কম্পিউটার

ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল

ভার্চুয়াল মেশিনে 3D ভার্চুয়ালাইজেশন কনফিগার এবং ব্যবহার করার জন্য নিবেদিত তিনটি নিবন্ধের মধ্যে এটি দ্বিতীয়। আজ, আমরা শিখব কিভাবে Windows বা Linux হোস্টে ইনস্টল করা VirtualBox-এ চলমান Windows ভার্চুয়াল মেশিনগুলির জন্য OpenGL অ্যাপ্লিকেশনের (এবং গেমস) জন্য 3D ত্বরণ সক্ষম করতে হয়।

প্রথম নিবন্ধে, আমরা দেখেছি কীভাবে আমরা ভিএমওয়্যার পণ্য ব্যবহার করে উইন্ডোজে ডাইরেক্টএক্স প্রোগ্রামগুলির জন্য 3D ত্বরণ সক্ষম করতে পারি। হোস্ট প্ল্যাটফর্মের পছন্দ কোন ব্যাপার না. আমরা উইন্ডোজ এবং লিনাক্স হোস্ট উভয়ের উপরে আমাদের 3D-সক্ষম উইন্ডোজ গেস্ট চালাতে সক্ষম হয়েছি। শেষ নিবন্ধে, আমরা জিপিইউ সংস্থানগুলি ভাগ করার জন্য একটি লিনাক্স হোস্ট এবং একটি লিনাক্স ভার্চুয়াল মেশিন কনফিগার করার চেষ্টা করব। আমাকে অনুসরণ কর.

ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল

ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল

আমাদের কি দরকার?

আপনার ভার্চুয়ালবক্স 2.1.0 (বা উচ্চতর) ইনস্টল করা দরকার। সংস্করণ 2.1.0 থেকে, ভার্চুয়ালবক্স আনুষ্ঠানিকভাবে OpenGL অ্যাপ্লিকেশনের জন্য 3D ত্বরণ সমর্থন করে। এই বৈশিষ্ট্যটি VMware এবং DirectX কম্বোকে ব্যাপকভাবে পরিপূরক করে। হোস্টের পছন্দ গুরুত্বপূর্ণ নয়।

এই টিউটোরিয়ালের জন্য, আমি নিম্নলিখিতগুলি ব্যবহার করেছি:

  1. VirtualBox 2.1.0 Windows XP SP3 হোস্টে ইনস্টল করা হয়েছে (RE:Windows host উদাহরণ)
  2. উবুন্টু 8.10 হোস্টে ভার্চুয়ালবক্স 2.1.0 ইনস্টল করা হয়েছে (আরই:লিনাক্স হোস্টের উদাহরণ)
  3. উভয় ক্ষেত্রেই গেস্ট অপারেটিং সিস্টেম হিসেবে Windows XP SP3 ইনস্টল করা হয়েছে
  4. অতিথি অপারেটিং সিস্টেমে অতিথি সংযোজন ইনস্টল করা হয়েছে
  5. ভার্চুয়াল মেশিন সেটিংসে কিছু কনফিগারেশন পরিবর্তন করা হয়েছে
  6. একটি খেলা যা কার্যকারিতা পরীক্ষা করার জন্য OpenGL ব্যবহার করে

সবকিছু চালু করার জন্য আপনাকে ভার্চুয়ালাইজেশন বিভাগে অন্যান্য টিউটোরিয়ালগুলিও উল্লেখ করতে হতে পারে। আমার টিউটোরিয়ালগুলি কালানুক্রমিক এবং ক্রমবর্ধমান এবং একে অপরের উপর ভিত্তি করে। সুতরাং আপনার যদি অতিথি অপারেটিং সিস্টেম হিসাবে ভার্চুয়ালবক্স এবং/অথবা উইন্ডোজ এক্সপির ইনস্টলেশন এবং কনফিগারেশন আয়ত্ত করতে সমস্যা হয় তবে আপনার কিছু সময় পড়া উচিত। বিশেষ করেঃ

ভার্চুয়ালবক্স অতিথি সংযোজন কিভাবে ইনস্টল করবেন - টিউটোরিয়াল

উইন্ডোজ এক্সপি ইনস্টল করা হচ্ছে - সম্পূর্ণ টিউটোরিয়াল

নিশ্চিত করুন গেস্ট এডিশন ইনস্টল করা আছে

একবার আপনার ভার্চুয়াল মেশিন বুট করুন এবং অতিথি সংযোজন ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করুন। একইভাবে VMware টুলের মতো, গেস্ট অ্যাডিশনে সিস্টেম ট্রেতে একটি আইকন রয়েছে। এখন, মেশিনটি বন্ধ করুন এবং 3D ত্বরণ সক্ষম করুন।

3D ত্বরণ ব্যবহার করতে ভার্চুয়াল মেশিন কনফিগার করুন

এটি VMware কনফিগারেশনের চেয়ে অনেক সহজ। আপনাকে ম্যানুয়ালি কোনো কনফিগারেশন ফাইল সম্পাদনা করতে হবে না। সম্পূর্ণ প্রক্রিয়াটি 17 সেকেন্ড সময় নেয় এবং সম্পূর্ণভাবে GUI ব্যবহার করে করা হয়।

ভার্চুয়ালবক্স খুলুন। আপনি যে ভার্চুয়াল মেশিনটি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন। সেটিংস-এ ক্লিক করুন। সাধারণের অধীনে, ভিডিও মেমরির আকার একটি পছন্দসই পরিমাণে পরিবর্তন করুন, আমাদের উদাহরণে 64MB, এবং 3D অ্যাক্সিলারেশন সক্ষম করুন বাক্সে টিক দিন। এটাই!

ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল

এখন অতিথিকে বুট করুন, আপনার পছন্দের গেমটি ইনস্টল করুন এবং পরীক্ষা করুন। আমি টাস্কের জন্য OpenArena নির্বাচন করেছি।

পরীক্ষা কনফিগারেশন

এবং এখানে আমরা যাই:

পারফরম্যান্স দুর্দান্ত ছিল না। এটি যুক্তিসঙ্গত ছিল, VMware সার্ভার এবং ডাইরেক্টএক্সের সাথে প্রাপ্ত ফলাফলের অনুরূপ। গেমটি কাজ করেছে, যদিও এটি একটি নেটিভ ইনস্টলেশনের চেয়ে অনেক ধীর ছিল।

লিনাক্স হোস্ট, উইন্ডোজ গেস্ট

একইভাবে, আমরা লিনাক্সেও একই কাজ করি।

এখন, আশ্চর্য, আশ্চর্য, উবুন্টু হোস্টে পারফরম্যান্স ছিল অনেক, উইন্ডোজের চেয়ে অনেক ভালো! গেমের পারফরম্যান্স এবং প্রতিক্রিয়াশীলতা প্রায় নেটিভ ইনস্টলেশনের মতোই ভাল ছিল।

ঠিক আছে, যেহেতু 3D ত্বরণ এখনও একটি পরীক্ষামূলক বৈশিষ্ট্য, এটি বেশ প্রত্যাশিত যে বিভিন্ন সেটআপগুলি উল্লেখযোগ্যভাবে ভিন্ন ফলাফল দেবে। আপাতত, যদিও, মনে হচ্ছে আপনি যদি ওপেনজিএল অ্যাপ্লিকেশন চালাতে চান, তাহলে একটি লিনাক্স হোস্ট থাকাই সেরা পছন্দ।

একভাবে, এটি যৌক্তিক শোনায়, কারণ ডাইরেক্টএক্স একটি সম্পূর্ণরূপে উইন্ডোজ বৈশিষ্ট্য এবং OpenGL এর ওপেন-সোর্স সমতুল্য। ভার্চুয়ালবক্স, সান দ্বারা বিকাশ করা হচ্ছে, ওপেন-সোর্স অগ্রগামীদের মধ্যে একজন, ওপেন-সোর্স উবুন্টুর উপরে চলছে, এটি আরও নির্বিঘ্ন ওপেনজিএল ইন্টিগ্রেশনের জন্য আরও বিশিষ্ট প্রার্থী বলে মনে হচ্ছে।

উপসংহার

ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল একটি দুর্দান্ত সমন্বয়, বিশেষ করে যদি আপনার একটি লিনাক্স হোস্ট থাকে। আমি স্বীকার করি ভার্চুয়ালাইজড ওপেনজিএল অ্যাপ্লিকেশনের প্রয়োজনীয়তা এখানে একটি সমস্যা কম বলে মনে হচ্ছে, কারণ লিনাক্স স্থানীয়ভাবে এই অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করে, কিন্তু যখন এবং যখন প্রয়োজন হতে পারে, আপনি চমৎকার ফলাফল পাবেন।

আবার, অনুগ্রহ করে, পুরো জিনিসটির বর্তমানে পরীক্ষামূলক বৈশিষ্ট্যটি মনে রাখবেন। আমি একই ফলাফলের প্রতিশ্রুতি দিতে পারি না। তবুও, আমি উইন্ডোজ সহ চারটি ভিন্ন সিস্টেমে কার্যকারিতা পরীক্ষা করেছি এবং লিনাক্সের দুটি স্বাদ, 32-বিট এবং 64-বিট অপারেটিং সিস্টেম সহ ইন্টেল এবং এএমডি আর্কিটেকচার সহ 3টি ভিন্ন মেশিন সহ, আপনার ভাল হওয়া উচিত। . সর্বোপরি, কনফিগারেশনটি সম্পূর্ণ সহজ। দশ সেকেন্ড এবং আপনি সম্পন্ন!

সুতরাং, আমাদের কাছে এখন পর্যন্ত দুটি নিবন্ধ, দুটি দুর্দান্ত সমাধান রয়েছে। আমাদের কাছে ভিএমওয়্যার এবং ডাইরেক্টএক্স কম্বো রয়েছে এবং আমাদের কাছে ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল রয়েছে, প্রত্যেকের জন্য কিছু। তৃতীয় নিবন্ধে, আমরা লিনাক্স অতিথিদের মধ্যে 3D ত্বরণ প্রবর্তন করার চেষ্টা করব।

চিয়ার্স।


  1. VirtualBox 4 - নতুন কি?

  2. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

  3. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 3:লিনাক্স হোস্ট এবং লিনাক্স গেস্ট - VMGL - (Im)সম্ভব?

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 1:VMware এবং DirectX - টিউটোরিয়াল