কম্পিউটার

ভার্চুয়ালবক্সে কীভাবে স্ক্রিনশট নেওয়া যায় - টিউটোরিয়াল

এটি একটি আলোচিত বিষয়। আপনি ভার্চুয়ালবক্স ব্যবহার করে ভার্চুয়াল মেশিনের ভিতরে বিভিন্ন ইনস্টলেশন এবং অপারেশন সঞ্চালন করেন এবং আপনি আপনার কার্যকলাপের নথিভুক্ত স্ক্রিনশট নিতে চান। ভার্চুয়ালাইজেশন পণ্যগুলির ভিএমওয়্যার পরিসরে, স্ক্রিনশট বৈশিষ্ট্যটি সিস্টেম মেনুতে উপস্থিত থাকে, তাই এটি করা একটি খুব সহজ জিনিস। ভার্চুয়ালবক্সে, এমন কোন বিকল্প নেই। এর মানে হল আপনাকে অবশ্যই হোস্ট ইউটিলিটিগুলি ব্যবহার করে স্ক্রিনশট নিতে হবে, যেমন বিভিন্ন স্ক্রিনশট প্রোগ্রাম, PrtScrn বা Alt+PrtScrn এবং অন্যান্য কী কম্বো। সবসময় সহজ নয়, কিন্তু সবচেয়ে বড় সমস্যা হল ভার্চুয়ালবক্স তার ইন্টারফেসের একটি অংশকে গেস্ট অপারেটিং সিস্টেমের স্ক্রীন স্পেস হিসাবে বিবেচনা করে। এবং এইভাবে, আপনার স্ক্রিনশটগুলি কখনই পরিষ্কার হয় না।

ঠিক আছে, এই সব আমাদের বলে সমস্যা কি. আপনি ফোল্ডারগুলি ভাগ না করে এবং ভার্চুয়াল মেশিনের ভিতর থেকে হোস্টে স্ক্রিনশট কপি এবং পেস্ট না করে বাইরে থেকে আপনার গেস্ট সিস্টেমের স্ক্রিনশট নিতে সক্ষম হতে চান৷ আপনি আপনার হোস্টে কিছু কার্যকারিতা চান যা স্ক্রিনশট নেবে, ভিতরের ভার্চুয়ালবক্স সীমানা বাদ দিয়ে যা স্ক্রিনশটগুলিকে প্রভাবিত করে। এই কাজ করা যাবে? উত্তর হল, হ্যাঁ, সংস্করণ 4.0 থেকে। আমাকে অনুসরণ কর.

স্ক্রিনশট, আজ

আপনি SnagIt, IrfanView, GIMP, Gnome Screenshot, KSnapshot, বা অন্য কোন সফ্টওয়্যার ব্যবহার করুন না কেন, ফলাফল সবসময় একই হবে। আপনার কাছে সেই বিরক্তিকর উপরে এবং নীচের সীমানা থাকবে যা সবাইকে বলে যে আপনি ভার্চুয়ালবক্স উইন্ডোর একটি স্ক্রিনশট নিয়েছেন। উদাহরণস্বরূপ, এরকম কিছু:

এটা বিরক্তিকর। আপনি শুধুমাত্র নীল আয়তক্ষেত্র চান, তাই আপনার মূল্যবান সময় নষ্ট করে ম্যানুয়ালি এলাকাটি কাটতে হবে। এখন, একটি সহজ বিকল্প আছে, কিন্তু এর জন্য ভার্চুয়ালবক্স কমান্ড লাইন ব্যবহার করা প্রয়োজন।

সমাধান:কমান্ডলাইন থেকে VBoxManage ব্যবহার করুন

নতুন বৈশিষ্ট্যটি 4.0 এবং তার উপরে সংস্করণে উপলব্ধ, তাই এটি সফ্টওয়্যারের পুরানো সংস্করণগুলিতে কাজ করবে না। আপনাকে যা করতে হবে তা হল নিম্নোক্ত কমান্ডটি ব্যবহার করুন:

VBoxManage controlvm screenshotpng .png

এটি হল পুরো ম্যাজিক, যেখানে আপনার ভার্চুয়াল মেশিনের নাম এবং যে কোনো স্ট্রিং যা আপনি পরে আপনার স্ক্রিনশট সনাক্ত করতে ব্যবহার করতে চান।

এবং এখানে একটি উবুন্টু লুসিড উদাহরণ:

স্ক্রিপ্টিং

আপনি এখনও এই পদ্ধতিটি আংশিকভাবে স্বয়ংক্রিয় করতে পারেন, তাই আপনাকে সর্বদা ম্যানুয়ালি কমান্ড লাইনে যেতে হবে না এবং পছন্দসই কমান্ডটি চালু করতে হবে না। প্রথমত, আপনি স্ক্রিপ্ট তৈরি করতে পারেন যা আপনার জন্য কমান্ড চালায়। আমি উইন্ডোজে বেসিক (বিএটি) এবং লিনাক্সে ব্যাশ ব্যবহার করে দেখাব। দ্বিতীয়ত, আপনি চিত্রগুলির জন্য জেনেরিক শনাক্তকারী ব্যবহার করতে পারেন, তাই আপনাকে প্রতিবার ম্যানুয়ালি নাম ইনপুট করতে হবে না। পরিবেশ পরিবর্তনশীল র্যান্ডম বা টাইম স্ট্যাম্প ব্যবহার করা ভাল বিকল্পের মতো মনে হচ্ছে। অবশেষে, আপনি আপনার ডেস্কটপ বা অ্যাপ্লিকেশন প্যানেলে শর্টকাট তৈরি করতে পারেন এবং হটকি কম্বো যোগ করতে পারেন যা শর্টকাট বা অ্যাপ্লিকেশনগুলিকে আহ্বান করে।

উইন্ডোজ উদাহরণ

উইন্ডোজে কমান্ড লাইন ব্যবহার করা সবচেয়ে স্বাভাবিক জিনিসের মতো শোনাতে পারে না, তবে এটি বেশ সহজ। একবার আপনি বেসিক [sic] আয়ত্ত করলে, আপনি ব্যাচ ফাইল লেখার দিকে যেতে পারেন।

আপনি ছবির নাম হার্ডকোড করতে পারেন বা এমন কিছু ব্যবহার করতে পারেন যা প্রতিবার অনন্য স্ট্রিং তৈরি করবে, হয় একটি সময় বা তারিখ স্ট্রিং বা একটি এলোমেলো সংখ্যা। তারপর, আপনি একটি সাধারণ ব্যাচ ফাইল লিখতে পারেন যা আপনার জন্য কমান্ডটি কার্যকর করবে।

প্রতিধ্বনি বন্ধ

screenshotpng .png

আরো সুনির্দিষ্টভাবে, হাতের উদাহরণ ব্যবহার করে, আমাদের উইন্ডোজ 8 অতিথি। আমরা আমাদের ভার্চুয়াল মেশিনের জন্য একটি ব্যাচ ফাইল তৈরি করি যা চিত্রের নামের সাথে একটি র্যান্ডম স্ট্রিং যুক্ত করবে যাতে সেগুলিকে অনন্য করে তোলা যায়। আমরা ছবিগুলিকে শেয়ার ডিরেক্টরিতে রাখি, কিন্তু আপনি যা খুশি ব্যবহার করতে পারেন৷ একইভাবে, ভার্চুয়াল মেশিনের নামটিকে একটি হার্ডকোডেড মান বা একটি ইনপুট আর্গুমেন্ট হিসাবে বিবেচনা করা যেতে পারে।

প্রতিধ্বনি বন্ধ

"C:\Program Files\Oracle\VirtualBox\VBoxManage.exe" controlvm Windows-8 screenshotpng C:\Share\image-%random%.png

অবশেষে, আপনি একটি শর্টকাট তৈরি করতে পারেন, এটিকে কোথাও রাখুন, তারপর এটির বৈশিষ্ট্যগুলি সম্পাদনা করুন এবং একটি শর্টকাট কী কম্বো যোগ করুন যা এটিকে আহ্বান করবে। এটি আপনার কাজকে অনেক সহজ এবং দ্রুত করে তুলবে।

লিনাক্স উদাহরণ

লিনাক্সে, এটি আরও সহজ।

আমরা একটি সাধারণ স্ক্রিপ্ট তৈরি করতে পারি যাতে শুধুমাত্র একটি লাইন থাকে।

#!/bin/bash
VBoxManage controlvm screenshotpng ~/image-`date +%s`.png
প্রস্থান করুন 0

1970 সাল থেকে অতিবাহিত সেকেন্ডগুলি সংযোজিত নম্বর হিসাবে গণনা সহ শেষ ফলাফলটি আপনার হোম ডিরেক্টরিতে চিত্র হবে। এখন, আপনি স্ক্রিপ্টে ভার্চুয়াল মেশিনের নাম হার্ডকোড করতে পারেন বা একটি ইনপুট আর্গুমেন্ট হিসাবে স্ক্রিপ্টে এটি পাস করতে পারেন, তবে এটি কার্যকর করার সময় মিথস্ক্রিয়া প্রয়োজন। অথবা আপনি প্রক্রিয়া সারণী পার্স করতে পারেন এবং একটি সম্পূর্ণ অনুপস্থিত স্ক্রিপ্ট তৈরি করতে বর্তমান চলমান ভার্চুয়াল মেশিন কন্টেইনারের নাম খুঁজে বের করার চেষ্টা করতে পারেন। আপনি VBoxManage বাইনারির সম্পূর্ণ পথ সনাক্ত করতে কোন কমান্ডটি ব্যবহার করতে পারেন।

তারপর, আপনি শর্টকাট তৈরি করতে পারেন. উদাহরণস্বরূপ, জিনোমে, শীর্ষ প্যানেলে একটি কাস্টম লঞ্চার যোগ করুন এবং কমান্ড ক্ষেত্রে আপনার স্ক্রিনশট স্ক্রিপ্টের সম্পূর্ণ পথটি লিখুন। এবং আপনার কাছে একটি স্বয়ংক্রিয় সমাধান থাকবে যা প্রায় একটি মেনু বিকল্প কার্যকর করার সমতুল্য এবং সম্ভবত আরও দ্রুত। অনেক বিকল্প আছে, কিন্তু এটি আপনাকে শুরু করা উচিত।

আরেকটি সুবিধা

এই পদ্ধতির আরেকটি বোনাস রয়েছে যা বাহ্যিক ইউটিলিটিগুলি করে না। এটি আপনার অতিথির পুরো স্ক্রিনের বিষয়বস্তু দখল করবে, এমনকি যদি এটি আপনার হোস্ট মনিটরে শুধুমাত্র আংশিকভাবে দেখানো হয়। তাই আপনি যদি হোস্ট এবং গেস্ট, একাধিক মনিটরের জন্য বিভিন্ন রেজোলিউশন ব্যবহার করেন বা আপনার মেশিনগুলিকে উইন্ডো করে চালান, আপনি কোন বিরক্তিকর ক্রপিং পাবেন না। উদাহরণস্বরূপ, এই উইন্ডোজ 8 ভার্চুয়াল মেশিনটি লক্ষ্য করুন। অনুভূমিক এবং উল্লম্ব স্ক্রল বার দেখুন? এর মানে আপনি যা দেখতে পাচ্ছেন তা দেখছেন না, তবে স্ক্রিনশট ক্যাপচার বৈশিষ্ট্যটি সেই সমস্যার সমাধান করে।

উপসংহার

এই নাও. আপনার ভার্চুয়াল মেশিনের স্ক্রিনশটগুলি পরিচালনা করে, ভার্চুয়ালবক্সে কীভাবে সবচেয়ে বিরক্তিকর জিনিসটি পেতে হয় তা আপনি শিখেছেন। কমান্ড লাইনের কিছু ব্যবহারের সাথে, আপনি আপনার স্ক্রিনশট গ্রহণকে প্রায় 100% স্বয়ংক্রিয় করতে সক্ষম হবেন।

এই টিউটোরিয়ালটি ভার্চুয়ালবক্স এবং স্ক্রিনশটগুলির উপর ফোকাস করে, তবে এটি কীভাবে পরবর্তীভাবে চিন্তা করতে হয় সে সম্পর্কেও কিছুটা শেখায়, ভার্চুয়ালবক্সের শক্তিশালী কমান্ড লাইন পরিচালনা, কীভাবে স্ক্রিপ্ট, শর্টকাট এবং শর্টকাট কম্বো কী ব্যবহার করে আপনার জীবনকে সহজ করে তুলতে হয়, উইন্ডোজ এবং লিনাক্স উভয় স্বাদ সহ। , কিছু বেসিক, কিছু BASH, ঠিক কাজ করে। ভাল, আমি আশা করি আপনি এটি পছন্দ করেছেন, মজা করুন।

চিয়ার্স।


  1. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  2. VirtualBox 4 - নতুন কি?

  3. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল