কম্পিউটার

লিনাক্সের জন্য আমার নতুন পরীক্ষার বাক্স

এখন এবং তারপরে, বেশিরভাগই এখন, আমি আমার পরীক্ষামূলক অস্ত্রাগারকে রিফ্রেশ করার প্রবণতা রাখি, যা একটি প্রাচীন T42-এ একটি উপযুক্ত গ্রাফিক্স কার্ড, প্রচুর র‌্যাম এবং প্রায় এক ডজন বুটিং সহ অভিনব এইচপি প্যাভিলিয়ন পর্যন্ত শক্ত প্রাচীন জিনিস নিয়ে গঠিত। অপারেটিং সিস্টেম সবকিছুর মধ্যে নিক্ষেপ করুন, এবং এটি একটি সুখী পরিবার।

যাইহোক, আপনি বেশিরভাগই আমার T60p, একটি 32-বিট বিস্টলিং, লিনাক্স ডিস্ট্রো রিভিউ অ্যাকশনে দেখেছেন। এটি পরিবর্তন হতে চলেছে, কারণ আমার হাতে একটি নতুন দৈত্য রয়েছে। পুরানো গার্ডটি এখনও এখানে এবং সেখানে বৈশিষ্ট্যযুক্ত হবে, তবে এই মুহুর্ত থেকে, এটি একটি 64-বিট প্রসেসর এবং দুটি SSD সহ একটি কাস্টম-পিম্পড T61 হবে। হ্যাঁ, আপনি এটা ঠিক পড়েছেন।

টেস্ট বক্স উন্মুক্ত

ঠিক আছে, তাই নাটকীয় হতে দিন. আমার একজন বন্ধু অনির্দিষ্ট সময়ের জন্য আমাকে এই বাক্সটি ধার দিয়েছে, এবং এটি বেশিরভাগ লিনাক্স ডেমো এবং উপস্থাপনা এবং লিনাক্স পর্যালোচনা সহ সব ধরণের উদ্দেশ্যে ব্যবহার করা হবে। জিনিসগুলিকে আরও আকর্ষণীয় করে তুলতে, বন্ধুটি আমাকে ইন্টেলের নতুন 320-সিরিজ 40GB SSD-এর এক জোড়া ধার দিয়েছে, যা দ্রুত এবং মার্জিত এবং শক্তিশালী বলে মনে করা হয়।

তাই আমি একটি স্ক্রু ড্রাইভার ব্যবহার করার এবং অভ্যন্তরীণ 2.5" ডিস্ক প্রতিস্থাপন করার কথা বলেছি, কিন্তু আমি একটি SATA-পোর্টেড সিডি স্যাবট ব্যবহার করে DVD বে-র পরিবর্তে দ্বিতীয় ইউনিটটিও যোগ করেছি। তাই আমরা একজোড়া ডিস্ক নিয়ে শেষ করেছি, উভয়ই বেশিরভাগ BIOS বুট মেনুতে দায়িত্বের সাথে দেখান। শুধুমাত্র অনুপস্থিত জিনিস হল SATA III ইন্টারফেস, কিন্তু আমি একটু ধীর বাসের সাথে ঠিক করব।

অপারেটিং সিস্টেম

দুটি ডিস্ক প্রতিটি দুটি অপারেটিং সিস্টেম হোস্ট করবে। পার্টিশন স্কিমটি অভিন্ন, এবং এতে দুটি 10GB রুট পার্টিশন, প্লাস 2GB সোয়াপ এবং এক্সটেন্ডেড পার্টিশনে ব্যবহারকারীর ডেটার জন্য প্রায় 18GB অন্তর্ভুক্ত রয়েছে। তিনটি সিস্টেম স্থায়ীভাবে বৈশিষ্ট্যযুক্ত হবে, যেটি চতুর্থটি পর্যায়ক্রমে প্রতিস্থাপিত হবে যখন পর্যালোচনাগুলি আসে এবং যায়৷

তাই আপনি ভাবছেন কি সিস্টেম আমি এখানে ব্যবহার করতে যাচ্ছি? ওয়েল, আমি ইতিমধ্যে তাদের ইনস্টল করেছি. আমাদের কাছে উবুন্টু 11.10 Oneiric Ocelot, Kubuntu 11.10, যা আমি এখনও পর্যন্ত পরীক্ষা করিনি, এবং Linux Mint 12 Lisa with Cinnamon, সমস্ত 64-বিট সংস্করণ, সম্পূর্ণ আপ টু ডেট।

দুটি উবুন্টু ফ্লেভার প্রথম ডিস্কে থাকে, কুবুন্টু GRUB2 লোডারের নিয়ন্ত্রণে থাকে। মিন্টটি দ্বিতীয় ডিস্কে ইনস্টল করা আছে, তবে এর মেনুতে এর ভাইদের জন্য এন্ট্রি রয়েছে। এইভাবে, প্রারম্ভে প্রাসঙ্গিক বুট ডিভাইস নির্বাচন করা সহজ ব্যাপার। একটি উপায়ে, সিস্টেমে অবশেষে একটি চক্রীয় ডাবল ডুয়াল-বুট এবং একটি চতুর্গুণ বুট কনফিগারেশন থাকবে।

উপসংহার

আমি খুব অল্প সময়ের জন্য এই পুরানো-নতুন পরীক্ষা মেশিন ব্যবহার করছি। এখন পর্যন্ত, এটা সত্যিই মহান কাজ. CPU দ্রুততম নয়, তবে অবশ্যই পর্যাপ্ত, 2GB RAM বেশিরভাগ কাজের জন্য যথেষ্ট, এবং চর্বিহীন এবং দক্ষ অপারেটিং সিস্টেমের সংমিশ্রণ, 64-বিট এবং SSD একটি অন্যথায় কিছুটা অপ্রচলিত চার বছরের জন্য উজ্জ্বলভাবে পারফরম্যান্সের একটি নতুন শ্বাস প্রদান করে- পুরানো ল্যাপটপ। কিন্তু এটা জাদুর অংশ।

আপাতত এতটুকুই, শুধু একটি ভূমিকা, একটি টিজার, যদি আপনি চান। শীঘ্রই, আমাদের একটি বরং আকর্ষণীয় বুট গতির প্রতিযোগিতা হবে, সেইসাথে আবাসিক সিস্টেমগুলির একটি ট্রিপল পর্যালোচনা, তারা এই নতুন বাক্সে কীভাবে ভাড়া নেয় তা দেখতে। যত্ন নিবেন.

চিয়ার্স।


  1. Lenovo IdeaPad 3 - নতুন টেস্ট ল্যাপটপ, খুব শালীন মান

  2. আমার নতুন লিনাক্স টেস্ট ল্যাপটপ পেশ করছি:Lenovo G50

  3. আমার নতুন পরীক্ষার বাক্স - এবং এটি কীভাবে ছিল না

  4. VirtualBox 4 - নতুন কি?