কম্পিউটার

XenCenter এর বিকল্প OpenXenManager

OpenXenManager হল XenCenter-এর একটি বিনামূল্যের ক্লোন এবং XenServer এবং ফ্রিওয়্যার XCP উভয়ের সাথেই সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ বলে মনে করা হয়। প্রোগ্রামটি পাইথন স্ক্রিপ্টগুলির একটি গুচ্ছ হিসাবে বান্ডিল করে আসে, যা একটি একক সংরক্ষণাগারে রয়েছে, তাই মোতায়েনটি প্রায় সর্বত্র একটি হাওয়া। যদিও আপনি আপনার ডেস্কটপ থিমের সাথে কোনো ভিজ্যুয়াল ইন্টিগ্রেশন পাবেন না।

আপনি এই প্রোগ্রামটি বিবেচনা করতে চাইতে পারেন যদি আপনি সম্ভবত XCP-এর সাথে একটি অল-ফ্রি কম্বো সেটআপের জন্য যাচ্ছেন, অথবা যদি আপনার লিনাক্স থেকে GUI পরিচালনার প্রয়োজন হয়, যেমন OpenXenManager XenCenter-এর বিপরীতে নন-উইন্ডোজ মেশিনে চলে, যা শুধুমাত্র উইন্ডোজের জন্য। . এখন, অফিসিয়াল পৃষ্ঠাটি কিছুটা পুরানো দেখাচ্ছে, তাই আপনিও বিবেচনায় দীর্ঘমেয়াদী সহায়তা নিতে চাইতে পারেন। কিন্তু যথেষ্ট কথা বলা, চলুন OpenXenManager কাজ করা যাক।

ইনস্টলেশন এবং প্রথম রান

ইনস্টলেশন শব্দের ব্যবহার সমস্যাযুক্ত, কারণ সত্যিই কোন ইনস্টলেশন নেই। OpenXenManager স্বতন্ত্র এবং আপনার ডাউনলোড ডিরেক্টরি থেকে চালানো হবে। নিম্নলিখিত কমান্ডটি চালানোর মাধ্যমে প্রোগ্রামটি চালু করা হয়:

python window.py

এটি কাজ করার জন্য একটি জিনিস যা প্রয়োজন তা হল Python GTK VNC মডিউল, যা আপনাকে অবশ্যই আপনার প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে ইনস্টল করতে হবে। মডিউলের সঠিক নাম বিতরণের মধ্যে পরিবর্তিত হবে। আপনার সম্ভবত python এবং তারপর gtk এবং vnc শব্দগুলির জন্য grep অনুসন্ধান করা উচিত। এখানে আমার CentOS 6.2 বক্সের একটি উদাহরণ:

তারপর, আপনি প্রধান উইন্ডো চালু করুন এবং XenCenter-এ আপনি যে সমস্ত স্বাভাবিক পদক্ষেপগুলি করবেন সেগুলি পুনরাবৃত্তি করুন৷ ভাল অংশ হল যে আপনার ছবি, টেমপ্লেট বা স্টোরেজ রিপোজিটরিগুলিকে পুনরায় কনফিগার করার দরকার নেই, কারণ এগুলো সার্ভারে সংরক্ষিত আছে, তাই আপনি তাৎক্ষণিকভাবে যেতে প্রস্তুত।

এবং কর্মে একটি ভার্চুয়াল মেশিন:

একটি SUSE সিস্টেম থেকে আরো স্ক্রিনশট:

কিছু সমস্যা

যাইহোক, OpenXenManager এর কিছু বৈশিষ্ট্য আছে। আমি Linux Mint 13 Maya-এ সমস্যাটি ভালভাবে চালাতে পারিনি। ইন্টারফেসটি সূক্ষ্মভাবে চালু হয়েছিল, কিন্তু তারপরে প্রোগ্রামটি XenServer-এর সাথে SSL-ed সংযোগ শুরু করে স্তব্ধ হয়ে যায়।

তদুপরি, এটি প্রক্সি পরিবেশে ভাল কাজ করে না। অধিকন্তু, এটিতে শুধুমাত্র একটি হার্ডকোডেড HTTPS সংযোগ রয়েছে, তাই আপনি যদি HTTP এর মাধ্যমে সার্ভারের সাথে সংযোগ করার চেষ্টা করেন তবে এটি ব্যর্থ হবে৷ অবশেষে, OpenXenManager অন্যান্য Xen পণ্যগুলির সাথে কাজ করে না, তাই এটি ভার্চুয়াল মেশিন ম্যানেজারকে প্রতিস্থাপন করতে পারে না।

উপসংহার

আপনি যদি Xen-ভিত্তিক বেয়ার-মেটাল হাইপারভাইজার অ্যাপ্লায়েন্সের জন্য একটি সাধারণ, বিনামূল্যের এবং নন-উইন্ডোজ GUI ম্যানেজার খুঁজছেন, তাহলে তার কুৎসিত চেহারা এবং কিছু কার্যকারিতার ঘাটতি থাকা সত্ত্বেও OpenXenManager হল আপনার পছন্দের টুল। এটি XCP-এর সাথে একটি ভাল জুটির জন্য অনুমতি দেয়, একটি শূন্য মূল্য ট্যাগের জন্য Citrix সার্ভার-সেন্টার সমাধানকে মোকাবেলা করে।

OpenXenManager আপনাকে পেয়ার প্রোডাক্টের সমস্ত কার্যকারিতা দেয়। যাইহোক, আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে এটি কম শক্তিশালী এবং অদ্ভুত ত্রুটির জন্য বেশি প্রবণ, বিশেষত নেটওয়ার্ক কনফিগারেশন সম্পর্কিত। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার নেটওয়ার্কে প্রক্সি বা ফায়ারওয়াল নিয়ম নেই যা প্রোগ্রামের সংযোগে হস্তক্ষেপ করতে পারে। উপরন্তু, এটি সবসময় SSL টানেলিং সহ বা ছাড়া কাজ নাও করতে পারে। এটি এমন ঝুঁকি যা আপনাকে আপনার স্থাপনার কৌশলে ওজন করতে হবে। সব মিলিয়ে, যদিও, এটা ঠিক কাজ করে।

যাই হোক, এই রিভিউ স্ল্যাশ টিউটোরিয়ালটি সম্পন্ন হয়েছে।

চিয়ার্স।


  1. XenServer + XenCenter পর্যালোচনা

  2. MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

  3. VirtualBox 4 - নতুন কি?

  4. MojoPac - ডেস্কটপ ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার