যাওয়া, Mozilla তার UI পরিবর্তনের সাথে যা কিছু করেছে তা হল তার অনুগত অনুগামীদের হার্ড কোরকে বিচ্ছিন্ন করা। আপনি যদি আমাকে 2010 সালে জিজ্ঞাসা করেন, আমি কোন ব্রাউজারটি সুপারিশ করব, এটি আমার সমস্ত হৃদয় এবং আবেগের সাথে Firefox হবে। আজ, যদি আপনি আমাকে জিজ্ঞাসা করেন, এটি একটি অ-প্রতিশ্রুতিহীন উত্তর হতে চলেছে (তারা সব একই), যদিও ফায়ারফক্স শেষ পর্যন্ত, সবচেয়ে খারাপ বিকল্প। একইভাবে, আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন কোন সিএমএস ব্যবহার করবেন, আমি বলবো ওয়ার্ডপ্রেস, মাধ্যমে এবং মাধ্যমে। কিন্তু গুটেনবার্গ আসবেন? এখন থেকে এক বা দুই বছর? আমি নিশ্চিত নই।

এইভাবে আপনি আনুগত্যের রক্তপাত করেন এবং গ্রাহকদের হারান।

আরো পড়া

এই বিষয়ে আরও কিছু আকর্ষণীয় পর্যালোচনা:

গুটেনবার্গ সম্পাদক পর্যালোচনা:দয়া করে ওয়ার্ডপ্রেস কোরে এটি অন্তর্ভুক্ত করবেন না

গুটেনবার্গ ওয়ার্ডপ্রেস এডিটর

তে না যাওয়ার ৭টি কারণ

উপসংহার

গুটেনবার্গের সাথে সমস্যাটি সহজেই সমাধান করা যেতে পারে। হতে পারে প্রকল্পটি থামাতে বা বাতিল করতে অনেক দূরে চলে গেছে, এবং এটিকে উপস্থাপনযোগ্য অবস্থায় পরিবর্তন করতে কয়েক বছর সময় লাগবে (চটপট বাজে কথা), কিন্তু তারপরে, মার্জিত এবং নির্বিঘ্ন সমাধান হল এটি একটি প্লাগইন হিসাবে অফার করা। এটি একটি মূল পণ্য হিসাবে তৈরি করবেন না এবং একটি প্লাগইন হিসাবে ক্লাসিক সম্পাদক অফার করুন৷ নতুন ব্যবহারকারীদের কাছে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করুন, তাদের মোবাইল-বান্ধব বিকল্প ব্যবহার করার জন্য একটি পছন্দ দিন, পেশাদারদের একা ছেড়ে দিন। এইভাবে, কোন ক্ষতি হয় না, এবং সবাই জিতে যায়।

অথবা আরও ভাল - কাস্টমাইজেশনের সম্পূর্ণ স্তরের জন্য অনুমতি দিন এবং পেশাদার লেআউট দিয়ে শুরু করুন এবং তারপরে কেউ যদি বিভ্রান্ত বোধ করে তবে ট্রিম করার অনুমতি দিন। হ্যাঁ, এর অর্থ একটি বড় কোড বেস, কিন্তু এটিই পুরানো ব্যবহারকারীদের ধরে রাখার এবং নতুন ব্যবহারকারীদের জয় করার একমাত্র উপায়। আমি সত্যিই ওয়ার্ডপ্রেস শুকিয়ে দেখতে ঘৃণা করবে, কিন্তু হেই, তাদের অর্থ, তাদের সিদ্ধান্ত. এবং একজন গ্রাহক হিসাবে, আমিও বেছে নিতে পারি। আমি একটি শিশু নই, এবং আমি পেশাদার পণ্য ব্যবহার করতে চাই. আজ, ওয়ার্ডপ্রেস একটি পেশাদার পণ্য। কাল? অজানা। যদি কখনও এমন সময় আসে যখন গুটেনবার্গ কোন বিকল্প ছাড়াই বাধ্যতামূলক পরিবর্তন হয়ে যায়, আমি আমার সাইটটিকে অন্য প্ল্যাটফর্মে স্থানান্তরিত করব। এবং এইভাবে এই দুঃখজনক নিবন্ধটি শেষ হয়েছে।

চিয়ার্স।


  1. Microsoft Lumia 950 - The Last of the Mohicans

  2. আইফোন 6 ধরণের একটি ঘনিষ্ঠ সাক্ষাৎ

  3. কম্পিউটারের ভবিষ্যৎ

  4. Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)