কম্পিউটার

Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)

আমি এখন প্রায় দুই বছর ধরে উইন্ডোজ 10 উৎপাদনে ব্যবহার করছি - অফিসিয়াল রিলিজের আগে থেকেই এটি পরীক্ষা করছি। প্রথম দিকে, আমার ধারণা ছিল যে এটি উইন্ডোজ 7 এর সাথে তুলনীয়। ঠিক আছে। খুব বিশেষ কিছু নয়, নতুন বা বিপ্লবী। সময়ের সাথে সাথে, এই ছাপ পরিবর্তন হয়েছে। পরবর্তী আধা-বার্ষিক রিলিজগুলির সাথে, আমি এমন সমস্যার সম্মুখীন হয়েছি যা আমি আগে কখনও উইন্ডোজে পাইনি, বেশিরভাগ সিস্টেমের বিভিন্ন ত্রুটি এবং বাগ যা নিম্নমানের এবং খারাপ ডিজাইনের কথা বলে। তারপরে, Windows 10 মাঝে মাঝে আমার কিছু টুইক এবং বিকল্পগুলিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনবে, আমার সময় নষ্ট করবে এবং আমাকে আরও বেশি স্ক্রু শক্ত করতে বাধ্য করবে। সব মিলিয়ে, আমার দৃষ্টিভঙ্গি উজ্জ্বল বা সুখী নয়। বিরক্তিকর এবং আজেবাজে কথা বলে ক্লান্ত হওয়াই হবে সেরা শব্দ।

এখন, Windows 11 আসছে। আমি অতীতে অনেকবার করেছি, আমি আমার ইনসাইডার অ্যাকাউন্টে লগ ইন করেছি এবং পরীক্ষা শুরু করেছি, আমার জন্য কী অপেক্ষা করছে তা দেখতে। অবিলম্বে, আমি অভিজ্ঞতা বেশ হতাশাজনক খুঁজে পেয়েছি. উইন্ডোজ 11 ডেভ বিল্ড সম্পর্কে আমার প্রাথমিক ধারণা ছিল সর্বোত্তমভাবে মাঝারি, এবং এটি প্রতিটি আপডেটের সাথে ধীরে ধীরে খারাপ হতে থাকে। যদিও Windows 10 থেকে আলাদা। যা ঘটেছিল তা হল, আমি নিজেকে 2011 সালে পুনরুজ্জীবিত করতে পেয়েছি, যখন আমি উইন্ডোজ 8 পরীক্ষা করেছিলাম এবং প্রায় একই সিদ্ধান্তে এসেছি। বুদ্ধিমত্তার জন্য, আমি মনে করি এটিই প্রকাশ পাবে।

Windows 11 কেন এর (খারাপ) পূর্বসূরীদের মত?

যে পুরো ভালো-খারাপ-ভালো-খারাপ মাইক্রোসফট রিলিজ মেম জিনিস আছে? সত্য থেকে দূরে নয়। আপনি নতুন জিনিস চেষ্টা করার জন্য একটি কোম্পানিকে দোষ দিতে পারেন না, তবে আপনি নিশ্চিতভাবে ব্যর্থ ধারণাগুলি বারবার চেষ্টা করার জন্য তাদের দোষ দিতে পারেন। 2011 সালে, তারা ডেস্কটপে পুরো "ZOMG এভরিথিং ইজ টাচ" চেষ্টা করেছিল, যা সম্পূর্ণ ফ্লপ হয়েছিল। 2021 সালে, তারা এটি আবার চেষ্টা করছে, এবং সাফল্যের সম্ভাবনা আরও কম, কারণ অন্তত তখনকার সময়ে, সুন্দর এবং দুর্দান্ত উইন্ডোজ ফোন একটি জিনিস ছিল। এখন, এটা না. মাইক্রোসফ্টের যদি একটি জিনিস পুষ্ট করা উচিত ছিল, তা হল ফোন অপারেটিং সিস্টেম। যে চমত্কার ছিল. হায় হায়। যাই হোক।

এখানে Windows 11 এর ব্রেকডাউন পরিবারের খারাপ সদস্যদের মতো একইভাবে চলছে:

  • হার্ডওয়্যার প্রয়োজনীয়তা - উইন্ডোজ 11 এর বরং কঠোর প্রয়োজনীয়তা রয়েছে - TPM 2.0, সিকিউর বুট, প্রসেসরের নতুন প্রজন্ম, এবং এই সব। আপনি যদি 2025 সালে Windows 10 EOL এর দৃষ্টিকোণ থেকে এগুলিকে বিচার করেন তবে সেগুলি খারাপ নয়। তবে এটি ভবিষ্যতের চার বছর। বর্তমান দৃষ্টিকোণ থেকে, তারা হাস্যকর. এটা ঠিক ভিস্তার মত।

Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)

আপনার কম্পিউটার গুলি করা থেকে বাঁচবে কিনা তা পরীক্ষা করা হচ্ছে ...

  • সিস্টেম মেনু - উইন্ডোজ 8 একটি নতুন ডিজাইন নিয়ে এসেছে, প্রারম্ভিক প্রিভিউ বিল্ডে আপনি এটি করতে পারেন, এবং পরে আপনি পারেননি। জনসাধারণের প্রতিক্রিয়া:নতুন স্টার্ট স্ক্রিন ননসেন্সের সম্পূর্ণ প্রত্যাখ্যান, এবং প্রযুক্তিবিদরা সমস্ত ক্লাসিক শেল চলে গেছে। এখন, উইন্ডোজ 11 একই কাজ করছে - এটির একটি নতুন মেনু রয়েছে যার একটি অদক্ষ নকশা রয়েছে, প্রথম দিকে আপনি উইন্ডোজ 10 মেনুতে স্যুইচ করতে পারেন, এখন আপনি পারবেন না। প্রযুক্তিবিদরা ক্লাসিক শেলের উত্তরসূরি, দুর্দান্ত ওপেন-শেল সহ একটি প্রতিস্থাপনের জন্য দাবি করছেন৷

Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)

অনেক দক্ষতা, wowzers.

  • স্পর্শ দৃষ্টান্ত - উইন্ডোজ 8 যুগে, মাইক্রোসফ্ট (এবং অন্য সবাই) বিশ্বাস করত যে ভবিষ্যত সমস্ত স্পর্শ হবে, মৌলিক মানব বিবর্তন এবং শারীরবৃত্তিকে ভুলে যাবে। এটি যেমন ঘটছে, Win32 ডেস্কটপ-ডিজাইন করা মাউস-এবং-কীবোর্ড অ্যাপ্লিকেশনগুলি ডেস্কটপের পরম সম্রাট হিসাবে রয়ে গেছে এবং এটি কখনই পরিবর্তন হবে না। কারণ আমাদের কাছে এখনও মাত্র দশটি আঙুল আছে, আমাদের হাত কেবল তাই করতে পারে এবং বিপণনের পরিমাণ কখনই তা পরিবর্তন করবে না। উইন্ডোজ 8 ট্যাবলেট এবং মোবাইল অ্যাপস দিয়ে চেষ্টা করেছে এবং ব্যর্থ হয়েছে। উইন্ডোজ 11 ফোন এবং মোবাইল অ্যাপস দিয়ে চেষ্টা করছে। এটি অবশ্যই কাজ করবে না, কারণ মোবাইল অ্যাপের ডেস্কটপে শূন্য যোগ্যতা বা মান রয়েছে। তারা ছোট, আঙুল-চালিত ডিভাইসগুলিতে দুর্দান্ত কাজ করে। তারা মাউস এবং কীবোর্ড দ্বারা পরিচালিত বড় ডিভাইসগুলিতে ভয়ঙ্করভাবে কাজ করে৷
  • উইন্ডোজ আপডেট এবং অনলাইন অ্যাকাউন্ট - যেহেতু আপনি আমার উইন্ডোজ 8 কনজিউমার প্রিভিউ এবং এন্টারপ্রাইজ আরটিএম প্রিভিউ থেকে হালকাভাবে অনুধাবন করতে পারেন, তখন, আমি নতুন "কৌশল" সম্পর্কে অভিযোগ করেছিলাম যাতে ব্যবহারকারীদের উপর জোর করে আপডেট করা হয় এবং ব্যবহারকারীদের লগ করার চেষ্টা করা হয়। একটি অনলাইন (Microsoft) অ্যাকাউন্টের মাধ্যমে তাদের সিস্টেমে। Windows 11 হোম সংস্করণে, এটি এখন প্রায় আবশ্যক৷

Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)

কিছু ভুল হয়েছে - একটি অনলাইন অ্যাকাউন্ট থাকার জেদই ভুল হয়েছে৷

  • পারফরম্যান্স - আমার জন্য, উইন্ডোজ 11 উইন্ডোজ 10 এর চেয়ে ধীর। অনুগ্রহ করে এটি অস্বীকার করুন যে আমি শুধুমাত্র একটি হার্ডওয়্যার অংশে পরীক্ষা করেছি, আমার IdeaPad 3 মেশিন (AMD Ryzen 5 প্রসেসর এবং NVMe স্টোরেজ সহ), এবং আমরা এখনও উইন্ডোজ 11-এর প্রিভিউ বিল্ড নিয়ে কাজ করছি। তাতে বলা হয়েছে, এটা আমার আগের দিন Windows 8-এর সম্মুখীন হওয়া থেকে আলাদা নয়।

উইন্ডোজ 11-এর জন্য অনন্য অন্যান্য, নতুন সমস্যা রয়েছে, যা শুধুমাত্র সমস্যাটিকে আরও জটিল করে তোলে। কিন্তু এখানে আমার দৃষ্টিভঙ্গি পুরানো থেকে নতুনের 1:1 ম্যাপিং তৈরি করা নয় এবং এর বিপরীতে। এটা পুরো প্রচেষ্টার চক্রাকার অসারতা একটি আলো চকমক করা হয়. উইন্ডোজ 8 এর সাথে একই কৌশল প্রয়োগ করার 10 বছর হয়ে গেছে, এবং এখন, এটি আবার ঘটছে, যেন অতীতের পাঠগুলি শেখা হয়নি। অথবা সম্ভবত তারা করেনি, কারণ হিব্রিস এমন একটি শক্তিশালী আবেগ। অথবা সম্ভবত তারা আছে, এবং ভুলে গেছে, এবং এটি অন্য কারো সাহসী নতুন (এবং এর দ্বারা আমি পুরানো) ধারণাগুলি চেষ্টা করার সময়।

তাহলে কি হবে?

আমি আমার ভবিষ্যদ্বাণীগুলি লিখতে চাই - কয়েক বছরের মধ্যে, আমি এই নিবন্ধে ফিরে যাব, একইভাবে আমি আমার অতীতের সমস্ত নিবন্ধগুলির সাথে করি, এবং আমার নিজের কথাগুলি আবার পড়ব, এবং দেখব আমি কতটা সঠিক ছিলাম৷ এখন পর্যন্ত, আমি নিজেকে খুব বেশি হতাশ করিনি। আমি সপ্তাহে একবারই কাঁদি।

এখন, মাইক্রোসফ্ট ইতিমধ্যে আমার ভবিষ্যদ্বাণীর সাথে কিছুটা বিশৃঙ্খলা করেছে। সম্প্রতি, এটি ঘোষণা করেছে যে অসমর্থিত ডিভাইসগুলিতে Windows 11 ইনস্টল করার অনুমতি দেবে, যা তখন নিরাপত্তা আপডেট পেতে পারে বা নাও পেতে পারে। এটি এখনও পরিবর্তন হতে পারে। তাই এখন, আমি আপনাকে দুটি ভবিষ্যদ্বাণী দেব, একটি বর্তমান অবস্থার উপর ভিত্তি করে এবং একটি ধারণার দৃশ্যের সাথে যেখানে যে কেউ নির্ভরযোগ্যভাবে উইন্ডোজ 11-এ আপডেট করতে পারে।

Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)

এই চিত্রটি সর্বজনীন ডোমেনে রয়েছে৷

যদি মাইক্রোসফ্ট বর্তমান প্ল্যানটি যথাস্থানে রাখে:

  • এটি অসমর্থিত ডিভাইসগুলিকে একেবারেই অনুমতি না দেওয়া থেকে খুব বেশি আলাদা হবে না৷ অসমর্থিত ডিভাইসগুলির জন্য ইনস্টলেশন মোডটি ISO এর মাধ্যমে হবে, যার অর্থ শুধুমাত্র nerds। সাধারণ মানুষ উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপডেট দেখতে পাবে না, তাই তারা উইন্ডোজের সর্বশেষ সংস্করণটি পাবে না। কিছু নার্ড তাদের বাক্স আপডেট করতে পারে, কিন্তু কেন তারা একটি অসমর্থিত অপারেটিং সিস্টেমের জন্য যেতে হবে, যখন তাদের এখন সম্পূর্ণ কার্যকরী সিস্টেম আছে? এছাড়াও, 2025 এর পরে, কেউ যদি আপডেট ছাড়াই Windows 10 এর অসমর্থিত সংস্করণ চালায় বা একই সীমাবদ্ধতা সহ Windows 11 চালায় তবে তাতে কী আসে যায়?
  • Windows 11-এর বৃদ্ধির বক্ররেখা ধীর হবে - Windows 8-এর সাথে তুলনীয় - কমপক্ষে 2025 সাল পর্যন্ত। নতুন ডিভাইসগুলি Windows 11-এর সাথে বিক্রি হবে, কিন্তু Windows 10 এবং/অথবা যেগুলির ডিভাইসগুলির বর্তমান স্টকটি ভুলে যাবেন না আপনার TPM নেই এবং/অথবা এই অপারেটিং সিস্টেমের অন্যান্য প্রয়োজনীয়তা পূরণ করে না। এর মানে হল Windows 11-এর অফিসিয়াল রিলিজ, বেশ কিছুক্ষণের জন্য, লোকেরা Windows 10 বক্স কিনতে পছন্দ করবে, কারণ অসমর্থিত হার্ডওয়্যারের বিশাল ভলিউম স্থানান্তর করার জন্য সেখানে ছাড় এবং বিক্রয় থাকবে। এটি স্বল্পমেয়াদে Windows 11 গ্রহণের হার আরও কমিয়ে দেবে৷

যদি মাইক্রোসফ্ট তার পদ্ধতি পরিবর্তন করে এবং 10-লাইক আপডেট প্রক্রিয়ার অনুমতি দেয়, তবে আরও গ্রহণ করা হবে, তবে এটি এখনও উইন্ডোজ 7 এর মতো দ্রুত হবে না। কারণগুলি নিম্নরূপ:

  • Windows 10 হল Windows 7-এর +2 উত্তরসূরি, তাই অনেকগুলি পুরানো হার্ডওয়্যার আপডেট করার দরকার ছিল৷ এখন ব্যাপারটা নয়। ভুলে যাবেন না, মাত্র কয়েক মাস আগে, মাইক্রোসফ্ট আমাদের বলেছিল যে উইন্ডোজ 10 হবে শেষ উইন্ডো, তাই প্রযুক্তিগতভাবে, লোকেরা 2015 সিস্টেম চালাচ্ছে না, তারা একেবারে নতুন সিস্টেম চালাচ্ছে!
  • তার কথা বললে, মাইক্রোসফটের আধা-বার্ষিক (দ্রুত) রিলিজ চক্র সাহায্য করে না। লোকেদের সব সময় "নতুন" জিনিস দেওয়ার মাধ্যমে (যা বিরক্তিকর কিন্তু হেই), উইন্ডোজ 10 সত্যিই কোনোভাবেই বয়স্ক হয়নি। এটি উইন্ডোজ 11-এ আপগ্রেড করার জন্য আরও কম কারণ তৈরি করে। মাইক্রোসফ্ট অর্ধ-বার্ষিক রিলিজের জন্য শুধুমাত্র 18 মাস সমর্থন দেয়, তাই প্রযুক্তিগতভাবে, প্রত্যেকেরই একটি অপারেটিং সিস্টেম রয়েছে যা দুই বছরেরও কম বয়সী। যখন লোকেরা উইন্ডোজ 7 থেকে আপগ্রেড করা শুরু করেছিল, তখন এটি ইতিমধ্যে 6+ বছর বয়সী ছিল। সমতা শুধুমাত্র 2025 সালে ঘটবে।
  • হার্ডওয়্যারের উন্নতি ধীর হয়ে গেছে। অনেক. আমার কাছে এখনও 2011-এর ডেস্কটপ, 2010-2013-এর ল্যাপটপগুলি রয়েছে এবং সেগুলি সবই সুন্দরভাবে চলে৷ যেকোন আই-জেন প্রসেসর আজকে বেশিরভাগ সাধারণ কাজের জন্য যথেষ্ট আধুনিক। মুরের আইন আর কিছু নয়। অতীতে প্রতি 3-5 বছরে আপনার হার্ডওয়্যার আপগ্রেড করার প্রয়োজন হলে, এটি আর প্রয়োজন নেই। সমীকরণে এসএসডি যোগ করুন, এমনকি যান্ত্রিক ডিস্কের ব্যর্থতা এখন আর কোনো সমস্যা নয়। হার্ডওয়্যার আপগ্রেডের জন্য প্রকৃত কর্মক্ষমতা বিবেচনা অতীতের তুলনায় অনেক কম। একটি নতুন অপারেটিং সিস্টেম পাওয়ার জন্য লোকেদের হার্ডওয়্যার আপগ্রেড করার আশা করা কাজ করবে না। এটা সহজভাবে হবে না।

এর উপরে, মাইক্রোসফ্ট তাদের নতুন মেনুতে পুশব্যাক এবং হোম সংস্করণের জন্য অনলাইন অ্যাকাউন্টের উপর জোর দেওয়ার সাথে লড়াই করবে। এটি ব্যবহারকারীদের তাদের অ্যাপ উপভোগ করার একটি প্রাণবন্ত ইকোসিস্টেম তৈরি করবে না এবং যা নয় - এটি গোলমাল এবং আবর্জনা তৈরি করবে। মনে রাখবেন, লোকেরা যদি স্পর্শ করতে চায় তবে তাদের ফোনে এটি ইতিমধ্যেই রয়েছে। ডাইনোসরদের মতো তরুণদের ল্যাপটপ বা ডেস্কটপের প্রয়োজন নেই। এবং ডাইনোসররা এই নতুন যুগের ইউটোপিয়া নিয়ে বিরক্ত করবে না। এটি একটি ভুল ফর্ম ফ্যাক্টরের উপর ভুল লোকেদের জন্য একটি ভুল ব্যবসায়িক মডেল৷

এবং এইভাবে আমি আমার ভবিষ্যদ্বাণী শেষ করছি।

উপসংহার

মাইক্রোসফ্টের বড় সমস্যাটি হল এটি গুরুতর কাজের জন্য নিখুঁত ইকোসিস্টেম তৈরি করেছে। একে বলা হয় ডেস্কটপ। আমি ধারণা এবং যে সব উদ্ভাবক সম্পর্কে কথা বলছি না. সহজ বাস্তবতা হল যে সমস্ত উত্পাদনশীলতা সিস্টেমের 90% উইন্ডোজ চালাচ্ছে, সেগুলি একটি কীবোর্ড এবং একটি মাউস দিয়ে ব্যবহৃত হয় এবং লোকেরা সেখানে গুরুতর কাজ করে। স্মার্টফোনগুলি এখন বেশ কিছুক্ষণ ধরে চলে এসেছে, এবং এখনও কেউ সেগুলিতে কোনও বাস্তব কাজ করে না। কারণ দক্ষতা। কারণ অ্যানাটমি। কারণ তাপগতিবিদ্যা। এটির মধ্যেই রয়েছে।

Win32 হল ডেস্কটপ। ডেস্কটপ হল Win32। অন্য কিছু একটি ভুল. এটা কাজ করতে পারে না. আপনি একটি ভিন্ন ফর্ম ফ্যাক্টর প্রয়োজন. AR/VR এবং সেই সব। ডেস্কটপে, আপনার চোখের সামনে একটি কীবোর্ড এবং একটি স্ক্রিন সহ, শুধুমাত্র একটি উপায় আছে। একইভাবে হোমো স্যাপিয়েন্স প্রজাতির একমাত্র বিদ্যমান সদস্য, তাই ডেস্কটপ হল ক্লাসিক কম্পিউটারে ব্যবহারের একমাত্র কার্যকর রূপ। মাইক্রোসফট এই বাস্তবতা তৈরি করতে সাহায্য করেছে। এটি নিজেকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারে না। 90 এর দশকে কি হয়েছিল মনে আছে, কাশি কাশি?

আচ্ছা, এখন, আপনার বিদ্যমান পণ্যটি সম্পূর্ণ (এবং ভাল) হলে আপনি কীভাবে ভবিষ্যতের কাজকে ন্যায্যতা দেবেন? এটি একটি ছবির উপর আঁকার মতো। এক পর্যায়ে, আপনি এটি নষ্ট করতে শুরু করেন। প্রযুক্তিগতভাবে, উইন্ডোজ 7-এ ডেস্কটপে থাকা উচিত ছিল সবকিছুই ছিল। এই স্পেসে 30+ বছরের উন্নয়নের সমাপ্তি। বেশ শক্তপোক্ত। সুতরাং এখন, উইন্ডোজ 11 একটি পরীক্ষা যা ভিত্তিকে বিপর্যস্ত করার চেষ্টা করছে বলে মনে হচ্ছে। কখনও কখনও, খুব কমই, এভাবেই অগ্রগতি হয়, এবং উজ্জ্বলতা আসে। কিন্তু প্রায়শই, এটি গোলমাল এবং ক্ষতি হয়। উইন্ডোজ 8 ইতিমধ্যে তা প্রমাণ করেছে। এরপর থেকে ডেস্কটপ পরিবর্তন হয়নি। এরপর থেকে কম্পিউটিং দুনিয়ার পরিবর্তন হয়নি। তাহলে কেন Windows 11 এর পরীক্ষা ভিন্ন হবে?

রান্ট ওভার, মতামত অক্ষর সীমা অতিক্রম. বাই বাই।

চিয়ার্স।


  1. Windows 11 - কিভাবে প্রিভিউ ডেভ রিলিজ ইনস্টল করবেন

  2. Winget - উইন্ডোজ (প্যাকেজ ম্যানেজার) এটি সব পায়

  3. উইন্ডোজ ব্যবহারকারীর ব্যাকআপ - দ্রুত এবং নোংরা নির্দেশিকা

  4. আল্টিমেট উইন্ডোজ টুইকার - শ্রুকে ট্যামিং