কম্পিউটার

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

যখন কেউ আপনাকে একটি ওয়ার্ড প্রসেসরের নাম বলতে বলে, আপনি সম্ভবত Microsoft Word বলবেন, হয়তো OpenOffice Write, কদাচিৎ WordPerfect, কিন্তু প্রায় কখনোই AbiWord বলবেন না। এই ছোট সরঞ্জামগুলি স্পটলাইট এড়াতে বলে মনে হচ্ছে, যা লজ্জাজনক, কারণ এটি একটি সুন্দর, শক্তিশালী ওয়ার্ড প্রসেসর যা আপনার অবশ্যই ব্যবহার করা উচিত।

এই 25MB ওয়ার্ড প্রসেসরটি কেবল তা করতে পারে না যা এর বড়, ভারী, ধীরগতির ভাইরা সক্ষম, এটিতে অনেক দরকারী বৈশিষ্ট্য রয়েছে যা আপনি এই বড়, ভারী এবং ধীর প্রোগ্রামগুলিতে পাবেন না।

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

এক বা দুই মুহূর্ত সময় নিন, পিছনে ঝুঁকে পড়ুন এবং শব্দ প্রক্রিয়াকরণের ক্ষেত্রে কেন AbiWord আপনার প্রথম পছন্দগুলির মধ্যে একটি হওয়া উচিত তা পড়ুন।

AbiWord হল ক্রস-প্ল্যাটফর্ম

AbiWord Linux, Windows এবং Mac সহ প্রধান অপারেটিং সিস্টেমে চলে। এটিতে ভাল আন্তর্জাতিক ভাষা সমর্থনও রয়েছে। এটি আরবি বা হিব্রু মত ডান-থেকে-বাম ভাষার সাথে ভাল কাজ করে।

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

AbiWord এর উইন্ডোজের জন্য একটি পোর্টেবল সংস্করণও রয়েছে।

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

ফাইল ফরম্যাট

AbiWord ফাইল ফরম্যাটের একটি বিস্ময়কর পরিসর সমর্থন করে। এটি সন্দেহজনক MS Word 2007 Office Open XML (DOCX), PDF, OpenOffice, LaTeX, KWord, PostScript (PS), এমনকি আউটলুক মেল এবং আরও অনেকগুলি সহ তার নেটিভ ফর্ম, MS নথিতে ফাইলগুলি পড়তে এবং লিখতে উভয়ই করতে পারে।

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

সমীকরণ সম্পাদক

সমীকরণের ক্ষেত্রে AbiWord ভান করে না। এতে এমএস ইকুয়েশন এডিটরের মতো মাল্টি-বোতাম মেনু নেই। পরিবর্তে, এটি একটি সাধারণ পাঠ্য সম্পাদক অফার করে যেখানে আপনি LaTeX ফর্ম্যাটে সূত্রগুলি ইনপুট করেন।

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

এর জন্য LaTeX বিন্যাসে সমীকরণ লিখতে সক্ষম হওয়া প্রয়োজন, তবে এটি ভিজ্যুয়াল সমীকরণ সরঞ্জামগুলি ব্যবহার করার চেয়ে অনেক সহজ এবং অত্যন্ত দ্রুত। LaTeX সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য এবং কেন এটি গণিতের নথির ক্ষেত্রে প্রচলিত পদ্ধতির চেয়ে পছন্দনীয়, আপনি আমার LaTeX পড়তে চাইতে পারেন - যেভাবে নথিগুলিকে নিবন্ধ লেখার জন্য বোঝানো হয়।

LaTeX এর কথা বলছি...

AbiWord কম্পিউটার আধুনিক ফন্ট সমর্থন করে!

এটা অবিশ্বাস্য. MS Word বা OpenOffice Writer কেউই ব্যাপক পরিবর্তন ছাড়া এটি করতে পারে না। কোনো হ্যাক ছাড়াই, AbiWord আপনাকে পেশাদার, অতুলনীয় সুন্দর কম্পিউটার আধুনিক ফন্ট ব্যবহার করে নথি লিখতে দেয়।

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

আপনি যদি LaTeX অনুরাগী না হন বা 250MB লাইব্রেরি ইনস্টল করতে চান না, তাহলে LaTeX সিনট্যাক্স আয়ত্ত করাই ছেড়ে দিন, এটি একটি সহজ কৌশল যা আপনাকে সর্বোচ্চ-সুদর্শন নথি তৈরি করতে দেবে৷

দ্রুত এবং নোংরা কাজের জন্য, যখন আপনি বড়, সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত LyX বা Kile টেক্সট প্রসেসর ব্যবহার করার সামর্থ্য নাও পেতে পারেন, তখন AbiWord আদর্শ, বিশেষ করে যদি USB স্টিক থেকে চালানো হয়।

স্টাইলিং

AbiWord হল বিষয়বস্তুকে স্টাইল থেকে আলাদা করা, অন্য কথায়, সঠিকভাবে কাজ করা। এর বড় প্রতিযোগিতার মতো, AbiWord একটি শক্তিশালী স্টাইলিং মেনু বৈশিষ্ট্যযুক্ত।

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

তারপরে, স্টাইলিস্ট রয়েছে, একটি ইউটিলিটি যা দ্রুত শৈলী বিভাগের মধ্যে পরিবর্তন করতে পারে।

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

প্লাগইন

AbiWord অত্যন্ত এক্সটেনসিবল. এটির একটি সমৃদ্ধ এবং শক্তিশালী প্লাগইন কার্যকারিতা রয়েছে, যা এর মৌলিক ব্যবহারকে উল্লেখযোগ্যভাবে প্রসারিত করে। উদাহরণস্বরূপ, AbiWord WordPerfect নথি বা গ্রাফিক্স আমদানি করতে পারে, SVG গ্রাফিক্স দেখতে পারে, পাম ডাটাবেস ফাইলগুলির সাথে কাজ করতে পারে এবং আরও অনেক কিছু করতে পারে।

উপলব্ধ প্লাগইনগুলির একটি বিশদ ওভারভিউয়ের জন্য নিম্নলিখিত তালিকাটি দেখুন।

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

স্ক্রিপ্টিং

AbiWord স্ক্রিপ্ট সমর্থন করে. আরও ভাল, আপনি কমান্ড লাইন থেকে AbiWord চালাতে পারেন। এটি বিশেষভাবে উপযোগী যখন আপনি ব্যাচের কাজ চালাতে চান, যেমন নথি রূপান্তর করা, মেল মার্জ করা বা টেমপ্লেট তৈরি করা।

অন্যান্য জিনিস

AbiWord এর আরও অনেক দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে। উদাহরণস্বরূপ, এটি অনলাইন শব্দের সাথে সুন্দরভাবে একত্রিত হয়। আপনার নথিতে কাজ করার সময়, আপনার তথ্যের অতিরিক্ত, বাহ্যিক উত্সগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন হতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি জিআইএমপি (যদি ইনস্টল করা থাকে) এর মাধ্যমে চিত্রগুলি সম্পাদনা করতে চাইতে পারেন, একটি গুগল অনুসন্ধান চালাতে পারেন, একটি এন্ট্রি উইকি করতে পারেন, শব্দ এবং বাক্যাংশের অর্থ পরীক্ষা করতে বিভিন্ন অভিধান ব্যবহার করতে পারেন, বা নথি অনুবাদ করতে পারেন।

AbiWord - অবমূল্যায়িত ওয়ার্ড প্রসেসর

AbiWord-এর একটি উপস্থাপনা মোডও রয়েছে, যা আপনার নথিকে একটি স্লাইড শো হিসাবে দেখার অনুমতি দেয়, আবার একটি অনন্য বৈশিষ্ট্য যা আপনি সহজেই অন্য কোথাও খুঁজে পাবেন না।

উপসংহার

AbiWord ছোট, হালকা, দ্রুত, বিনামূল্যে, ক্রস-প্ল্যাটফর্ম, পোর্টেবল, এবং LaTeX-এর সমীকরণ, কম্পিউটার আধুনিক ফন্ট বা উপস্থাপনা মোডের মতো অবিশ্বাস্য সুবিধা সহ আপনার যা প্রয়োজন তা করবে। এটি DOCX এবং ডান-থেকে-বাম ভাষাগুলির মতো অনেকগুলি ফাইল ফর্ম্যাটকেও সমর্থন করে৷ উইন্ডোজ, লিনাক্স বা ম্যাক-এ সবই 25MB স্পেস-এ।

একটি নির্দিষ্ট রক্ষক মত শোনাচ্ছে.

আপনি যদি একটি পূর্ণ প্রস্ফুটিত অফিস স্যুট খুঁজছেন না, পোর্টেবিলিটি এবং নমনীয়তার প্রয়োজন এবং ফাইল ফরম্যাট বা ফন্টের পছন্দের দ্বারা সীমাবদ্ধ না হয়ে স্মার্টলি এবং দক্ষতার সাথে কাজ করতে চান, তাহলে AbiWord হল আপনার প্রয়োজনের একটি আদর্শ সমাধান।

এগিয়ে যান এবং এটি দখল. আপনি হতাশ হবেন না।

চিয়ার্স।


  1. The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

  2. Microsoft Lumia 950 - The Last of the Mohicans

  3. আইফোন 6 ধরণের একটি ঘনিষ্ঠ সাক্ষাৎ

  4. কম্পিউটারের ভবিষ্যৎ