কম্পিউটার

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ব্রাউজারের জগতটা এক অদ্ভুত। সেখানে অনেকগুলি প্রোগ্রাম রয়েছে, কিন্তু সারমর্মে, এটি সবগুলি শুধুমাত্র কয়েকটি রেন্ডারিং ইঞ্জিন এবং তাদের অসংখ্য কাঁটা, স্পিন অফ এবং অভিযোজনগুলিতে ফোটে। আপনি ভাবতে পারেন আপনার অনেক পছন্দ আছে, কিন্তু আপনি তা করেন না।

KDE বিশ্বে, অনেক খেলোয়াড় আছে - কনকরার, রেকনক, কুপজিলা - এবং এখন ফালকন, এবং আমি সম্ভবত কিছু ভুলে গেছি। ফালকন, তুমি জিজ্ঞেস কর? হা. কিউপজিলা অফিসিয়াল কেডিই ব্রাউজার হিসাবে ব্যবহৃত হত যতক্ষণ না এটির নাম পরিবর্তন করা হয়, পুনরায় ব্যাজ করা হয় এবং ফলকন হিসাবে কিছুটা সংস্কার করা হয়। ঠিক আছে, অফিসিয়াল ডোমেইন নামটি এখনও পুরানো, কিন্তু k অক্ষরের ব্যবহার হল উপহার, ঠিক। এটা কোন ভাল, আপনি আরো কিছু জিজ্ঞাসা. ঠিক আছে, এটি এমন কিছু যা আমরা আজকে উত্তর দেব।

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

আমার অতীত অভিজ্ঞতা

QupZilla আমার চায়ের কাপ ছিল না. যদিও এটা শুধু ব্রাউজারের দোষ নয়। বিভিন্ন ডিস্ট্রোতে বাস্তবায়ন নাক্ষত্রের চেয়ে কম হয়েছে, যা বিশুদ্ধ ব্রাউজার কোডের বাইরে গিয়ে একটি বিকৃত অভিজ্ঞতার দিকে পরিচালিত করে। সর্বোপরি, এটি ফায়ারফক্সের মতো অনুভূত হয়েছিল, কেবল সত্যিই নয়, এটি কিছুটা ক্রোমিয়ামের মতো অনুভূত হয়েছিল, কেবল সত্যই নয়। আপনি আসলেই নিশ্চিত নন যে এটি করার অর্থ কী, কিন্তু তারপরে এটি হঠাৎ করে অনন্য এবং অপরিচিত কিছু করে, এবং আপনার মনে হয় আপনি এমন একটি এলিয়েন প্রযুক্তির সাথে ছটফট করছেন যা বিভিন্ন মস্তিষ্কের তরঙ্গের জন্য উপযুক্ত৷

বড় সমস্যা ছিল ব্রাউজারকে অন্তর্নিহিত সিস্টেমের সাথে সংযুক্ত করা। ক্র্যাশ, স্টাটার এবং ল্যাজি পারফরম্যান্স, যা অন্যান্য সফ্টওয়্যারকেও প্রভাবিত করে, কিন্তু আমি দুটি আলাদা করতে পারিনি। যাইহোক, আমার কাছে এখন কেডিই নিয়ন ডেভ স্ট্যাবল এডিশনের আকারে একটি শক্তিশালী এবং ড্যান্ডি টেস্ট প্ল্যাটফর্ম আছে, এবং এটি আমাকে পরিষ্কার ফলাফল এবং শান্ত মন নিয়ে ফ্যালকন পরীক্ষা করার অনুমতি দেবে। বুদ্ধি করে, আমরা শুরু করি।

সেটআপ এবং প্রথম ব্যবহার

নিয়নের সাথে, এটি শুধুমাত্র একটি ওয়ান-লাইনার - apt-get install falkon। ব্রাউজার ইনস্টল হয়ে গেলে, এটি চালু করুন। ব্রাউজারটি সবচেয়ে সুন্দর নয়, আমাকে অবশ্যই বলতে হবে। এটি সম্পর্কে এই অবর্ণনীয় অস্পষ্টতা আছে, যা 1999 অনুভূত হয়। সম্ভবত এটি মাঝে মাঝে নিম্ন-রেজোলিউশন বোতাম বা আইকন, সম্ভবত ফন্ট। আমি জানি না সহজাতভাবে কিছু ভুল নেই, এবং তবুও, এটি নীরবে পুরানো স্কুলকে চিৎকার করে।

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

কিন্তু শেষ পর্যন্ত, এটা চেহারা সম্পর্কে সব না. কার্যকারিতা হল চাবিকাঠি। Falkon ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে DDG এর সাথে পাঠায়, যদিও অন্যান্যগুলিও উপলব্ধ এবং সেট আপ করা খুব সহজ। আপনার কাছে একটি অন্তর্নির্মিত অ্যাডব্লকারও রয়েছে, যা একটি সন্দেহজনক পছন্দ হতে পারে, তবে অন্তত এটি সেখানে রয়েছে। কাস্টমাইজেশন সহজ, ফায়ারফক্সের মতো।

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ফ্যালকনের একটি অপেরার মতো স্পিড ডায়ালও রয়েছে। আমি এই ধারণাটি পছন্দ করি না, তবে কিছু লোক এটি পছন্দ করতে পারে। আমার পরীক্ষা থেকে, এটা মনে হবে যে ইতিহাস বা ব্যবহার অনুসারে পৃষ্ঠাগুলি স্বয়ংক্রিয়ভাবে যোগ করা হয় না এবং আপনার পছন্দসই বা পছন্দের সাইটগুলিকে ম্যানুয়ালি পিন করতে হবে। এটা একটু কষ্টকর. আমি বর্তমানে লোড করা পৃষ্ঠাগুলিতে এটি করার জন্য কোনও ডান-ক্লিক বিকল্প খুঁজে পাইনি৷

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ব্যবহার, কর্মক্ষমতা, গতি

সামগ্রিকভাবে, ফ্যালকন যুক্তিসঙ্গতভাবে দ্রুত ছিল, কিন্তু এটি ফায়ারফক্স বা ক্রোমের মতো চটকদার বা খাস্তা মনে হয়নি। এটা শুধু ফ্রন্টএন্ড রেন্ডারিং এবং অ্যানিমেশনের সাথে করতে হবে। ইউটিউবে নিয়মিত এবং এইচডি প্লেব্যাক শালীন ছিল, বিভিন্ন পৃষ্ঠাগুলি সুন্দর এবং সঠিক লোড হয়েছে। সম্পদের ক্ষেত্রে, এটি Firefox 58/9 এর চেয়ে হালকা মনে হয় না। কমবেশি একই, তাই ফ্যালকনের অতিরিক্ত হালকা ওজনের পুরো ধারণাটি একটু অতিরঞ্জিত হতে পারে।

অথবা সম্ভবত শুধুমাত্র দুর্বল মেশিনে প্রযোজ্য। কিন্তু বিষয়বস্তু সম্পর্কে আমার জ্ঞান ও বোধগম্যতা থেকে তা মনে হয় না। আপনি অতিরিক্ত গতি জাদু করতে পারবেন না যখন আপনি এটি করার জন্য যে প্রযুক্তি ব্যবহার করেন তা প্রতিদ্বন্দ্বীদের ব্যবহার করা প্রযুক্তির মতো কমবেশি হয়। বেঞ্চমার্ক মানগুলির মধ্যে কিছু ছোট পার্থক্য থাকতে পারে, কিন্তু এর অর্থ প্রতিদিনের ব্যবহারে কিছুই নয়৷

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ব্রাউজারটি এখনও নিজেকে QupZilla হিসাবে চিহ্নিত করে৷

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ঠান্ডা জিনিস

তাই আমরা অ্যাডব্লকার উল্লেখ করেছি। ওটা সুন্দর. এছাড়াও একটি ভাল সেশন ম্যানেজার রয়েছে, যা ফায়ারফক্স পুরো ওয়েব এক্সটেনশনের অর্থহীন বিপ্লবের সাথে হারিয়েছে। এছাড়াও আপনি একটি অন্তর্নির্মিত RSS রিডার এবং আপনার ইতিহাস, বুকমার্ক এবং ফিড আপডেটের জন্য কিছুটা অভিনব কম্বো ইন্টারফেস পাবেন৷

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

এক্সটেনশন

একটি জিনিস যা আমাকে বিরক্ত করে তা হল এক্সটেনশনের অভাব। পছন্দের মধ্যে কিছু উপলব্ধ রয়েছে, এবং এটি একটি চমৎকার জিনিস যে আপনি এত সহজে সেগুলিকে চালু/বন্ধ করতে পারেন, কিন্তু অতিরিক্ত প্যাকেজের শক্তিশালী রেপো ছাড়া, এই ব্রাউজারটি ফায়ারফক্স বা ক্রোমের বিরুদ্ধে কোন সুযোগ নেই। ইন্টারনেট এক্সপ্লোরার বিবর্ণ হওয়ার একটি কারণ হল মৌলিক কার্যকারিতা যোগ করার কোনো ক্ষমতার অভাব। এমনকি এজ এই বিষয়ে গুরুতরভাবে সীমাবদ্ধ। Falkon কিছু চমৎকার জিনিস আছে, কিন্তু মাত্রার আরো স্টাফ বিভিন্ন আদেশ থাকা উচিত. সম্ভবত আছে, কিন্তু আমি এটি খুঁজে পাইনি, যা হতাশার একই পরিণতি ঘটায়।

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

কে-ওয়ালেট ইন্টিগ্রেশন ডিফল্টরূপে চালু হয় না, কেন? এবং ডিফল্ট পাসওয়ার্ড ব্যাকএন্ড হল প্লেইনটেক্সট। W00t.

সেটিংস

সাধারণভাবে, Falkon মোটামুটি কাস্টমাইজযোগ্য। সিস্টেম সেটিংসে অনেক গুডি আছে। আপনি চেহারা পরিবর্তন করতে পারেন - আপনি চাইলে উইন্ডোজ বা ম্যাক স্কিন থাকতে পারেন - ফন্ট সম্পাদনা করুন, আপনার নিজস্ব ব্যবহারকারী এজেন্টকে টুইক করুন এবং আরও অনেক কিছু করুন৷ কিছু জিনিস উপরের দিকে অনুভব করে, বাকিটা যদি মনে হয়, ওহ, চমৎকার স্পর্শ। অপেরা নর্ডি এবং পুরানো ফায়ারফক্সের একটি কম্বো, কনফিগার পৃষ্ঠা ব্যবহার না করেই। প্লাস টেক্সট জিনিসের মত এখানে এবং সেখানে সন্দেহজনক পছন্দ। সবচেয়ে খারাপ দিক, এনক্রিপ্ট করা ব্যাকএন্ডও রয়েছে, এটি কেবল ডিফল্ট বিকল্প হিসাবে নির্বাচিত হয় না। কেন?

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

আমি অবাক হয়েছিলাম যে Falkon কোনো বানান পরীক্ষক খুঁজে পায়নি - তারা ইনস্টল করা এবং সিস্টেমের অংশ, এবং অন্যান্য বিভিন্ন প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত। কিছু ইন্টিগ্রেশন উপাদান অনুপস্থিত হতে হবে, যদিও আমি আশা করি এটি KDE নিয়নের ক্ষেত্রে হবে না। সর্বোপরি, এটি প্লাজমা ফ্ল্যাগশিপ ডেমোনস্ট্রেটর। অভিধান ডিরেক্টরী এবং উইকির পুরো ব্যাখ্যা এবং সে সব, আগ্রহী নই। আমি বাক্সের বাইরে নির্বিঘ্ন কার্যকারিতা চাই।

ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

উপসংহার

Falkon এবং QupZilla একই পণ্য হতে পারে, কিন্তু শুধুমাত্র এটির পুনঃব্র্যান্ডিং ইতিমধ্যে সামগ্রিক ছাপ উন্নত করেছে। একটি বিশাল ব্যবধানে নয়, কিন্তু এটি আকর্ষণীয় করার জন্য যথেষ্ট। একবার আপনি এটি ব্যবহার করা শুরু করলে, আপনি বুঝতে পারবেন যে এটি একটি ভাল এবং অদ্ভুত মিশ্রণ, অনেকটা পূর্বসূরির মতো, কিছু সত্যিই উজ্জ্বল এবং সন্দেহজনক পছন্দগুলি একসাথে প্যাকেজ করা হয়েছে৷ অ্যাডব্লকিং, সেশন ম্যানেজার বনাম ফাজি ইন্টারফেস, অনুপস্থিত বানান পরীক্ষা এবং ডাটাবেস প্লেইনটেক্সট জিনিস। তারপরে, আচরণটি যতটা হওয়া উচিত ততটা স্টারলার, লিথ বা দ্রুত কোথাও নেই।

তবুও, এটি এখন পর্যন্ত আমার সবচেয়ে সফল QupZilla-ed অভিজ্ঞতা। Falkon স্থিতিশীল ছিল, এটি ক্র্যাশ হয়নি, কোন ত্রুটি ছিল না, এবং সামগ্রিকভাবে, এটি ভাল কাজ করেছে। কিন্তু অস্বস্তির অনুভূতি রয়ে গেছে। I can't put my finger to it, but there's just something slightly out of place with it. Not sure what it is. But whatever it is, it's probably the reason why there hasn't been that much uptake with this native KDE Internet-giving program. Once that part is sorted out, Plasma may have a nice and friendly browser. Worth testing, and try not to be dissuaded by the oddness.

চিয়ার্স।


  1. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  2. ভারত থেকে এপিক ব্রাউজার

  3. আপনার অপেরার ত্বক

  4. মোজিলা প্রিজম - সাইট-নির্দিষ্ট ব্রাউজার