কম্পিউটার

VirtualBox 4 - নতুন কি?

কয়েকদিন আগে, ওরাকল পূর্বে সান পূর্বে ইনোটেক তাদের ভার্চুয়ালাইজেশন ফ্ল্যাগশিপ, ভার্চুয়ালবক্সের একটি নতুন সংস্করণ প্রকাশ করেছে। আমি সত্যিই এই সুদর্শন, বহুমুখী পণ্য পছন্দ করি, তাই এটি একটি স্পিন করার সময়। আমার একমাত্র উদ্বেগ ছিল যে নতুন মালিকানা বিবেচনা করে গুণমান এবং প্রাপ্যতা কীভাবে পরিবর্তিত হতে পারে, যেহেতু ওরাকল ওপেনসোলারিস এবং ওপেনঅফিসের মতো অন্যান্য পণ্যগুলির সাথে সত্যিই বন্ধুত্বপূর্ণ ছিল না। আমি মনে করি আপনার কোন ব্র্যান্ডে ওপেন ব্যবহার করার জন্য কীওয়ার্ডটি নয়। স্পষ্টভাবে. সম্ভবত।

যাইহোক, ভার্চুয়ালবক্স হল একটি চমৎকার, বিনামূল্যের ডেস্কটপ ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার, দিনে দিনে শক্তিশালী হয়ে উঠছে, ধীরে ধীরে এবং সাবধানে VMware এবং Xen এবং KVM-এর মতো আরও কয়েকটি ওপেন-সোর্স প্রতিদ্বন্দ্বী দ্বারা আধিপত্য করা পবিত্র ভূমিতে দখল করার চেষ্টা করছে। প্রথম নজরে, ভার্চুয়ালবক্স একটি হোম পণ্যের মতো মনে হয়, তবে এটি এখনও একটি ব্যবসায়িক সরঞ্জাম হয়ে উঠতে পারে যা সবাই চায় এবং পছন্দ করে। তবুও, আমি ইতিমধ্যে এটি পছন্দ করি। ভার্চুয়ালবক্স 3, এর 3D সমর্থন সহ, একটি দুর্দান্ত প্রকাশ ছিল। তাহলে দেখা যাক VirtualBox 4 টেবিলে কী নিয়ে আসে এবং আমার পছন্দের তালিকার কোনো বৈশিষ্ট্য যোগ করা হয়েছে কিনা।

ভার্চুয়ালবক্স 4 সফর

ইনস্টলেশন সহজ, কোন উদ্বেগ নেই. পণ্যটি আগের মতোই সহজ দেখাচ্ছে। আপনি এমনকি কোনো চাক্ষুষ পরিবর্তন লক্ষ্য করবেন না, যদি না আপনি মেনুতে একটু গভীরভাবে খনন করেন।

কী পরিবর্তন হয়েছে তা হল পণ্যের আইকনে এবং সম্পর্কে মেনুতে ওরাকলের লোগো, যখন ডেস্কটপ এবং মেনু আইকনগুলি আর বাম দিকের সান পড়তে পারে না। উদাহরণস্বরূপ, আমার বিটা পরীক্ষা থেকে:

VirtualBox 4 - নতুন কি?

সঞ্চয়স্থান টেনে আনুন

একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করার চেষ্টা করার সময়, কিন্তু একটি বিদ্যমান হার্ড ডিস্ক ব্যবহার করার সময়, আমি একটি সমস্যায় পড়েছিলাম। এই পদক্ষেপটি অতীতে তুচ্ছ ছিল, কিন্তু এখন, এটি অ-স্বজ্ঞাত হয়ে গেছে। প্রথমত, কোন যোগ বোতাম নেই। দ্বিতীয়ত, আপনি এটির জন্য ড্র্যাগ অ্যান্ড ড্রপ ব্যবহার করুন। একটি বিদ্যমান .vdi ফাইল নির্বাচন করুন এবং এটিকে ভার্চুয়াল মিডিয়া ম্যানেজার উইন্ডোতে টস করুন:

একদিকে, এটি একটি খুব ঝরঝরে বৈশিষ্ট্য। অন্য দিকে, এটি সহজেই স্পষ্ট নয়, বিশেষ করে অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য। যাইহোক, আগের মত, Maverick-এর উপরে NTFS-এ ফরম্যাট করা এক্সটার্নাল ডিস্কে স্পেস-ডিলিমিটেড ফোল্ডারে অবস্থিত ভার্চুয়াল ডিস্ক ব্যবহার করতে কোনো সমস্যা ছিল না।

অডিও সেটিংস

বেসিক AC97 এবং SoundBlaster 16 ড্রাইভার ছাড়াও, আপনার কাছে এখন আরও উন্নত ইন্টেল এইচডি অডিও ড্রাইভার রয়েছে, যা আধুনিক অপারেটিং সিস্টেমের সাথে ভাল কাজ করা উচিত।

VirtualBox 4 - নতুন কি?

ভার্চুয়াল মেশিনের পূর্বরূপ

আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল গেস্ট অপারেটিং সিস্টেমে স্যুইচ না করেই আপনার ভার্চুয়াল মেশিনটি প্রধান উইন্ডো থেকে দেখার ক্ষমতা। একটি ছোট প্রিভিউ উইন্ডো সেটিংস প্যানে অবস্থিত এবং গেস্ট স্ক্রিনে যা দেখানো হবে তা স্ট্রিম করবে।

এক্সটেনশন

আরেকটি বিরক্তিকর এবং অ-স্বজ্ঞাত পরিবর্তন হল যে আপনি আলাদাভাবে এক্সটেনশন প্লাগইন ডাউনলোড না করে কিছু বৈশিষ্ট্য ব্যবহার করতে পারবেন না। যদিও এটি পণ্যটিকে আরও সমৃদ্ধ মনে করে, ব্রাউজারের মতো, এটি কেবলমাত্র গড় ব্যবহারকারীদের জটিলতা যোগ করে, তাদের একটি অতিরিক্ত বাইনারি ডাউনলোড করতে এবং এটি কার্যকর করতে বাধ্য করে। আলোচ্য বিষয়টি কি?

আপনি অন্যান্য সফ্টওয়্যার বিক্রেতাদের ভার্চুয়ালবক্স এপিআই ব্যবহার করার এবং তাদের নিজস্ব এক্সটেনশনগুলি বিকাশ করার অনুমতি দিলেই এটি কেবল অর্থপূর্ণ হয়, যাতে আপনি ভার্চুয়ালবক্সকে অনেক কিছুর সাথে ইন্টারফেস করতে পারেন। পূর্বে পণ্যের সাথে বান্ডিল করা সরঞ্জামগুলির ডিফল্ট সংগ্রহের জন্য এটি কোনও অর্থবোধ করে না।

যেমন ইউএসবি সাপোর্ট হল NYET যতক্ষণ না আপনি সার্ভার থেকে এই জিনিসটি নিয়ে ইন্সটল করেন। কর্পোরেট টেকওভার একটি স্বাদ হতে হবে, এটা মনে হয়.

শেয়ার করা ফোল্ডারগুলি স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করা

এটি একটি চমৎকার বৈশিষ্ট্য, যার জন্য এক্সটেনশনও প্রয়োজন। এটি আপনাকে আপনার ভাগ করা ফোল্ডারগুলিকে স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করার অনুমতি দেয়, তাই আপনাকে তাদের ম্যানুয়ালি ম্যাপ করতে হবে না, যা কম দক্ষ ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত বোনাস। উইন্ডোজ এবং লিনাক্স গেস্টদের জন্য একইভাবে কাজ করে।

বোনাস:ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করুন

এটি অতিথি অপারেটিং সিস্টেম এবং ভার্চুয়ালবক্সের একটি জাদুকরী সমন্বয় হতে পারে। উদাহরণস্বরূপ, জোলিক্লাউডে, ডিস্ট্রো ভার্চুয়ালবক্স ড্রাইভারটিকে বক্সের বাইরে কনফিগার করার চেষ্টা করেছিল, যা অত্যন্ত ঝরঝরে।

ভার্চুয়ালবক্স কাজ করছে

সামগ্রিকভাবে, পণ্যটি কিছুটা পরিবর্তন হয়েছে। এটা আগের মত কাজ করে; দ্রুত এবং হালকা।

Geeky ত্রুটি

এখন এবং তারপরে আপনি একটি সমস্যায় পড়তে পারেন, যেমন 3D ত্বরণ ব্যবহার করার চেষ্টা করা যেখানে অতিথি এটি সমর্থন করে না। সুন্দরভাবে প্রস্থান করার পরিবর্তে বা কেবল অসম্ভব বৈশিষ্ট্যটি ব্যবহার না করার পরিবর্তে, ভার্চুয়ালবক্স বেশ কিছুটা গীকো তৈরি করে, যা আপনি সাধারণত উইন্ডোজে দেখেন এমন পাগল ত্রুটি এবং সতর্কতা বার্তাগুলির মতো।

এখনও নিখোঁজ...

দুর্ভাগ্যক্রমে, বেশ কিছু দরকারী বৈশিষ্ট্য এখনও উপস্থিত নেই৷ যদিও ভিএমওয়্যার পণ্যগুলি স্ক্রিনশট এবং এমনকি আপনার ভার্চুয়াল মেশিনের চলচ্চিত্রগুলি রেকর্ড করার ক্ষমতা অফার করে, ভার্চুয়ালবক্সে এখনও এমন কোনও বৈশিষ্ট্য নেই। আমি এই কিছুটা বিরক্তিকর খুঁজে. পরে ভার্চুয়ালবক্স ফ্রেমটি ম্যানুয়ালি ক্রপ না করে আমার অতিথির একটি সাধারণ স্ক্রিনশট নেওয়ার জন্য আমি তৃতীয় পক্ষের সফ্টওয়্যারগুলির একটি গুচ্ছ ইনস্টল করতে চাই না।

উপরন্তু, ভার্চুয়ালবক্স এখনও একটি প্রক্সির পিছনে ভাল কাজ করে না। চলুন। এটি এত কঠিন হতে পারে না, বিশেষ করে এখন আপনার কাছে পণ্যটিতে উপস্থিত এক্সটেনশন রয়েছে এবং তাদের আপডেটের প্রয়োজন হতে পারে।

আরো পড়া

আমার কাছে কিছু 10+ ভার্চুয়ালবক্স নিবন্ধ আছে, সবগুলোই চমৎকার এবং মজাদার। যাইহোক, একজন স্ব-সন্তুষ্ট স্প্যামার হিসাবে উপস্থিত না হওয়ার জন্য, আমি প্রত্যেকের সাথে পৃথকভাবে লিঙ্ক করব না। শুধু আমার ভার্চুয়ালাইজেশন বিভাগে প্রবেশ করুন এবং যা খুশি পড়ুন। 3D ত্বরণ, অতিথি সংযোজন সেটআপ, নেটওয়ার্কিং এবং ভাগ করে নেওয়া, USB স্টাফ, ডিস্কগুলি কীভাবে পরিচালনা করবেন এবং আরও অনেক কিছু রয়েছে৷

এবং এই নিবন্ধের জন্য এটি যথেষ্ট।

উপসংহার

ভার্চুয়ালবক্স 4, যদিও একটি বড় রিলিজ, এটি একটি খুব নরম। বেশিরভাগ উন্নতি এবং সংযোজন ক্রমবর্ধমান। সফ্টওয়্যারটিতে কোনও হত্যাকারী বৈশিষ্ট্য নেই যা এটিকে আগের সংস্করণ থেকে আলাদা করে। যদিও সংস্করণ 3 একটি সরলীকৃত নেটওয়ার্কিং চালু করেছে এবং 3D ত্বরণের পরে অনেক বেশি চাওয়া হয়েছে, সংস্করণ 4 একটি আরও ভাল অডিও, কিছু সুবিধা এবং ব্যবহারের সহজ কৌশল এবং কিছু ভিজ্যুয়াল ব্লিং ব্লিং বলেছে৷

সামগ্রিকভাবে, ভার্চুয়ালবক্স 4 একটি দুর্দান্ত, সহজ, শক্তিশালী পণ্য যা আপনি অবশ্যই পরীক্ষা করতে এবং ব্যবহার করতে চান। আমি মনে করি 8/10 একটি শালীন গ্রেড, বিশেষ করে কিছু কম স্বজ্ঞাত পরিবর্তন এবং প্রক্সি এবং স্ক্রিনশট সমর্থনের অভাব বিবেচনা করে। টেনে আনুন এবং ড্রপ করুন এবং এক্সটেনশানগুলি উভয় উন্নতি এবং উপদ্রব হিসাবে দাঁড়ায়৷

ওরাকল ভার্চুয়ালবক্সের সাথে কী করতে চায় তা দেখা বাকি। আমার শেষে, ভার্চুয়ালবক্স 3 সেটআপের বিদ্যমান পুল আপগ্রেড করা পরবর্তী যৌক্তিক পদক্ষেপের মতো মনে হচ্ছে। আপনার ভার্চুয়ালাইজেশন উপভোগ করুন এবং আপনার চারপাশে দেখুন।

চিয়ার্স।


  1. VirtualBox:হার্ড ডিস্কের আকার পরিবর্তন করুন - modifyhd এবং স্ন্যাপশট সহ

  2. XenServer + XenCenter পর্যালোচনা

  3. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল