কম্পিউটার

KolibriOS - ছোট শিল্প

একটি অপারেটিং সিস্টেমের মূল্য কত? আপনি কি উত্তেজিত হন যখন আপনি এই বা সেই সিস্টেমের কথা শুনেন যেটি 16MB এর মতো কম RAM দিয়ে বুট হয়? ওয়েল, এটা বিশেষ কিছু না. ডস দূর, অনেক কম দিয়ে এটি করতেন। এমনকি উইন্ডোজও 1995 সালে খুব ভালোভাবে পরিচালিত হয়েছিল। আধুনিক অপারেটিং সিস্টেমের কথা কেমন? বলুন, 8MB RAM, 3MB সাইজ, 3 সেকেন্ড বুট? 2012 সাল? ভালো লাগছে।

KolibriOS হল একটি ছোট, ওপেন সোর্স অপারেটিং সিস্টেম যা সম্পূর্ণরূপে অ্যাসেম্বলিতে লেখা, ড্রাগন এবং স্যাভান্টদের ভাষা এবং উবার-গিফটেড, যা করতে সক্ষম। সমাবেশ মানে আপনি ঘাম ছাড়াই WARP 9 পান। এবং এটি একটি ফ্লপি সম্মুখের বা কাছাকাছি হিসাবে চেপে যথেষ্ট ছোট. আশ্চর্যের বিষয় নয় যে এটি কোলিব্রি নামক বিশালাকার এভিয়ানের নামে নামকরণ করা হয়েছে। ঠিক আছে, এর পর্যালোচনা করা যাক.

মজা করা - গৌরব করার জন্য তিন সেকেন্ড

কাগজে কলমে, KolibriOS-এর নিম্নলিখিত সমস্ত কিছু আছে বা করতে পারে - 8MB মেমরির কম সহ একটি IA32 সামঞ্জস্যপূর্ণ প্রসেসরে চালান, NTFS পার্টিশন সহ বিভিন্ন ডিভাইস থেকে বুট করুন এবং সেইসাথে উইন্ডোজ থেকেও, প্রিম্পটিভ মাল্টি-টাস্কিং, VESA গ্রাফিক্স সাপোর্ট, AC97 অডিও সাপোর্ট, FAT/FAT16/FAT32, CDFS এবং আংশিক NTFS/EXT2/EXT3 ফাইলসিস্টেম সাপোর্ট এবং এর পাশাপাশি আরও কিছু জিনিস।

আমি উবুন্টুর উপরে ভার্চুয়ালবক্সে এই ক্ষুদ্র অপারেটিং সিস্টেমটি পরীক্ষা করেছি, যদিও তাত্ত্বিকভাবে, এটি নেটিভলি ঠিকঠাক বুট করতে পারে, এছাড়াও কিছু কিছু ওয়েব নিবন্ধ রয়েছে যা দাবি করে যে লোকেরা বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে সফলভাবে ডুয়াল-বুট করা KolibriOS করেছে।

আমি KolibriOS-এ পর্যাপ্ত 64MB র‍্যাম বরাদ্দ করেছি এবং এটিকে উড়তে দিয়েছি। এখন, এই জিনিসটি কতটা দ্রুত তা আপনাকে দেখানোর জন্য, আমি একটি বুট সেশন রেকর্ড করেছি। এটি সাধারণ KolibriOS বুট মেনু দেখায়। এর পরে, আমি এন্টার কী টিপুন। এর পরেই, আমরা একটি সম্পূর্ণ কার্যকরী ডেস্কটপের ভিতরে আছি। কত দ্রুত? ঠিক আছে, আপনি নীচে এম্বেড করা ভিডিওটি উপভোগ করতে পারেন বা যদি আপনি এমবেড করা জিনিসগুলিকে ঘৃণা করেন তবে Youtube লিঙ্কটি অনুসরণ করতে পারেন৷ এখন, আপনার চোখ স্ক্রিনে রাখুন, কারণ ভিডিওটি বরং ছোট। আমি বলতে চাচ্ছি, সত্যিই, সত্যিই সংক্ষিপ্ত.

এবং আপনার বাকি জন্য Youtube লিঙ্ক.

আমি gtk-recordMyDesktop ব্যবহার করে ভিডিওটি রেকর্ড করেছি। তারপর, আমি মেনকোডার ব্যবহার করে .ogv ফাইলটিকে .avi তে রূপান্তর করেছি এবং অবশেষে Avidemux দিয়ে কিছু অপ্রয়োজনীয় অতিরিক্ত ফ্রেম ছাঁটাই করেছি। এটি আমার ফ্রাঙ্কেনস্টাইন ভিডিওতে যা করেছি তার অনুরূপ।

আপনি দেখতে পাচ্ছেন, এটি বুট হতে 3 সেকেন্ডেরও কম সময় নেয়। এর মধ্যে রয়েছে ভার্চুয়াল মেশিনের ভিতরে এবং বাইরে মাউস কার্সার সরানো, সেইসাথে একটি বহিরাগত USB ড্রাইভ থেকে ইমেজ চালানো যা অপারেটিং সিস্টেমকেও শক্তি দিচ্ছে৷ সব মিলিয়ে, এটি অতি-টার্বো-চিত্তাকর্ষক।

অন্যান্য জিনিস

পদার্থবিজ্ঞানের নিয়মগুলিকে পরাজিত করা ছাড়াও, কলিব্রিওস কি কোনও ভাল? ঠিক আছে, সৌন্দর্য এবং কার্যকারিতার দিক থেকে এটি অবশ্যই বহু-শত-মেগাবাইট সিস্টেমের প্রতিদ্বন্দ্বী নয়, তবে এটি এখনও প্রোগ্রাম এবং গেমগুলির একটি যুক্তিসঙ্গত ভাণ্ডার সরবরাহ করতে পরিচালনা করে। আপনার নেটওয়ার্ক আছে, সাউন্ড আছে এবং কিছু ATI কার্ডের জন্যও সমর্থন আছে।

যাই হোক, এখানে KolibriOS কাজ করছে:

ডেস্কটপ, একটি নতুন পটভূমিতে সামান্য পরিবর্তিত হয়েছে:

Dedoimedo ব্রাউজিং!

মেনুতে, আপনি কয়েকটি দরকারী জিনিস পাবেন। সিস্টেমটি একটি TFTP ক্লায়েন্ট, মেইল ​​ক্লায়েন্ট, নিউজগ্রুপ রিডার, টেলনেট, আইআরসি ক্লায়েন্ট, এমনকি VNC ভিউয়ার এবং একটি Yahoo! সামঞ্জস্যপূর্ণ মেসেঞ্জার। একটি মিউজিক প্লেয়ারও আছে, যদিও আমি সিডি থেকে মিউজিক প্লে করতে সফল হইনি।

KolibriOS - ছোট শিল্প

এছাড়াও আপনি আপনার পছন্দ অনুযায়ী সিস্টেম সেটিংস পরিবর্তন করুন, ডিভাইস মাউন্ট করুন এবং ড্রাইভার পরিবর্তন করুন। সিস্টেম মেনুটি রাশিয়ান ভাষায় আসে, তবে পছন্দসই ভাষা পরিবর্তন করা মোটামুটি তুচ্ছ। জার্মান এবং ফরাসি সহ বেশ কয়েকটি ইন্টারফেস এবং সিস্টেম মেনু ভাষা সমর্থিত।

এবং অন্যান্য জিনিস আছে. আপনার কাছে ফাইল ম্যানেজার, এক ডজন গেম, কমান্ড লাইন, ডিবাগার এবং আরও অনেক কিছু আছে। একটি উপায়ে, KolibriOS হল স্লিটাজ এবং পপির নন-লিনাক্স সমতুল্য, শুধুমাত্র এটি প্রায়। 10-30 বার হালকা। এটা সত্যিই অসাধারণ।

একটি সমাপ্তি শব্দ হিসাবে, অদ্ভুত এবং অনন্য অপারেটিং সিস্টেমের কথা বলতে, আপনি এই সুন্দর নিবন্ধটি পড়তে চাইতে পারেন। প্রকৃতপক্ষে, আমি এখনও অন্য কিছু পছন্দকে অতিরিক্ত মুহূর্ত বা তিনটি দিতে পারি। এই মুহুর্তে, আমি মনে করি প্ল্যান 9 আকর্ষণীয় হবে, সেইসাথে এর অপবিত্র-নামযুক্ত উত্তরসূরিকে বলা হয় ইনফার্নো। হাইকু, সম্পন্ন। এবং আমি ভাবছি যে আমি কখনও স্পিন করার জন্য OS/2 নেওয়ার সুযোগ পাব কিনা। যথেষ্ট বকাবকি।

উপসংহার

KolibriOS একটি উল্লেখযোগ্য প্রকল্প। এটি একটি শখ হিসাবে চিহ্নিত করা হয়েছে, তবে এটি এর গুণমান, সৌন্দর্য বা সম্ভাবনাকে হ্রাস করে না। যদিও এটি একটি বাণিজ্যিক গ্রেড ডেস্কটপ বিকল্পে পরিণত হওয়ার সম্ভাবনা কম, তবে এটি জড়িত প্রত্যেকের আশ্চর্যজনক সম্পদ এবং দক্ষতা দেখায়। এটা আমার মনে হয়. 3MB কাঁচা কম্পিউটিং শক্তি। এটা আমার অভিধানে শিল্প।

এই ক্ষুদ্র গডজিলা প্রথম এবং সর্বাগ্রে একটি প্রযুক্তি প্রদর্শনকারী, তবে এটি একটি কার্যকরী, দরকারী অপারেটিং সিস্টেমও। এটি আপনার উইন্ডোজ বা ম্যাক বা আপনি যা ব্যবহার করছেন তা প্রতিস্থাপন করবে না, তবে এটি প্রমাণ করে যে আপনি যা জানেন এবং বিশ্বাস করেন তার থেকে কিছু ভিন্নভাবে করা যেতে পারে। আমি যতদূর উদ্বিগ্ন, KolibriOS একটি বড় জয়। প্রশংসা

পুনশ্চ. ইনডেক্স পৃষ্ঠায় কোলিব্রি পাখির থাম্বনেইল চিত্র এবং উইকিপিডিয়া থেকে নেওয়া সফ্টওয়্যার ও নিরাপত্তা পৃষ্ঠা এবং CC-BY 2.0 এর অধীনে লাইসেন্স করা হয়েছে।

চিয়ার্স।


  1. Microsoft Lumia 950 - The Last of the Mohicans

  2. আইফোন 6 ধরণের একটি ঘনিষ্ঠ সাক্ষাৎ

  3. কম্পিউটারের ভবিষ্যৎ

  4. আল্টিমেট উইন্ডোজ টুইকার - শ্রুকে ট্যামিং