কম্পিউটার

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

তারা বলে যে মানুষ বড় হওয়ার সাথে সাথে আরও তিক্ত হয়। আমি বলি, এটা বয়সের কাজ নয়, এটা অভিজ্ঞতার কাজ। আশা সসীম, এবং এটি ক্ষয়প্রাপ্ত হয় এবং কেটে যায় যখন কেউ জীবনের মধ্য দিয়ে যায় এবং বারবার হতাশার ফল ভোগ করে। তবে আশাই শেষ কথা।

এই কারণেই আমার মেজাজ হালকা হতাশাগ্রস্ত এবং অপ্রীতিকরভাবে বিষণ্ণতার মধ্যে ঘুরতে থাকে যখন আমি সফ্টওয়্যার বিশ্বকে তার কাজটি করতে দেখেছি, এবং আমি কেবল একজন সুখী ব্যবহারকারী হতে চাই। LibreOffice এই সমীকরণে একটি বিশাল ভূমিকা পালন করে, কারণ এটি দুটি গুরুত্বপূর্ণ বিষয়গুলির একটিকে কভার করে যা আমাকে উইন্ডোজ ব্যবহার করতে বাধ্য করে। অফিস এবং গেমিং, যা বিকল্প অপারেটিং সিস্টেমে সহজভাবে সম্ভব নয়। এইভাবে, যখনই একটি নতুন LibreOffice প্রকাশ পায়, আমি আশাবাদী হয়ে উঠি, এই ভেবে যে এই দিনটি আমি বলতে পারি যে আমি আমার নিজের পছন্দের একজন বন্দী এবং আমাদের চারপাশের সফ্টওয়্যার জগতের করুণ অবস্থা। এবং তাই আমি LibreOffice 7.1.

পরীক্ষা করেছি

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

ইনস্টলেশন, ঝাপসা আইকন

অনেক কিছু বলার নেই। আমি উইন্ডোজ 10 এ স্যুট চেষ্টা করেছি, কেন না, এবং এটি কোনও সমস্যা ছাড়াই ইনস্টল করা হয়েছে। আমি তখন মূল প্রোগ্রাম চালু করেছি এবং বিভিন্ন প্রোগ্রাম চেষ্টা করেছি। আমি এখনই লক্ষ্য করেছি যে অ্যাপ্লিকেশন ইন্টারফেসের আইকনগুলি সবই ঝাপসা৷

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

যে আইকনগুলিকে কেবল ভুল দেখায়... 2021 সালে আমি যা আশা করি তা নয়৷

এখন, আমার আইডিয়াপ্যাড 3 150% স্কেলিং ব্যবহার করে (উইন্ডোজে), যা অ্যাপ্লিকেশনগুলিকে প্রভাবিত করতে পারে, তবে অবশ্যই আধুনিক যুগে ডিজাইন করা একেবারে নতুন কোড নয়? আমি উইন্ডোজ ডিসপ্লে স্কেলিং সেটিংস দিয়ে খেলা শুরু করেছি এবং উইন্ডোজকে অ্যাপগুলিকে ঠিক করার চেষ্টা করার জন্য একটি বিকল্প রয়েছে যাতে সেগুলি ঝাপসা না দেখায়। এটি আসলে চালু ছিল, তাই আমি এটি বন্ধ করে দিয়েছি। একটু সাহায্য করেছে, কিন্তু আইকনগুলো এখনও ঝাপসা ছিল।

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

আমি প্রোগ্রামের বিকল্পগুলি> ভিউ এর ভিতরে দেখার সিদ্ধান্ত নিয়েছি। এবং এখানে, আমি আবিষ্কার করেছি যে ডিফল্টরূপে, প্রোগ্রামটি Colibre আইকন ব্যবহার করে। কিন্তু আপনি SVG সেটে স্যুইচ করতে পারেন, যা আপনাকে রেজোলিউশন এবং স্কেলিং নির্বিশেষে অনেক তীক্ষ্ণ, পরিষ্কার চেহারা দেয়। কেন SVG সেট ডিফল্ট নয়? অথবা কেন স্যুটটি কী চলছে তা সনাক্ত করে না এবং সেই অনুযায়ী সামঞ্জস্য করে? তা সত্ত্বেও, কিছু আইকন কম-রেজোলিউশন থেকে যায় - দেখে মনে হচ্ছে সেটটি সম্পূর্ণ হয়নি। শীঘ্রই এই বিষয়ে আরও।

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

লেআউট

LibreOffice একটি UI লেআউট সুইচার টুলের সাথে আসে, যা আপনাকে সাতটি উপলব্ধ বিকল্পের একটিতে চেহারা ও অনুভূতি পরিবর্তন করতে দেয়। এখানে দুটি প্রধান সমস্যা রয়েছে:ক) প্রকৃত বিকল্পগুলি, যা আমরা শীঘ্রই আলোচনা করব খ) আপনি যখন লেআউটগুলির মধ্যে স্যুইচ করবেন তখন দৃষ্টিকটু আর্টিফ্যাক্টগুলি৷ আপনি নিচে যান, কোন সমস্যা. আপনি যদি উপরে যান, উইন্ডোটি যথাযথভাবে আকার পরিবর্তন করে না এবং আপনি একটি ভয়ানক সমস্যায় পড়েন, যা আপনি নীচের স্ক্রিনশটটিতে দেখতে পাচ্ছেন৷

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

বাগ একপাশে, লেআউট সুইচারু ঠিক ভুল। সাতটি বিকল্প অনেক বেশি। এর অর্থ হল কোডের সাতটি পারমুটেশন এবং ধারাবাহিকতা যা LibreOffice টিমকে বজায় রাখতে হবে। স্পষ্টতই, এটি একটি সহজ কাজ নয়, উপরের স্ক্রিনশটটি দেখায়। তার চেয়েও বেশি, এটি যে কোনও ব্যবহারকারীর জন্য খুব বেশি। সর্বোপরি, দুটি বিকল্প যথেষ্ট নয় - ক্লাসিক লুক এবং রিবন লুক। এখানেই শেষ. পরিবর্তে, আপনি এই বৈচিত্র্যময় পছন্দগুলি পান যেগুলি একে অপরের থেকে আলাদা বলে মনে হয় না এবং সেগুলিও 100% নির্বোধ। শুধুমাত্র Groupedbar বাক্যাংশটি আপনাকে এমন সব কিছু বলে যা আপনার জানার প্রয়োজন নেই৷ কেন একজন সাধারণ মানুষ মানসিকভাবে এমন একটি শব্দের সাথে লড়াই করতে চাইবে?

এমনকি আপনি ট্যাবডের জন্য গেলেও, এটি খারাপভাবে প্রয়োগ করা হয়েছে - কোনও পাঠ্য নেই তাই আপনাকে অনুমান করতে হবে যে আইকনগুলি কী করে, উপাদানগুলির মধ্যে পর্যাপ্ত ব্যবধান নেই, এটি সবই আড়ষ্ট মনে হয়, এবং আপনি এমন কিছু দিয়ে শেষ করেন যা ক্লাসিক বা রিবন সমাধান নয়। এই দুটি বিকল্পের অফার করা ভাল জিনিসগুলির মধ্যে কোনটিই অর্ধেক পথ।

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

স্ক্রিনের ডানদিকে প্রসারিত ডাবল তীরটি লক্ষ্য করুন - ভয়ঙ্করভাবে কম-রেজোলিউশন৷

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

Microsoft Office সামঞ্জস্য

LibreOffice-এর জন্য আসল পরীক্ষা হল এটি অফিসের নথিগুলি কতটা ভালোভাবে রেন্ডার করে। আমরা ভান করতে পারি যে আমরা যা চাই তা নয়, তবে বেশিরভাগ মানুষ মাইক্রোসফ্টের পণ্য ব্যবহার করে এবং এটিই গুরুত্বপূর্ণ। এটি নৈতিক অধিকার বা ভুল বা এরকম কিছুর প্রশ্ন নয় - বিশুদ্ধ, সহজ কার্যকারিতা। এবং দুর্ভাগ্যবশত, যতক্ষণ পর্যন্ত না LibreOffice অফিস স্টাফ নিখুঁতভাবে করতে পারে, এটি কখনই এই ক্ষেত্রে প্রভাবশালী খেলোয়াড় হয়ে উঠবে না।

আমি আমার LibreOffice 6.3 এবং LibreOffice 7.0 পর্যালোচনাগুলিতে যা করেছি তার অনুরূপ, আমি একগুচ্ছ টেমপ্লেট ডাউনলোড করেছি এবং সেগুলিকে বিশ্রাম দিয়েছি। শেষবার, স্যুটের একজন ডেভেলপার আমার সাথে যোগাযোগ করেছিল এবং এই ফাইলগুলির বিশদ জানতে চেয়েছিল, এবং এটি একটি বরং আকর্ষণীয় ফাইল সামঞ্জস্য পরীক্ষায় পরিণত হয়েছিল। আমি নিশ্চিত যে আপনি এই অনলাইন আলোচনাটি খুঁজে পেতে সক্ষম হবেন এবং যা খুব সহজে নয়৷

প্রোগ্রামটি কতদূর অগ্রসর হয়েছে তা দেখতে, আমি একই টেমপ্লেট দুটি ধরলাম, তবে দুটি পাওয়ারপয়েন্ট উপস্থাপনা টেমপ্লেটও চেষ্টা করেছি। আপনি যদি পরীক্ষা করতে চান, প্রশ্নে থাকা টেমপ্লেটগুলি হল:DOX 1, DOX 2, POX 1, POX 2৷ যাইহোক, ফলাফলগুলি আশাব্যঞ্জক থেকে কম৷ আসলে, তারা বেশ খারাপ।

প্রথমত, ওয়ার্ড নথি। আগের থেকে ভালো, কিন্তু এখনও যথেষ্ট ভালো না। বিকৃত উপাদান. ভুল আকৃতির অনুপাত সহ ছবি। নথির প্রকৃত এলাকার বাইরে থাকা উপাদানগুলি। আপনি যদি এইগুলি ব্যবহার করেন এবং কারও সাথে কাজ করেন তবে আপনি পছন্দসই ফলাফল পাবেন না৷

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

এখন, উপস্থাপনা. আরো খারাপ. সম্পূর্ণ অব্যবহারযোগ্য। স্লাইডগুলি আসলগুলির মতো দেখতে কিছুই নয়৷ কোন স্বচ্ছতা নেই, ছবির উপাদান সব ভুল অবস্থান করা হয়. আপনি যদি বাস্তবে এইভাবে উপস্থাপনাগুলি করতেন, তাহলে আপনি লেআউটটিকে সম্পূর্ণভাবে বিপর্যস্ত করে ফেলবেন৷

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

এবং তুলনা করার জন্য, মাইক্রোসফ্ট অফিস অনলাইনে রেন্ডার করা টেমপ্লেটগুলি এখানে রয়েছে:

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

শৈলী ব্যবস্থাপনা

এখনও তাদের হিসাবে দক্ষ নয় - এবং অফিসের চেয়ে খারাপ। শৈলী তালিকাটি বর্তমান শৈলীতে ঝাঁপিয়ে পড়ে, তাই আপনি যদি একাধিক অনুচ্ছেদে একটি নতুন শৈলী প্রয়োগ করতে চান, উদাহরণস্বরূপ, আপনাকে প্রতি একক সময় স্ক্রোল করতে হবে। অফিস যা করে তার চেয়ে এটি কয়েক ডজন ক্লিক এবং মাউসের ক্রিয়া। শৈলীগুলিও ডাবল-ক্লিকের সাথে প্রয়োগ করা হয়, তাই আরও অপচয় হয়। শৈলী অনুসন্ধান করার ক্ষমতা নেই. কোন দ্রুত শৈলী পুনরায় আবেদন. ক্লাঙ্কি।

LibreOffice 7.1 পর্যালোচনা - অনিশ্চয়তার নীতি

পারফরম্যান্স এবং এরকম

দুঃখের বিষয়, LibreOffice-এর প্রতিটি নতুন সংস্করণ পুরনো সংস্করণের তুলনায় ধীর হয়ে যায়। আমার কাছে LibreOffice 5.0 সর্বশেষ সংস্করণের মাধ্যমে বেশ কয়েকটি মেশিনে প্রায় এক ডজন বিভিন্ন অপারেটিং সিস্টেমে ইনস্টল করা আছে এবং তাদের মধ্যে গতি এবং প্রতিক্রিয়াশীলতার একটি স্বতন্ত্র পার্থক্য রয়েছে। বিশেষ করে, 7.1 পিছিয়ে বোধ করে। নথি খোলা এবং রেন্ডারিং সময় লাগে, এবং ইন্টারফেস এখন এবং তারপর হিমায়িত. লেআউট পরিবর্তন করতে রাইটার এবং ইমপ্রেসে প্রায় 15 সেকেন্ড এবং Calc-এ প্রায় 30 সেকেন্ড সময় লাগে। আমরা NVMe এর সাথে একটি একেবারে নতুন সিস্টেমের কথা বলছি, তাই সবচেয়ে চটকদার আচরণ ছাড়া আর কিছুর জন্য সত্যিই কোন কারণ নেই। হায়, ব্যাপারটা নয়।

উপসংহার

আমি অনুভব করি যে LibreOffice তার গতি হারিয়েছে, ঠিক লিনাক্স ডেস্কটপের মতো। ডোমেনটি কিছু সময়ের জন্য নিষ্ক্রিয় ছিল, বিশ্ব পরিবর্তিত হচ্ছে, এবং একটি ভাল, প্রাণবন্ত উপায়ে প্রকল্পটিকে টিকিয়ে রাখার জন্য পর্যাপ্ত শক্তি - বা অর্থ - নেই৷ সর্বোপরি, অনেক ওপেন-সোর্স প্রজেক্ট উচ্ছ্বাসের সাথে শুরু হয়, কিন্তু তারপর এক দশক পরে, তারা প্রায় একই অবস্থানে রয়েছে যে তারা সবসময় ছিল, এবং এটি খুব অনুপ্রেরণাদায়ক নয় - বা আপনি যে শব্দটি ব্যবহার করতে চান যেখানে লোকেদের উত্স তাদের ড্রাইভ এবং সৃজনশীলতা।

LibreOffice 7.1 এর পূর্বসূরীদের চেয়ে খারাপ বোধ করে। এটি সুপার কুল বা দরকারী কিছু প্রবর্তন করে না, তবে এটি আরও বাগ নিয়ে আসে। গতিও একটি সমস্যা, এবং মাইক্রোসফ্ট সামঞ্জস্যপূর্ণ রয়ে গেছে। তারপরে, ইন্টারফেসের জন্য এক বিলিয়ন পছন্দের প্রয়োজন নেই, শুধুমাত্র একটি বা দুটি কিন্তু পরিপূর্ণতা পালিশ করা। এবং আমি এমনকি পুরো সম্প্রদায় সংস্করণ জিনিস সম্পর্কে কথা বলতে যাচ্ছি না. আমি সানন্দে LibreOffice এর জন্য অর্থ প্রদান করব, কিন্তু আমি এর বিনিময়ে প্রো ফলাফল আশা করি। প্রকৃতপক্ষে, এই সূক্ষ্ম স্যুটে যে স্বাস্থ্যকর জিনিসটি ঘটতে পারে তা হল কস্টওয়্যার হওয়া, কারণ অন্যথায়, আমি দেখতে পাচ্ছি না যে প্রয়োজনীয় বিনিয়োগ এবং সংস্থানগুলি অত্যধিক প্রয়োজনীয় বৈশিষ্ট্য এবং সরঞ্জামগুলিকে র‌্যাম্প করতে কোথায় আসবে। বিনামূল্যে ভাল, বিনামূল্যে মজার, কিন্তু টুল নয় যে টুল খুব দরকারী নয়. এবং এইভাবে, আমার আত্মা থেকে আশার আরেকটি স্তর কেটে গেছে।

চিয়ার্স।


  1. Firefox 70 পর্যালোচনা - ইনভার্সন পয়েন্ট?

  2. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

  3. Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

  4. কম্পিউটারের ভবিষ্যৎ