কম্পিউটার

ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

এবং বিপরীতভাবে. আপনি যদি ভার্চুয়ালাইজেশন ফ্যান হয়ে থাকেন এবং আপনি ভার্চুয়ালবক্স এবং VMware পণ্যগুলির মধ্যে একটি উভয়ই চালাচ্ছেন তবে এটি অবশ্যই আপনি করতে চাইতে পারেন। রূপান্তরের কারণগুলি অনেকগুলি হতে পারে, যার মধ্যে একটি লাইসেন্স বা একটি মেশিনের অবস্থা সংরক্ষণের প্রয়োজনীয়তা, সামঞ্জস্য পরীক্ষার জন্য এটিকে বিভিন্ন সফ্টওয়্যারে চালানো এবং ভার্চুয়ালাইজেশন গীক্সের অন্যান্য কারণগুলি কী হতে পারে তা কে জানে।

যাইহোক, আজ, আমি আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে আপনি আপনার ভার্চুয়াল হার্ড ডিস্কগুলিকে .vdi ফরম্যাটে রূপান্তর করতে পারেন, যা VirtualBox দ্বারা ব্যবহৃত .vmdk-এ, VMware দ্বারা ব্যবহৃত হয় এবং অন্য উপায়ে। উপরন্তু, আপনি ভিএইচডি, RAW এবং অন্যান্য সহ অন্যান্য ফর্ম্যাটে কীভাবে রূপান্তর করবেন তাও শিখবেন। আমরা VBoxManage কমান্ড লাইন ইউটিলিটি এবং QEMU-এর মতো টুলগুলি ব্যবহার করব এবং VMware কনভার্টারটি একবার দেখে নেব, যা আমরা আগে কাজ করে দেখেছি। সব মিলিয়ে, এই টিউটোরিয়ালটি আমাদের সেটআপের নমনীয়তা এবং বহনযোগ্যতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে।

রূপান্তর পদ্ধতি 1:VBoxManage

আমরা ভার্চুয়ালবক্স ডিস্ক ক্লোন করতে VBoxManage ব্যবহার করেছি। এখানে পদ্ধতিটি অভিন্ন, তা ছাড়া আমরা একটি ভিন্ন ডিস্ক বিন্যাসে রূপান্তর করব। দেখা যাক কিভাবে এটি করা হয়।

VBoxManage clonehd source.vdi target.vmdk --format VMDK

যেখানে উৎস হল আপনার ভার্চুয়ালবক্স ডিস্ক, টার্গেট হল আপনার VMware ডিস্ক এবং --format VMDK হল কাঙ্খিত আউটপুট ফর্ম্যাট৷ একইভাবে, আপনি আপনার উৎস হিসাবে VMDK এবং আপনার লক্ষ্য হিসাবে VDI ব্যবহার করে অন্য পথে যেতে পারেন। সঠিক ডিস্ক বিন্যাস নির্দিষ্ট করতে ভুলবেন না। VBoxManage clonehd ফাংশন অন্যান্য ফরম্যাটগুলিকেও সমর্থন করে।

উদাহরণ দেখুন:

ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

আবার, ভার্চুয়াল মেশিন সংরক্ষণের জন্য একটি বাহ্যিক ডিস্ক ব্যবহার করা ব্যাপক I/O এর কারণে কর্মক্ষমতা জরিমানা হ্রাস করতে পারে। আপনি আমার ভার্চুয়ালাইজেশন টিপস গাইডে ভার্চুয়াল মেশিনের ব্যবহার অপ্টিমাইজ করার বিষয়ে আরও পড়তে পারেন।

এটা চালানো যাক.

ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

একবার প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন হলে, একটি VMware পণ্যে একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করুন এবং আপনার স্টোরেজ হিসাবে নতুন ডিস্ক ব্যবহার করুন।

আপনার বেশ কিছুটা ছাড় আছে। আমি একটি ভার্চুয়ালবক্স মেশিন রূপান্তর করেছি যা একটি ভিন্ন মেশিনে ইনস্টল করা ছিল, একটি কোয়াড-কোর ইন্টেল প্রসেসর চালায়, এবং ভিএমওয়্যার ডিস্কটি একটি দ্বৈত-কোর ইন্টেল প্রসেসরের এক প্রজন্মের পিছনে সজ্জিত একটি মেশিনে স্থাপন করেছি। গেস্ট অপারেটিং সিস্টেমে ভার্চুয়ালবক্স গেস্ট অ্যাডঅন ইনস্টল করা হয়েছে। তাছাড়া, আমি VMware মেশিনটিকে PAE এক্সটেনশন ব্যবহার করতে দিই, যেখানে আমি ভার্চুয়ালবক্সে এই বৈশিষ্ট্যটি অক্ষম করেছি। উপরন্তু, আমি VMware মেশিন সেটিংসে IDE থেকে SCSI তে ডিস্ক কন্ট্রোলার পরিবর্তন করেছি এবং এটি এখনও মোটামুটি ভাল কাজ করেছে, মেশিন স্টার্টআপে নতুন হার্ডওয়্যার ড্রাইভার ইনস্টল করার সামান্য অসুবিধার সাথে। সুতরাং আপনার ত্রুটির জন্য একটি বড় মার্জিন আছে এবং আপনার রূপান্তরগুলি সম্পর্কে নমনীয় হতে পারে৷

আমি কোন মেশিন এবং সফ্টওয়্যার ব্যবহার করেছি ...

তথাকথিত সোর্স হোস্ট ছিল আমার নতুন HP Pavilion dv6-2130ej ল্যাপটপ যার i5 প্রসেসর ছিল, উবুন্টু 10.04 চলছিল। লক্ষ্য হোস্টটি ছিল আমার কিছুটা পুরানো কিন্তু এখনও নতুন এবং শক্তিশালী LG RD510 ল্যাপটপ, Core 2 Duo P7450 প্রসেসর সহ, Ubuntu 10.04 চালিত এবং VirtualBox এবং দর্শনীয় VMware ওয়ার্কস্টেশন উভয়ের সাথে সজ্জিত।

পি.এস., একটি সাইড নোটে, ওয়ার্কস্টেশনটি লুসিড লিনেক্সে নিখুঁতভাবে ইনস্টল করা হয়েছে, এটি openSUSE 11.2-এর চেয়েও বেশি মসৃণভাবে ইনস্টল করেছে। উবুন্টুতে মোটামুটি জটিল এবং কঠিন VMware সার্ভার সেটআপের তুলনায়, এটি একটি অত্যন্ত চিত্তাকর্ষক ফলাফল।

ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

ওয়ার্কস্টেশন (এবং সম্ভবত অন্যান্য পণ্য) আপনাকে ভার্চুয়াল মেশিনটিকে VMware সিরিজের সর্বশেষ সংস্করণে রূপান্তর করতে বলতে পারে। আপনি এটি গ্রহণ করতে পারেন, তবে আপনি যদি এটি পুরানো পণ্যগুলির সাথে ব্যবহার করতে চান তবে আপনার উচিত নয়৷

ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

দেখা যাক কি দেয়।

ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

একই সিরিয়াল নম্বর লক্ষ্য করুন। একইভাবে, ভার্চুয়াল মেশিনের রূপান্তরিত অনুলিপিতে ব্যবহৃত PAE-এর প্রতি মনোযোগ দিন।

ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনার ভার্চুয়াল মেশিনগুলি যদি উইন্ডোজ চালায়, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে অপারেটিং সিস্টেমের বেশ কয়েকটি উদাহরণ সমান্তরালভাবে চালানোর জন্য পর্যাপ্ত লাইসেন্স আছে। আপনি সম্ভবত কয়েক সেকেন্ড পরীক্ষার জন্য ভাল, কিন্তু প্রতিটি ভার্চুয়াল মেশিনের নিজস্ব লাইসেন্স প্রয়োজন। আপনি আপনার ইনস্টলেশন প্রতিক্রিয়াশীল প্রয়োজন হতে পারে.

উল্টো

ওহ, হ্যাঁ, অন্য দিকটি মোটামুটি সহজ।

VBoxManage clonehd source.vmdk target.vdi --format VDI

এবং এটাই.

রূপান্তর পদ্ধতি 2:QEMU

QEMU একটি পুরানো বন্ধু, এছাড়াও. আমরা ভার্চুয়ালাইজেশন সম্পর্কে আমার প্রথম নিবন্ধে দেখেছি, যখন আমি এখনও তরুণ এবং সাদাসিধা ছিলাম। স্ট্রাইক যে, আমি কখনই ছোট ছিলাম না। আমরা VMDK ডিস্কগুলিকে RAW ফর্ম্যাটে রূপান্তর করতে QEMU ব্যবহার করেছি, তাই আমরা তাদের Amazon EC2 মেশিনের সাথে ব্যবহার করতে পারি। ধারণা এখানে ঠিক একই. এবং এটি উভয় উপায়ে কাজ করে।

ভিডিআই থেকে ভিএমডিকে

এটা অত্যন্ত সহজ.

qemu-img convert something.vdi -O vmdk something.vmdk

VMDK থেকে VDI

আপনি এটি করতে দুটি উপায় আছে. একটি এক-পদক্ষেপ qemu-img-vdi টুল ব্যবহার করুন বা ক্লাসিক qemu-img ব্যবহার করুন, যার জন্য কাঁচা ফর্ম্যাটে একটি মধ্যবর্তী রূপান্তর প্রয়োজন হবে।

qemu-img-vdi

আমরা আগে দেখেছি অন্যান্য সমস্ত রূপান্তরগুলির মতোই:

qemu-img-vdi convert something.vmdk -O vdi something.vdi

qemu-img

এখন, qemu-img ব্যবহার করে, আপনার দুটি ধাপ আছে, প্রথমে RAW ফরম্যাটে রূপান্তর করুন, তারপর VDI-তে রূপান্তর করতে VBoxManage ব্যবহার করুন। ভার্চুয়ালবক্সের পুরানো সংস্করণগুলি ভিডিটুল নামক টুলটি ব্যবহার করে, তাই আপনি এই ইউটিলিটিটি উল্লেখ করে এমন অনলাইন সংস্থানগুলি খুঁজে পেতে পারেন।

ধাপ 1:VMDK কে RAW-তে রূপান্তর করুন (আপনার কোনো ফাইল এক্সটেনশনের প্রয়োজন নেই, btw)

qemu-img convert something.vmdk something.raw

ধাপ 2:RAW কে VDI

এ রূপান্তর করুন

VBoxManage convertdd something.raw something.vdi

দ্রষ্টব্য:আপনি যদি স্পার্স ডিস্ক ব্যবহার করেন, যেমনটি আমরা অন্যান্য টিউটোরিয়ালগুলিতে দেখেছি, কাঁচা ফাইলটি তাদের ইচ্ছাকৃত সর্বোচ্চ পর্যন্ত স্ফীত হবে। আকার একটি 20GB ডিস্ক, যদিও শুধুমাত্র 2.4GB ব্যবহার করা হয়, আপনার হার্ড ডিস্কে একটি 20GB বাইট-বাই-বাইট ফাইল হয়ে যাবে।

যে সব হবে. পরের জন!

রূপান্তর পদ্ধতি 3 (সম্ভবত):VMware কনভার্টার

আমার জ্ঞানের সর্বোত্তম, এবং আমি ইতিমধ্যে অতীতে বলেছি, মনে হয় না যে VMware Converter VirtualBox সমর্থন করে। অতএব, ভিএমওয়্যার কনভার্টার ব্যবহার করে কাজ করতে পারে বা নাও করতে পারে।

এখন, আপনি একটি ভিন্ন পদ্ধতি চেষ্টা করতে পারেন. আপনার ভার্চুয়ালবক্স মেশিনটিকে একটি যন্ত্র হিসাবে রপ্তানি করুন, যা এটিকে একটি প্রস্তুত VMDK ডিস্ক সহ .ovf ফর্ম্যাটে সংরক্ষণ করবে৷ তারপরে, ভিএমওয়্যার কনভার্টার ব্যবহার করে যন্ত্রটি রূপান্তর করুন। যদিও কোন গ্যারান্টি নেই। আমি এখানে এবং সেখানে কয়েকটি ফোরাম থ্রেড পড়েছি যেখানে বিভিন্ন ব্যবহারকারীরা এটি সফলভাবে সম্পন্ন করেছেন বলে দাবি করেছেন, তাই এটি সত্যিই সম্ভব হতে পারে।

আমি এখনও এটি পরিচালনা করিনি, তাই এটি মনে রাখবেন!

ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

ভার্চুয়ালবক্স VDI কে VMware VMDK ডিস্কে কীভাবে রূপান্তর করবেন

আরেকটি বিকল্প হল VMDK-তে রূপান্তর করার জন্য অন্যান্য সরঞ্জাম ব্যবহার করা, তারপর ESXi ডিস্ক সহ অতিরিক্ত রূপান্তরের জন্য VMware কনভার্টার ব্যবহার করা। অতএব, আপনি সরাসরি কনভার্টার ব্যবহার করতে না পারলেও, আপনি পরে এটি ব্যবহার করে উপকৃত হতে পারেন।

সাধারণ টিপস

যদিও আপনি আপনার রূপান্তরগুলির সাথে বেশ নমনীয় হতে পারেন, আপনার বিবেচনা করা উচিত যে VMware এবং VirtualBox জিনিসগুলিকে একটু ভিন্নভাবে সমর্থন করে। তাই এটা সম্ভব যে কিছু রূপান্তর ব্যর্থ হতে পারে যদি আপনার বিশেষ স্টাফ সক্রিয় থাকে, যেমন মাল্টি-প্রসেসর, ভিডিও ত্বরণ এবং অন্যান্য দুর্দান্ত জিনিস।

অতএব, আপনার রূপান্তর সফল না হলে, নিম্নলিখিতগুলি করার কথা বিবেচনা করুন:

  • যদি আপনার ডিস্ক একাধিক ফাইলে বিভক্ত হয়, সেগুলিকে একটিতে মার্জ করুন।
  • কোন ভিডিও ত্বরণ বা বিশেষ বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন৷
  • স্ন্যাপশট মুছুন।
  • ভিএমওয়্যার টুলস এবং/অথবা অতিথি সংযোজন আনইনস্টল করুন।
  • উৎস এবং গন্তব্যের মধ্যে ভার্চুয়াল মেশিন সেটিংস মেলানোর চেষ্টা করুন।

এটি লিনাক্সের চেয়ে উইন্ডোজের জন্য বেশি গুরুত্বপূর্ণ। আবারও, আমি আপনাকে অবশ্যই মনে করিয়ে দেব যে আপনি যদি মালিকানাধীন সফ্টওয়্যার ব্যবহার করেন তবে আপনার লাইসেন্সিং সমস্যা হতে পারে৷ ভার্চুয়াল মেশিন মাইগ্রেশনের মাধ্যমে আপনি আপনার পণ্যগুলিকে বাতিল করবেন না তা নিশ্চিত করুন৷

আরো পড়া

ভার্চুয়ালাইজেশনের টিউটোরিয়াল, গাইড, হাউটোস, টিপস এবং কৌশলে পূর্ণ একটি সম্পূর্ণ লাইব্রেরির জন্য, নির্দ্বিধায় নীচের যেকোন লিঙ্কে ক্লিক করুন, বিশেষত সব।

ভার্চুয়ালবক্স 3 ওভারভিউ

ভার্চুয়ালবক্স 3

-এ কম্পিজ ফিউশন

ভার্চুয়ালবক্স 3

-এ ডাইরেক্টএক্স

ভার্চুয়ালবক্সে নিরবিচ্ছিন্ন মোড

ভার্চুয়ালবক্স ডেস্কটপ শর্টকাট

পোর্টেবল ভার্চুয়ালবক্স

ভার্চুয়ালবক্স - টিউটোরিয়াল

-এ কীভাবে নতুন হার্ড ডিস্ক যুক্ত করবেন

ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

ভার্চুয়ালবক্স - টিউটোরিয়াল

-এ কীভাবে ডিস্ক সঙ্কুচিত/প্রসারিত করা যায়

ভার্চুয়ালবক্স অতিথি সংযোজন কিভাবে ইনস্টল করবেন - টিউটোরিয়াল

ভার্চুয়ালবক্সে নেটওয়ার্ক এবং ভাগ করা - টিউটোরিয়াল

ভার্চুয়ালবক্সের নতুন সংস্করণে সিডি-রম থেকে কীভাবে বুট করবেন - টিউটোরিয়াল

ভার্চুয়ালবক্স - টিউটোরিয়াল

-এ USB সমর্থন কীভাবে সক্ষম করবেন

উপসংহার

সেখানে আপনি যান, আরেকটি সূক্ষ্ম, সম্পূর্ণ টিউটোরিয়াল বেকড। আজ, আপনি আরেকটি দরকারী পাঠ শিখেছেন, যা ভার্চুয়ালাইজেশন পণ্যগুলির সাথে কাজ করার সময় আপনাকে আরও স্বাধীনতা এবং নমনীয়তা দেয়। আপনি এখন আপনার ভার্চুয়াল মেশিনগুলিকে পণ্যগুলির মধ্যে বারবার রূপান্তর করতে পারেন এবং আপনার উপযুক্ত মনে হলে সেগুলিকে মেশিনগুলির মধ্যে স্থানান্তর করতে পারেন৷ আপনার কাছে দুটির কম প্রমাণিত পদ্ধতি নেই এবং হয়ত একটি তৃতীয় পদ্ধতি যা আপনাকে রূপান্তর করতে দেয়। এখনও সেরা, আপনি শুধুমাত্র VDI এবং VMDK ফর্ম্যাটে সীমাবদ্ধ নন। আমি আশা করি আপনি এটি পছন্দ করেছেন, উপভোগ করুন!

পুনশ্চ. পৃষ্ঠার শীর্ষে টিজার ছবি উইকিপিডিয়া থেকে নেওয়া, পাবলিক ডোমেনে।

Dedoimedo আউট.

চিয়ার্স।


  1. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!

  2. ভিএমডিকে ভার্চুয়াল হার্ড ডিস্কগুলিকে অ্যামাজন ইলাস্টিক কম্পিউট ক্লাউড (EC2) এএমআই ফর্ম্যাটে কীভাবে রূপান্তর করবেন

  3. VMware কনভার্টার দিয়ে ভার্চুয়াল মেশিনে রূপান্তর করুন

  4. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন