কম্পিউটার

MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

সম্প্রতি, আমি আবিষ্কার করেছি যে অনেক Linux ওয়েবসাইট তাদের বিতরণ পরীক্ষা করার সবচেয়ে সহজ উপায় হিসাবে Mobatek MobaLiveCD ইউটিলিটি ব্যবহার করার পরামর্শ দেয়, যদি আপনি লাইভ সিডি থেকে বুট করতে না চান বা সামর্থ্য না পান। এই আমাকে কৌতুহল পেয়েছিলাম. আরও একটু অন্বেষণ করে, আমি আবিষ্কার করেছি যে এই টুলটি আসলে QEMU-এর জন্য একটি স্মার্ট ফ্রন্টএন্ড, অন্তর্নিহিত সিস্টেমে কোনো পরিবর্তন ছাড়াই ISO ইমেজ লোড করতে সক্ষম। সংক্ষেপে, একটি ভার্চুয়ালাইজেশন, বা বরং, একটি অনুকরণ পণ্য, যদি আপনি চান।

কাগজে, MobaLiveCD একটি সুন্দর ধারণার মত দেখায়। এটি কমান্ড লাইন ইন্টারফেসকে লুকিয়ে রাখে এবং ব্যবহারকারীকে গীক হওয়া থেকে বাঁচায়। উপরন্তু, পুরো নো-ইনস্টলেশন জিনিস আছে. আপনার মেশিনে একটি সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন স্যুট থাকার পরিবর্তে, আপনি একটি হালকা সমাধান ব্যবহার করেন যা আপনার সিস্টেমকে পরিবর্তন করে না। তাছাড়া, অলসতার প্রভাবও আছে। একটি ডিস্ক ইমেজ বার্ন বা আপনার মেশিন রিবুট করার প্রয়োজন নেই. শুধু আইএসও লোড করুন, ডিস্ট্রো পরীক্ষা করুন এবং আপনি সন্তুষ্ট হলে পরে সম্পূর্ণ ইনস্টলেশনের জন্য যান। খুব ভাল শোনাচ্ছে. তাই আমি এটা পরীক্ষা.

MobaLiveCD টেস্টড্রাইভ

এক্সিকিউটেবল ডাউনলোড করুন এবং এটি চালান। এর মত সহজ. এখন পর্যন্ত, প্রতিশ্রুতি অনুযায়ী, MobaLiveCD-এর আনুষ্ঠানিক ইনস্টলেশনের প্রয়োজন নেই। আমাকে পোর্টেবল ভার্চুয়ালবক্সের কিছুটা মনে করিয়ে দেয়।

একক-উইন্ডো ইন্টারফেস খুবই সহজ। মূলত, আপনার কাছে তিনটি প্রধান বিকল্প রয়েছে। এক, লাইভ সিডি ইমেজ থেকে চালানো হয়. আরেকটি হল USB ড্রাইভ থেকে বুট করা। সর্বশেষ কনফিগারেশনটি হল Windows কনটেক্সট মেনুতে ISO ইমেজের জন্য MobaLiveCD রাইট-ক্লিক অ্যাসোসিয়েশন যোগ করা। প্রসঙ্গ মেনু এন্ট্রি সরাতে আনইনস্টল বোতামও রয়েছে।

MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

ঠিক আছে, সহজ শোনাচ্ছে। চল এটা করি. আমি সর্বশেষ উবুন্টু ইমেজ ডাউনলোড করে চেষ্টা করেছি।

ডিস্ক চিত্র

আপনি যখন আপনার ভার্চুয়াল মেশিন চালু করবেন, তাই বলতে গেলে, সফ্টওয়্যারটি আপনাকে জিজ্ঞাসা করবে আপনি একটি হার্ড ডিস্ক ইমেজ তৈরি করতে চান কিনা। ভার্চুয়ালবক্স বা ভিএমওয়্যার পণ্যগুলি সাধারণত যা করে তার অনুরূপ এটি আপনাকে আপনার পরীক্ষার ক্রমাগত সেশন রাখতে দেয়। আপনি হয় চেষ্টা করতে পারেন.

MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

ত্রুটি!

এবং তারপর, বুম, ত্রুটি! মূল বিজ্ঞাপনের বিপরীতে যে প্রোগ্রামটি ইনস্টলেশন ছাড়াই চলে, MobaLiveCD দুটি ড্রাইভারকে System32 ডিরেক্টরিতে অনুলিপি করার চেষ্টা করেছিল। এটি প্রোগ্রামটি যা করার কথা তার বিপরীত। তদ্ব্যতীত, এর অর্থ হল আপনাকে উন্নত সুবিধা সহ সফ্টওয়্যারটি চালাতে হবে। এটি বলা হিসাবে বেশ বহনযোগ্য নয়।

MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

লাইভ ইমেজ চলমান

অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকারের সাথে প্রোগ্রামটি পুনরায় চালু করার পরে, আমি বুট করার জন্য ISO পেয়েছি। যাইহোক, এটি ভয়ঙ্করভাবে ধীর ছিল এবং ডেস্কটপে পৌঁছায়নি। আমি পপি লিনাক্সের সাথে পুনরায় চেষ্টা করেছি, ঠিক ক্ষেত্রে। আমি একই ফলাফল পেয়েছি. উভয় ক্ষেত্রেই, আমি কখনই সিস্টেমটি ব্যবহার করতে পারিনি।

MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

অন্যান্য জিনিস

সুতরাং MobaLiveCD এর সাথে দুটি মূল সমস্যা ছিল:ড্রাইভার ইনস্টলেশন এবং এটি সত্যই কাজ করেছে। তারপর, আমি 2008 পড়া ওয়েবসাইটের কপিরাইটটিও লক্ষ্য করেছি। এটি একটি নির্দোষ ওয়েবমাস্টারের নির্দোষ বাদ দেওয়া হতে পারে, তবে এর অর্থ এইও হতে পারে যে এই সফ্টওয়্যারটি গত তিন বছরে সক্রিয় বিকাশ বা বাগফিক্সগুলি দেখেনি৷ সত্যিই উত্সাহজনক না.

ডান-ক্লিক মেনু এন্ট্রিতে বানান ত্রুটিও রয়েছে। এটি বোতামে সঠিকভাবে বানান করা হয়েছে, কিন্তু বর্ণনা পাঠ্যে ভুল বানান করা হয়েছে। সত্যিই পেশাদার না, আমি ভয় পাচ্ছি।

দিনের শেষে, আমাকে বলতে হবে, MobaLiveCD আমার জন্য কাজ করেনি।

উপসংহার

দুঃখের বিষয়, MobaLiveCD একটি মৃত পণ্যের মত মনে হচ্ছে। আমি কল্পনা করতে পারি না কেন ডিস্ট্রিবিউশন ডেভেলপাররা এর বগি প্রকৃতির কারণে এটি সুপারিশ করবে। এটা খুবই সম্ভব যে আমি বিরল এবং অদ্ভুত বিষয়গুলিতে হোঁচট খেয়েছি যা অন্য কেউ দেখেনি। কিন্তু একটি সিস্টেম ফোল্ডারে ড্রাইভার ইনস্টলেশনের সম্মিলিত প্রভাব এবং চিত্রগুলির ব্যর্থ সঞ্চালন এটিকে বরং অর্থহীন করে তোলে। আপনি ভার্চুয়ালবক্স বা ভিএমওয়্যার প্লেয়ার বা সার্ভারের সাথে ভাল, যেগুলি ব্যক্তিগত ব্যবহারের জন্য বিনামূল্যে, এমনকি যদি তাদের আরও সংস্থান এবং আরও বিস্তৃত প্রাথমিক সেটআপের প্রয়োজন হয়। আপনি মোবাটেক দ্বারা তৈরি র্যাপার সফ্টওয়্যার ছাড়াই QEMU চালানোর চেষ্টা করতে পারেন, এটি আপনার জন্য কাজ করে কিনা তা দেখতে।

ওয়েল, আমি অনুমান যে সব হবে.

চিয়ার্স।


  1. XenServer + XenCenter পর্যালোচনা

  2. MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

  3. VirtualBox 4 - নতুন কি?

  4. Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই