কম্পিউটার

VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!

আমার প্রিয় ডেস্কটপ ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার VirtualBox এবং VMware সার্ভার অন্তর্ভুক্ত। আমি তাদের উভয় পছন্দ করি এবং ব্যবহার করি। এগুলি সামগ্রিকভাবে বেশ একই রকম, তবে এখনও ব্যবহারকারীকে একটি ভিন্ন, অনন্য বৈশিষ্ট্যের উপসেট অফার করে যা অন্য পণ্যের নেই, এইভাবে একে অপরের পরিপূরক।

মাত্র কয়েকদিন আগে, উত্তেজনার মধ্যে ভার্চুয়ালবক্স 3.0.0 প্রকাশিত হয়েছে। এটির পূর্বসূরি এবং VMware সার্ভার উভয়ের বিপরীতে এটি কতটা ভাল তা দেখার এটি একটি দুর্দান্ত সুযোগ। একটি গভীর শ্বাস নিন এবং একটি যাত্রার জন্য আমাকে অনুসরণ করুন. আমি আপনাকে একটি দীর্ঘ ভূমিকা দিয়ে নির্যাতন করব, তবে এটি মূল্যবান হওয়া উচিত।

VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!

তুলনা...

প্রথমে, আসুন ভার্চুয়ালবক্স এবং ভিএমওয়্যার সার্ভারের মধ্যে একটি সংক্ষিপ্ত তুলনা দেখি, যাতে আপনি জানেন যে আমার উদ্দেশ্যগুলি কী এবং কেন আমি ভার্চুয়ালবক্স 3কে অসাধারণ বলে মনে করি।

VMware সার্ভার

ভিএমওয়্যার সার্ভার হল এক ধরণের প্রোপাগান্ডা পণ্য, যার লক্ষ্য হল আপনাকে ডেস্কটপ ব্যবহারের জন্য VMware ওয়ার্কস্টেশন বা ESX বেয়ার-মেটাল হাইপারভাইজার কিনতে রাজি করানো। এই লক্ষ্যে, সার্ভার একটি অসাধারণ শক্তিশালী নেটওয়ার্ক স্ট্যাক, সীমিত, পরীক্ষামূলক ডাইরেক্টএক্স সমর্থন এবং গেস্ট মেশিনের স্ক্রিনশট তৈরি করার ক্ষমতা প্রদান করে। যাইহোক, আপনি কোনো গেস্ট অপারেটিং সিস্টেমের একটির বেশি স্ন্যাপশট করতে পারবেন না। উপরন্তু, VMware সার্ভারের একটি দীর্ঘ এবং কিছুটা কষ্টকর ইনস্টলেশন রয়েছে। দুটি সংস্করণ বিদ্যমান, সংস্করণ 1.x, যা একটি ক্লাসিক ম্যানেজমেন্ট কনসোল এবং সংস্করণ 2.x ব্যবহার করে, যা আপনার ব্রাউজারের ভিতরে চলমান একটি Tomcat-ভিত্তিক ওয়েব কনসোল ব্যবহার করে। এটি দেখা যাচ্ছে যে সংস্করণ 2.x কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য অফার করে, তবে ধীর। ব্যক্তিগতভাবে, আমি 1.x সংস্করণ পছন্দ করি।

ভার্চুয়ালবক্স

এই সবের বিপরীতে, ভার্চুয়ালবক্স একটি বিনামূল্যের পণ্য হিসাবে আসে। অতএব, আপনি যা দেখেন তাই আপনি পান। এখনও, দুটি সংস্করণ বিদ্যমান, একটি ওপেন-সোর্স (OSE) সংস্করণ, যা লিনাক্সে সফ্টওয়্যার সংগ্রহস্থলের মাধ্যমে অবাধে বিতরণ করা যেতে পারে এবং একটি ব্যক্তিগত ব্যবহার এবং মূল্যায়ন লাইসেন্স (PUEL) সংস্করণ, যা গেস্ট মেশিনের জন্য USB 2.0 সমর্থন প্রদান করে। পিইউইএল হল উইন্ডোজের জন্য একটি স্ট্যান্ডার্ড ডাউনলোড এবং লিনাক্স ডিস্ট্রোতে অতিরিক্ত সংগ্রহস্থল যোগ করতে - বা ম্যানুয়ালি ডাউনলোড করতে হবে।

একই ধরনের পারফরম্যান্স অফার করার সময় চালানোর সময় ভার্চুয়ালবক্সের একটি ছোট পদচিহ্ন থাকে। এতে সীমাহীন স্ন্যাপশট এবং সীমিত OpenGL সমর্থন রয়েছে। VMware সার্ভারের তুলনায়, VirtualBox আপডেট করা সহজ, বিশেষ করে Linux-এ। উইন্ডোজ সংস্করণটি পোর্টেবল অ্যাপ্লিকেশন হিসাবে বহিরাগত ডিভাইসগুলিতেও ইনস্টল করা যেতে পারে। এবং লিনাক্স ব্যবহারকারীরা সিমলেস মোডে সন্তুষ্ট হবেন।

যাইহোক, আমি সবসময় ভার্চুয়ালবক্সে কিছু জিনিসের অভাব খুঁজে পেয়েছি - স্ক্রিনশট, প্রক্সি সমর্থন এবং একটি সীমিত নেটওয়ার্কিং স্ট্যাক। এই সীমাবদ্ধতার মধ্যে সবচেয়ে গুরুতর ছিল নেটওয়ার্কিং স্ট্যাক, যা আপনাকে নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলিকে ম্যানুয়ালি হ্যাক করতে এবং জিনিসগুলি চালু করার জন্য আপনার হোস্ট ইন্টারফেসের সাথে সেতু করতে বাধ্য করেছিল। গীকি জিনিস যা কেউ পছন্দ করে না। আর কোন জিকি জিনিস!

ভার্চুয়ালবক্স 3.0.0 পিনাটাসের আধিক্য নিয়ে আসে... ইহ... নতুন বৈশিষ্ট্য যা আপনার পায়ের মোজা গলিয়ে দেবে। আমি এটা আগে ব্যবহার করেছি, তাই না? অন্য কিছু ভাবতে হবে। এখন জন্য, মোজা এটা. যাই হোক...

ভার্চুয়ালবক্স 3.0.0 - সব জায়গায় গুডিস

এই ক্লান্তিকর ভূমিকার পরে, চলুন সাম্প্রতিকতম এবং সর্বশ্রেষ্ঠ ভার্চুয়ালবক্স রিলিজটি ঘুরে দেখি। আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে আমার কাছে শুধুমাত্র একটি উইন্ডোজ হোস্ট থেকে স্ক্রিনশট আছে, তবে ফলাফলগুলি লিনাক্স ব্যবহারকারীদের জন্যও বৈধ। এখানে কিছু হাইলাইট রয়েছে:

DirectX সমর্থন

সম্প্রতি পর্যন্ত, ভার্চুয়ালবক্স শুধুমাত্র ওপেনজিএল সমর্থন করত, প্রাথমিকভাবে শুধুমাত্র উইন্ডোজ গেস্ট এবং পরে লিনাক্স গেস্টদের জন্য। এখন, এটি ডাইরেক্টএক্স সমর্থনের সাথে আসে! আপনি আপনার হোস্টে যে পূর্ণ-বিকশিত 3D ত্বরণ পান তা এখনও নয়, তবে এটি সেখানে পৌঁছেছে। এর মানে হল যে আপনি আপনার ভার্চুয়াল মেশিনের ভিতরে গেম খেলা শুরু করতে পারেন। এবং জিনিসগুলি কেবল আরও ভাল এবং আরও ভাল হতে চলেছে।

নেটওয়ার্কিং স্ট্যাক প্রচুর

নেটওয়ার্কিং স্ট্যাক ব্যাপকভাবে ওভারহল করা হয়েছে. এটি এখন VMware সার্ভার যা অফার করে তার সাথে তুলনীয়। আপনাকে আর ম্যানুয়ালি নেটওয়ার্ক অ্যাডাপ্টার তৈরি করতে হবে না এবং সেগুলিকে আপনার হোস্ট ইন্টারফেসের সাথে ব্রিজ করতে হবে। আপনি কেবল সেটিংস প্যানেলের মাধ্যমে নেটওয়ার্ক কনফিগারেশন পরিচালনা করতে পারেন।

আপনি যদি NAT নির্বাচন করেন, আপনি অতীতে যা পেতেন তা পাবেন। ভার্চুয়ালবক্স অতিথিদের 10.x.x.x রেঞ্জের একটি IP থাকবে এবং বাইরে থেকে সহজে অ্যাক্সেসযোগ্য হবে না। এর মানে হল যে আপনি যদি ভার্চুয়াল মেশিনের (যেমন VNC, ওয়েব, ইত্যাদি) ভিতরে পরিষেবা চালাতে চান তবে আপনি এটি করতে সক্ষম হবেন না।

ব্রিজড অ্যাডাপ্টার একটি চমৎকার এক. এটি আপনার ডিফল্ট অ্যাডাপ্টার ব্রিজ করে এবং বাইরে থেকে আইপি লিজ দেয়। আমি এটি চেষ্টা করেছি এবং আমার গেস্ট মেশিন রাউটার থেকে IP ঠিকানা পুনরুদ্ধার করেছে, কার্যকরভাবে আমার নেটওয়ার্কে অন্য হোস্ট(গুলি) হয়ে উঠেছে। এটি আপনাকে আপনার আসল হোস্টকে প্রভাবিত না করেই ভার্চুয়াল মেশিনের ভিতরে সমস্ত ধরণের পরিষেবা চালানোর অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, আপনি একটি লিনাক্স হোস্টে একটি উইন্ডোজ গেস্টের ভিতরে eMule চালাতে চাইতে পারেন ... জিনিসগুলিকে আরও মসৃণ করতে, আপনি এই বা সেই ভার্চুয়াল মেশিনটিকে DMZ এ স্থাপন করতে বা কিছু নির্দিষ্ট পোর্টে ফরওয়ার্ড করার জন্য আপনার রাউটারটি কনফিগার করতে পারেন, যাতে আপনি মডুলারিটি উপভোগ করতে পারেন এবং বিচ্ছেদ, সবই আপনার ডেস্কটপ ছাড়াই।

হোস্ট-অনলি অ্যাডাপ্টার এখানে ফসলের ক্রিম। VMware সার্ভারের মতো, এটি একটি ভার্চুয়াল অ্যাডাপ্টার, ইনস্টলেশনের সময় তৈরি করা হয়। এটির নিজস্ব সাবনেট রয়েছে এবং সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে একটি বাস্তব ইন্টারফেসের মতো আচরণ করে। এটি আপনার কম্পিউটারের ভিতরে একটি রাউটার, বিশেষ করে গেস্ট মেশিন পরিচালনা করে। এখন আপনি খুব সহজে ভার্চুয়াল মেশিনগুলি পরিচালনা করতে পারবেন না, আপনি এটি আপনার স্থানীয় নেটওয়ার্কের গোপনীয়তায় করতে পারেন, বাইরের জগতে না গিয়ে। এটি স্থানীয় ওয়েব বা মেল সার্ভারের জন্য আদর্শ।

অন্যান্য জিনিস

কোন অনাকাঙ্ক্ষিত চমক ছিল. ইনস্টলেশন সামগ্রিকভাবে বেশ মসৃণভাবে গিয়েছিলাম. পরীক্ষা হোস্টে আমার বাসিন্দা অ্যান্টি-ভাইরাস এবং ফায়ারওয়াল সফ্টওয়্যার ভার্চুয়ালবক্স ড্রাইভার সম্পর্কে অভিযোগ করেনি। একটি দিনব্যাপী পরীক্ষার সময়, ভার্চুয়ালবক্স শান্ত এবং স্থিতিশীল ছিল, মসৃণ এবং বেশ দ্রুত চলছিল।

এবং অনেক, অনেক অন্যান্য জিনিস এবং পরিবর্তন আছে. বিশদ বিবরণের মাদারলোডের জন্য আপনার চেঞ্জলগটি একবার দেখে নেওয়া উচিত। ভার্চুয়ালবক্স 3.0.0 সহজভাবে দুর্দান্ত।

উপসংহার

আপনি দেখতে পাচ্ছেন, ভার্চুয়ালবক্স 3.0.0 হল ভার্চুয়ালাইজেশনের জগতে শীতল বাতাসের একটি সতেজ শ্বাস। এটি দিনে দিনে আরও ভাল হয়ে উঠছে, প্রতিটি রিলিজের সাথে নতুন বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করা হচ্ছে যা এটিকে আরও বেশি দরকারী এবং বন্ধুত্বপূর্ণ করে তোলে৷

VirtualBox 3.0.0 ডেস্কটপ ভার্চুয়ালাইজেশনের জন্য আবেগকে পুনরুজ্জীবিত করে। নতুন সম্ভাবনার অ্যারে যা সংস্কার করা নেটওয়ার্ক স্ট্যাক অফার করে তা সম্ভবত আমার মতে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন। অবশেষে, ভার্চুয়ালবক্স ব্যবহারকারীরা এই বা সেই সেটিং ভাঙার চিন্তা না করেই সম্পূর্ণ এবং স্বচ্ছভাবে জটিল ভার্চুয়াল নেটওয়ার্ক সেটআপ করতে পারেন।

সর্বোপরি, ভার্চুয়ালবক্স বিনামূল্যে এবং বজায় রাখা খুব সহজ। এবং এটা সবেমাত্র আমার ধার্মিকতার মাপকাঠিতে আরও একটি খাঁজ বেড়েছে। আমি এখনও ইন্টারনেটে সংযোগ করতে এবং চলমান গেস্ট মেশিনগুলির স্ক্রিনশট নিতে প্রক্সি ব্যবহার করার ক্ষমতা দেখতে চাই৷ কিন্তু আমি নিশ্চিত যে এই বৈশিষ্ট্যগুলি চালু করা হবে - এবং খুব শীঘ্রই। আপনি যদি ভার্চুয়ালাইজেশন পছন্দ করেন, আমি আপনাকে স্পিন করার জন্য ভার্চুয়ালবক্স 3.0.0 নিতে আন্তরিকভাবে সুপারিশ করছি।

চিয়ার্স।


  1. ভার্চুয়ালবক্স:শেয়ার করা ফোল্ডার ছাড়াই NAT-তে ফাইল শেয়ারিং

  2. ভার্চুয়ালবক্স, 3D ত্বরণ এবং কালো পর্দা - সমাধান

  3. VirtualBox 4 - নতুন কি?

  4. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল